১৬ ডিসেম্বর ২০২০

মৃত্যুকে কখনো এড়ানো যায় না

 একবার ভগবান বিষ্ণু বাহন গরুরকে নিয়ে কৈলাস পর্বতে এসে উপস্থিত হলেন । দ্বারে গরুরকে ছেড়ে স্বয়ং দেবাদিদেব শিবের সঙ্গে দেখা করতে ভিতরে চলে গেলেন । কৈলাসের অপূর্ব প্রাকৃতিক শোভা দেখেে গরুর মন্ত্রমুগ্ধ হয়েগেলেন । তখনই গরুরের নজর এক খুব সুন্দর পাখীর উপর পড়ল । পাখীটি এমনই সুন্দর ছিল যে গরুরের সব ধ্যান বিচার সেই পাখীটির দিকেই আকর্ষিত হতে লাগলো ।


ঠিক সেই সময় কৈলাসে যমরাজ এসে উপস্থিত হলেন এবং ভিতরে প্রবেশ করার আগে তিনি ঐ পাখীটির দিকে আশ্চর্য দৃষ্টিতে দেখলেন । গরুর বুঝেগেছেন যে ঐ পাখীটির অন্তিম সময় কাছে এসে গেছে , আর যমরাজ কৈলাস থেকে বেরিয়েই ঐ পাখীটিকে নিজের সঙ্গে যমলোকে নিয়ে যাবেন ।

গরুরের দয়া এসে গেল । এত ছোট এবং সুন্দর পাখীটিকে মরতে দেখতে পারবেননা গরুর । তাই গরুর তখন নিজের হাতের পাঞ্জায় পাখীটিকে নিয়ে কৈলাস থেকে হাজার ক্রোশ দূরে এক জঙ্গলের ভিতর এক পাহাড়ের উপর ছেড়ে দিয়ে আবার কৈলাসে ফিরে আসলেন । কিছুক্ষন পর যমরাজ যখন কৈলাস থেকে বেরিয়ে আসলেন , তখন কৌতুহল বশত গরুর যমরাজকে জিজ্ঞেসই করে ফেললেন যে , " হে যমদেব , আপনি পাখীটিকে এত আশ্চর্যপূর্ন দৃষ্টিতে কেন দেখেছিলেন ?"
উওরে যমরাজ বললেন , " হে গরুর , আমি যখন এই পাখীটিকে দেখেছিলাম , তখন আমার জ্ঞাত হয়েছিল যে এই পাখীটি কিছু সময় পরই এখানে থেকে হাজার ক্রোশ দূরে এক নাগ এই পাখীটিকে খেয়ে ফেলবে । আমি চিন্তা করছিলাম যে পাখীটি এত তাড়াতাড়ি এখান থেকে এত দূর কি করে যাবে ... ; কিন্তু এখন দেখছি এই পাখীটি এখানে নেই , তাই আমি নিশ্চিত হলাম যে সেই পাখীটির মৃত্যু হয়েছে । "
গরুর বুঝে গেছেন যে মৃত্যুকে কখনো এড়ানো যায় না , তাতে যত চালাকিই করা হউক না কেন ...।
তাই বন্ধুরা .... ভগবান শ্রীকৃষ্ণ বলতেন --
কর তুমি সেটা
যেটা তুমি চাও
কিন্তু হয় সেটা
যেটা আমি চাই
অতএব
কর তুমি সেটা
যেটা আমি চাই
তাহলে হবে সেটা
যেটা তুমি চাও
হরে কৃষ্ণ ... হরিবোল ...।

Post Courtesy by Sagar Bhowmick
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।