০২ জুলাই ২০১৮

ব্রহ্মার অভিমান ভঙ্গ

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের স্বাংশ প্রকাশ, পুরুষাবতার গর্ভোদকশায়ী বিষ্ণুর নাভিপদ্ম থেকে শ্বেতবরাহ কল্পে চতুর্মুখ ব্রহ্মার জন্ম এবং ইনিই প্রতি কল্পে ব্রহ্মান্ডের প্রথম জীব ।
ভগবান ব্রহ্মার মধ্যে সৃস্টিশক্তি সঞ্চার ও সৃস্টি করবার জন্য রজোগুন দিয়েছেন , যার মধ্যে রয়েছে, সংকল্প - আগ্রহ - প্রচেষ্টা ।
এই জন্য ব্রহ্মা রজোগুনাবতার ।
ব্রহ্মা ভগবান প্রদত্ত চৌদ্দ ভূবনে সমস্ত জীবদেরকে যার যার বিগত কর্মফল অনুযায়ী পুনরায় সৃস্টি করলেন । 


চতুর্মুখ ব্রহ্মা স্থাবর ,জঙ্ঘম, ভুচর, খেচর, জলচর, ও উভয়চর প্রানী-প্রজাতি করলেন যেমন,
নয় লক্ষ রকমের জলজপ্রানী,
কুড়ি লক্ষ রকমের গাছপালা,
এগারো লক্ষ রকমের কীট-পতঙ্গ,
দশ লক্ষ রকমের পাখী,
ত্রিশ লক্ষ রকমের পশু, ও
চার লক্ষ রকমের মানুষ প্রজাতি সৃস্টি করলেন ।
একদিন ব্রহ্মা অহংকার বশতঃ মনে করলেন, 'আমিই সবকিছু করেছি । আমিই সমগ্র মহাবিশ্বের সৃস্টিকর্তা ,আমিই ব্রম্মান্ডের মালিক । শ্রীমদ্ভাগবতে বর্নিত আছে দ্বারকাতে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ ব্রহ্মাজীকে আহ্বান করলেন । ব্রহ্মা এসে পৌছালে প্রধান ফটকের দ্বারপালগন জিজ্ঞাসা করেন, আপনি কোন ব্রহ্মা । ব্রহ্মা বিস্মিত হয়ে বললেন, আমি চতুর্মুখ ব্রহ্মা ।
তারপর সভাকক্ষে প্রবেশ করে দেখলেন বহু বহু ব্রম্মান্ডসমূহ থেকে আগত অসংখ্য ব্রহ্মা সেখানে উপস্থিত হয়ে শ্রীকৃষ্ণ কে প্রনতি নিবেদন করছে । আমাদের ব্রম্মান্ডের চতুর্মুখ ব্রহ্মা নিজকে সবচেয়ে ছোট বলে অনুভব করলেন । ভগবান সকল ব্রহ্মাদের কে ডেকে কুশল বিনিময় করে একে একে সকলকে বিদায় দিলেন । তখন চতুর্মুখ ব্রহ্মার বিষন্ন বদন দর্শন করে শ্রীকৃষ্ণ বললেন, হে ব্রহ্মা । বলুন আপনার কি অভিপ্রায় ?
ব্রহ্মা বললেন, আমি বড় অভিমানী, আমি মনে করেছি আমি সবচেয়ে শ্রেষ্ঠ ব্যাক্তি । সেই মোহ আমার দুর হয়েছে , আমার চেয়েও অসংখ্য কোটি শ্রেষ্ঠ ব্যক্তি রয়েছেন , তা আমি বুঝতে পারলাম । আমার এই চৌদ্দভূবন ব্রম্মান্ড ছাড়াও অনন্তকোটি ব্রম্মান্ড রয়েছে ।
এবার আমার সেই বুদ্বি জন্মেছে । হে ভগবান আমি বুঝেছি আমিই সবচেয়ে ছোট , আমার চিন্তাধারা অতি তুচ্ছ । আপনি আমার সমস্ত অভিমান, ও অহংকার দুর করুন , আপনার চরনে স্থান দিন এবং আমাকে শুদ্ধভক্তি প্রধান করুন ।।হরেকৃষ্ণ।।


Collected: Bharoti Rani Das
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।