২৫ এপ্রিল ২০১৯

মহাদেবের শিরে অর্ধচন্দ্রের উদয় কাহিনী

দক্ষযজ্ঞে স্বামীর অপমানে দেহত্যাগ করা সতীর দেহটি কোলে তুলে ভগবান শিব বিলাপ করতে থাকেন পাগলের মতো। দুচোখ বয়ে গেল অশ্রুধারায়। জগত সংসার ক্রমশ শূন্য থেকে শূন্যতর মনে হতে লাগল। মনে হল, যে জগতে সতী নেই, সেই জগতের কোন প্রয়োজন নেই! সব লয় হোক! প্রলয় হোক চরাচরে! তখন সতীর দেহটি কাঁধে তুলে উঠে দাঁড়ালেন ভোলানাথ, শুরু করলেন প্রলয়কারী তাণ্ডব নাচ।




সেই প্রলয়নৃত্য থামিয়ে সৃষ্টিকে রক্ষা করার জন্য শিবের কাছ থেকে সতীকে আলাদা করতে এগিয়ে এলেন স্বয়ং বিষ্ণু। তিনি তাঁর সুদর্শন চক্র দিয়ে সতীর দেহ একন্নটি অংশে খন্ডিত করে দিলেন। সেই অংশমালা একে একে ঝরে ঝরে পড়তে লাগল ধরণীর নানা প্রান্তে। সেই প্রান্ত-দেশসমূহে কালে কালে গড়ে উঠল দেবী সতীর এক একটি পীঠ।

সতীর দেহ শিবের কাঁধ থেকে সরিয়ে দিতেই শিব অনেকটা শান্ত হলেন বটে। কিন্তু তাঁর রুদ্রতেজ কম হল না। সেই তেজের প্রভাবে সূর্য মুমূর্ষু হয়ে গেলেন। সেই তেজের আগুনে যে পথে শিব গমন করেন সে-পথের বৃক্ষ-পাহাড়-জনপদ সব ভস্ম হয়ে যেতে লাগল। তখন এই রুদ্রতেজ প্রশমণের উপায় খুঁজতে দেবতারা গেলেন ব্রহ্মার কাছে। অনেক ভেবেচিন্তে ব্রহ্মা দেবতাদের বললেন, উপায় আছে একটাই, সেজন্য চাই অমৃতের কলস আর ষোলকলাময় চন্দ্র।

ব্রহ্মার অনুরোধে দেবতারা নিয়ে এলেন অমৃতের কলস। দেবতাদের প্রার্থনায় ষোলকলায় সেজে এলেন চন্দ্র। রাত্রিকালে তিনি যে শীতলতা আর প্রশান্তি চরাচরে ছড়িয়ে থাকেন, অমৃতের কলসে অবগাহন সেই শীতলতা ও প্রশান্তি অমৃতের মধ্যে সঞ্জীবিত করতে তাঁকে অনুরোধ করলেন ব্রহ্মা। তখন ব্রহ্মার প্রার্থনায় চন্দ্র অমৃতের কলসে প্রবেশ করলেন। তারপর সেই অমৃতের কলস নিয়ে দেবতারা শিবের কাছে গেলেন, প্রার্থনা জানালেন সেই অমৃত গ্রহণ করার জন্য। অমৃত দেখে শিব প্রসন্ন হলেন এবং কলসে আঙুল ডুবিয়ে সুধা তুলতে গেলেন। তখন তাঁর নখের আঘাতে দ্বিধা হলেন কলসে থাকা চাঁদ। হায় হায়, এ কী হল! বড় অঘটন ঘটে গেল তো! সেই অঘটনে ভাঙ্গা চাঁদকে আত্মত্যাগের মহিমায় মহীয়ান করে তুলতে শিব তাঁকে ধারণ করলেন নিজের মাথায়। অমনি শিবের সমস্ত শরীর প্রশান্তিতে ভরে গেল। সমস্ত তেজ কন্ঠে এসে ঠাঁই পেল। সমস্ত দুঃখ যেন প্রশমিত হল নিমেষে। তারপর থেকেই চিরকাল প্রশান্তির প্রতীকরূপে শিবের শিরশোভা হয়ে রয়ে গেলেন এই অর্ধ আকারের চন্দ্র।

Courtesy by: Nabo Kumar Sarkar
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।