১৭ সেপ্টেম্বর ২০১৫

অসুরের দেশে রাম নাম

রামায়নে কথিত আছে রাবনের ভাই বিভীষন ছিল রাম ভক্ত আর রাবনের দেশ ছিল লঙ্কায় । তিনি অসুরের ভাই হয়েও অসুরের দেশে রাম নাম করতেন আর তার বাড়ির ভিতরে ও আশেপাশে রাম নাম লিখে রাখতেন । রাবন তার শত্রুর নাম লিখাতে ক্ষেপে গিয়েছিল বিভীষনের উপর, তখন বিভীষন বললেন
রাবন দাদা আমি তোমার নাম প্রচার করছি । তখন রাবন বললেন কিভাবে? বিভীষন বললেন রাম মানে “রা-তে রাবন আর ম-তে মন্ধোদরি” । তখন রাবন বুঝতে পেরে বিভীষনকে তার গলার মালা খুলে পুরুষ্কার হিসেবে দেন ।

কিন্তু শেষে ফলাফল দেখা যায় রাম এসে ঐ অসুর রাজ্যে অসুরদের বিনাশ করে বিভীষনকে লঙ্কার রাজা বানিয়ে দেন । এতে কিন্তু বিভীষনের কম কষ্ট হয় নায় বললে ভুল হবে । রাম ভক্ত হওয়ার কারনে উনি অনেক অত্যাচার সহ্য করেছেন এমনকি তাকে পরিবার থেকে ত্যাগ করে দিয়েছিল এবং আরো অনেক ঘটনা ঘটেছিল কিন্তু বিভীষন রামকে ছাড়েনি রামের উপর বিশ্বাস ছিলই বিধায় শেষে সত্যের জয় হয়েছিল ।

আবার এদিকে দেখি হিরন্যকশিপু একজন মারাত্মক অসুর হওয়ার পরও তিনি তার ছেলের মুখ থেকে তার শত্রু বিষ্ণুর নামটি ছাড়াতে পারি নি । এতে তার পুত্র প্রহ্লাদকে মেরে ফেলার জন্য কত পরিকল্পনা করেছিল কিন্তু একটিও বাস্তবতা হয়নি । প্রহ্লাদ কিন্তু ভগবান বিষ্ণুকে ছাড়েনি শেষে ফলাফল দেখলাম বিষ্ণু নৃসিংহ অবতারে হিরণ্যকশিপুকে মেরে ফেললেন আর একসময় তার বাবার রাজ্যের রাজা হলেন । এতে কিন্তু প্রহ্লাদের কম কষ্ট হয় নাই বললে ভুল হবে তিনিও অনেক অত্যাচার সহ্য করেছেন এমনকি তাকে মেরে ফেলার প্ল্যান করেছিল কিন্তু বিষ্ণুর প্রতি অগাদ বিশ্বাস ছিল বলে শেষে সত্যের জয় হয়েছিল ।

উপরের দুটি ঘটনা থেকে আমরা শিখতে পারি কেউ যখন ভক্তিযোগ পালন করে তখন তিনি আর সংখ্যালঘু বা সংখ্যাগরিষ্ট থাকে না কারন ভগবানের চোখে সবাই সমান তার কাছে সংখ্যালঘু বা সংখ্যাগরিষ্ট বলতে কিছু নাই, যারাই ভক্তি করবে তাদের জিত অবশ্যই হবে তাদের কোন বিনাশ নাই যা ভগবদগীতায়ও বলা হয়েছে । কিন্তু আমাদের শুধু একটু ধৈর্য ধরতে হবে আর ভগবানের ভক্তি করতে হবে যা যেকোন কঠিন পরিস্থিতিতে আসুক না কেন, আমাদের ভক্তি ত্যাগ করা উচিত নয় । তা যদি করতে পারি তাহলে জিত আমাদের হবেই । কারন জগৎটা এমনই ভক্তদের কষ্ট দেওয়ার জন্য অসুরেরা সবসময় তৎপর সেটা অন্য যুগে ছিল তা নয় এটা আমরা এই কলিযুগেও দেখি । উপরের ঘটনায় বিভীষন আর প্রহ্লাদ ছিলেন কিন্তু সংখ্যালঘু, তাই বলে কি ওদের ভক্তি কি কেউ কেড়ে নিতে পারেছে, না কেউ কেড়ে নিতে পারে নি, জয় কিন্তু সেই সংখ্যালঘুদের হয়েছে । তাই সংখ্যালঘু বলে নিজেকে দুর্বল ভাববেন না ভগবানের ভক্তি করুন মনে সাহস আনুন আর একতা থাকার চেষ্টা করুন দেখবেন ভগবান আপনার পাশেই আছে আর জিত আপনারেই হবে ।

Written by: songkirton madob das
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।