২৫ এপ্রিল ২০১৯

বালুচিস্তানের কালাটেশ্বরী কালী মাতা, মাথা ঝোঁকায় পাকিস্তানও

মৌলবাদের ঘুণধরা পাকিস্তানে জাগ্রত কালী মায়ের মন্দির! পাকিস্তানে হিন্দু মন্দির থাকা অনেকটা চাঁদে জল থাকার মতোই অবাস্তব লাগে শুনতে। সেখানে পাকিস্তানে বুকে কালী মন্দির থাকাটা সত্যি আশ্চর্যজনক ঘটনা। স্বাধীনতার পর পাকিস্তানের বেশির ভাগ হিন্দুর ভারতে চলে আসার কারণে,ধর্মীয় আগ্রাসনে পাকিস্তানে শত শত মন্দির ভেঙ্গে দেওয়া হয়েছে বা জবর দখল করে সেগুলিতে বসতবাড়ি, হোটেল বা পাঠাগার হয়েছে ।কিন্তু কয়েকটি বিখ্যাত মন্দির অটুট রয়ে গেছে। কারণ, এশিয়াতে ইসলাম প্রবেশ করার আগেই তৈরি হওয়া মন্দিরগুলি স্থানীয় ইসলাম, খ্রীস্টান, শিখ ধর্মের জনগণের জীবনযাপনেও জড়িয়ে গেছে। ফলে ভাঙ্গতে গেলে হাত কেঁপেছে হানাদারদের। কোনও এক অজ্ঞাত ভয়ে পিছিয়ে এসেছে।





পাকিস্তানের খনিজ পদার্থ সম্বৃদ্ধ প্রদেশ বালুচিস্তান। হিন্দুদের পবিত্র তীর্থ, একান্ন পিঠের অন্যতম পীঠ মরুতীর্থ হিংলাজ বা বিবি নানীর মন্দির এই প্রদেশেই । কিন্তু পাকিস্তানের বালুচিস্তানে আরেক জাগ্রত ও বিখ্যাত দেবী আছেন। ক’জন ভারতীয় তা জানেন! হ্যাঁ, স্বয়ং মা কালী ১৯৪৪ বছর ধরে অবস্থান করছেন ওই অঞ্চলে।

তখন অবশ্য বালুচিস্তান বা পাকিস্তানের জন্মই হয়নি, দক্ষিণ এশিয়াতে ইসলামেরও আগমন হয়নি। আজ কট্টর মৌলবাদী পাকিস্তানের বুকে এই দেবীর পূজা হয় মহাসমারোহে। এই রণচন্ডী, উগ্রমূর্তি দেবীকে সমীহ করে পুরো পাকিস্তান। মন্দিরের সমস্ত অনুষ্ঠানে যথাসম্ভব সাহায্য করেন বালুচ মুসলিমরা।

সদা ক্রোধান্বিতা, রণরঙ্গিনী, করাল-বদনা দেবীর নাম কালাট কালী মাতা। কেউ ডাকেন মা কালাটেশ্বরী। মা এখানে পূজিত হচ্ছেন কয়েক হাজার বছর ধরে। সেই ৭৪ খ্রিস্টাব্দ থেকে, মন্দিরের দ্বারে তা উর্দু ভাষায় লেখাও আছে।

কালাট শহর

প্রতিবছর হাজারে হাজারে হিন্দুভক্ত সারা পাকিস্তান থেকে কালাট কালীমাতার দর্শনে  আসেন। ভোগ দেন, ষোড়শ উপচারে পূজা করেন। প্রতিদিন সকাল সন্ধ্যায় চলে ভীষণ জাগ্রতা এই কালী মার নিত্যপূজা। ভক্তদের আতিশয্য থেকে বিগ্রহকে আলাদা রাখতে কাচ দিয়ে ঘিরে রাখা হয়েছে।

প্রায় কুড়িফুট উঁচু বিগ্রহটির দশটি হাতে গদা ,তরবারি,ঢাল,শঙ্খ,খড়্গ,ত্রিশুল,চক্র,ধনুক,নরমুন্ড,খঞ্জর।রণ সাজে সজ্জিতা কালীমাতা  এখানে কালচে-নীলবর্ণা, গলায় সত্যিকারের করোটির মালা। বিরাট জিভ বার করে  মহাদেবের বুকের উপর দাঁড়িয়ে আছেন। এই মন্দিরে কালীমাতার বিগ্রহের সামনে রাখা আছে গুরু নানকের ছবি। বালুচিস্তানের শিখদের কাছেও অত্যন্ত পবিত্র এই মন্দির। স্থানীয় লোকগাথা থেকে জানা যায় অনেক শিখ গুরু এই মন্দিরে বিভিন্ন সময় এসেছেন।

কালাট কালী মায়ের পুরোহিত ছিলেন, পাকিস্তানের হিন্দু নেতা লক্ষীকান্ত গড়জি
শত শত বছর ধরেই বছর ধরেই এই অঞ্চলের হিন্দুরা স্থানীয় বালুচ ও পাশতুনদের সঙ্গে শান্তিপূর্ণ ভাবে বসবাস করে আসছেন। ১৯৪৭ শে ভারতবর্ষ স্বাধীন  হলে সেই সম্পর্কে আঘাত পড়ে। দলে দলে হিন্দু বালুচিস্তান ছাড়েন। অথচ বালুচিস্তানের অর্থনীতিতে হিন্দুদের অবদান কোনওদিন অস্বীকার করা যাবেনা।আর অঞ্চলটি বরাবরই ছিলো হিন্দুদের দখলে।

১৯৪১ সালে অঞ্চলটিতে প্রায় ৫৬,০০০ হিন্দু বাস করতেন। যদিও অঞ্চলটি তখন ছিলো ‘খান’ যুবরাজদের অধীনে। ১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার সময় ‘খান’রা কালাট  অঞ্চলটিকে ভারতভুক্তির দাবি জানিয়ে জওহরলাল নেহেরুকে চিঠি লেখেন। কিন্তু অজ্ঞাত কারণে নেহেরু নাকচ করে দেন প্রস্তাবটি। কালাটের হয়ে এগিয়ে আসেন তৎকালীন কংগ্রেস প্রেসিডেন্ট মৌলানা আবুল কালাম আজাদ। কিন্তু তিনিও পারেননি। অবশেষে ১৯৪৮ সালে পাকিস্তানের অন্তর্ভুক্ত হয় প্রিন্সলি স্টেট কালাট।





পাকিস্তানে হিন্দুর সংখ্যা কমলেও  কমেনি কালাটেশ্বরী কালী মাতার মহিমা। বরং তা ক্রমশ বাড়তে থাকে। কালাটেশ্বরী কালী মন্দিরে কালীপূজা, দশহরা, হোলি, গুরুপূর্ণিমা জাঁকজমক সহকারে হয়ে থাকে।মাঝে মধ্যে উগ্রবাদীরা মন্দিরটা ধ্বংস করার জন্য প্ররোচনামূলক মিটিং মিছিল করে। ঘুরিয়ে বলে এই অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে ভারত প্রশয় দিচ্ছে তীর্থযাত্রীর ছদ্মবেশে।

কেউ বলেন এই অঞ্চলেই আছে পাকিস্তানের পরমাণু বোমা পরীক্ষা কেন্দ্র চাঘাই। তাই পাকিস্তানের নিরপত্তার স্বার্থে এখানে কোনও হিন্দুমন্দির থাকা উচিত না। এই মন্দিরের পুরোহিতদের মহারাজা বলা হয়।প্রবীণতম ও শ্রদ্ধেয় মহারাজা লক্ষীচাঁদ গড়জী ও দুই সেবককে ২০১০ সালে অপহরণ করে মৌলবাদীরা। কিন্তু পরে ছেড়ে দিতে বাধ্য হয় জীবিত অবস্থায়।যা রীতিমতো বিস্ময়কর।তাই এই মন্দিরটি ভাঙার হুজুগ ওঠে, রাজনীতি মাঝে মাঝে পালে হাওয়াও দেয়।  কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে তা করা সম্ভব হয়না।

শোনা যায়, মন্দির ভাঙতে চেষ্টা করা অনেক মানুষের অপঘাতে মৃত্যু হয়েছে কয়েকদিনের মধ্যেই। আর বর্তমানের  পাকিস্তানের রাজনৈতিক দলগুলি জানে এই মন্দিরটি ভাঙলে বালুচিস্তানের  মুসলিমরাও ছেড়ে কথা বলবেননা। এমনিতেই স্বাধীনতার আন্দোলন বালুচিস্তানে জোর হাওয়া পেয়েছে। বালুচরা মনে করছেন পাকিস্তানের কবলমুক্ত হয়ে  বালুচিস্তানের স্বাধীন হওয়া কেবলমাত্র সময়ের অপেক্ষা।

যাই হোকনা কেন, মা কালাটেশ্বরীকে স্থানচ্যুত করা ১৯৪৪ বছর ধরে সম্ভব হয়নি। ভবিষ্যতেও হবেনা। কত শক, হুন, পাঠান, মোগল, ইংরেজ এল গেল। মা কালাটেশ্বরী একই জায়গায় স্বমহিমায় বিরাজ করছেন এবং করবেনও।


পাকিস্তানের মন্ত্রীসভার সদস্যদের সঙ্গে স্থানীয় মানুষ

তথ্যসুত্রঃ দ্য ওয়াল


Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।