২৫ এপ্রিল ২০১৯

বছরে মাত্র একদিন নাগপঞ্চমী তিথি ছাড়া বাকী সব দিন এই মন্দির বন্ধ থাকে

উজ্জয়নীর মহাকাল মন্দিরের নাম সবাই শুনেছেন। উজ্জয়নী রাজা বিক্রমাদিত্যের রাজধানী। রাজা বিক্রমাদিত্য ভগবান মহাকাল আর মাতা হরসিদ্ধিদেবীর ভক্ত ছিলেন। উজ্জয়নীতে 'নাগচন্দ্রেশ্বর' নামক আর একটি শিব মন্দির আছে। কিন্তু এই মন্দিরে রোজ পূজা, রোজ ভক্ত সমাগম নিষিদ্ধ। এমনকি বছরে মাত্র একদিন নাগপঞ্চমী তিথি ছাড়া বাকী সব দিন এই মন্দির বন্ধ থাকে। অর্থাৎ বছরে একটি দিন মাত্র খোলা থাকে। নাগজাতি ভগবান শিবের ভক্ত। এমনকি ভগবান শিবের কণ্ঠের বাসুকী নাগের মাল্য থাকে। বলা হয় নাগচন্দ্রেশ্বর মন্দিরে তক্ষক নাগ বিরাজ করেন। অনন্ত, তক্ষক, বাসুকী নাগকে তিন ভ্রাতা বলে উল্লেখ করা হয়েছে। মহর্ষি কশ্যপের পত্নী কদ্রু দেবীর সন্তান এঁনারা।

 নাগেদের বাস পাতালে। অনন্ত নাগের ওপর ভগবান বিষ্ণু শয্যা রূপে ক্ষীর সাগরে বিরাজ করেন। আর বাসুকী নাগ ভগবান শিবের ভক্ত ও ভগবান শিবের কণ্ঠে থাকেন। এই মন্দিরে অদ্ভুত এক হর গৌরীর প্রতিমা আছে, যা সাধারণত অন্য মন্দিরে দেখা যায় না। আমরা সাধারণত ভগবান বিষনুকেই নাগছত্রের তলে বিরাজ করতে দেখি কিন্তু এই মন্দিরে ভগবান শিব পার্বতীর মস্তকে নাগছত্র দেখা যায়। এমনকি মাতা উমা ও ভগবান শঙ্কর নাগের ওপর বিরাজিত । এখানে ভগবান শিব ও মাতা পার্বতীর সাথে গণেশ ঠাকুর আছেন। কথিত আছে একবার তক্ষক নাগ ভগবান শিবের তপস্যা করে অমরত্বের আশীর্বাদ পান। এরপর তক্ষক নাগের ইচ্ছা হয় যে সে মহাকাল বনে ভগবান শিবের সান্নিধ্যে এমন স্থানে থাকবেন, যেখানে হৈচৈ কোনো বিঘ্ন যেনো না আসে। ভগবান শিব ভক্তের মনের ইচ্ছা পূর্ণ করে এই মন্দিরে বিরাজ হলেন। তাই নাগ পঞ্চমী তিথি ছাড়া বছরের সব দিন এই মন্দির বন্ধ থাকে। বাকী দিন গুলিতে কেও যান না, পূজাপাঠও করেন না। জ্যোতিষ শাস্ত্র মতে কালসর্প দোষের উল্লেখ আছে। বলা হয় কালসর্প দোষে পীড়িত কেও এই মন্দিরে নাগপঞ্চমীর দিন ভগবান শিবের দর্শন, পূজা করলে সেই দোষ নিবারণ হয়, এছাড়াও সর্পভয় দূর হয় । এই মন্দির বহু প্রাচীন । রাজা ভোজ এই মন্দিরের নির্মাতা, পরে রাজা সিন্ধিয়াজী এই মন্দিরের সংস্কার করেন। নাগরাজের ওপর বিরাজিত ভগবান শিবের বিরাজিত দিব্য স্বরূপ দেখতে এখানে প্রচুর ভীর হয়। লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয়। কোনোদিন মধ্যপ্রদেশ আসলে অবশ্যই নাগপঞ্চমীর দিন এই মন্দিরে যাবেন। ছবিতে দর্শন করুন 'নাগচন্দ্রেশ্বর' ভগবান শিব ও মাতা পার্বতীর বিগ্রহ ।




( ইওটিউব ও উইকিপিডিয়া থেকে সংগৃহীত )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।