সনাতন ভাবনা ও সংস্কৃতিতে আপনাদের স্বাগতম। সনাতন ধর্মের বিশাল জ্ঞান ভান্ডারের কিছুটা আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করছি মাত্র । আশাকরি ভগবানের কৃপায় আপনাদের ভালো লাগবে । আমাদের ফেসবুক পেজটিকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। জয় শ্রীকৃষ্ণ ।।

আসুন সবাই আমরা সেবার প্রতীক হিসেবে রক্তিম স্বস্তিকা (রেড স্বস্তিকা) ব্যবহার করি।

সারা পৃথিবীব্যাপী খ্রিষ্টান সম্প্রদায় সেবার প্রতীক হিসেবে তাদের ধর্মের প্রতীক রেডক্রস ব্যবহার করে। তাদেরকে অনুসরণ করে মুসলিম সম্প্রদায়েরাও তাদের ধর্মের প্রতীক ক্রিসেন্টকে (বাঁকা চাঁদ) ব্যবহার করে।এবং সর্বশেষে ইহুদি ধর্মাবলম্বীরাও তাদের তাদের ধর্মের প্রতীক রেডস্টার ব্যবহার করছে ডাক্তারদের সেবার প্রতীক হিসেবে। শুধু বাকি আছি আমরা! 
আমরা কি আমাদের ভারতবর্ষের প্রাচীনকাল থেকে মঙ্গল, সেবা,শান্তি এবং কল্যাণময় ঈশ্বরের প্রতীক বলে বিবেচিত হয়ে আসা স্বস্তিকা চিহ্ন ব্যবহার করতে পারি না? 
স্বস্তিকা প্রতীক শুধুমাত্র সনাতন ধর্মের নয়।বৌদ্ধ এবং জৈন ধর্মেরও প্রতীক।বৌদ্ধদের ধর্মচক্রের পর দ্বিতীয় প্রতীক।জৈনদের একমাত্র প্রতীক। আর আমাদের ওঙ্কারের পর দ্বিতীয় প্রতীক।
সেমেটিক ধর্মাবলম্বী ইহুদি, খ্রিষ্টান এবং মুসলিম তারা সবাই তাদের যার যার ধর্মীয় প্রতীককে সেবার প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত করেছে। শুধু বাকি পরে আছি আমরা। আমরা কি পারি না আমাদের স্বস্তিকা চিহ্নকে সেবার প্রতীক হিসেবে ব্যবহার করতে?
পারি, অবশ্যই পারি।
শুধু প্রয়োজন সচেতনতা। আর কিছুই নয়।আমি এ বিষয়ে আমাদের ডাক্তারদের প্রয়োজনীয় মতামত এবং পদক্ষেপ কামনা করছি।কারন তারাই পারবে এর একটা সুন্দর আকাঙ্ক্ষিত সমাধানের দ্বারপ্রান্তে নিয়ে যেতে।
Written by: Kushal Chakraborty
Share this article :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. সনাতন ভাবনা ও সংস্কৃতি - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger