একজন ভক্ত -- এখন বড়বাবুর সঙ্গে আলাপ কিসে
হয়?
শ্রীরামকৃষ্ণ -- তাই কর্ম চাই। সাধন চাই। ঈশ্বর আছেন বলে বসে
থাকলে হবে না। তাঁর কাছে যেতে হবে। নির্জনে তাঁকে ডাকো, প্রার্থনা করো -- ‘দেখা দাও’ বলে। ব্যকুল হয়ে কাঁদো। কামিনী-কাঞ্চনের জন্য পাগল হয়ে বেড়াতে পার, তবে তাঁর জন্য একটু পাগল হও। লোক বলুক যে, ঈশ্বরের জন্য অমুক পাগল হয়ে গেছে। দিনকতক না হয় সব ত্যাগ করে তাঁকে একলা ডাকো। শুধু ‘তিনি আছেন’ বলে বসে থাকলে কি হবে?
হালদার-পুকুরে বড় মাছ আছে, পুকুরের পাড়ে শুধু বসে থাকলে কি মাছ পাওয়া যায়? চার কর, চার ফেল। ক্রমে গভীর জল থেকে মাছ আসবে আর জল নড়বে। তখন আনন্দ হবে। হয়তো মাছের খানিকটা
একবার দেখা গেল, মাছটা ধপাং করে উঠলো। যখন দেখা গেল,
আরও আনন্দ।[1]
"The Hindu does not want to live upon words and
theories. He must see God and that alone can destroy all doubts. So the best
proof of a Hindu sage gives about the soul, about God, is 'I have seen the
soul; I have seen God'. * * * The whole struggle in their system is a constant
struggle to become perfect, to become divine, to reach God and see God; and
their reaching God, seeing God, becoming perfect even 'as the Father in Heaven
is perfect' constitutes the religion of the Hindus."
-- Lecture on Hinduism (Chicago Parliament of Religions.)
আমেরিকার অনেক স্থানে স্বামী বক্তৃতা দিয়েছিলেন,
সকল স্থানেই এই কথা। Hartford
নামক স্থানে বলিয়াছিলেন --
স্বামী তাঁহার ‘রাজযোগ’ নামক গ্রন্থে বলিয়াছেন যে, আজকাল লোক বিশ্বাস করে না যে, ঈশ্বরদর্শন হয়; লোকে বলে, হাঁ ঋষিরা অথবা খ্রীষ্ট প্রভৃতি মহাপুরুষগণ আত্মদর্শন করিয়াছিলেন বটে, কিন্তু আজকাল আর তাহা হয় না। স্বামীজী বলেন, অবশ্য হয় -- মনের যোগ (Concentration) অভ্যাস কর,
অবশ্য হদয় মধ্যে তাঁহাকে পাইবে --
"The teachers all saw God; they all saw their own souls
and what they saw preached. Only there is this difference that in most of these
religions, especially in modern times, a peculiar claim is put before us and
that claim is that these experiences are impossible at the present day; they
were only possible with a few men, who were the first founders of the religions
that subsequently bore their names. At the present time these experiences have
become obsolete and therefore we have now to take religion on belief. This I
entirely deny. Uniformity is the rigorous law of nature; what once happened can
happen always."
-- Raja-yoga: Introductory.
স্বামী New York নামক নগরে ৯ই জানুয়ারি, ১৮৯৬ খ্রীষ্টাব্দে
বিশ্বজনীন ধর্ম কাহাকে বলে (Ideal of a Universal Religion) এই বিষয়ে একটি বক্তৃতা দিয়াছিলেন -- অর্থাৎ যে ধর্মে জ্ঞানী, ভক্ত, যোগী বা কর্মী সকলেই
মিলিত হইতে পারে। বক্তৃতা সমাপ্ত হইবার সময় ঈশ্বরদর্শন যে সব ধর্মের উদ্দেশ্য, এই কথা বলিলেন -- জ্ঞান, কর্ম, ভক্তি এগুলি নানা পথ, নানা উপায় -- কিন্তু গন্তব্যস্থান একই অর্থাৎ ঈশ্বরের সাক্ষাৎকার। স্বামী বলিলেন --
"Then again all these various yogas (work or woরship, psychic control or philosophy) have to be
carried out into practice, theories will not do. We have to meditate upon it,
realise it until it becomes our whole life. Religion is realisation, nor talk
nor doctrine nor theories, however beautiful they may be. It is being and
beoming, not hearing or acknowledging. It is not an intellectual assent. By
intellectual assent we can come to hundred sorts of foolish things and change
them next day, but this being and becoming is what is Religion."
মাদ্রাজীদের নিকট তিনি যে পত্র লিখিয়াছিলেন,
তাহাতেও ওই কথা। -- হিন্দুধর্মের বিশেষত্ব ঈশ্বরদর্শন -- বেদের মুখ্য উদ্দেশ্য ঈশ্বরদর্শন
--
"The one idea which distinguishes the Hindu religion
from every other in the world, the one idea to express which the sages almost
exhaust the vocabulary of the Sanskrit language, is that man must realise God.
* * * Thus to realise God, the Brahman as the Dvaitas (dualists) say, or to
become Brahman as the Advaitas say -- is the aim and end of the whole teachings
of the Vedas."
-- Reply to Madras
Address.
স্বামী ২৯শে অক্টোবর (১৮৯৬ খ্রীষ্টাব্দ) লণ্ডন
নগরে বক্তৃতা করেন, বিষয়, ঈশ্বরদর্শন (Realisation)z এই বক্তৃতায় কঠোপনিষৎ
পাঠ করিয়া নচিকেতার কথা উল্লেখ করিলেন। নচিকেতা ঈশ্বরকে দেখিতে চান, ব্রহ্মজ্ঞান চান। ধর্মরাজ যম বলিলেন, বাপু, যদি ঈশ্বরকে জানিতে চাও, দেখিতে চাও, তাহা হইলে ভোগ আসক্তি ত্যাগ করিতে হইবে;
ভোগ থাকিলে যোগ হয় না, অবস্তু ভালবাসিলে বস্তুলাভ হয় না। স্বামী বলিতে লাগিলেন, আমরা বলিতে গেলে সকলেই নাস্তিক, কতকগুলি বাক্যের
আড়ম্বর লইয়া ধর্ম ধর্ম বলিতেছি। যদি একবার ঈশ্বরদর্শন হয়, তাহা হইলেই প্রকৃত বিশ্বাস আসিবে।
"We are all atheists and yet we try to fight the man
who tries to confess it. We are all in the dark; religion is to us a mere
nothing, mere intellectual assent, mere talk -- this man talks well and that
man evil. Religion will begin when that actual realisation in our own souls
begins. That will be the dawn of religion. * * * Then will real faith
begin."
১ যীশুখ্রীষ্ট তাঁহার শিষ্যদের বলিতেন
--"Blessed are the pure in spirit, for they shall see God
1 Comments:
This is very helpful. Need more discussion.
একটি মন্তব্য পোস্ট করুন