১৪ জুন ২০১৫

পঞ্চমত বা পাঁচজনের পূজা

হিন্দু ধর্মে স্বীকৃত হয়েছে পঞ্চমত বা পাঁচজনের পূজা । এই মত মূলতঃ হিন্দু ধর্মের একতার দিক টিকে ফুটিয়ে তোলে । আসুন এই বিষয়ে একটু আলোকপাত করা যাক –

হিন্দু ধর্মে পূজাগুলির মধ্যে পূজা শুরুর পর্বে প্রথমেই করা হয় গণেশের পূজো । শ্রীগণেশ মঙ্গলমূর্তি । তিনি সর্বাগ্রেপূজ্য । সে যে কোনো পূজাই হোক না কেন। গণ+ইশ্ – যিনি গণের মধ্যে অগ্রনায়ক বা গণের অধিপতি তাকেই গণেশ বা গণনায়ক বলা হয় । গন শব্দের এক অর্থ বহু লোকের সমাহার । অর্থাৎ সমস্ত লোক যদি বিভেদ ভুলে একত্র হয় সেই গণশক্তির প্রতীক গণেশ প্রকাশিত হন । গণেশ শ্রম
শক্তির প্রতীক । তাই সর্ব অগ্রে গণেশের পূজো। গণেশের উপাসক গাণপত্য ।

গণেশের ধ্যান মন্ত্র-
ওঁ খর্বং স্থূলতনুং গজেন্দ্রবদনং লম্বোদরং
সুন্দরং প্রস্যন্দম্মদগন্ধলুব্ধ মধুপব্যালোলগন্ডস্থলম্ ।
দন্তাঘাত বিদারিতারিরুধিরৈঃ সিন্দুরশোভাকরং ,
বন্দেশৈল সুতাসুতং গণপতিং সিদ্ধিপ্রদং কামদম্ ।।

গণেশের প্রণামঃ-
ওঁ দেবেন্দ্র- মৌলি- মন্দার মকরন্দ কণারুণাঃ ।
বিঘ্নং হরন্তু হেরম্বচরণাম্বুজরেণবঃ ।।

এরপর সূর্য দেবতার পূজা । সূর্য থেকেই সমস্ত জগত সংসার সৃষ্টি । সূর্য সৃষ্টির কারন । সূর্য আছেই বলে জীবজগৎ টিকে আছে । সূর্য অন্ধকার মোচোন করে । সূর্যের আলোকে জীবানু সকল নষ্ট হয় । প্রাতেঃ তাই সূর্য বন্দনা করা হয় । বর্তমানে সূর্যালোক থেকে তড়িৎ শক্তি উৎপন্ন করা হয় । সূর্য সৃষ্টির বীজ । তাই সূর্যের নামে অর্ঘ প্রদান করা পূজায় একান্ত মাষ্ট কর্তব্য । নচেৎ পূজা অসম্পূর্ণ থেকে যায় । সূর্যের উপাসক সৌর ।

 সূর্যের ধ্যান-

ওঁ রক্তাম্বুজাসনমশেষগুণৈসিন্ধুং ,
ভানুং সমস্তজগতামধিপং ভজামি ।
পদ্মদ্বয়াভয়বরান্ দধতং করাব্জৈ
- র্মাণিক্যমৌলিমরুণাঙ্গরুচিং ত্রিনেত্রম্ ।।

সূর্যের প্রণামঃ-

ওঁ জবাকুসুমসঙ্কাশং কাশ্যপেয়ং – মহাদ্যুতিম ।
ধান্তারীং সর্বপাপঘ্নং প্রণতোহস্মি দিবাকরম্ ।।

এরপর জগত পালক ভগবান নারায়নের পূজা । ভগবান নারায়ন বা ভগবান হরি এই জগতকে পালন করেন । এরজন্য তাঁকে বহুবার মনুষ্য রূপে ধরাতে অবতীর্ণ হতে হয় । তিনি জীবশিক্ষা প্রদান করেন ও অসুর ধ্বংস করে সৃষ্টি চালনার পথ নিষ্কণ্টক করেন । মুখ্য দশাবতার ছাড়াও আরোও আংশিক অবতার এমনকি হংস ও কপিল অবতারের কথা শাস্ত্রে আছে । খালি জন্ম দিলেই হয় না, তাকে যেমন লালন পালন করতে হয় তেমনি সৃষ্টি পালন করেন ভগবান নারায়ন। তাই ভগবান নারায়নের পূজা । ভগবান নারায়ন বা ভগবান হরির উপাসক বৈষ্ণব ।

