২২ এপ্রিল ২০২০

মা এর গর্ভ হতে মায়া এর গর্ভে


"কয় বার এলি কয় বার গেলি, তবু তত্ত্ব না শিখিলি!
নিজের মাথা নিজে খাইলি, এই দোষ দিবি কারে ভাই?"

আমরা দশ মাস দশ দিন মাতৃগর্ভে ছিলাম। মাথা ছিলো নিচের দিকে, পা ছিলো উপরের দিকে। এভাবে আমরা বারবার কতো কষ্ট করেছি মায়ের গর্ভের মধ্যে। সে কষ্ট থেকে জীব উদ্ধার পেতে চায়, আর তখন তো কথা দিয়েছিলাম প্রভুকে।
আমরা যখন মায়ের গর্ভে ছিলাম, কতো কষ্ট তখন করেছিলাম, সেখানে আমরা ভগবানকে ডেকেছি, “প্রভু, আমি আর এ কষ্ট করতে পারছি না!”

কোনো কোনো ভাগ্যবান জীবকে মায়ের গর্ভে দেখা দেন ভগবান, “তুমি আমাকে কেন ডেকেছিলে?”
জীব তখন বলে, “প্রভু, আমি এই কষ্ট করতে পারছি না, আমাকে এখান থেকে ছেড়ে দাও!”
তখনই, ভূমিষ্ঠ হাওয়ার আগে সেই জীব কথা দেয়, “চোখ দিয়ে তোমার বিগ্রহ দর্শন করবস, মুখ দিয়ে তোমার নাম করবো, কান দিয়ে তোমার কথা শুনবো।”

সব কিছু হ্যাঁ বলে দিয়ে এসেছিলাম। ভগবান যে ইন্দ্রিয় গুলো দিয়েছেন, চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা, ত্বক, মন, বুদ্ধি আর অহঙ্কার সে ইন্দ্রিয়গুলো দিয়েছেন গোবিন্দের সেবা করার জন্য। এই দুটো হাত দিয়েছেন তাঁর সেবা করার জন্য। যেমন তাঁর প্রসাদ রান্না করবার জন্য, তাঁর বাসন মার্জন করবার জন্য, তাঁর মালা জপ করবার জন্য। পা দিয়েছেন তাঁর ধাম পরিক্রমা করবার জন্য, চোখ দিয়েছেন তাঁর বিগ্রহ দর্শন করবার জন্য, কান দিয়েছেন তাঁর কথা শোনবার জন্য। কিন্তু আমরা কি করেছি?

ভূমিষ্ঠ হাওয়ার পরে মায়ার কবলে পতিত হয়ে ভুলে গিয়েছি সেদিনের সেই কষ্টের ভেতর কাটানো দিনের প্রতিশ্রুতি গুলো। দোষটার কারণ আমাদের নয় কি ?
চোখটা প্রথম ভালোই ছিলো, কিন্তু যদি একটা ছানি পড়ে যায়, তখন ছানি না কেটে ছবি দেখতে পাবো না। কানও এ রকম, যখন আমরা বুড়ো হয়ে যাই, তখন ভালো শুনতে পাবো না। পায়ে যদি ব্যথা হয়ে যায়, তাহলে বিভিন্ন জায়গায়, ধাম পরিক্রমা, তুলসী পরিক্রমাও করতে পারবো না। এগুলো সব ভগবান আমাদেরকে দিয়ে দিয়েছিলেন। কিন্তু আমরা এখন কি করলাম! ওই মায়ার কবলে পতিত হয়ে পড়লাম; ভুলে গেলাম সবই!


মায়াকে কে সৃষ্টি করেছেন, ভগবান'ই তো!
"দৈবী হ্যেষা গুণময়ী মম মায়া দুরত্যয়া |
মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তি তে ||"
(শ্রীমদ্ভগবদ্গীতা, ৭/১৪)


অর্থাৎ, ভগবান বলছেন, “এ মায়াকে আমি সৃষ্টি করেছি, তুমি এই মায়া জয় করতে পারবে না। তবে পারবে কখন?
‘মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তি তে ||’
অর্থাৎ, যে আমাকে প্রপদ্য করে, যে আমার চরণে শরণাগত হয়, যে আমার চরণে এসে পড়ে যায়, আমি তাকে আস্তে আস্তে মায়া থেকে রেহাই দেই।"


যখন আমার ভক্ত আমার শরণাপন্ন হয়, তখন দেখতে পেয়ে যে, ‘আমার সৃষ্টিকর্তা চলে এসেছেন’ তখন মায়া দেবী আমাদের কাছ থেকে আস্তে আস্তে পালিয়ে যায়।


‘মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তি তে ||’


মায়াকে জয় করবার জন্যই সাধু-সঙ্গ করা যায়। মায়াকে সাধু-সঙ্গ ছাড়া জয় করা যায় না। তাই আমাদের ভগবানের নববিধা ভক্তির পথ অনুসরণ করে, ভগবদ্ কর্ম, জ্ঞান আর ভক্তির মাধ্যমে এই মোহময় অনিত্য সংসারের মায়াকে অতিক্রম করতে হবে। নইলে মুক্তি সুদুর পরাহত। তাই শ্রীল নরোত্তম দাস ঠাকুর বলেছেন -


"মায়ারে করিয়া জয় ছাড়ান না যায় |
সাধু-গুরু কৃপা বিনা না দেখি উপায় ||"



Post Courtesy By: Soikot Kumar‎
Share:

1 Comments:

SCSMath International বলেছেন...

This article is authored by Srila Bhakti Nirmal Acharya Maharaj. Please cite the course if you 'borrow' materials from other websites:
https://www.scsmathinternational.com/bn/granthagar/SriUpadesh1/03-MayerPetThekeMayarPeterMadhye.php

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।