২৯ জুন ২০১৪

আজ ১৪ আষাঢ়, শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।

'রথযাত্রা, লোকারণ্য, মহাধুমধাম 
ভক্তেরা লুটিয়ে পথে করিছে প্রণাম।
রথ ভাবে আমি দেব,
পথ ভাবে আমি,
মূর্তি ভাবে আমি দেব,
হাসে অন্তর্যামি।'
রথযাত্রা উৎসবের নাম শুনলেই রবীন্দ্রনাথের কণিকা কাব্যগ্রন্থের 'ভক্তিভাজন' কবিতাটির কথাই আমাদের মনে জেগে ওঠে!

আজ ১৪ আষাঢ়, শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। ধর্মবর্ণ নির্বিশেষে পালিত হবে আমাদের হিন্দুসম্প্রদায়ের একটি মহান ধর্মীয় ও ঐতিহ্যবাহী প্রাণের উৎসব। রথযাত্রা উৎসব নিয়ে নানা জনের নানা মত রয়েছে। নীলাচলে বিষ্ণুর জীবন্ত মূর্তি নীল মাধবের অন্তর্ধান ও পুরীর রাজা ইন্দ্রদ্যুগ্ন কর্তৃক পাওয়া দারুবৃক্ষ দিয়ে বিশ্বকর্মার তৈরি জগন্নাথ দেবের প্রতিমা প্রতিষ্ঠার বিস্তারিত বিবরণ আমরা স্কন্দ পুরান থেকে পাই। কথিত আছে পরমপিতা ব্রহ্মা জগন্নাথ দেবের ওই প্রতিমার প্রান প্রতিষ্ঠা করেন। আর জগন্নাথ দেবের এই অসমাপ্ত, অসম্পূর্ণ প্রতিমা, মূলত নিরাকার ব্রহ্মারই প্রতিরূপ।
রথযাত্রা আর্য হিন্দুজাতির একটি প্রাচীন ধর্মোৎসব। একসময় ভারতবর্ষে সৌর, শক্তি, শৈব, বৈষ্ণব, জৈন, বৌদ্ধ সব ধর্ম-সম্প্র্রদায়ের মধ্যে স্ব স্ব উপাস্যদেবের উৎসববিশেষে রথযাত্রা অনুষ্ঠিত হতো। কিন্তু এখন রথযাত্রা বললে সাধারণত জগন্নাথদেবের রথযাত্রাকেই বোঝায়। জগন্নাথ অর্থাৎ জগতের নাথ “ঈশ্বর”।
ভারতীয় উপমহাদেশের কিছু সুবিখ্যাত রথ রয়েছে, যেগুলো আমাদের হিন্দুদের ঐতিহ্য এবং গর্ব। যেমনঃ পুরীর রথের কথা তো আমরা সবাই জানি। সেখানে সমুদ্রকেও ছাপিয়ে ওঠে রথের মেলার জনসমুদ্র। এছাড়াও মেদিনীপুর জেলার প্রাচীন ঐতিহ্যমণ্ডিত মহিষাদলের রাজপরিবারের বিখ্যাত কাঠের রথ, বাঁকুড়ার বিষ্ণুপুরের মল্লরাজাদের অতীত গৌরবের সাক্ষী পাথরের রথ। দক্ষিণেশ্বর মন্দিরের প্রতিষ্ঠাত্রী রানি রাসমণি ১৮৩৮ সালে এক লাখ ২২ হাজার টাকা খরচ করে তৈরি করেছিলেন রুপার রথ। মেদিনীপুর জেলার রামগড়ের রাজারা রাধা-কৃষ্ণের বিগ্রহ নিয়ে টানতেন পিতলের রথ। কাঁঠালপাড়ার ঋষি বঙ্কিমচন্দ্রের পারিবারিক রথ ছিল টিনের। কাঠের কাঠামোয় পাঁচটি স্বর্ণচূড়ামণ্ডিত রথ আছে মধ্য কলকাতার সুরি লেনে মল্লিক পরিবারের। স্বাধীনতাপূর্ব সময়ে বাংলাদেশের সবচেয়ে বড় রথ ছিল মানিকগঞ্জের ধামরাইয়ে। রথটির উচ্চতা ছিল ১৮ মিটার। দানবীর রণদাপ্রসাদ সাহা ওই রথটির দেখাশোনা এবং ব্যয়ভার বহন করতেন। মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনারা রথটিকে পুড়িয়ে দেয়। পরবর্তীতে ২০১০ সালে ধামরাইয়ে পুরোনো রথটির আদলে প্রায় কোটি টাকা ব্যয়ে একটি নতুন রথ নির্মাণ করে দেন ভারত সরকার। এখন সেই রথেই অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ রথ উৎসব।
রথযাত্রা উৎসব আমাদেরকে ঈশ্বরমুখী করে। এই উৎসবে ঈশ্বর ভক্তের কাছে চলে আসেন। ঈশ্বর ও ভক্ত একাকার হয়ে যায়। সবাই ছুটে চলে রথের দড়ি ধরতে। এখানে কে শাক্ত, কে বৈষ্ণব, কে সৌর বা গাণপত্য এ নিয়ে কোন বিরোধ নেই। অর্থাৎ, রথযাত্রা উৎসবে আমরা সনাতন ধর্মাবলম্বীরা বহুত্বের মধ্যে একত্বের ধারায় মিলিত হই। অপরদিকে, রথযাত্রা শুধু ধর্মীয় উৎসবই নয়, এর সঙ্গে সামাজিক বন্ধনেরও একটা শিক্ষা রয়েছে। সহস্র মানুষের সমবেত শক্তিতে অচল রথ সচল হয়, এই সত্যটা রথযাত্রার মাধ্যমে স্পষ্ট হয়ে ওঠে।
রথযাত্রার এই দিনে জগন্নাথদেব আমাদের প্রতি করুণা প্রদর্শনের জন্য বা আমাদের কৃপা দেওয়ার জন্য রাস্তায় নেমে আসেন। তাই আজকে যে যেই অবস্থায় থাকুন না কেন একটি বার হলেও রথ দর্শন বা রথের দড়ি টানা বা রথে জগন্নাথকে দর্শন করুন। সবাইকে রথযাত্রার প্রীতি ও শুভেচ্ছা।
“জয় জগন্নাথ, জয় বলরাম, জয় সুভদ্রা।”

Written by: Joy Ray
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।