২৫ এপ্রিল ২০১৯

জীবনের যথার্থ উদ্দেশ্য

সমুদ্রের জল মেঘে পরিণত হয়,বর্ষার ধারায় মেঘ নেমে আসে এবং তার আসল উদ্দেশ্য হচ্ছে,পুনরায় সমুদ্রে প্রবেশ করা।তেমনই আমাদের প্রকৃত আলয় হচ্ছে ভগবদ্ধাম। আমরাও আত্মারূপে ভগবানের কাছে থেকে এসেছি। কিন্তু এখন জড়জাগতিক জীবনের বন্ধনে আবদ্ধ হয়ে আছি।
এই দুর্দশাগ্রস্ত অবস্থা থেকে মুক্ত হয়ে,প্রকৃত আলয় ভগবদ্ধামে ফিরে যাওয়া-সেটিই হচ্ছে জীবনের উদ্দেশ্য।



কেউ এখানে কোনরকম বোঝাপড়া করে,আজীবন টিকে থাকতে পারে না। কেউ মনে করতে পারে-আমি তো বেশ ভালই আছি,আমার জীবন খুব সুখের,তাই আমি চিরকাল এখানেই থাকতে চাই।

কিন্তু তুমি বেশিদিন এখানে থাকতে পারবে না। জীবনের আয়ূ শেষ হলে,তোমাকে এখান থেকে জোর করর বের করে দেওয়া হবে। তারপর পরবর্তী জীবন কেমন হবে সে সম্পর্কে তুমি কিছুই জানো না-এটিই শেখায় কৃষ্ণভাবনামৃত দর্শণ।

কৃষ্ণভাবনামৃত অর্থাৎ কৃষ্ণ (ভগবান) কথা লোকমাঝে প্রচার করার উদ্দেশ্যই ইহা-মানুষকে দুঃখ-দুর্দশাপূর্ণ জীবন থেকে মুক্তিলাভে সাহায্য করা। কিন্তু ভগবান সম্পর্কে অনভিজ্ঞ মানুষ,এই সহায়তাকে তাদের রুচিগত ধর্মীয় ভাবনাকে আঘাত করা রূপে দর্শণ করে,ভুল বুঝে আরও বিপথগামী হচ্ছে।
কৃষ্ণ হলেন ভগবান।

তাঁর আলয় থেকেই আমরা সকল আত্মারা এসেছি। তাই
" কৃষ্ণকথা প্রচার কোন সাম্প্রদায়িক আন্দোলন নয়,এটি সকলের মঙ্গলের জন্য একটি সাংস্কৃতিক আন্দোলন"।

তবে কি কেউ যখন ভগবান সম্পর্কে জানতে পারবে,তখন তার জীবন আর ততটা দুঃখ-দুর্দশাপূর্ণ থাকবে না?

তাও নয়। কিছুটা জ্ঞান লাভ করলে চলবে না,পুর্ণ জ্ঞান লাভ করতে হবে।

'জন্ম কর্ম চ মে দিব্যমেবং যো বেত্তি তত্ত্বত'

'তত্ত্বত' মানে হচ্ছে পুর্ণরূপে। আর এই পূর্ণ জ্ঞান একমাত্র ভগবদগীতায় শিক্ষা দেওয়া হয়েছে। তাই আমরা জনে-জনে গীতার জ্ঞান বিতরন করে চলেছি। আপনাদের অনুরোধ সেই শিক্ষা লাভ করে,জীবনের পূর্ণতা প্রাপ্ত হউন।

স্বয়ং শ্রীকৃষ্ণ এই জগৎকে 'দুঃখালয়ম'- দুঃখের আলয়,এবং 'অশাশ্বতম'-অনিত্য। অর্থাৎ যাহা আজীবন নয় এইরূপে ব্যাখ্যা করেছেন।

' মামুপেত্য পুনর্জন্ম দুঃখালয়ম অশাশ্বতম
নাপ্নুবন্তি মহাত্মানঃ সংসিদ্ধিং পরমাং গতাঃ'

"যে সকল মহান ভক্তিযোগী আমাকে প্রাপ্ত হয়েছেন,তাঁরা আর কখনই দুঃখের আলয়,অশাশ্বত এই জগতে ফিরে আসবে না।"
মামুপেত্য- কেউ যদি আমার কাছে ফিরে আসে,তাঁর আর পুনর্জন্ম হবে না।

Post Courtesy: Lincon Mondal

Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।