১৮ মার্চ ২০১৫

মাহাবালিপুরাম শোর মন্দির,তামিল নাড়ু


মাহাবালিপুরাম মন্দির ভারতের মাহাবালিপুরামে, বঙ্গপোসাগরের একেবারে তীর ঘেষে অবস্থিত। এটি নির্মান করেছিলেন পাললাভা রাজা রাজাশিমাহা। ৮ম শতাব্দীর শুরুর দিকে নির্মিত মন্দিরটিতে দুটি কুটির আছে যার একটি পূর্ব(সমুদ্রমুখী) দিকে মুখ করে আছে অপরটি পশ্চিম দিকে।এর একটি মন্দির মহাদেব ও আরেকটি মন্দির বিষ্ণুর উদ্দেশ্যে নির্মিত। 
১৩শত বছরের ঝড় ও জোয়ারের ঢেউয়ে মন্দিরটির ক্ষয় ও ধ্বংষ হয়ে যাওয়ার কথা হলেও এটি এখনো অক্ষত।এই মন্দিরের উঠানে সমুদ্রের ঢেউ এসে পরে।
মাহাবালিপুরাম ছিল পেরিপ্লাস এবং টলেমি (১৪০ খ্রিস্টাব্দ) শাসনামলের সময়ে একটি সমুদ্র বন্দর।পুরোনো ইতিহাস বলে যে এখানে মূলত সাত মন্দির ছিল যার একটি এখন সমুদ্রের উপরে বাকি ৬ টি সমদ্রের নিচে। যার ধ্বংসাবশেষ এখনো পাওয়া যায়।
চেন্নাই থেকে ৫৮কিমি দক্ষিণে বঙ্গোপসাগরের তীরের এই মন্দিরটি পৃথিবী বিখ্যাত, ইউনেস্কোর হেরিটেজ আখ্যাও লাভ করেছে।বর্তমানে এখানকার নাম মমল্লপুরম । পাথরের ব্লক একটার ওপর একটা বসিয়ে মন্দির গঠনের সাধারণ পদ্ধতির মন্দির এটি। সমুদ্রের পারে এর অবস্থানের কারণে এর নাম ‘শোর টেম্পল’। এমন করে মন্দির গঠনের পদ্ধতিকে স্ট্রাকচারাল পদ্ধতি বলা হয়ে থাকে।
বলা হয় পল্লব বংশের মহেন্দ্রবর্মন (খ্রী. ৫৮০-৬৩০) ‘বিচিত্র চিত্ত,’ তিনি সাধারণ ভাবনা থেকে বেরিয়ে আসতে পারতেন। এখনকার সময় হলে তাঁকে হয়ত ‘পাগলা রাজা’ বলা হতো। তবে তাঁর জন্যই পৃথিবী আজ বিশেষ এক প্রকারের অপূর্ব ভাস্কর্য মণ্ডিত মন্দির দেখতে পাচ্ছে। তাঁর রাজত্বের আগে ইট-কাঠ ইত্যাদি দিয়েই মন্দির নির্মাণ হতো। উনি মনে করলেন এই সব বস্তু নশ্বর, তাই পাথর দ্বারা মন্দির করলে কেমন হয়। পাথর কেটে মূর্তি নির্মাণ আগে থেকেই চালু ছিল, এবার পাথর কেটে মন্দির নির্মাণ আরম্ভ করলেন। প্রথমে পাহাড়ের গায়ে গুহার আকারে এবং পরে তাঁহার পুত্র নরসিংহবর্মন (খ্রী.৬৩০-৬৬৮) পাহাড়ের ওপর থেকে শঙ্কুর আকারে শীর্ষ থেকে ক্রমশ ভিতের বা ভূমির তলের দিকে নেমে এসে।
মমল্লপুরম নামের উৎস নিয়ে দু-চার কথা আলোচনা করা সঙ্গত হবে। নরসিংহবর্মনের উপাধি ছিল মমল্ল। অনেকে বলেন নরসিংহবর্মনের এই উপাধিই মমল্লপুরম নামের কারণ। এই উপাধির কারণ আবার নাকি রাজার কুস্তিতে কথিত দক্ষতার জন্যে। যাই হোক মল্লাই বা মমল্লাই নাম নরসিংহবর্মনের কালের অনেক আগে থেকেই বৈষ্ণব সাধুগণ ব্যবহার করতেন।
নরসিংহবর্মনের চতুর্থ পুরুষ দ্বিতীয় নরসিংহবর্মন (৭০০-৭২৮) যিনি রাজসিংহ নামেও পরিচিত, মন্দির নির্মাণের পুরানো পদ্ধতি ফিরিয়ে আনলেন। অবশ্য ইট-কাঠ দিয়ে নয় পাথর খণ্ড পরস্পরের ওপর বসিয়ে নির্মাণ করলেন ‘শোর টেম্পল’ । তাঁর এমন পদ্ধতি উদ্ভাবন করার কারণ হল পাথর বা পাহাড় কাটার কাজে সময় বেশি লাগছিল মন্দির নির্মাণে। এ ছাড়া কঠিন পাথর গ্রানাইটের বদলে অপেক্ষাকৃত নরম বেলে পাথর বা স্যান্ড স্টোনের ব্যবহারও নির্মাণ ত্বরান্বিত করতে সাহায্য করে।
মমল্লপুরম এখনও পাথর, বিশেষ করে গ্রানাইটের ওপর ভাস্কর্য প্রস্তুত করার শিল্প জীবিত রেখেছে। গ্রামে আসবার পথের ধারে অসংখ্য দোকানে প্রচুর ভাস্কর্যের নমুনা বিক্রির জন্য রাখা। দেখা যায় দোকানে শিল্পীরা মূর্তি নির্মাণে ব্যস্ত।


Bangali Hindu Post (বাঙ্গালি হিন্দু পোস্ট)
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।