ভগবান নারায়নের ধ্যান মন্ত্র-

ওঁ ধ্যেয়ঃ সদা সবিতৃমণ্ডল মধ্যবর্তী
নারায়ণ সরসিজাসন সন্নিবিষ্টঃ ।
কেয়ূরবাণ কণককুণ্ডলবান্ কিরীটিহারী,
হিরণ্ময়বপুর্ধৃত শঙ্খ- চক্রঃ ।।

নারায়নের প্রনাম-

ওঁ নমো ব্রাহ্মণ্যদেবায় গো- ব্রাহ্মণ্যহিতায় চ ।
জগদ্ধিতায় কৃষ্ণায় গোবিন্দায় নমো নমঃ ।।
ওঁ নমঃ কমলনেত্রায় হরয়ে পরমাত্মনে ।
প্রণতঃ ক্লেশনাশায় গোবিন্দায় নমো নমঃ ।।

এরপর আসে ভগবান শিবের পূজো । ভগবান শিব কে সংহার কর্তা বলা হলে- এই সংহার বলতে সংহরণ কে বোঝায় । ভগবান শিব জীবের পশুভাবকে ত্রিশূলে মোচোন করে নিজ সত্ত্বায় বিলীন করেন । তাই তাঁর হস্তে মৃগ মুদ্রা। শিকারী যেমন মৃগ অন্বেষণ করে তেমনি ভগবান শিব স্বীয় ভক্তদের অন্বেষণ করেন । তাছাড়া ধ্বংসের মধ্যে সৃষ্টির বীজ থাকে । ধ্বংসের পরেই সৃষ্টি হয় । একনাগারে সৃষ্টি হতে থাকলে পৃথিবীর ব্যালেন্স একদিকে চলে যাবে- তাই ধ্বংসের ও প্রয়োজন । বৈশাখের প্রচণ্ড তাপদাহের পর যেমন বর্ষার বৃষ্টি ধরিত্রীকে সিক্ত করে নতুন প্রান সঞ্চার করে তেমনি ধ্বংসের রুদ্রলীলার পর প্রানের সঞ্চার হয় । শিবের উপাসক হলেন শৈব ।

 শিবের ধ্যান মন্ত্র-

ওঁ ধ্যায়েন্নিত্যং মহেশং রজতগিরিনিভং চারুচন্দ্রাবতসং ।
রত্নাকল্লোজ্বলাঙ্গং পরশুমৃগবরাভীতিহস্তং প্রসন্নম্ ।।
পদ্মাসীনং সমস্তাৎ স্ততমমরগণৈ - র্ব্যাঘ্রকৃত্তিং বসানং ।
বিশ্বাদ্যং বিশ্ববীজং নিখিলভয়হরং পঞ্চাবক্ত্রং ত্রিনেত্রম্ ।।

শিবের প্রনাম মন্ত্রঃ-

ওঁ নমস্তভ্যঃ বিরূপাক্ষ নমস্তে দিব্যচক্ষুসে নমঃ ।
পিণাকহস্তায় বজ্রহস্তায় বৈ নমঃ ।।
নমত্রিশূলহস্তায় দন্ড পাশাংসিপাণয়ে ।
নমঃ স্ত্রৈলোক্যনাথায় ভূতানাং পতয়ে নমঃ ।।
ওঁ বানেশ্বরায় নরকার্ণবতারনায় , জ্ঞানপ্রদায় করুণাময়সাগরায় ।
কর্পূরকুন্ডবলেন্দুজটাধরায় , দারিদ্রদুঃখদহনায় নমঃ শিবায় ।।
ওঁ নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে ।
নিবেদয়ানি চাত্মানংত্তৃংগতিপরমেশ্বরঃ ।।

