০৮ জুলাই ২০১৫

একাদশীর দিনে কি খাওয়া যায়

অনেকেই আমার একাদশী পোষ্টে মন্তব্য করেন, সবই তো খাওয়া মানা, তাহলে খাব টা কি। আসলে অনেক কিছুই খাওয়া যাবে, আমরা বানাতে জানিনা বলেই এরকমটি মনে হয়। আসুন জেনে নেই কি কি খাবার মানা আর কি কি খেতে পারব, সাথে একাদশীর মজার কিছু রেসিপি।

একাদশীর দিন বারণ-

• পঞ্চশস্য; ১। ধান জাতীয় খাদ্য- ভাত,খিচুড়ি,মুড়ি, চিঁড়া, খই, সুজি, চালের গুঁড়া, চালের পিঠা, পায়েস।
• ২। গম জাতীয় খাদ্য- আটা, ময়দা,সুজি,রুটি, বিস্কুট।
• ৩। যব বা ভুট্টা জাতীয় খাদ্য- ছাতু, খই, রুটি।
• ৪। ডাল জাতীয় খাদ্য- মুগ, মশুর, মটর, মাসকলাই, ছোলা, অড়হর, বরবটি, শিম, বুট।
• ৫। সরিসা তেল, তিলের তেল ( সয়াবিন এর কথা বিতর্কিত)
মাছ, মাংস, ডিম, পিঁয়াজ, হিং পাউডার, দোকানের গুঁড়া মসলা, দোকানের গুঁড়া মরিচ, হলুদ, চা, বিড়ি, সিগারেট,পান, যেকোনো নেশা জাতীয় দ্রব্য

একাদশীর দিন খাওয়া যাবে:-

আস্ত হলুদ/বাসায় ভাঙ্গান গুঁড়া হলুদ, মরিচ,লবন, ঘী, মাখন, পালং শাক, জলপাই তেল, আলু, মিষ্টি আলু, কুমড়া,কাচা কলা, চালকুমড়া, বাদাম তেল/সুর্‍্যমুখি তেল, চিনি, দুধ, মধু, ধনে পাতা, পুদিনা পাতা, আদা, দারুচিনি, টমেটো, গাজর, ঢ্যাঁড়শ,বাদাম, লেটুস পাতা, বাধাকপি, ফুলকপি, কারি পাতা, ঘরে বানানো ছানা, পনির, দই, ফ্রেস ক্রিম,সব রকমের ফল.।
সবার সুবিধার্থে এখানে দেয়া হল ১৪টি রেসিপি যা একাদশীর দিন খেতে পারবেনঃ
) টমেটো চাটনি বানিয়ে তাতে শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে ধনে পাতা, ফ্রেস ক্রিম ও পনির/ছানার টুকরো দিতে পারেন
) বেগুন পাতলা করে কেটে ডুবো তেলে ভেজে আলাদা করে রাখুন, সেদ্ধ আলু ভর্তা করে আলাদা করে রাখুন, এবার কড়াই / ওভেন প্রুফ পাত্রে প্রথমে ভাজা বেগুন এর লেয়ার , তারপর আলু ভরতার লেয়ার দিন, এরপর ছানা/পনিরের টুকরো ছরিয়ে দিন, এভাবে ২/৩তা লেয়ার বানান, তারপর চুলা/ অভেনে ৫/১০ মিনিট বেক করুন।
) টমেটো ও সব্জির স্যুপ( সামান্য লবন, কারি পাতা, গোলমরিচের গুঁড়া দিন)
) পাঁচমিশালি সবজি- ফুলকপি, আলু, গাজর, পেঁপে, বেগুন। সবজি সেদ্ধ করে ঘী/জল্পাই তেলে আদা বাতা কসিয়ে কাচা লঙ্কা দিয়ে ফোঁড়ন দিন, এরপর সেদ্ধ সবজি মিসিয়ে শেষে ধনে পাতা ও ফ্রেশ ক্রিম যোগ করুন।
) ছানা আলুর দম- ঘরে বানানো ছানা কিউব করে কেটে গরম তেলে ভেজে আলাদা করে রাখুন, ঐ তেলে আদা বাটা, হলুদ বাটা, কাচা লঙ্কা কসিয়ে আলুর দম রান্না করুন, এরপর নামানোর ১০ মিন আগে ছানা যোগ করুন।
) বাদাম ভাজা- চিনা বাদাম/কাজুবাদাম জলে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন, আলু ছোট টুকরো কাটুন, তেলে বাদাম ভাজুন,আদা বাটা, মসলা কসিয়ে একটু জল ও আলু মিশান, এরপর কোরানো নারকেল দিন।জল দিয়ে ঢেকে ১৫ মিনিট রান্না করুন। নামানোর আগে ধনে পাতা দিন।
) বৈকুণ্ঠ কারি- গাজর, কাচালঙ্কা লম্বা লম্বা করে কেটে নিন, বাধাকপি কুচি, তেলে মসলা কসিয়ে সবজি রান্না করুন, সবশেষে ভাজা ছানা/পনিরের টুকরো, ধনে পাতা, কারি পাতা যোগ করুন।
) গোল আলু গোল গোল করে পাতলা স্লাইস করুন, এরপর ডুবো তেলে ভাজুন, এরপর বেকিং ট্রেতে বিছিয়ে দিন, তারুপর পনিরের গ্রেট করে ১০মিনিত ওভেনে বেক করুন, যতখন না পনির গলে যায়।
) বাধাকপি, আলু, গাজর দিয়ে ভাজি
) কাচাকলা পাতলা করে কেটে ডুবো তেলে ভাজতে পারেন
) সবজি ও ফলের সালাদ বানাতে পারেন
) সাগুদানার খিচুড়ি(ডাল ছাড়া)- সাধারন পদ্ধতি
) দুধ সাগু কলার পায়েস
) একটি পাত্রে ঘন দুধ, দই, চিনি, ফ্রেস ক্রিম মিসিয়ে ভাল করে ফেটুন। এরপর পাকা আম/পেপে/স্ত্রবেরি টুকরো করে মিশান। ফ্রিজে রেখে দিন ২/৩ ঘণ্টা। ঠাণ্ডা করে পরিবেশন করুন

Written by: sulaksana susmita
Share:

5 Comments:

Unknown বলেছেন...

মসলা খাওয়ার ব্যাপারটা একটু ক্লিয়ার করুন,আর বাজারের হলুদ খাওয়া যাবে না কিন্তু বাড়িরটা যাবে এই বিষয়টা একটু ক্লিয়ার করুন।

Unknown বলেছেন...

সৈন্ধবলবণ ব্যবহার করতে হবে?

নামহীন বলেছেন...

alu to carbohydrate seta abar khawa jabe keno

নামহীন বলেছেন...

বাজারের গুঁড়া হলুদে অনেক কিছু
মেশানো থাকে, এটা একটা কারণ
হতে পারে। বাড়িতে গুঁড়া করলে
ভেজাল মুক্ত হতে পারে।

বিকি বলেছেন...

পুইশাক খাওয়া যাবে নাকি

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।