৩১ মে ২০১৮

মহ‌র্ষি ব্যাস‌দে‌বের রাজা যু‌ধি‌ষ্ঠির‌কে অশ্মা মু‌নির ক‌থিত ধ‌র্মোপ‌দেশ বর্ণনা

শ্রী বৈশম্পায়ন বল‌লেন -- জন‌মেজয় ! পাণ্ডুর জ্যেষ্ঠপুত্র রাজা যু‌ধি‌ষ্ঠির‌কে তাঁর আত্মীয়‌দের শো‌কে সন্তপ্ত হ‌য়ে প্রাণ‌বিসর্জন দি‌তে প্রস্তুত দেখে শ্রীব্যাস‌দেব তাঁর শোক দূর করার উ‌দ্দে‌শ্যে বল‌লেন -- " যু‌ধি‌ষ্ঠির ! এই বিষ‌য়ে অশ্মা ব্রাহ্মণ ক‌থিত এক প্রাচীন ই‌তিহাস আ‌ছে , মন দি‌য়ে শো‌নো ।

একবার বি‌দেহরাজ জনক দুঃখ ও শো‌কের বশীভূত হ‌য়ে মহাম‌তি বিপ্রবর অশ্মা‌কে জিজ্ঞাসা‌ কর‌লেন যে , " যারা নি‌জেদের কল্যাণ চায় , তা‌দের কীরূপ আচরণ করা উ‌চিত ? "

অশ্মা বল‌লেন __ " রাজন ! মানুষ যখন জন্মায় , তখন থে‌কেই দুঃখ ও শোক তার নিত্যসঙ্গী । এগু‌লি মানু‌ষের জ্ঞান‌কে এমনভা‌বে ছিন্ন‌ভিন্ন ক‌রে যেমন বায়ু মেঘ‌কে ক‌রে থা‌কে । সেইজন্যই মানু‌ষের ম‌নে দৃঢ় ধারণা হয় যে " আ‌মি কুলীন , আ‌মি সিদ্ধ , আ‌মি কো‌নো সাধারণ মানুষ নই । " সেই ধারণার বশীভূত হ‌য়ে সে পিতা পিতামহ থে‌কে প্রাপ্ত সম্পদ খরচ ক‌রে ভিখা‌রি হ‌য়ে যায় এবং অ‌ন্যের অর্থ হস্তগত করার চিন্তা কর‌তে থা‌কে । নি‌জের মর্যাদার বিষয় তার খেয়াল থা‌কে না । সে অনু‌চিত প‌থে ধন জমা‌তে থা‌কে । তাই রাজারা তা‌কে দণ্ডপ্রদান ক‌রেন ।

তাই মানু‌ষের সুখ বা দুঃখ যাই আসুক , তা স্বাভা‌বিকভা‌বে মে‌নে নেওয়াই উ‌চিত । কারণ তা দূর করার কো‌নো উপায় নেই । অ‌প্রিয় ঘটনা , প্রিয়জ‌নের বি‌চ্ছেদ - বি‌য়োগ , ইষ্ট , অ‌নিষ্ট , সুখ - দুঃখ _ এসবই প্রারব্ধ ( ভাগ্য ) অনুুসা‌রে হয় । তেমনই জন্ম - মৃত্যু ও লাভ - ক্ষ‌তিও দৈবাধীন । চি‌কিৎসক‌কেও রোগী হ‌তে দেখা যায় , বলবান ব্য‌ক্তিও কখ‌নো কখ‌নো শ‌ক্তিহীন হ‌য়ে প‌ড়ে , ধনী ব্য‌ক্তি‌কেও ভিখারী হ‌তে দেখা যায় । কা‌লের এই গ‌তি বড় রহস্যময় ।

উচ্চবং‌শে জন্ম , পুরুষার্থ , আ‌রোগ্য , রূপ , সৌভাগ্য , ঐশ্বর্য _ এ সবই প্রার‌ব্ধের অধীন । যে ভিখারী , প্র‌তিপাল‌নের কষ্ট হ‌লেও ক‌য়েক‌টি সন্তান তার গৃ‌হে জন্ম নেয় , আর যে সম্পন্ন , এক‌টি সন্তানও তার ভাগ্যে জো‌টে না । বিধাতার কর্ম বড়ই বি‌চিত্র । ব্যা‌ধি , অ‌গ্নি , জল , শস্ত্র , ক্ষুধা , তৃষ্ণা , বিপদ , বিষ , জ্বর , মৃত্যু , উচ্চস্থান থে‌কে পতন __ এ সবই জী‌বের জন্মা‌নোর স‌ঙ্গেই স্থির হ‌য়ে যায় । সেই নিয়ম অনুসা‌রেই তা‌কে এই প‌রি‌স্থি‌তি‌তে যে‌তে হয় । আজ পর্যন্ত কেউ এর থে‌কে মু‌ক্তি পায়‌নি , পা‌বেও না ।

এইভা‌বে কা‌লের প্রভা‌বেই জীব‌দের অনুকূল ও প্র‌তিকূল পদা‌র্থের স‌ঙ্গে সম্পর্ক স্থা‌পিত হয় । বায়ু , আকাশ , অ‌গ্নি , চন্দ্র , সূর্য , দিন , রাত , নক্ষত্র , নদী ও পবর্ত‌কেও কাল ব্যতীত অন্য কে সৃ‌ষ্টি ক‌রে এবং স্থির রা‌খে ? শীত - গ্রীষ্ম ও বর্ষার চক্রও কাল‌যো‌গে প‌রিব‌র্তিত হয় । মানু‌ষের সুখ - দুঃ‌খের বিষ‌য়েও একই ব্যাপার । রাজন্ ! মানু‌ষের ওপর যখন জরা - মৃত্যুর আক্রমণ হয় তখন কো‌নো ওষুধ , মন্ত্র , হোম , যজ্ঞ তা‌কে রক্ষা কর‌তে পা‌রে না ।

ইহজগ‌তে বহু পিতা - মাতা , স্ত্রী - পুত্র আমা‌দের হ‌য়ে‌ছিল , কিন্তু বাস্ত‌বে চিন্তা ক‌রে দেখ , তারা কার এবং আমরা কা‌দের আপন বলব ? পথ চলার সময় পথচারী‌দের ম‌তোই আমা‌দের স্ত্রী - বন্ধু ও সুহৃদগ‌ণের স‌ঙ্গে কালযাপন হয় । সুতরাং বিচারশীল মানুষ‌দের ম‌নে ম‌নে চিন্তা করা উ‌চিত যে __ " আ‌মি কোথায় ? " " কোনখা‌নে যাব ? " " আ‌মি কে ? " " এখা‌নে কেন এ‌সে‌ছি " এবং " কার জন্য কেন শোক কর‌ছি ? " এই জগৎ - সংসার অ‌নিত্য , চ‌ক্রের ন্যায় তা প‌রিব‌র্তিত হ‌য়ে চ‌লে‌ছে । জীবন - প‌থে মাতা - পিতা , ভাই - বোন , মিত্রা‌দির সমাগম যেমন পাস্থশালায় এক‌ত্রিত প‌থিক‌দের ম‌তো ।

কল্যাণকারী ব্য‌ক্তি‌দের শাস্ত্রাজ্ঞা উল্লঙ্ঘন না ক‌রে তা‌তে শ্রদ্ধা রাখা উ‌চিত । পিতৃ - পিতাম‌হের শ্রাদ্ধ - তর্পণ , দেবতা‌দের পূজা এবং যজ্ঞানুষ্ঠান ঠিকম‌তো সম্পন্ন ক‌রে ত‌বেই ধর্ম - অর্থ - কাম উপ‌ভোগ করা উ‌চিত । হায় ! এই সমগ্র জগৎ অগাধ কালসমু‌দ্রে ভে‌সে যা‌চ্ছে । এ‌তে জরা - মৃত্যুর ন্যায় অসংখ্য জন্তু ভ‌র্তি ; কিন্তু জী‌বের তা‌তে খেয়ালই নেই । চিকিৎসকগ‌ণও অত্যন্ত তীক্ষ্ম - কটু নানা প্রকার ঔষধ দি‌য়ে থা‌কেন , তবুও জীব এই মৃত্যু্কে উল্লঙ্ঘন কর‌তে সক্ষম হয় না ।

বড় বড় চি‌কিৎসকগণও যেমন এই জরা - বৃদ্ধত্ব দূর কর‌তে পা‌রেন না , তেমনই তপস্বী , স্বাধ্যায় - শীল , দানী , বড় বড় যজ্ঞকারী ব্য‌ক্তিগণও জরা - মৃত্যু রোধ কর‌তে পা‌রেন না । দিন - রাত , পক্ষ , মাস , বর্ষ উপ‌স্থিত হ‌য়ে চির‌দি‌নের জন্য হা‌রি‌য়ে যায় , মৃত্যুর এই দীর্ঘ পথ সকল জীব‌কেই অ‌তিক্রম কর‌তে হয় ।

সুতরাং এমন কোন মানুষ নেই , যা‌কে কা‌লের বশীভূত হ‌য়ে যে‌তে না হয় । নিজ দে‌হের স‌ঙ্গেই যখন চিরস্থায়ী সম্পর্ক থা‌কে না , তখন অন্যান্য জ‌নের স‌ঙ্গে কী ক‌রে থাক‌বে ? রাজন্ ! আজ তোমার পিতা - পিতামহ কোথায় গে‌লেন ? এখন তু‌মিও তাঁ‌দের দেখ‌তে পাচ্ছ না , তাঁরাও তোমা‌কে দেখ‌চ্ছেন না । স্বর্গ বা নরক‌কে মানুষ চর্মচ‌ক্ষে দেখ‌তে পায় না । সেগু‌লি দেখার জন্য সৎপুরু‌ষেরা শা‌স্ত্রের সাহায্য নেন । সুতরাং তু‌মি শাস্ত্রানুরূপ আচরণই ক‌রো ।

মানু‌ষের প্রথম জীব‌নে ব্রহ্মচর্য পালন করা উ‌চিত । তারপর গৃহস্থাশ্র‌মে এ‌সে পিতৃ - পিতামহ ও দেবতা‌দের ঋণ থে‌কে মুক্ত হওয়ার জন্য যজ্ঞানুষ্ঠান এবং সন্তান উৎপাদন কর‌বে । এরূপ সূক্ষ্মদর্শী গৃহস্থ‌দের নিজ হৃদ‌য়ের শোক প‌রিত্যাগ ক‌রে ইহ‌লোক , স্বর্গ‌লোক ও পরমাত্মার আরাধনা করা উ‌চিত । যে রাজা শাস্ত্রানু‌সা‌রে ধর্ম আচরণ ও দ্রব্য সংগ্রহ ক‌রেন , সমস্ত জগ‌তে তাঁর সুষশ ছ‌ড়ি‌য়ে প‌ড়ে ।

ব্যাস‌দেব বল‌লেন -- যু‌ধি‌ষ্ঠির ! অশ্মা মু‌নির কা‌ছে এইভাবে ধর্মরহস্য জে‌নে রাজা জন‌কের বু‌দ্ধি শুদ্ধ হ‌য়ে গি‌য়ে‌ছিল , তাঁর সমস্ত ম‌নোরথ পূর্ণ হ‌য়ে‌ছিল এবং তি‌নি শোকহীন হ‌য়ে মু‌নির অনুম‌তি নি‌য়ে নিজ ভব‌নে চ‌লে গি‌য়েছি‌লেন । তু‌মিও তাঁ‌র ম‌তো শোক ত্যাগ ক‌রে উ‌ঠে দাঁড়াও । মন‌কে প্রসন্ন ক‌রো এবং শাস্ত্রধর্ম অনুসা‌রে জয় করা এই পৃ‌থিবীর রাজ্যশাসন ক‌রো ।

জয় রাধে ।
জয় হোক সকল ভক্তবৃ‌ন্দের ।
শ্রীম‌তি রাধারাণী সক‌লের মঙ্গল করুণ ।
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।