০৬ জুলাই ২০১৫

পিরামিডের অজানা রহস্য ! (শেষ পর্ব)

মায়ান সভ্যতা কি ময়দানবের তৈরি ?
উত্তর আমেরিকা মহাদেশের পেরু এবং মেক্সিকোর উপকূলে অবস্থিত আছে এক আশ্চর্যকর প্রাচীন সভ্যতা । কয়েক শতক ধরে বিজ্ঞানীদের নানা গবেষণাকর্ম সম্পাদন করা সত্ত্বেও এই পৌরণিক সভ্যতার রহস্যের জাল ভেদে করা সম্ভব হয়নি । বর্তমান এটি একটি পৃথিবীর বিখ্যাত পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে । এখনো পর্যন্ত এই স্থানে অবস্থিত পিরামিডগুলো পর্যটকদের বিনোদন দান করলেও বিজ্ঞানীদের মাথার চুল হরণ হচ্ছে এর চুলচেরা বিশ্লেষণ করতে গিয়ে । মেক্সিকোর উপকূলে এই বিখ্যাত সভ্যতার নাম “মায়ান সভ্যতা ।” মায়ান সভ্যতার অস্তিত্ব ছিল তখনই, যে সময়ে বিজ্ঞানী সমাজের ধারণা মতে একের পর এক বানর সমাজ থেকে মানুষের উদ্ভব হচ্ছিল । এটি বিজ্ঞানীদের কাছে ধাঁধার মত বিষয় ।
মিসরীয় পিরামিড ও মায়ান পিরামিডের মধ্যে স্থাপত্যগত মিল পাওয়া যায় । যেমনঃ- উভয়ের চারকোণা, সকীর্ণ শিখর এবং বিস্তৃত ভূমি রয়েছে । কিন্তু তাঁদের মধ্যে একটি পার্থক্য হল মায়ান পিরামিডগুলো আসলে মন্দির বা উপসনালয় ছিল । অন্যদিকে মিসরীয় পিরামিডগুলো হল সমাধি স্তম্ভ ।
“চিচেন ইটা” নামক স্থানটি ছিল মায়ান বা ময়রাজ্যের রাজধানী । এখানে নির্মিত স্থাপত্যগুলো কমপক্ষে খ্রিষ্টপূর্ব ৪৩৫ বা ৪৫৫ সালের । এই স্থানটি নতুন সপ্ত আশ্চর্যের তালিকায় স্থান পেয়েছে । এখানে সবচেয়ে অপূর্ব দর্শনীয় পিরামিড হচ্ছে “কুলকোন পিরামিড” । এই কুলকোন পিরামিডের আশ্চর্যকর বৈশিষ্ট্য হচ্ছে, ঠিক দুপুর ৩টায় যখন এই পিরামিডের শিখরে রোদ পড়ে তখন আলো ছায়ার সংমিশ্রনে এক অপূর্ব পাখি আকৃতির দেহ তৈরির দৃশ্যের অবতারণা ঘটে । মায়ানরা এই পাখিকে ভগবানের সেবক রূপে দর্শন করে (বৈদিক সভ্যতায় ভগবান বিষ্ণুর সেবক গড়ুর পাখি) ।
রেইন ফরেস্ট এর অভ্যন্তরে মায়ান সভ্যতার নিদর্শন আরেকটি স্থান হচ্ছে “কোবা” । এই স্থানের আশ্চর্যকর নিদর্শন হচ্ছে “মুল” মন্দির এছাড়া এখানে ‘ক্যানোট’ নামক প্রাকৃতিক কুয়া দর্শনীয় । এখন প্রশ্ন হল উত্তর আমেরিকা এই সকল পিরামিড কি বৈদিক সভ্যতার আলোকে তৈরি ? এ প্রশ্নের সমাধানের উদ্দেশ্য বিশ্ব পরিভ্রমনে বের হন ভারতীয় বিখ্যাত আর্কিটেক্ট ডঃ ভি. গণপতি স্থপতি । ১৯৯৫ সালে বসন্তে তিনি উত্তর আমেরিকার মেক্সিকো এবং পেরু পরিদর্শন করেন । এর পূর্বে তিনি প্রাচীন বৈদিক এবং তামিল স্থাপত্য বিষয়ক শাস্ত্র গভীরভাবে অধ্যয়ন করেন । তিনি শাস্ত্র গবেষণা করে জানতে পারেন যে, প্রাচীন ভারতবর্ষ এবং প্রাচীন আমেরিকা মহাদেশের মধ্যে যোগসূত্র রয়েছে । ঠিক যেমন বর্তমানে হয়তো অনেকেই জানেন যে, বিখ্যাত নাবিক কলম্বাস প্রথম আমেরিকা আবিষ্কার করেন নি । তা যদি হত তবে ভারতীয়
বৈদিক সভ্যতা আমেরিকাতে প্রবেশ লাভ করে কিভাবে ?
ডঃ গণপতি প্রথমে পেরুতে হাজার বছরের প্রাচীন শিব মন্দিরের অস্তিত্ব আবিষ্কার করেন । তিনি মায়ান পিরামিড পরিদর্শন করেন । তিনি দেখেন যে, এই পিরামিড কিংবা অন্যান্য স্থাপত্যগুলোর সাথে উত্তর ভারতের বৈদিক স্থাপত্যের শুধুমাত্র কাঠামোগত মিলই নয় বরং জ্যামিতিক ভাস্তু পুরুষমন্ডলেরও আশ্চর্যকর মিল রয়েছে । এছাড়া তিনি ইন্ডিয়ান মন্দিরের শিখর এবং মায়ান পিরামিড শিখরের মধ্যে তাত্ত্বিক মিল পেয়েছেন । যেমন উভয়ের শিখরের দৈর্ঘ্য ৮×৮ বর্গফুট । এছাড়া গবেষণায় আরও একটি আশ্চর্যকর তথ্য পাওয়া গেছে । মূলত পেরুর, মেক্সিকোর কুলকু নামক এলাকার সকল স্থাপত্য এবং পিরামিড মূলত, ‘বসতি’ নামক বৈদিক স্থাপত্য শাস্ত্রের আলোকে নির্মিত হয়েছে । জমির মাপ, দরজা ও জানালার দিকে, ছাদের অবস্থান সহ সম্পূর্ণ স্থাপত্যের প্রতিটি কলাম ও ইঞ্চি পরিমাণ জায়গা ব্যবহৃত হয়েছে সম্পূর্ণ ময়দদানব লিখিত ‘বসতি’ নামক শাস্ত্রানুসারে, যে সকল সূত্র বর্তমান ভারতের ৬০ শতাংশ ঘরে ব্যবহৃত হয়ে আসছে ।
অমল পুরাণ শ্রীমদভাগবতমে এই ময়দানবের বর্ণনা দেওয়া আছে । তিনি ছিলেন স্থাপত্যবিদ্যা, যন্ত্রবিদ্যাসহ আরো নানা বিদ্যায় পারদর্শী । এছাড়া শ্রীমদ্ভাগবত হতে আরো জানা যায় যে, ময়দানবের নিবাসস্থল হচ্ছে সুতল নামক গ্রহ, কিন্তু তিনি একসময় পৃথিবীতে আসেন । ময়দানবের বহু বৈদিক স্থাপত্য পৃথিবীর বিভিন্ন জায়গা জুড়ে রয়েছে । এখন প্রশ্ন হল ময়দানব কি উত্তর আমেরিকা ভ্রমণ করেছিলেন ? পৌরাণিক শাস্ত্র মতে কমপক্ষে ৮০০০ বছর পূর্বে পৃথিবী গ্রহের উপর ময়দানবের প্রভাব ছিল অসীম ।
ময়দানবের আশ্চর্য শক্তিমত্তা ও জ্ঞান । তিনি স্থাপত্যবিদ্যা নিয়ে কয়েকটি শাস্ত্র লিখেন এবং স্থাপত্য নির্মানে মগ্ন হন । ধারণা করা হয় যে, তিনি পরবর্তীতে বর্তমান আমেরিকার পূর্ব উপকূলে বৈদিক স্থাপত্য নির্মান করে মায়ান সভ্যতার বিকাশ শুরু করেন । মূলত, ময়দানব থেকে ‘ময়া’ বা মায়ান সভ্যতার উৎপত্তি বলে ধারণা করা হয় । তবে এই তথ্যের পেছনে শক্তিশালী যুক্তি রয়েছে । যেমন – বহু মায়ান ও বৈদিক শব্দের মধ্যে মিল পাওয়া গেছে । ময়া শব্দ ‘কুলটালিনী’ বলতে স্বর্গীয় শক্তিকে বোঝায় ঠিক সংস্কৃত শব্দ ‘কুন্ডলিনী’ বলতে জীবনের শক্তি বা চেতনার শক্তিকে বোঝায় । এছাড়া সংস্কৃত শব্দ ‘যোগ’; ময়া সভ্যতায় ‘যোগহ’ । ভাস্তু মতে, বর্গাকার গ্রীড কে বলা হয় মনডুকা মন্ডল । যে কোন বৈদিক স্থাপত্যের কেন্দ্রে অবস্থিত চতুবর্গাকার স্থানকে ‘ব্রহ্মস্থান’ বলা হয় । এই অংশে এমন আশ্চর্যকর শক্তি থাকে যে, এই স্থানে কোন মানুষের পক্ষে থাকা সম্ভব হয় না । এই স্থানে মূলত ভগবানের বিগ্রহ অধিষ্ঠিত থাকে । মায়ানরা এই স্থানকে ‘চিলামবুরাম’ বলে যার অর্থ পবিত্র কক্ষ । মায়ান রুমগুলো বর্গাকৃতির এবং সম্পূর্ণ ‘বসতি’ মতে নির্মিত ।
পিরামিড সত্যিই এক আশ্চর্যকর স্থাপত্য যা হাজার হাজার বছর পূর্বে নির্মিত হয়েছিল । কিন্তু বর্তমানেও পিরামিডের প্রয়োগ বিভিন্ন ক্ষেত্রে হচ্ছে যেহেতু এটির মহাজাগতিক শক্তি রয়েছে । প্রাচীন বৈদিক শাস্ত্রকারগণ পিরামিডের আশ্চর্যময় শক্তি সম্পর্কে ধারণা ছিল এবং তারা বিভিন্ন যন্ত্র তৈরিতে পিরামিডের ধারণা ব্যবহার করত । যেমন – বর্তানেও ভারতের প্রায় ঘরে পিরামিড আকৃতির ‘শ্রীযন্ত্র’ ব্যবহার করা হয় । এছাড়া পিরামিডের শক্তি ভাস্তু, জ্যোতিষতত্ত্ব, রং থেরাপি, মেডিটেশন সহ আরো অনেক ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে । এছাড়া মিশর বা মেক্সিকো ছাড়াও হিমালয় সহ পৃথিবীর আরো ৪০ টি স্থানে পিরামিড রয়েছে । পিরামিডের আশ্চর্যকর গুণাবলী সম্বন্ধে বহু গবেষণা হয়েছে । যেমন ফ্রান্সের গবেষক ড. বোবসি গবেষণায় আবিষ্কার করেছেন যে, যে কোন স্থাপত্যের চেয়ে পিরামিড ও ভাস্তুশাস্ত্র সম্বলিত স্থাপত্যে; খাবার, ফুল-ফল অধিক সতেজ থাকে । এছাড়া পিরামিড আকৃতির গৃহে খাবার জল ও খাবার তাড়াতাড়ি হজম হয় এবং স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত হয় । এছাড়া আধ্যাত্মিক উন্নতির ক্ষেত্রেও পিরামিড কিংবা ভাস্তু স্থাপত্য অধিক ফলপ্রসু ।
উপরোক্ত আলোচনায় জানা গেল যে, পিরামিড মূলত বৈদিক ভাস্তু স্থাপত্য এবং এটির মূল কেন্দ্র হচ্ছে বৈদিক সভ্যতা । সুতরাং এ আলোচনা থেকে আমরা আরো বুঝতে পারি যে, বৈদিক সভ্যতা এবং বৈদিক শাস্ত্র কতটা উন্নত ও ব্যবহারিক ।

Written by:  
সংকীর্তন মাধব
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।