৩১ মে ২০১৮

মানুষ কর্ম কর‌লে আবদ্ধ হয় না , প্রত্যুত " অন্যত্র কর্ম " কর‌লে অর্থাৎ নি‌জের জন্য কর্ম কর‌লে আবদ্ধ হয়

মানুষ কর্ম কর‌লে আবদ্ধ হয় না , প্রত্যুত " অন্যত্র কর্ম " কর‌লে অর্থাৎ নি‌জের জন্য কর্ম কর‌লে আবদ্ধ হয় । মানুষ কর্মবন্ধন থে‌কে তখনই মুক্ত হ‌তে সক্ষম হয় , যখন সে জগৎসংসার থে‌কে প্রাপ্ত শরীর , বস্তু , যোগ্যতা এবং সামর্থ্য জগ‌তেরই সেবায় নি‌য়ো‌জিত ক‌রে এবং তার প‌রিবর্তে কো‌নো কিছু আশা না ক‌রে , কেননা আমরা প্রকৃতপ‌ক্ষে যা চাই জগৎ আমা‌দের তা দি‌তেই পা‌রে না ।

আমরা সুখ চাই , অমরত্ব চাই , নি‌শ্চিন্ততা চাই , নির্ভয় হ‌তে চাই , স্বাধীনতা চাই । কিন্তু এসব সংসার থে‌কে পাওয়া সম্ভব নয় । সংসার থে‌কে সম্পর্ক ছেদ হ‌লেই তা পাওয়া সম্ভব । সংসা‌রের স‌ঙ্গে সম্পর্ক বি‌ছিন্ন করার জন্য আমা‌দের উ‌চিত সংসার থে‌কে প্রাপ্ত বস্তু সংসা‌রের সেবা‌তেই নি‌য়োগ করা ।

সৎ - অসৎ - এর বিচার করায় অসমর্থ পশু - পক্ষী - বৃক্ষ ইত্যা‌দির দ্বারা স্বাভা‌বিক প‌রোপকার ( কর্তব্য ) পালিত হয় । কিন্তু মানুষ ভগবৎ - কৃপায় বি‌শেষভা‌বে বি‌বেচনা করার শ‌ক্তি ( বি‌বেক ) লাভ ক‌রে‌ছে । সুতরাং সে য‌দি নিজ বি‌বেচনা‌কে ( বি‌বেক‌কে ) গুরুত্ব দি‌য়ে কো‌নোরূপ অকর্তব্য না ক‌রে , ত‌বে তার দ্বারা স্বাভা‌বিকভা‌বেই লোক - হিতার্থ কর্ম হওয়া সম্ভব ।


ব্রহ্মা মানুষ‌কে বল‌লেন , " তোমরা নি‌জে‌দের কর্তব্য পালন দ্বারা সব‌কিছুর বৃ‌দ্ধি‌তে সহায়তা ক‌রো , উন্ন‌তি‌তে সাহায্য ক‌রো । এরূপ কর‌লে তোমরা কর্তব্যকর্ম করার উপ‌যোগী সামগ্রী পে‌তে থাক‌বে , কখনো তার অভাব হ‌বে না । " ভগবা‌নের নি‌র্দে‌শে এবং তাঁর শ‌ক্তি‌তে ব্রহ্মা প্রজা সৃ‌ষ্টি ক‌রেন । সুতরাং মূল স্রষ্টা প্রকৃতপ‌ক্ষে ভগবান শ্রীকৃষ্ণই । নিষ্কামভা‌বে অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্য কর্ম কর‌লে মানুষ মুক্ত হ‌য়ে যায় এবং সকামভা‌বে অর্থাৎ শুধুমাত্র নি‌জের জন্য কর‌লে মানুষ বন্ধন দ্বারা আবদ্ধ হ‌য়ে প‌ড়ে । কেননা সকামক‌র্মে ফ‌লের আশায় থাকায় সেই ফল ভোগ কর‌তে হয় তাই সকামকর্ম বন্ধনের কারণ ।

প্রকৃতপ‌ক্ষে চিন্তা কর‌লে দেখা যায় , বর্তমান মানব সমা‌জে আমা‌দের উন্ন‌তি থে‌কে অবন‌তি বে‌শি হয় । কেননা প্রথমত মিথ্যা কথা বলা , হিংসা , লোভ - লালসা , অহংকার , ক্রোধ ইত্যা‌দির বি‌ভিন্ন কার‌ণে আমরা অপর‌কে কষ্ট দি‌য়ে থা‌কি । ফ‌লে অপ‌রের তো ক্ষ‌তি হয়ই বরং নি‌জের বে‌শি ক্ষ‌তি হ‌য়ে যায় । আমরা চিন্তা না ক‌রে কর্ম ক‌রি । প‌রে অনুশোচনা কর‌তে হয় ।

মানু‌ষের শরীর প্রকৃতপ‌ক্ষে ভোগসু‌খের জন্য নয় । তাই " সাংসা‌রিক সুখ‌ভোগ ক‌রো " -- এরূপ নি‌র্দেশ বা বিধান কো‌নো সৎ - শা‌স্ত্রে নেই । সমাজও যেমন সুখ ভোগ করার নি‌র্দেশ দেয় না । শাস্ত্র এবং সমাজ অপর‌কে সুখী করার নি‌র্দেশই দি‌য়ে থা‌কে । কিন্তু আমরা কতটা কর‌তে পা‌রি সেটা আমাদের উপর নির্ভর ক‌রে । অপ‌রের উপকার কর‌লে নি‌জের কোন ক্ষ‌তি হয় না । যতটুকু সম্ভব সক‌লের সেবা করার কর্তব্য ।

কর্ম‌যোগী সর্বদা দেওয়ার ভাবই পোষণ ক‌রেন , গ্রহণ করার নয় । শুধু টাকা দি‌য়ে সাহায্য কর‌তে হ‌বে এমন নয় , কত কর্ম আ‌ছে যা টাকা ছাড়াও করা যায় । য‌দি আমাদের অপর‌কে কিছু দেওয়ার প‌রিবর্তে নি‌জের স্বা‌র্থের জন্য কিছু গ্রহণ ক‌রার ইচ্ছা থা‌কে তাহ‌লে তা কল্যানপ্রাপ্তি‌তে বাধা দেয় এবং তার স‌ঙ্গে সাংসা‌রিক বস্তুসামগী প্রা‌প্তি‌তেও অন্তরা‌য়ের সৃ‌ষ্টি হয় । প্রায় সক‌লেই অনুভব ক‌রে যে সংসা‌রে যারা চা‌হিদা পোষণ ক‌রে তা‌দের কেউই কিছু দি‌তে চায় না । তাই ব্রহ্মা ব‌লে‌ছেন যে , কো‌নো কিছুর আশা না ক‌রে নিঃস্বার্থভা‌বে কর্তব্যপালন কর‌লেই মানুষ নিজ উন্ন‌তি ( কল্যাণ ) সাধন কর‌তে সক্ষম হয় ।

কেউ আমার উপকার করুক বা না করুক , আমার কর্তব্য হল তা‌কে সেবা করা । এখা‌নে শুধু পদ‌সেবার কথা বলা হয়‌নি , অ‌নেক রকম সেবা করা যায় । অ‌ন্যে কী ক‌রে , কী ক‌রে না , আমা‌কে সুখ দেয় , না দেয় দুঃখ দেয় এসব আমার দেখার দরকার নেই , কারণ অপ‌রের কর্ত‌ব্যের খোঁজ যে ক‌রে সে নিজ কর্তব্য হ‌তে বিচ্যুত হয় । প‌রিণা‌মে তার পতন ঘ‌টে । অন্য‌কে দি‌য়ে কর্তব্যপালন করা‌নো আমার অ‌ধিকার নয় । সক‌লের হিতা‌র্থে শুধু আমা‌দের নি‌জের নিজের কর্তব্যপালন কর‌তে হ‌বে যা‌তে সবাই সুখী হয় । সেবা করার সময় নি‌জের বু‌দ্ধি , সামর্থ্য , সময় এবং বস্তুসামগ্রী পুর‌োপু‌রিভা‌বে অপ‌রের হিতা‌র্থে নি‌য়োগ করা চাই অর্থাৎ যৎ‌কি‌ঞ্চিৎও নি‌জের জন্য অ‌বশিষ্ট রূ‌পে রাখা উ‌চিত নয় ।

🌹🌹 জয় শ্রীরা‌ধে 🌺🌺
==============


(c)  Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।