লিঙ্গ শব্দের অর্থ প্রতীক।শিবলিঙ্গ মঙ্গলময় ঈশ্বরের প্রতীক।নিরাকার নির্গুণ শিব প্রণবে(অউম্) ‘ম-কার’ ‘মিতি’ বা ‘অপীতি’ অর্থাৎ লয়ের প্রতীক।মহাপ্রলয়ে সর্বভুত যাতে লীন থাকে তিনিই মহারূদ্র মহেশ্বর।"লিঙ্গ" শব্দটিও একই অর্থ পোষণ করে, লিন্ ও অঙ্গা অর্থাৎ প্রলয়ে সর্বভূত যাতে লীন হয়।
পঞ্চকর্মেন্দ্রিয়,পঞ্চজ্ঞানেন্দ্রিয়,প্রাণাদি পঞ্চ,পঞ্চ মহাভূত,অন্তঃকরণের বুদ্ধি প্রভৃতি চারিভেদ,কাম ও কর্ম এই আটটিপুরীকে সুক্ষ্মশরীর বলা হয়।কর্মসমূহ সুক্ষ্মরূপে ইহাতে লীন থাকে বলে এই সুক্ষ্মশরীরকে লিঙ্গশরীরও বলা হয়।
শিবলিঙ্গ শিবের আদি অন্তহীন সত্ত্বার প্রতীক এক আদি ও অন্তহীন স্তম্ভের রূপবিশেষ।শিব এক অনাদি অনন্ত লিঙ্গস্তম্ভের রূপে আবির্ভূত, বিষ্ণু বরাহ বেশে স্তম্ভের নিম্নতল ও ব্রহ্মা ঊর্ধ্বতল সন্ধানে রত।শিবলিঙ্গ বিভিন্ন প্রকারের হয়ে থাকে।ইষ্ঠ লিঙ্গ,ভব লিঙ্গ ও প্রাণলিঙ্গ।
ইষ্ঠ লিঙ্গ,যেখানে স্বয়ম মহেশ্বর বিদ্যমান,এই লিঙ্গে ভগবান ভক্তকে বর দান করেন।ভব লিঙ্গ,এতে ভগবান সদাশিব নিরাকার,এই লিঙ্গ অন্তর আত্মা দ্বারা দৃশ্যমান হয়,এটি স্থান বা সময়ের অধীন নয়।প্রাণ লিঙ্গ,ইহা পরমেশ্বরের সত্য স্বরুপ,যা কঠোর তপস্যা দ্বারা প্রাপ্ত হয়,ভারতের কেদারনাথ শিবলিঙ্গ প্রাণ লিঙ্গ।
ইহা গোল কিম্বা উপবৃত্তাকার যা কোন বৃত্তাকার ভূমি কে কেন্দ্র করে স্থাপিত।এই গোল ভূমি কে আদি পরশক্তি।আর সেই গোল কিম্বা বৃত্তাকার অংশ দ্বারা অসীম কে বোঝান হয় যার কোন আদি অন্ত নেই অর্থাৎ যা সর্ববিরাজমান।
পঞ্চকর্মেন্দ্রিয়,পঞ্চজ্ঞানেন্দ্রিয়,প্রাণাদি পঞ্চ,পঞ্চ মহাভূত,অন্তঃকরণের বুদ্ধি প্রভৃতি চারিভেদ,কাম ও কর্ম এই আটটিপুরীকে সুক্ষ্মশরীর বলা হয়।কর্মসমূহ সুক্ষ্মরূপে ইহাতে লীন থাকে বলে এই সুক্ষ্মশরীরকে লিঙ্গশরীরও বলা হয়।
শিবলিঙ্গ শিবের আদি অন্তহীন সত্ত্বার প্রতীক এক আদি ও অন্তহীন স্তম্ভের রূপবিশেষ।শিব এক অনাদি অনন্ত লিঙ্গস্তম্ভের রূপে আবির্ভূত, বিষ্ণু বরাহ বেশে স্তম্ভের নিম্নতল ও ব্রহ্মা ঊর্ধ্বতল সন্ধানে রত।শিবলিঙ্গ বিভিন্ন প্রকারের হয়ে থাকে।ইষ্ঠ লিঙ্গ,ভব লিঙ্গ ও প্রাণলিঙ্গ।
ইষ্ঠ লিঙ্গ,যেখানে স্বয়ম মহেশ্বর বিদ্যমান,এই লিঙ্গে ভগবান ভক্তকে বর দান করেন।ভব লিঙ্গ,এতে ভগবান সদাশিব নিরাকার,এই লিঙ্গ অন্তর আত্মা দ্বারা দৃশ্যমান হয়,এটি স্থান বা সময়ের অধীন নয়।প্রাণ লিঙ্গ,ইহা পরমেশ্বরের সত্য স্বরুপ,যা কঠোর তপস্যা দ্বারা প্রাপ্ত হয়,ভারতের কেদারনাথ শিবলিঙ্গ প্রাণ লিঙ্গ।
ইহা গোল কিম্বা উপবৃত্তাকার যা কোন বৃত্তাকার ভূমি কে কেন্দ্র করে স্থাপিত।এই গোল ভূমি কে আদি পরশক্তি।আর সেই গোল কিম্বা বৃত্তাকার অংশ দ্বারা অসীম কে বোঝান হয় যার কোন আদি অন্ত নেই অর্থাৎ যা সর্ববিরাজমান।
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন