১৩ মার্চ ২০১৬

রামায়ন কথা ( আদিকাণ্ড পর্ব -৮ )

রাবনের ত্রিভুবন বিজয়ের ইচ্ছা বেড়েই চলল। মহারাজ কার্ত্তবীর্য্যার্জুন সহস্র বাহু শক্তি হবার বর প্রাপ্তি করেছিলেন । তাঁর দেহে একশো মত্ত হস্তীর বল ছিলো। রাবণ তাঁর রাজ্য আক্রমণ করে শোচনীয় ভাবে পরাজিত হয় । শেষে মহর্ষি পুলস্ত্য পুনঃ এসে রাবণকে উদ্ধার করেন। মহর্ষি পুলস্ত্য বলেন- “হে রাবণ! তুমি আমার বংশজ। বারংবার কেন তুমি পূর্বপুরুষদের কলঙ্ক দিচ্ছ ? তোমার কৃত কর্মের জন্য আমি লজ্জা বোধ করছি। তুমি সৎ ধার্মিক হও। তুমি শাস্ত্রবিদ। আয়ুর্বেদের বহু ঔষধি তোমার করায়ত্ত । তুমি ধার্মিক হয়ে মানব কল্যাণ করো।” রাবণ কিন্তু মহর্ষির কথা শোনে নি । অপরদিকে কার্ত্তবীর্য্যার্জুন মহর্ষি জমদাগ্নির আশ্রম তছনছ করে জমদাগ্নিকে হত্যা করে , সর্ব অভীষ্ট প্রদায়ক কামধেনু গাভী হরণ করে। এরপর ভগবান পরশুরাম কার্ত্তবীর্য্যার্জুনকে বধ করে । রাবণের হাতে বহু কন্যা লাঞ্ছিত হয়েছিলো। কোনো এক কন্যা অভিশাপ দিয়েছিলো- “ দুরাচারী দশানন। আমার মতোই অপহৃতা নারীর জন্যই তুমি সবংশে নিহত হবে। তোমার কূলে কেউ বাঁচবে না।” রাবণ এসব অভিশাপকে মোটেও গুরুত্ব দিতো না ।

মাতা লক্ষ্মী দেবী ভগবান বিষ্ণুকে পতি রূপে প্রাপ্তির জন্য ব্রহ্মর্ষি কুশধ্বজের কন্যা রূপে আবির্ভূত হয়েছিলেন । তাঁর নাম ছিলো বেদবতী । ভগবান বিষ্ণুকে প্রাপ্তি করবার জন্য তিনি অখন্ড ব্রহ্মচর্য পালন করে কঠোর উপাসনায় ব্রতী হয়েছিলেন । বেদবতী যজ্ঞাদি অনুষ্ঠান করছিলেন। ঠিক সেসময় রাবণ সেখানে উপস্থিত হল । বেদবতীর রূপে মোহিত হয়ে রাবণ বলল- “হে সুমুখী। তুমি কেন বৃথা তপস্যায় ক্লেশ ভোগ করছ ? তুমি আমাকে বিবাহ করো। আমি তোমাকে লঙ্কায় নিয়ে যাবো। তুমি লঙ্কায় ভোগ বিলাসে জীবন কাটাবে।” বেদবতী ঘৃনা ভরে সেই প্রস্তাব প্রত্যাখান করে জানালো- “দুষ্ট। ভগবান বিষ্ণু ব্যাতীত কেউ আমার পতি হতে পারেন না। আমি তাঁহাকেই পতি রূপে প্রাপ্তির জন্য এই যজ্ঞের আয়োজন করছি।” রাবণ ক্রোধিত হয়ে বেদবতীর কেশ আকর্ষণ করে বলল- “তুমি আমার সহিত না গমন করলে বল পূর্বক তোমাকে হরণ করে বিবাহ করবো।” বেদবতী অনেক বুঝালো রাবণ শুনলো না । অতঃ বেদবতী রাবণকে অভিশাপ দিয়ে বলল- “ হে রাবণ। আমি এই শরীর ত্যাগ করবো। তোমাকে অভিশাপ প্রদান করছি পরজন্মে তোমার কাল রূপে আবি আবার আবির্ভূত হব। আমি তোমার ধ্বংসের কারণ হব। আমার জন্যই রাক্ষস কূল ধ্বংস হবে। সেই ধ্বংসের আগুন তোমাকেউ গ্রাস করবে।” বেদবতী এই বলে অগ্নি দেবতাকে আহ্বান করে নিজেকে ভস্মীভুত করলেন । এই দৃশ্য দেখে শিউরে উঠেছিলো ত্রিলোক ।

রাবণ শুনেছিলো তাঁর বৈমাত্রেয় ভাইকে ভগবান শিব কৈলাসে আশ্রয় দিয়েছেন। কুবেরকে ধ্বংস করার প্রস্তাব রাবণের মাতা কেকসী রাবণকে দিয়েছিলো । পুস্পক রথে চড়ে রাবণ কৈলাসে আক্রমণ করলো । কৈলাসের বিশাল গিরিশৃঙ্গের সামনে নন্দী মহারাজ ছিলেন পাহারায় । রাবণের সাথে নন্দী মহারাজের যুদ্ধ হোলো। কিন্তু ব্রহ্মার বর প্রাপ্ত রাবণকে পরাজিত করতে পারলো না । নন্দীদেব রাবণের হাতে অর্ধমৃত হল । নন্দী মহারাজের বিশাল শিং, লম্ব কর্ণ দেখে রাবণ উপহাস করে বলতে লাগলো – “ওরে তুই নর না বানর ? তোর শরীর নরের আবার বানরের মতো লম্ফঝম্ফ করছ? তুমি আদতে কি?” রাবনের উপহাস শুনে নন্দী মহারাজ কুপিত হোলো। নন্দী মহারাজ রাবণকে অভিসম্পাত করে বলল- “তুমি আমাকে নর বানর বলে উপহাস করলে। তোমাকে শাপ দিচ্ছি হে দশগ্রীব, তুমি ঐ নর বানরের হাতেই বিনাশ প্রাপ্ত করবে।” রাবণ মোটেও ভীত না হয়ে বলল- “ওহে মূর্খ। নর জাতি আমার অনুচর রাক্ষসদের আহার্য, আর বানরকে পায়ে পিষে মারবার ক্ষমতা রাক্ষসদের আছে। তোমার অভিশাপ কোনোকালেই ফলবে না।” নন্দী মহারাজ শিবভক্ত। তিনি পূর্বে দক্ষ প্রজাপতিকে ছাগ মুণ্ড হবার বর দিয়েছিলেন । নন্দী মহারাজের অভিশাপ ফলেছিল ।

( ক্রমশঃ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।