১৬ জুন ২০১৬

রামায়ণ কথা ( সুন্দরাকাণ্ড পর্ব- ১৩ )


রাবণ কোন মতেই মানলো না সুবুদ্ধি। কেকসী এবং বিশ্বশ্রবা মুনি এসে রাবণকে অনেক বোঝালো । বলল- “পুত্র দশানন ! পুলস্ত্য ঋষির বংশজ হয়ে কেন এইরূপ কুকাজ করছ ? এতে আমি লজ্জিত বোধ করছি । তার উপর সীতা দেবী সাক্ষাৎ দেবী লক্ষ্মী। তোমাকে এর পূর্বে বহুবার সংযত হতে বলেছি । বারবার বলেছি ভগবান শ্রীহরি মর্তে আবির্ভূত হয়েছেন । ইতিপূর্বে তিঁনি তাড়কা, সুবাহু, মারীচ, বিরাধ, খড়, দূষণ , ত্রিশিরা রাক্ষস সংহার করেছেন । তুমি সেই বিষ্ণু অবতার রামচন্দ্রের স্ত্রীকে অপহরণ করে এনেছো। তুমি ভগবান বিষ্ণুর ক্রোধ সম্বন্ধে অবগত নও । সেই ক্রোধে তোমার লঙ্কা উজার হয়ে যাবে। অতএব সীতাকে ফিরিয়ে দিয়ে আসো।” রাবণ বলল- “তা হয় না। ঐ ভিক্ষুক রাম যদি বিষ্ণু হয়, তবে আমি বিষ্ণু বধ করবো। কিন্তু সীতাকে কদাপি ফেরাবো না। হয় সীতা আমার কণ্ঠের উজ্জ্বল মাল্য হয়ে ভূষিত হবে, নচেৎ তাকে দুমাস বাদে হত্যা করবো। দেখি ঐ রাম কি করতে পারে ? বনের পশু নিয়ে সে যে দল গঠন করেছে, লঙ্কার একজন রাক্ষস সেই গোটা দলকে ভক্ষণ করতে সমর্থ । এবার রাক্ষস বধ করার পরিণাম রাম হারে হারে টের পাবে। তাড়কা, সুবাহু, মারীচ, বিরাধ, খড়, দূষণ , ত্রিশিরা রাক্ষস বধের শাস্তি সে পাবে। আসুক সেই রাম। ওদের এমন শাস্তি দেবো যে ভবিষ্যৎ এ আর কেউ রাক্ষস বধ করবার কথা স্বপ্নেও চিন্তা করবে না।” বিভীষণ বলল- “অগ্রজ! পিতার কথা মেনে নিন। আপনি সীতাকে নয় লঙ্কার বিনাশকে এনে অশোক বনে পালন করছেন । ভগবান শ্রীরামের সাথে যুদ্ধ করা মানে লঙ্কার পরাজয় নিশ্চিত । ভগবান শ্রীরামের শর থেকে এই লঙ্কাকে কেউ বাঁচাতে পারবে না? কেন আপনি সেই শক্তিমান রামচন্দ্রের সাথে শত্রুতা করছেন ? সীতাকে ফিরিয়ে দিন।” শুনে রাবণ ক্রোধে গর্জে বলল- “চুপ করো! তোমার মুখে কেবল ঐ ভিক্ষুক রামের প্রশংসা । পুনঃ যদি রামের প্রশংসা করে আমাকে বোঝাতে আসো তবে পদাঘাত করে লঙ্কা থেকে বিতারিত করবো।”

রাম, লক্ষণ, জাম্বুবান, হনুমান, সুগ্রীব, অঙ্গদ, নল- নীল আদি সব সেনা বিশাল সমুদ্রের পাড়ে পৌছালো । বিশাল সমুদ্র। আর বিশাল ঢেউ এসে তীরে আছরে পড়ছে। সেই উত্তাল ঢেউয়ের আওয়াজে কান ঝালাপালা হয় । তার তীরে সব বানরেরা বসে দেখছিলো । কিভাবে পাড় হবে এই সমুদ্র । এতে তো নৌকা নিয়ে পারাপার করাও অসম্ভব । সকলে কেবল মুখ চাওয়া চাওয়ি করছিলো । আর ভগবান রামের দিকে তাকিয়েছিলো । তখন লক্ষ্মণ বললেন- “ভ্রাতা! আপনি আদেশ দিলে এখুনি এই সমুদ্র শুকিয়ে যাত্রাপথ রচিত করি।” ভগবান রাম বললেন- “কদাপি নয়। এতে প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট হবে। বহু জলজ জীবের প্রানহানি হবে। আমি সমুদ্র দেবের তপস্যা করে ওনাকে সন্তুষ্ট করে যাত্রাপথ চাইবো।” এই বলে ভগবান রামচন্দ্র করজোড়ে সমুদ্র দেব রত্নাকরের স্তবস্তুতি করতে লাগলেন । বললেন- “ হে রত্নাকর ! হে সমুদ্র দেবতা! রঘুনন্দন শ্রীরাম আপনাকে প্রণাম জানাচ্ছে। হে দেব! আপনি অগাধ, আপনি উত্তাল হয়েও জলজ প্রানীকে মাতৃক্রোড়ে থাকা শিশুর মতো তাদের আশ্রয় দিয়েছেন । হে সিন্ধুদেব! আপনি ঐশ্বর্য দায়িনী দেবী লক্ষ্মীর পিতা, সেই কারণে সর্বলোকে সম্মানীয় । হে সমুদ্র দেব! তোমার জলরাশি পরম পবিত্র, কারণ সমস্ত পুন্যা নদী এসে তোমাতেই বিলীন হয় । হে দেব প্রসন্ন হোন! আপনি অবগত দুষ্ট দশানন আমার পত্নীকে হরণ করে লঙ্কা নিয়ে গেছে। তাঁকে মুক্ত করতে আমাদের লঙ্কায় যেতে হবে। আপনার অগাধ জলরাশি মাঝে পথ দিন। হে সিন্ধুদেব, কৃপা করুন।” এই বলে ভগবান শ্রীরাম সমুদ্র দেবতার পূজা করে তপস্যায় বসলেন । তিনদিন কেটে গেলো। তবুও সমুদ্র দেবতা দেখা দিলেন না। কোন রকম পথ দিলেন না। বিশাল ঢেউ এসে তীরে আছরে পড়তে থাকলো। তখন দাশরথি রাম ধ্যান ভঙ্গ করে উঠে গর্জে বললেন- “হে সমুদ্র ! তুমি সাহায্য করলে না। তিনদিন ধরে নির্জলা নিরম্বু উপবাস করে তোমার তপস্যা করেছি , তবুও তুমি সহায়তা না করে কেবল গর্জন করে ঢেউ উৎপন্ন করে নিজ দর্প প্রকাশ করেছো। এতদিন এই ত্রিলোক এই রামের কোমল , নমনীয় স্বরূপ দেখেছে, এবার কঠিন রূপ দেখবে।” এই বলে ভগবান রাম ধনুকে অগ্নিবাণ আনলেন ।

