৩১ মে ২০১৮

ভগবদ্ভক্ত প্রহ্লাদের গু‌ণের বর্ণন‌

                                                      ওঁ ন‌মো ভগব‌তে বাসু‌দেবায়


দেব‌র্ষি নারদ বল‌লেন ---- হে যু‌ধি‌ষ্ঠির ! দৈত্যরাজ হিরণ্যক‌শিপুর বড়ই অদ্ভূত চার‌টি পুত্র ছিল । তা‌দের ম‌ধ্যে প্রহ্লাদ সর্ব - ক‌নিষ্ঠ হ‌লেও গুণবত্তায় শ্রেষ্ঠ ছি‌লেন । তি‌নি দ্বিজভক্ত , সৌম্যস্বভাব , সত্যপ্রতিজ্ঞ , জি‌তে‌ন্দ্রিয় , সর্বভূ‌তের প্র‌তি আত্মবৎ দৃষ্টিসম্পন্ন , সর্বজন‌প্রিয় এবং জীবকু‌লের প্রকৃত হি‌তৈষী ছি‌লেন ।

মান্যজ‌নের চর‌ণে সেব‌কের ম‌তো প্রণত থাক‌তেন । দ‌রিদ্র‌দের প্র‌তি তাঁর ছিল পিতৃসম স্নেহ । সমবয়সী‌দের তি‌নি ভ্রাতৃসম প্রী‌তির চ‌ক্ষে দেখতেন । আর গুরুজন‌দের তো ভগবা‌নের ম‌তো ভ‌ক্তি কর‌তেন । বিদ্যা , ঐশ্বর্য ও সৌন্দর্যসম্পন্ন এবং উচ্চকুলজাত হওয়া স‌ত্ত্বেও অহংকার এবং ঔদ্ধ‌ত্যের লেশমাত্রও তাঁর ম‌ধ্যে ছিল না ।

মহৎ দুঃ‌খেও তিনি তিলমাত্র ভীত হ‌তেন না । ইহ‌লোক এবং পর‌লো‌কের সকল বিষয়ে তাঁর প্রভূত দেখা এবং শোনা অর্থাৎ প্রকৃত জ্ঞান ছিল কিন্তু সেসবই তি‌নি অসার এবং অসত্য ব‌লে ম‌নে কর‌তেন । সেইজন্য তাঁর ম‌নে কো‌নো বস্তুর প্র‌তি আকাঙ্ক্ষা ছিল না । তাই তাঁ‌র চিত্তে কো‌নো প্রকার কামনার উ‌দ্রেক হত না । অসুরকু‌লে জন্ম হওয়া স‌ত্ত্বেও তার ম‌ধ্যে আসু‌রিক প্রবৃ‌ত্তির লেশমাত্রও ছিল না ।

ভগবান যেমন অনন্তগুণসম্পন্ন , প্রহ্লা‌দেরও তেমন গুণাব‌লির কোনো সীমা ছিল না । যু‌গে যু‌গে মহাত্মা এবং ক‌বিবৃন্দ তাঁ‌কে আদর্শ হিসা‌বে গ্রহণ ক‌রে তাঁর চ‌রিত্র বর্ণনায় ব্রতী হ‌য়ে‌ছেন কিন্তু অদ্যাব‌ধি তাঁর মাহা‌ত্ম্যের সীমা নির্ণয় কর‌তে পা‌রেন‌নি ।

হে যু‌ধি‌ষ্ঠির ! সাধারণভা‌বে দেবগণ অসুর‌দের শত্রু তবু্ও ভগবদ্ভক্তদের চরিত্রগাথা শোনার জন্য আহূত সভায় তাঁরা অন্যভক্ত‌দের প্রহ্লা‌দের স‌ঙ্গে তুলনা ক‌রে তাঁ‌দের সম্মান প্রদর্শন ক‌রেন । অতএব আপনার ম‌তো অজাতশত্রু ভগবদ্ভক্ত যে তাঁর সম্মান কর‌বেন এ‌তে আর স‌ন্দেহ কী ?

তাঁর ( প্রহ্লা‌দের ) ম‌হিমা বর্ণনা করার জন্য অগ‌ণিত গুণরাশির কীর্তন বা শ্রব‌ণের কোনো প্র‌য়োজন নেই । ভগবান শ্রীকৃ‌ষ্ণের চর‌ণে জন্মগত স্বাভাবিক ভা‌লোবাসা - তাঁর ম‌হিমা প্রকা‌শের জন্য এই এক‌টি গুণই য‌থেষ্ট ।

হে যু‌ধি‌ষ্ঠির ! প্রহ্লাদ বাল্যকা‌লেই খেলাধুলা ত্যাগ ক‌রে ভগবানের ধ্যা‌নে তন্ময় হ‌য়ে নিশ্চলভা‌বে অবস্থান কর‌তেন । শ্রীকৃ‌ষ্ণের অনুগ্রহ তাঁর হৃদয়‌কে এমনভা‌বে আচ্ছন্ন ক‌রে রে‌খে‌ছিল যে জাগ‌তিক ( সুখ দুঃ‌খের ) কোনো বোধই তাঁর থাকত না । তাঁর ম‌নে হত যে ভগবান সকল সময় তাঁ‌কে নি‌বিড় অা‌শ্লে‌ষে বেঁ‌ধে রে‌খে‌ছেন তাই তাঁর শোওয়া - বসা , খাওয়া - জলপান , হাঁটা - চলা বা কথা বলার সম‌য়েও - এসব বিষ‌য়ের সম্প‌র্কে কো‌নো বোধই থাকত না ।

কখ‌নো কখ‌নো " এই বু‌ঝি ভগবান আমায় ছে‌ড়ে চ‌লে গে‌লেন " - এই ম‌নে ক‌রে তাঁর হৃদয় দুঃ‌খে এতটাই কাতর হত যে , তি‌নি উ‌চ্চৈঃস্ব‌রে ক্রন্দন কর‌তেন । আবার কখ‌নো অন্তরে ভগবান‌কে নি‌বিড়ভাবে অনুভব করে এতই আন‌ন্দিত হ‌তেন যে হা হা ক‌রে হে‌সে উঠ‌তেন । কখ‌নো ভগব‌চ্চিন্তায় এতই মধুর আ‌বে‌শে আ‌তিষ্ট হ‌তেন যে তি‌নি গাই গাই‌তেন ।

কোনোসময় হঠাৎ উৎক‌ন্ঠিত হয়ে চিৎকার ক‌রে উঠ‌তেন । কখ‌নো লোকলজ্জ‌া ত্যাগ ক‌রে প্রেমভরে নৃত্য কর‌তেন । আবার কখনো বা ভগবা‌নের লীলা চিন্ত‌নে এমন মগ্ন হ‌য়ে যে‌তেন যে নি‌জেকেই হা‌রি‌য়ে ফে‌লে ভগবা‌নের অনুকরণ কর‌তে আরম্ভ কর‌তেন । কখ‌নো অন্ত‌রে ভগবা‌নের কোমল স্প‌র্শ অনুভব ক‌রে আনন্দমগ্ন চি‌ত্তে নির্বাক হ‌য়ে শান্তভা‌বে ব‌সে থাক‌তেন । সেইসময় তি‌নি পুল‌কে রোমা‌ঞ্চিত হ‌তেন । ভা‌বে বি‌ভোর অর্ধ - নিমী‌লিত নে‌ত্রে অ‌বিচল প্রে‌মের আনন্দাশ্রু টলমল করত ।

ভগবান শ্রীকৃ‌ষ্ণের চরণকম‌লে এইরকম ঐকা‌ন্তিক ভ‌ক্তি একমাত্র ভগবদ্ভক্ত নি‌ষ্কিঞ্চন মহাত্মা‌দের সঙ্গ কর‌লেই লাভ করা যায় । কৃষ্ণ‌প্রে‌মে তি‌নি পরমান‌ন্দে মগ্ন থাক‌তেন এবং সেইসব দুর্ভাগ্য ব্য‌ক্তি যারা কুসঙ্গে প‌ড়ে মান‌সিকভা‌বে অত্যন্ত দীন হীন , তা‌দেরও বারবার শা‌ন্তি প্রদান কর‌তেন ।

যু‌ধি‌ষ্ঠির ! প্রহ্লাদ ভগবা‌নের পরম প্রে‌মিক ভক্ত , অত্যন্ত ভাগ্যশালী এবং উচ্চ‌কো‌টির মহাত্মা পুরুষ ছি‌লেন । হিরণ্যক‌শিপু এইরকম ধা‌র্মিক পুত্র‌কে অপরাধী ঘোষণা ক‌রে তাঁর অ‌নিষ্ট করার চেষ্টা কর‌তে লাগলেন ।

(C)  Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।