০২ জুলাই ২০১৮

কৃষ্ণের ইচ্ছাই শেষ ইচ্ছা

মানুষকে ভগবান থেকে দূরে সারানোর প্রধাণ শত্রু হচ্ছে আধুনিক বিজ্ঞান। এই বিজ্ঞান শুধু আধ্যাত্মিক উন্নতিরই প্রতিবন্ধক নয়,ইহা স্বাস্থ্য ও মানসিকতার উপরও বিরূপ প্রভাব ফেলে।
একদিকে যেমন প্রযুক্তিবিদ্যায় উন্নত,সাথে সাথে ধ্বংসাত্মক কার্যকলাপেও দ্রুত অগ্রগতি।
একটি আনবিক বোমা একটি ক্ষুদ্র দেশকে নিমেষে শেষ করতে সক্ষম।
টেলিভিশন,মোবাইল অনেক উপকার করে,আবার এই দুটি উপকরণের জন্যই আজ আমাদের ১২-১৪ বছরের সন্তানের তাড়াতাড়ি পতনও তো ঘটছে?

আদিম যুগে কোনো বিজ্ঞান ছিল না। তারা ঝড় হলেও ভগবান,বৃষ্টি হলেও,বিদ্যুৎ চমকালেও ভগবানকে স্মরণ করত। তারা এটাই জানত-সবকিছু ভগবানের ইচ্ছাতেই হয়।
একটি শিশুকে দেখুন-সবাই আমরা বলি,শিশু নারায়ণ,কেন?
কারন,শিশুকে এখুনি বকা দিলে কান্না করল,আবার তখুনি ভুলে গিয়ে হাসতে থাকে। তার মধ্যে ক্রোধ থাকে না,হিংসা নেই,লোভ নেই-কত সরলভাবে সব বিশ্বাস করে।
কিন্তু সেই শিশু নারায়ণটিই একটু বড় হয়ে,রাবন,কংসে পরিণত হয়। কেন?
পারপার্শ্বিক পরিবেশ,নিজের পরিবার যেমন,,উন্নত,আধুনিক! পিতামাতা যদি লোভী,উগ্র স্বভাবের হয়,ছেলে কি করে ভাল হবে?
আগে নিজেকে ধার্মিক হতে হবে,তবেই সুসন্তানের আশা করা যেতে পারে। কিন্তু নিজেই অপেক্ষা করে আছে-বুড়ো বয়সে ভক্তি করব।
লক্ষ করে দেখবেন-
কোনো পরিবারের একটি শিশুর স্বভাব-চরিত্র দেখেই বাড়ির বড়দের ব্যবহার আন্দাজ করা যায়-যতই ভালমানুষের ভান করুক।

আধুনিক বিজ্ঞান শুধু পারে-বৈজ্ঞানিক বিশ্লেষণ করে,ভুল জায়গায় মানুষকে আটকে রেখে,সময় নষ্ট করাতে। এদের সাধারণ জ্ঞানের বড়ই অভাব! সাধারণ জ্ঞান বলতে-সব কিছুর পরম কারন শ্রীকৃষ্ণকে স্বীকার করা।
প্রকৃতি প্রতি পদক্ষেপে আমাদের হাত-পা বেঁধে রেখেছে,তবুও আমরা জল্পনা-কল্পনা করি। যদি জানতে চাওয়া হয়-এত ধরণের গাছ কেন? বৈজ্ঞানিক ব্যাখ্যা কি?
ডারউইন পন্ডিত বলে গেছে-প্রাকৃতিক বিবির্তন,নির্বাচনবাদ ইত্যাদি। তাহলে নিশ্চয়ই সেটি প্রকৃতির ইচ্ছা,বিজ্ঞানের কিছুই করার নেই?
সব আপেলই তো গাছ থেকে মাটিতে পড়ে,তাহলে নিউটনের মাধ্যাকর্ষণ শক্তি নিয়ে শোরগোল করার প্রয়োজনটা কি?

আচ্ছা শ্রীরামচন্দ্রের সময়ে তো সমুদ্রে শিলা ফেলে ভাসিয়েছলেন। তখন কি মাধ্যাকর্ষণ শক্তি ছিল না?
সুতরাং নিয়ম চরম কথা নয়। একজন রাজা যেমন আইন তৈরি করেন,তিনিই পরিবর্তনও করতে পারেন। কেন,দেশের সংবিধান সংশোধন হয় না। কিন্তু সেটা শুধু শাসকই করতে পারেন,সাধারণ প্রজার সেই অধিকার নেই।
বিজ্ঞানকে এটাই অনুরোধ করা,আত্মা ও ভগবান মানুন। তিনিই পরম নিয়ন্তা, আপনারা শুধু তাঁর তৈরি খেলনাগুলো দিয়ে কিছু কসরৎ করে মনোরঞ্জন করাচ্ছেন!

সৃষ্টির আদিতে শ্রীকৃষ্ণ ছিলেন,আছেন এবং প্রলয়কাল পর্যন্ত থাকবেন। কিন্তু এইসব মূর্খ বৈজ্ঞানিকেরা এইসব মানেই না।
নিজে না চাইলে সুবুদ্ধি কখনোই হবে না-কি আপনার,কি আমার!!

Collected from: Sotyer Sondhane

Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।