শ্রীরামের শর দিয়ে প্রলয়াগ্নি নির্গত হতে লাগলো । যেনো ত্রিলোক পুড়ে ভস্ম হবে। চতুর্দিকে কেবল অগ্নির সপ্ত জিহ্বা দেখা গেলো । শ্রীরাম সেই বাণ নিক্ষেপ করতে উদ্যত হলেন । সেই সময় সমুদ্র দেব উদিত হলেন । করজোড়ে বললেন- “ক্ষান্ত হন প্রভু! আমাকে অগ্নিবাণে শুকাবেন না। হে প্রভু আপনি স্বয়ং সৃষ্টি পালন করেন। আমাকে শুকিয়ে আপনি সৃষ্টির নিয়ম উলঙ্ঘন করতে পারেন না। হে দয়াময় রঘুপতি ! আমাকে কৃপা করে ক্ষমা করুন । আমি আপনার শরণ নিচ্ছি।” তখন ভগবান রাম কোমল হয়ে বললেন- “যে আমার শরণাগত হয় তাকে আমি ক্ষমা করি। যদি রাবণ এসেও আমার শরণ নেয়, তবে আমি তাকেও ক্ষমা করবো। হে সমুদ্র! সীতা উদ্ধারের জন্য আমি এই সেনা সমেত সমুদ্র লঙ্ঘন করে শত যোজন পারে লঙ্কায় যাবো। তুমি দুভাগ হয়ে মধ্যে স্থলপথ রচনা করে আমাদের যেতে দাও।” সমুদ্র বলল- “ এ হয় না প্রভু। এতে অনেক নিরীহ প্রানী মারা যাবে। আপনি বরং আমার উপরে সেঁতু নির্মাণ করে লঙ্কায় যান। আমি কথা দিচ্ছি যতদিন না আপনি সীতা উদ্ধার করে ফিরে আসেন, ততদিন এই সেঁতু আমি রক্ষা করবো।” সকলে বলল এই সমুদ্রে কিভাবে সেতুবন্ধন সম্ভব ? সমুদ্রের যে তাণ্ডব এখানে। সমুদ্র দেব বললেন- “প্রভু ‘রাম’ নাম জপ করে ভবসমুদ্র পার হওয়া যায়। এই সমুদ্র তো অতি তুচ্ছ। আপনার নাম নিয়ে সব সম্ভব । আপনি যেখানে, সকল সমস্যার সমাধান সেখানে। আপনার দলে বিশ্বকর্মা পুত্র নল নীল আছেন। তারা ছোট বেলায় ঋষি শাপ পেয়েছিলো যে তারা যা কিছু জলে ফেলবে সব ভেসে থাকবে, কিছুই নিমজ্জিত হবে না। তাহাদিগের দিয়ে বড় পাথর, বৃক্ষ সমুদ্রে ফেলে সেতু নির্মাণ করে লঙ্কায় গমন করুন।” তখন শ্রীরাম বললেন- “বেশ তাই হবে। কিন্তু আমি যে ক্রোধ বশত অগ্নিবাণ প্রকট করেছি এর কি হবে? একে তো ফেরানো যাবে না।” তখন সমুদ্র দেব বললেন “ হে প্রভু! আমার উত্তর প্রান্তে দুরাচারী রাক্ষসেরা থাকে। আপনি সেখানে এই অগ্নিবাণ নিক্ষেপ করুন। যাতে সেই রাক্ষসেরা ভস্ম হয়ে মরে।” ভগবান রাম তখন সেই দিকেই অগ্নিবাণ নিক্ষেপ করলেন। সেখানে অবস্থিত রাক্ষসেরা পুড়ে ভস্ম হল।

( ক্রমশঃ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (3) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (82) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।