৩১ মে ২০১৮

সংস‌ার ও ভগবান

এই দুই‌য়ের সম্পর্ক দুপ্রকা‌রের । সংসা‌রের স‌ঙ্গে শুধু মে‌নে নেওয়া সম্পর্ক আর ভগবা‌নের স‌ঙ্গে সম্পর্ক বাস্ত‌বিক । সাংসা‌রিক সম্পর্ক মানুষ‌কে পরাধীন ক‌রে , গোলাম বানায় , ভগবা‌নের সম্পর্ক মানুষ‌কে স্বাধীন ক‌রে , চিন্ময় ক‌রে ।

‌কোনো বিষ‌য়ে নি‌জের ম‌ধ্যে কো‌নো বৈ‌শিষ্ট্য দেখা হল প্রকৃতপ‌ক্ষে পরাধীনতা । মানুষ য‌দি বিদ্যা , বু‌দ্ধি , ধন - সম্প‌ত্তি , ত্যাগ , বৈরাগ্য ইত্যা‌দি কো‌নো বিষ‌য়ের জন্য নি‌জে‌কে বি‌শিষ্ট ব‌লে ম‌নে ক‌রে তাহ‌লে প্রকৃতপ‌ক্ষে তা ওই বিদ্যা ইত্যাদিরই পরাধীনতা , দাসত্ব হ‌য়ে থাকে ।
যেমন ,‌ কেউ য‌দি অ‌র্থের জন্য নি‌জে‌কে বি‌শিষ্ট ব‌লে ম‌নে ক‌রে , তাহ‌লে সেই বৈ‌শিষ্ট্য অ‌র্থেরই , মানুষ‌টির নয় । সে নি‌জে‌কে অ‌র্থের মা‌লিক ম‌নে কর‌লেও , আস‌লে সে অ‌র্থের গোলাম ।

সংসা‌রের বৈ‌শিষ্ট্যই হল যে সাংসা‌রিক কো‌নো বস্তু নি‌য়ে যে ব্য‌ক্তি নি‌জে‌কে বি‌শেষ কিছু ব‌লে ম‌নে ক‌রে , সেই বস্তু‌টিই তাকে তুচ্ছ ক‌রে দেয় , পদদ‌লিত করে রা‌খে । কিন্তু যিনি ভগবান শ্রীকৃ‌ষ্ণের আ‌শ্রিত হ‌য়ে সর্বদা তাঁর ওপর নির্ভর করে থা‌কেন , তি‌নি নিজস্ব কো‌নো বৈ‌শিষ্ট্য দে‌খেন না , বরং ভগবান শ্রীকৃষ্ণেরই অ‌লৌ‌কিকত্ব , বি‌শেষত্ব ও বি‌চিত্র - ভাব প্রত্যক্ষ ক‌রেন ।


ভগবান তাঁ‌কে তাঁর মাথার মণি ক‌রে রাখুন , বা নি‌জের প্রভু করে নিন , তাহ‌লেও তার কো‌নো বিষ‌য়ে অহংভাব আসে না । এরূপ ভ‌ক্তের ম‌ধ্যে শ্রীকৃ‌ষ্ণের বি‌শেষ আ‌বির্ভূত হয় । কারও কারও ম‌ধ্যে এই বি‌শেষ ভাব এত বে‌শি দেখা যায় যে তাঁর শরীর , ই‌ন্দ্রিয় , মন , বু‌দ্ধি ইত্যা‌দি প্রাকৃত বস্তুগু‌লিও চিন্ময় হ‌য়ে ও‌ঠে । তাঁর ম‌ধ্যে জড়‌ত্বের একান্তই অভাব হয়ে যায় ।

এরূপ ভগবা‌নের কত প্রে‌মিক ভক্ত ভগবান শ্রীকৃ‌ষ্ণে মি‌শে গে‌ছেন , শেষকা‌লে তাঁদের দেহও পাওয়া যায়‌নি । যেমন , ভ‌ক্তিম‌তি মীরা সশরী‌রে ভগবানের বিগ্র‌হে লীন হ‌য়ে গি‌য়ে‌ছি‌লেন । কেবল চিহ্নরূ‌পে তাঁর শা‌ড়ির এক‌টি ছোট টুক‌রো বিগ্র‌হের মু‌খে আট‌কে ছিল , আর কিছুই ছিল না । এইভা‌বে সন্ত তুকারামও সশরী‌রে বৈকু‌ন্ঠে গমন ক‌রে‌ছি‌লেন ।

জ্ঞানমা‌র্গে শরীর চিন্ময়ত্ব লাভ ক‌রে না । কারণ জ্ঞানী অসৎ - এর স‌ঙ্গে সম্বন্ধ বি‌চ্ছেদ ক‌রে , অসৎ - এর থে‌কে পৃথক হ‌য়ে স্বয়ং চিন্ময় - ত‌ত্ত্বে স্থিত হন । কিন্তু ভক্ত যখন ভগবা‌নের সম্মুখীন হন , তখন তাঁর দেহ - মন - প্রাণ - ই‌ন্দ্রিয় সবই ভগবান শ্রীকৃ‌ষ্ণের সম্মুখীন হ‌য়ে যায় । তাৎপর্য হল এই যে , যাঁর দৃষ্টি‌তে চিন্ময় - তত্ত্ব ছাড়া জড়‌ত্বের কো‌নো পৃথক অ‌স্তিত্ব নেই , সেই চিন্ময়তা তাঁর শরীর ইত্যা‌দি‌তে প‌রিব্যাপ্ত হ‌য় এবং শরীরা‌দি চিন্ময়ত্ব লাভ ক‌রে । সাধারণ লো‌কে তাঁর শরী‌রে জড়ত্ব দেখ‌লেও , বাস্ত‌বে তাঁর শরীর চিন্ময় হ‌য়ে যায় ।

সর্ব‌তোভা‌বে ভগবান শ্রীকৃ‌ষ্ণের শরণাগত হ‌লে শ্রীকৃষ্ণের কৃপা শরণাগতের জন্য বি‌শেষভা‌বে প্রক‌টিত হয় , কিন্তু জগৎ‌কে স্নেহপূর্বক পালনকারিণী এবং শ্রীকৃ‌ষ্ণে অ‌ভিন্ন বাৎসল্যময়ী মাতা লক্ষ্মী‌দেবীর প্রভুর শরণাগত‌দের প্র‌তি কত স্নেহ , কত ভা‌লোবাসা , তার বর্ণনা কেউ কর‌তে পা‌রে না ।

সর্ব‌তোভা‌বে ভগবান শ্রীকৃ‌ষ্ণের শরণাগত হ‌লে শ্রীকৃষ্ণের কৃপা শরণাগতের জন্য বি‌শেষভা‌বে প্রক‌টিত হয় , কিন্তু জগৎ‌কে স্নেহপূর্বক পালনকারিণী এবং শ্রীকৃ‌ষ্ণে অ‌ভিন্ন বাৎসল্যময়ী মাতা লক্ষ্মী‌দেবীর প্রভুর শরণাগত‌দের প্র‌তি কত স্নেহ , কত ভা‌লোবাসা , তার বর্ণনা কেউ কর‌তে পা‌রে না । লৌ‌কিক ব্যবহা‌রেও দেখ‌া যায় যে প‌তিব্রতা স্ত্রী পিতৃভক্ত পুত্র‌কে অত্যন্ত ভা‌লোবা‌সেন ।

আমা‌দের ম‌নে রাখ‌তে হ‌বে যে , আমরা জড় জগতে মায়ার দ্বারা আবদ্ধ । ফ‌লে আমাদের বিবেক- বু‌দ্ধিও মায়ার দ্বারা আবদ্ধ । তাই জড় বু‌দ্ধি য‌দি যখন আমরা বিচার ক‌রি তা সবসময় স‌ঠিক হয় না । ভ্রমবশত আমা‌দের নানা প্রকার বস্তু‌তে দৃ‌ষ্টি আকর্ষণ হওয়ায় আমা‌দের বু‌দ্ধিও ভ্রষ্ট হয় । তাই ম‌নে রাখা উ‌চিত ভগবান শ্রীকৃষ্ণ সকল কিছুর ঊ‌র্ধ্বে আর আমরা তাঁর সেবকমাত্র । তাই সর্বস্ব শ্রীকৃষ্ণ‌কে সমর্পণ ক‌রে একাগ্রতার সা‌থে জীবন অ‌তিবা‌হিত করা উ‌চিত ।


(c) Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।