এরপর আসে শক্তিদেবীর পূজা । ভগবান বিষ্ণু বা ভগবান শিব স্বীয় লীলা প্রদর্শন করেন । কিন্তু সেই লীলা প্রকাশের জন্য শক্তির প্রয়োজন । যেমন আপনি একটি চালের বস্তা এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাবেন আপনাকে শক্তি প্রয়োগ করে সেটাকে ওঠাতে হবে । প্যারালাইসিস রোগী কিন্তু এটা পারবে না , কারন তাঁর অঙ্গ অসাড়, সেখানে কোনো শক্তি কাজ করছে না । এই শক্তিকেই আদ্যাশক্তি বলা হয় । তিনি ভগবান বিষ্ণুর শক্তিরূপে যোগমায়া আবার তিনি ভগবান শিবের শক্তি মহাকালী । এই দেবীই জগদ্ধাত্রী বা দুর্গা যিনি জগত ধারন করে আছেন । মাধ্যাকর্ষণ আব অভিকর্ষ শক্তি যা বলা হয় সব এই আদ্যাশক্তির প্রকাশ । তাই এই শক্তির পূজা আবশ্যক । শক্তির উপাসক দের শাক্ত বলে । এখানে দেবী পঞ্চমতে দেবীকে জয়দুর্গা রূপে পূজা করা হয় ।

জয়দুর্গার ধ্যানঃ-

ওঁ কালাভ্রাভাং কটাক্ষৈররিকুলভয়দাং মৌলীবন্ধেন্দুরেখাম্ ।
শঙ্খং চক্রং কৃপাণং ত্রিশিখমপি করৈরুদ্বহন্তীং ত্রিনেত্রাম্ ।
সিংহাস্কন্ধাধিরুঢ়াং ত্রিভুবন – মখিলং তেজসা পুরয়ন্তীম্ ।
ধ্যায়েদ্ দুর্গাং জয়াখ্যাং ত্রিদশপরিবৃতাং সেবিতাং সিদ্ধিকামৈঃ ।।

প্রনাম মন্ত্রঃ-

ওঁ সর্বমঙ্গলমঙ্গল্যে শিবে সর্বাথসাধিকে ।
শরণ্যে ত্র্যম্বকে গৌরি নারায়ণি ! নমোহস্তুতে ।।

এই হলো পঞ্চমতের পূজা বা হিন্দু ধর্মের পঞ্চ শাখার একত্র মিলন , বৃহৎ হিন্দু জাতির প্রতিষ্ঠা এই পঞ্চমত থেকেই শুরু । এবার নিরাকারের প্রসঙ্গ আসি । ঈশ্বর সাকার ও নিরাকার । যে তাকে যেভাবে নেয় । পূজাতে আমরা যে ঘট স্থাপন করি, তাতে কোনো দেব বা দেবীর অবয়ব দেখা যায় না । এটা ভগবানের নিরাকার সত্ত্বার প্রতীক । লক্ষ্য করলে দেখবেন এই ঘট কিন্তু সম্পূর্ণ লাল শালু বা শাটি বা ধুতি দিয়ে ঢেকে দেবার নিয়ম । বারোয়ারী পূজায় এই নিয়ম মাষ্ট। নিরাকার কে দেখা যায় না । ঘটকেউ আচ্ছাদিত করলে দেখা যায় না। এটি ভগবানের নিরাকার সত্ত্বার প্রতীক । আবার ভগবানের সাকার পূজার আগে ধ্যান মন্ত্র বলে পূজারী নিজের মাথায় পুস্প দিয়ে হৃদয়ে ভগবানের পূজা কল্পনা করে ধ্যান করেন । এটি ভগবানের সর্ব ব্যাপক ময় রূপকে তুলে ধরে । এটি নিরাকার সত্ত্বা ।

যে বা যারা পঞ্চমতকে পূজা না করে পূজায় বসে শাস্ত্র মতে সে পূজা নিস্ফল হয় । যারা এই পঞ্চমতকে স্বীকার না করে তাদের মা শীতলার হাতের বস্তু টি নিয়ে আঘাত করে হিন্দু সমাজ থেকে তাড়ানো উচিৎ । তবেই ঐক্যপূর্ণ হিন্দু জাতি গঠিত হবে । আবার যারা পঞ্চদেবতার স্থানে কল্পনা করে অনান্য দেবতার পূজা করেন – তাঁদের পূজাও নিস্ফল। অর্থাৎ শাস্ত্রকার গণ বহুমতের মধ্যে থেকেও বৃহৎ হিন্দু ঐক্য পূর্ণ সমাজের দৃষ্টান্ত দিয়ে গেছেন । আমাদের উচিৎ সেগুলি মেনে চলা ।

#Sumon Da
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।