প্রশ্নঃ যোগযুক্ত অবস্থায় মানুষ কি ভূত, ভবিষ্যৎ ও বর্তমান সম্পর্কে বলতে পারে?
বেদ, উপনিষদ ও গীতা কি বলে?
উত্তরঃ হ্যা। দেখুন...........
যেনেদং ভূতং ভুবনং ভবিষ্যৎ পরিগৃহীতমমৃতেন সর্বম্।
যেন যজ্ঞস্তায়তে সপ্তহোতা তন্মে মনঃ শিবসঙ্কল্পমতু।।
যজুর্বেদ ৩৪/৪
অনুবাদঃ
হে জগদীশ্বর! যদ দ্বারা যোগীগণ ভূত, ভবিষ্যৎ ও বর্তমান কার্য জানিতে পারে, যাহা অবিনাশী জীবাত্মাকে পরমাত্মার সহিত মিলিত করিয়া সর্বপ্রকারের ত্রিকালজ্ঞ করে, যাহাতে জ্ঞান ও ক্রিয়া আছে। যাহা পঞ্চ জ্ঞানেন্দ্রীয়, বুদ্ধি ও আত্মার সহিত সংযুক্ত এবং যাদ্বারা যোগীগণ যোগরূপে যজ্ঞের বৃদ্ধি সাধন করেন আমার মন সেই যোগ বিজ্ঞান সম্পন্ন হইয়া অবিদ্যা ক্লেশ হতে দূরে থাকুক।
অঙ্গুষ্ঠমাত্রঃ পুরুষো জ্যোতিরিবাধূমকঃ।
ঈশানো ভূতভব্যস্য স এবাদ্য স উ শ্বঃ। এতদ্বৈ তৎ।।
কঠ উপনিষদ ২/১/১৩
অনুবাদঃ
পূর্বোক্ত অঙ্গুষ্ঠ-পরিমান পুরুষ নির্ধূম জ্যোতির ন্যায় যোগিদের হৃদয়ে প্রকাশমান হন। ইনি ভূত, ভবিষ্যৎ ও বর্তমান এই তিন কালের নিয়ন্তা। ইনি আজও আছেন, কালও অর্থাৎ সর্বকালে থাকিবেন। ইনিই সেই আত্মা।
পৃথ্ব্যপতেজোহনিলখে সমুত্থিতে পঞ্চাত্মকে যোগগুণে প্রবৃত্তে।
ন তস্য রোগো ন জরা ন মৃত্যুঃ প্রাপ্তস্য যোগাগ্নিময়ং শরীরম্।।
শ্বেতাশ্বেতর উপনিষদ ২/১২
অনুবাদঃ
পৃথিবী, জল, তেজ, বায়ু ও আকাশ - এই পঞ্চভূত সমত্থিত হইলে অর্থাৎ ধ্যানবলে নিজ নিজ কারণে বিলীন হইলে এবং উহাদের গুণসমূহ গন্ধ, রস, রূপ, স্পর্শ ও শব্দ যখন যোগীর নিকট প্রকাশিত হয়, তখন সেই যোগী যোগাগ্নি-পূত বিমল দেহ লাভ করিয়া রোগ, জরা ও মৃত্যু জয় করেন অর্থাৎ তিনি ইচ্ছামৃত্যু হন।
বাহ্যস্পর্শেষ্বসক্তাত্মা বিন্দত্যাত্মনি যৎ সুখম্।
স ব্রহ্মযোগযুক্তাত্মা সুখমক্ষয়মশ্নতে।।
গীতা ৫/২১
অনুবাদঃ
সেই প্রকার ব্রহ্মবিৎ পুরুষ কোন রকম জড় ইন্দ্রিয়সুখ ভোগের প্রতি আকৃষ্ট হন না, তিনি চিদ্গত সুখ লাভ করেন। ব্রহ্মে যোগযুক্ত হয়ে তিনি অক্ষয় সুখ ভোগ করেন।
যোহন্তঃসুখোহন্তরারামস্তথান্তর্জ্যোতিরেব যঃ।
স যোগী ব্রহ্মনির্বাণং ব্রহ্মভূতোহধিগচ্ছতি।।
গীতা ৫/২৪
অনুবাদঃ
যিনি আত্মাতেই সুখ অনুভব করেন, যিনি আত্মাতেই ক্রীড়াযুক্ত এবং আত্মাই যার লক্ষ্য, তিনিই যোগী। তিনি বুহ্মে অবস্থিত হয়ে ব্রহ্মনির্বাণ লাভ করেন।
ও গীতার ৬/১৮,২৯, ৩১,৪৩, ৪৫, ৪৬ দেখুন
এই বেদ, উপনিষদ ও গীতা অনুযায়ি রাম, কৃষ্ণ কেউ ঈশ্বর না তারা এক একজন যোগী পুরুষ।
(SunVeer সূর্যবীর)
বেদ, উপনিষদ ও গীতা কি বলে?
