১২ এপ্রিল ২০১৫

শিব লিঙ্গ কী? (পর্ব --১)

এর উত্তরে বলা যায় --- আক্ষরিক বিশ্লেষণে দেখা যায়- ‘শিব’
শব্দের অর্থ ‘মঙ্গল’ আর ‘লিঙ্গ’ শব্দের
অর্থ প্রতীক বা চিহ্ন। শাস্ত্র ‘শিব’
বলতে নিরাকার সর্বব্যাপি পরমাত্মা বা
পরমব্রহ্মকে বোঝায়। তাই ‘শিবলিঙ্গ’
হচ্ছে মঙ্গলময় পরমাত্মার প্রতীক।
[*কেউ কেউ অজ্ঞতা বা হিন্দু বিদ্বেষ থেকে ‘শিবলিঙ্গ’ বলতে পুরুষাঙ্গ বিশেষ মনে
করেন-কিন্তু এটা ভ্রান্ত ধারণা। একথাসহজেই অনুমেয় যে, নিরাকার পরমাত্মার
পুরুষাঙ্গ থাকতে পারে না। লিঙ্গ শব্দের ১০/১২ টি অর্থ কমপক্ষে আছে। তার মধ্যে একটি হল --‘প্রতীক’ বা‘চিহ্ন’। শিবপুরাণ ও অন্যান্য সকলশাস্ত্রেই ‘শিবলিঙ্গ’ বলতে‘পরমব্রহ্মেরপ্রতীক’-ই বোঝানোহয়েছে।]
শাস্ত্র অনুসারে ভগবান শিবব্রহ্ম স্বরূপ হওয়ায় তাঁকে‘নিষ্কল’ (নিরাকার) বলা হয়। যেহেতু তিনি‘সর্বশক্তিমান’ তাই তিনি জগতকল্যাণেরজন্য রূপধারণও করতে পারেন ।রূপবানহওয়ায়তাঁকে‘সকল’ বলা হয়। তাই তিনি‘সকল’ এবং ‘নিষ্কল’-দুইই। শিব নিষ্কল-নিরাকার হওয়ায় তাঁর পূজার আধারভূতলিঙ্গও নিরাকার অর্থাৎ শিবলিঙ্গশিবের নিরাকারস্বরূপেরপ্রতীক।তেমনইশিব সকল বা সাকার হওয়ায় তাঁর পূজারআধারভূত বিগ্রহ সাকাররূপ।‘সকল’ (সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গসহসাকার) এবং ‘অকল’ (হস্তপদমুখচক্ষুইত্যাদি অঙ্গ-আকার থেকে সর্বতোভাবে রহিত নিরাকার) রূপ হওয়াতেই শিব ‘ব্রহ্ম’ শব্দ দ্বারা কথিতপরমাত্মা।
সে কারনে সকলে লিঙ্গ (নিরাকার স্বরূপ) এবং মূর্তি (সাকার স্বরূপ)-দুয়েতেই পরমেশ্বর শিবের পূজাকরে থাকেন। লিঙ্গ সাক্ষাৎ ব্রহ্মের প্রতীক।
লেখকঃ Prakash Jha, (সম্পাদিত )
Share:

2 Comments:

Gurudev বলেছেন...

শিবলিঙ্গ যেখানে রাখা সেই অংশটুকু সম্পর্কে কিছু বলা হয়নি। সেই অংশটুকুর আকার মেয়েদের যোনির মত। বিভিন্ন ধর্মগন্থে এর বিবরণ পাওয়া যায়। ভৃগুমুনির অভিশাপ ছিল যে, মর্ত্যের মানুষ শিবকে পূজা না করে তার লিঙ্গের পূজা করবে। সাধারণ দৃষ্টিতে আমরা লিঙ্গ বলতে পুরুষের লিঙ্গ বুঝি। আমাদের সকলেরই মধ্যেই এ ধারণাটিই বদ্ধমূল হয়েছে। এখানের যোনি বলতে কি বুঝানো হয়েছে সে বিষয়ে সুস্পষ্ট শাস্ত্রীয় ব্যাখ্যা প্রদান করবেন।

Unknown বলেছেন...

ভগবান শিব সমস্ত কিছুর উদ্ধে, তার অভিশাপ লাগেনা

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।