০২ জুলাই ২০১৮

উপবাসের অলৌকিক ক্ষমতা ও বৈজ্ঞানিক দৃষ্টিপাত

আমরা এই জড়া প্রকৃতিতে জন্মগ্রহণ করেছি মানেই,কোনো পাপের ফল। মানবদেহ পাওয়ার অর্থ-কিছু কিছু পুণ্য সঞ্চয়ের ফল,এবং ভগবদ্ভজনের মাধ্যমে ভগবৎ প্রাপ্তির এক সুযোগ।

ভুল এবং পাপ মানব জীবনে হবেই। ভুল সবারই হতে পারে,তা সে সাধুই হোক আর মহাপুরুষই হোক। আর পাপ তো সাধারণ মানুষের নানাভাবে হতে পারে। যেমন-ক্রোধ করা,কাউকে কটু কথা বলা,জেনেশুনে খারাপ জিনিস দর্শণ,খারাপ জিনিস শ্রবণ করে-দৃষ্টি ও শ্রবণ দ্বারা পাপ।

এমন অজস্র পাপ আমরা জেনেশুনে শুধুমাত্র ইন্দ্রিয় সংযম না থাকার ফলে করে ফেলি।

আবার অজান্ত একটি পিঁপড়েকে মেরে ফেলাও পাপ। বাহ্যিক পাপ আমাদের দ্বারা হয়ই। এবার যদি খাদ্যের মাধ্যমেও পাপ গ্রহণ করি,কি অবস্থা হতে পারে ভাবুন!

একাদশীর দিন পাপপুরুষ,ভগবানের আদেশ ও অনুরোধে পঞ্চশস্যে অবস্থান করে। তাই একাদশীতে ঐ জাতীয় আহার না করে,পাপ থেকে কিছুটা বিরত থাকা যায়।

এবার অনেকে একাদশী করে-শুধু উপবাস থেকে। শুধু উপবাস থেকেই যদি ভগবৎ প্রাপ্তি হতো,তাহলে পথেঘাটের ভিক্ষুকেরা তো বছরে অনেক উপবাস করে। তাদের তো আপনার থেকে অনেক আগে ভগবৎ প্রাপ্তি হওয়া উচিৎ!

একাদশীতে যত বেশি পারা যায় জপ করতে হবে,তবেই উপবাস সার্থক।



এবার বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি:-

আমরা যে খাদ্য গ্রহণ করি তা দেহের শক্তি জোগায়,এবং নতুন কোষ তৈরির ক্ষমতা দেয়। এই দুই প্রক্রিয়ায়ই প্রচুর বিষ উৎপন্ন হয়,যা কোষের ক্রিয়াশীলতায় বাধা দেয়।

গৃহীত খাদ্য চূর্ণ হয়ে যকৃতে গিয়ে পৌছায়। ফুসফুস ও মূত্রাশয়ের মতো যকৃতও সকল বিষ ও বর্জ্য পদার্থ দেহ থেকে বের করে দেয়।

এবার উপবাসের সময় যেহেতু দেহ কোনো খাদ্য গ্রহণ করে না,তাই নতুন বিষও উৎপন্ন হয় না,এবং তখন যকৃৎ শুধু বিষ নিষ্কাশনের জন্যই পুরো সময় কাজ করে।



প্রক্রিয়াটি আরেকটু ভাল করে বুঝুন-

টিকে থাকার জন্য দেহের ইন্ধনের প্রয়োজন। দেহ যখন নতুন ইন্ধন পাচ্ছে না,তখন দেহে সঞ্চিত বিষ-এর উপর ক্রিয়া করে সেগুলি দগ্ধ করে।

এরপর সঞ্চিত পুষ্টিকর উপাদান,যেমন-সঞ্চিত ফ্যাট,ক্যালোরি-এর উপর ক্রিয়া করে।

এই কারনেই অতিরিক্ত স্থূলদেহের ব্যক্তিকে ডাক্তারও উপবাসের উপদেশ দেন।




দীর্ঘ উপবাসকালের পর যখন দেহকোষের কার্যকে বিঘ্ন ঘটানোর মতো বিষের পরিমাণ দেহে কমে যায়,তখন দেহের রোগ প্রতিরোধ শক্তিও বহুগুণে বৃদ্ধি পায়,রক্ত বিশুদ্ধ হয়,ত্বক পরিস্কার হতে শুরু করে।

মা এবং বোনেরা শুনুন-

উপবাসে মুখমন্ডলের দিপ্তিও অনেক বৃদ্ধি পায়।


এই কারনেই হসপিটালে রোগী যখন খাদ্যগ্রহণ বন্ধ রাখে-অনাহারের ফলে রোগীর নয়,রোগের মৃত্যু হয়।

আজ চিকিৎসকেরা উপবাসকে বিকল্প চিকিৎসা হিসাবে ব্যবহার ক'রে-রক্তাল্পতা,জ্বর,অনিয়মিত স্রাব,মাথাব্যাথা,বাত,মানসিক অবসাদ ইত্যাদির চিকিৎসা করছেন।


"সুতরাং প্রতি ক্ষেত্রেই বিজ্ঞান,আধ্যাত্মিকতাকে ভর ক'রে,আধ্যাত্মিকতা বিজ্ঞানকে নয়!"

বিজ্ঞানকে প্রতি ক্ষেত্রেই আধ্যাত্মিকতার কাছে শিখতে হয়!!

Collected Narayan Chandra Roy

Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।