উত্তরঃ হ্যা। দেখুন...........
যেনেদং ভূতং ভুবনং ভবিষ্যৎ পরিগৃহীতমমৃতেন সর্বম্।
যেন যজ্ঞস্তায়তে সপ্তহোতা তন্মে মনঃ শিবসঙ্কল্পমতু।।
যজুর্বেদ ৩৪/৪
অনুবাদঃ
হে জগদীশ্বর! যদ দ্বারা যোগীগণ ভূত, ভবিষ্যৎ ও বর্তমান কার্য জানিতে পারে, যাহা অবিনাশী জীবাত্মাকে পরমাত্মার সহিত মিলিত করিয়া সর্বপ্রকারের ত্রিকালজ্ঞ করে, যাহাতে জ্ঞান ও ক্রিয়া আছে। যাহা পঞ্চ জ্ঞানেন্দ্রীয়, বুদ্ধি ও আত্মার সহিত সংযুক্ত এবং যাদ্বারা যোগীগণ যোগরূপে যজ্ঞের বৃদ্ধি সাধন করেন আমার মন সেই যোগ বিজ্ঞান সম্পন্ন হইয়া অবিদ্যা ক্লেশ হতে দূরে থাকুক।
অঙ্গুষ্ঠমাত্রঃ পুরুষো জ্যোতিরিবাধূমকঃ।
ঈশানো ভূতভব্যস্য স এবাদ্য স উ শ্বঃ। এতদ্বৈ তৎ।।
কঠ উপনিষদ ২/১/১৩
অনুবাদঃ
পূর্বোক্ত অঙ্গুষ্ঠ-পরিমান পুরুষ নির্ধূম জ্যোতির ন্যায় যোগিদের হৃদয়ে প্রকাশমান হন। ইনি ভূত, ভবিষ্যৎ ও বর্তমান এই তিন কালের নিয়ন্তা। ইনি আজও আছেন, কালও অর্থাৎ সর্বকালে থাকিবেন। ইনিই সেই আত্মা।
পৃথ্ব্যপতেজোহনিলখে সমুত্থিতে পঞ্চাত্মকে যোগগুণে প্রবৃত্তে।
ন তস্য রোগো ন জরা ন মৃত্যুঃ প্রাপ্তস্য যোগাগ্নিময়ং শরীরম্।।
শ্বেতাশ্বেতর উপনিষদ ২/১২
অনুবাদঃ
পৃথিবী, জল, তেজ, বায়ু ও আকাশ - এই পঞ্চভূত সমত্থিত হইলে অর্থাৎ ধ্যানবলে নিজ নিজ কারণে বিলীন হইলে এবং উহাদের গুণসমূহ গন্ধ, রস, রূপ, স্পর্শ ও শব্দ যখন যোগীর নিকট প্রকাশিত হয়, তখন সেই যোগী যোগাগ্নি-পূত বিমল দেহ লাভ করিয়া রোগ, জরা ও মৃত্যু জয় করেন অর্থাৎ তিনি ইচ্ছামৃত্যু হন।
বাহ্যস্পর্শেষ্বসক্তাত্মা বিন্দত্যাত্মনি যৎ সুখম্।
স ব্রহ্মযোগযুক্তাত্মা সুখমক্ষয়মশ্নতে।।
গীতা ৫/২১
অনুবাদঃ
সেই প্রকার ব্রহ্মবিৎ পুরুষ কোন রকম জড় ইন্দ্রিয়সুখ ভোগের প্রতি আকৃষ্ট হন না, তিনি চিদ্গত সুখ লাভ করেন। ব্রহ্মে যোগযুক্ত হয়ে তিনি অক্ষয় সুখ ভোগ করেন।
যোহন্তঃসুখোহন্তরারামস্তথান্তর্জ্যোতিরেব যঃ।
স যোগী ব্রহ্মনির্বাণং ব্রহ্মভূতোহধিগচ্ছতি।।
গীতা ৫/২৪
অনুবাদঃ
যিনি আত্মাতেই সুখ অনুভব করেন, যিনি আত্মাতেই ক্রীড়াযুক্ত এবং আত্মাই যার লক্ষ্য, তিনিই যোগী। তিনি বুহ্মে অবস্থিত হয়ে ব্রহ্মনির্বাণ লাভ করেন।
ও গীতার ৬/১৮,২৯, ৩১,৪৩, ৪৫, ৪৬ দেখুন
এই বেদ, উপনিষদ ও গীতা অনুযায়ি রাম, কৃষ্ণ কেউ ঈশ্বর না তারা এক একজন যোগী পুরুষ।
(SunVeer সূর্যবীর)
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন