০৩ জুলাই ২০১৮

সংসা‌রে থে‌কে ভগবান শ্রীকৃ‌ষ্ণের সাধন - ভজন কর‌তে প্র‌য়োজন হৃদ‌য়ের শুদ্ধ ইচ্ছা

যখন আমরা গভীর নিদ্রাভিভূত হই তখন আমা‌দের কিছুই ম‌নে থা‌কে না , এই অ‌ভিজ্ঞাতা আমা‌দের সক‌লের হ‌য়ে‌ছে । টাকা - পয়সা , জ‌মি - জমা , আত্মীয়স্বজন কোনও কিছুই ম‌নে থা‌কে না , সেইরকম অবস্থায় কি আমা‌দের কোনও দুঃখ হয় ? গভীর ঘু‌মে কোনও জি‌নি‌সের স‌ঙ্গে আমা‌দের সম্বন্ধ না থাক‌লেও আমা‌দের দুঃখ হয় না , বরং আমরা সুখ অনুভব ক‌রি । তা‌তে প্রমাণ হয় যে সংসা‌রের স‌ঙ্গে সম্ব‌ন্ধে সুখ হয় না ।

আমরা ম‌নে ক‌রি যে , য‌দি আমরা ধনদৌলত পে‌য়ে যাই , বড় প‌দে চাকরী হয় , মান সম্মান পাই , ভোগ , আরাম পাই তাহ‌লে আমরা সুখী হবো । ভে‌বে দেখা উ‌চিত যে গাঢ় ঘু‌মের সময় কোনও প্রাণী বা বস্তুর স‌ঙ্গে সম্বন্ধ না থাক‌লে দুঃখ না হ‌য়ে সুখই হয় তখন এইসব জি‌নিস পে‌লে সুখ কি ক‌রে পাওয়া যা‌বে ?

জাগৃ‌তির বস্তু স্ব‌প্নে এবং স্ব‌প্নের বস্তু সুষু‌প্তি‌তে থা‌কে না । তাৎপর্য হ‌লো এই যে জাগৃ‌তি এবং স্ব‌প্নের বস্তুগু‌লি ছাড়াও আমরা থা‌কি । এ‌তে প্রমাণ হ‌লো যে বস্তু ব্যতি‌রে‌কেও আমরা সু‌খে থাকতে পা‌রি । অর্থাৎ আমা‌দের থাকা বস্তু , অবস্থা প্রভৃ‌তির আশ্রিত নয় । এতে বুঝা গেল যে , বস্তু , পদার্থ , ব্য‌ক্তি প্রভৃ‌তির দ্বারা আমরা সুখী হব আর ঐগুলি ছাড়া আমরা দুঃখী হব , একথা ভুল ।

যখন জাগ্রত থা‌কি তখন আমার অ‌নেক জি‌নিস ছাড়াই থা‌কি , যেমন ধরুন আপনার মোবাইল নষ্ট হ‌য়ে গেল , তা মেরামত কর‌তে বেশ ক‌য়েক‌দিন লাগতে পা‌রে , তখন কিন্তু আপ‌না‌কে মোবাইল ছাড়া থাক‌তেই হ‌বে । আর আপ‌নি যে‌কোন ভা‌বে হোক থাক‌বেন । যখন আমরা ঘুমায় তখন কিন্তু সব কিছু ছাড়াই আমরা থা‌কি , প‌রিবার , বন্ধু - বান্ধব , আত্মীয়স্বজন , আ‌রো যা যা আ‌ছে এবং তার দ্বারা আমরা শ‌ক্তি লাভ ক‌রি । গভীর ঘুম এ‌লে স্বাস্থ্য ভা‌লো থা‌কে এবং জে‌গে উঠ‌লে ব্যবহার ভাল হয় । ভে‌বে দেখুন যখন কোনপ্রকার চিন্তা থা‌কে না তখন কি আপনি ভা‌লো থা‌কেন না ?

য‌দি জাগ্রত অবস্থাতেই আমরা বস্তুগু‌লির স‌ঙ্গে ভিন্ন হ‌য়ে যাই , সেগু‌লির স‌ঙ্গে সম্বন্ধ না রা‌খি , তা‌দের আশ্রয় না নিই তাহ‌লে আমার জীবন্মুক্ত হ‌য়ে যাব । নিদ্রায় তো বেহুঁশ ( অজ্ঞান ) অবস্থায় থা‌কে ,‌ সেজন্য তা‌তে জীবন্মুক্ত হয় না । সকল বস্তুর স‌ঙ্গে সম্বন্ধ - বি‌চ্ছেদ হওয়া হ‌লো মু‌ক্তি । মু‌ক্তিতে যত আনন্দ , বন্ধ‌নে তত নয় । বন্ধ‌নের স‌ঙ্গে সম্পর্ক বি‌চ্ছেদ হ‌লেই মু‌ক্তির আনন্দ হয় । ঘু‌মের সময় বস্তুগু‌লি‌কে ভু‌লে থাক‌লেও যখন সুখ শা‌ন্তি পাওয়া যা‌য় তখন জ্ঞানত সেগু‌লির স‌ঙ্গে সম্বন্ধ - বি‌চ্ছেদ কর‌লে কতই না সুখ - শা‌ন্তি পাওয়া যা‌বে ।

শরীর এবং সংসার এক । এগু‌লির এক‌টি আর এক‌টি থে‌কে আলাদা হতে পা‌রে না । শরী‌রের সংসার‌কে প্র‌য়োজন এবং সংসা‌রের শরীর‌কে প্র‌য়োজন । কিন্তু আমরা স্বয়ং ( আত্মা ) শরীর থে‌কে আলাদা এবং শরীর ছাড়াই থাক‌তে পা‌রি । এই শরীর তৈ‌রি হবার আ‌গেও আমরা ছিলাম এবং শরীর নষ্ট হ‌য়ে গে‌লেও আমরা থাকব _ য‌দি এই কথা জানা না থা‌কে তাহ‌লে এ‌টি তো জানা আ‌ছে যে গাঢ় ঘু‌মের সময় শরী‌রের স্মরণই যখন থা‌কে না তখনও আমরা থা‌কি এবং সু‌খেই থা‌কি । শরী‌রের স‌ঙ্গে সম্বন্ধ না থাক‌লে শরীর সুস্থ থা‌কে । সংসা‌রের স‌ঙ্গে সম্বন্ধ বি‌চ্ছেদ হ‌লে আমরাও ঠিক থাকব এবং সংসারও ঠিক থাক‌বে ।

শরীরা‌দি বস্তুগু‌লির ধারণা ও দাসত্ব মন থে‌কে দূর ক‌রে দি‌লে খুবই আনন্দ হ‌বে , এরই নাম জীবন্মক্তি । শরীর , আত্মীয় , ধন প্রভৃ‌তি রাখুন কিন্তু এর দাসত্ব করা যা‌বে না । আমরা যারা জড় বস্তুর দাসত্ব ক‌রি তারা জড় বস্তুর আজ্ঞায় চ‌লি , কিন্তু আমরা তো চৈতন্যময় । জাগ্রত , স্বপ্ন এবং সুষু‌প্তি এই তিন‌টি অবস্থা থে‌কেই আমরা ভিন্ন । এই অবস্থানগু‌লির প‌রিবর্তন হয় , কিন্তু আমা‌দের প‌রিবর্তন হয় না । আমরা এই অবস্থাগু‌লি‌কে জা‌নি আর অবস্থাগু‌লিও জানার । তাই এগু‌লি থে‌কে আমরা ভিন্ন । যেমন , ছাদ‌কে আমরা জা‌নি যে এ‌টি ছাদ । তাহ‌লে বোঝা গেল যে , আমরা ছাদ থে‌কে ভিন্ন । অতএব আমরা বস্তু , পরি‌স্থি‌তি , অবস্থা প্রভৃ‌তি থে‌কে ভিন্ন _ এই অ‌ভিজ্ঞতাই হল মু‌ক্তি ।

আমরা সংসা‌রের থে‌কে ভগবান শ্রীকৃ‌ষ্ণের সাধন - ভজন কর‌তে পা‌রি । তার জন্য প্র‌য়োজন আমা‌দের হৃদ‌য়ে শুদ্ধ ইচ্ছা । যখন আমরা ভগবান শ্রীকৃ‌ষ্ণের প্র‌তি একাগ্রতার স‌ঙ্গে ভ‌ক্তি করবো তখন সংসারের বস্তুর প্র‌তি আমা‌দের আগ্রহ ধী‌রে ধী‌রে কম‌তে থা‌কবে । যেমন , য‌দি হা‌তের কোথায় কে‌টে গে‌লে , সেখা‌নে ওষুধ দি‌লে ধী‌রে ধী‌রে সেই ক্ষত সে‌রে যা‌য় , তেমন‌নি যদি আমা‌দের মনও ভগবান শ্রী‌গো‌বিন্দের প্র‌তি একাগ্রভা‌বে থা‌কলে ত‌বে বাই‌রের বস্তুসকল আমাদের চিত্ত‌কে বি‌ক্ষিপ্ত কর‌তে পার‌বে না । ম‌নে , হৃদয়ে একান্ত শুদ্ধ ইচ্ছা , প্রেম , ভ‌ক্তি থাকা প্র‌য়োজন । যখন আমরা কৃষ্ণভাবনায় হ‌য়ে ভ‌ক্তি করব তখন কামনা বাসনা থাক‌লেও তা ধী‌রে ধী‌রে সম্পূর্ণ চ‌লে যা‌বে । শুধু শ্রীকৃ‌ষ্ণের শ্রীচর‌ণে আত্মসমর্পণ কর‌তে হ‌বে ।

জয় রা‌ধে ..........
ভুলক্রু‌টি মার্জনা কর‌বেন .......
শ্রীরাধা‌গো‌বিন্দ সক‌লের মঙ্গল করুন
নিতাই গৌর হ‌রিবল .

Post: Joy Shree Radha Madhav

Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।