১৯ নভেম্বর ২০১৭

প্রভু স্বয়ং ভক্তাধীন - ১ম পর্ব

সাধ‌বো হৃদয়ং মহ্যং সাধূনাং হৃদয়ং ত্বহম্ ।
মদন্যৎ তে ন জান‌ন্তি নাহং তে‌ভ্যো মনাগ‌পি ।। ( ভাগবত ৯\৪\৬৮ )

রাজা অম্বরীষ অ‌তি ভাগ্যবান ব্য‌ক্তি ছি‌লেন । পৃথিবীর সপ্ত দ্বীপ , অতুল সম্প‌ত্তি ও অতুলনীয় ঐশ্বর্য তাঁর করায়ত্ত ছিল । য‌দিও এই সকল সম্পদ সাধারণ ব্য‌ক্তিগ‌ণের জন্য অ‌তি দুর্লভ বস্তু তবুও তি‌নি এই সকল‌কে স্বপ্ন তুল্যই ম‌নে কর‌তেন । তি‌নি জান‌তেন যে ধনসম্পদ নর‌কের দ্বারস্বরূপ । এই বস্তু অ‌নিত্য ।
তি‌নি ভগবান শ্রীকৃষ্ণ এবং তাঁর প্রেমী সাধু‌দের উপ‌রে গভীর প্রেমপ্রী‌তি পোষণ করতেন । নিজ মন , বাণী , হস্ত , কর্ণ , সকলই ভগবান অচ্যু‌তের স‌ঙ্গে তি‌নি যুক্ত রে‌খে‌ছি‌লেন ; মন শ্রীপাদপ‌দ্মে , বাণী গুণ - সংকীর্ত‌নে , হস্ত মন্দির মার্জন - সেব‌নে , ও কর্ণ মঙ্গলময় কথা শ্রব‌ণে নিত্য যুক্ত থাকত । নেত্র মুকুন্দমূ‌র্তি ও ম‌ন্দির দর্শ‌নে , অঙ্গ ভগবদ্ভক্ত অঙ্গস্প‌র্শে , না‌সিকা তাঁর শ্রীপাদপ‌দ্মে স্পর্শ লাভ করা তুলসীর দিব্য ঘ্রাণ লা‌ভে এবং রসনা শ্রীভগবান অ‌র্পিত নৈ‌বেদ্য প্রসা‌দে যুক্ত থাকত ।
অম্বরী‌ষের চরণ , শ্রীভগবানের স্মৃতি বিজ‌ড়িত স্থান সকল প‌রিভ্রম‌ণে আর মস্তক ভগবান শ্রীকৃ‌ষ্ণের চরণ বন্দনায় যুক্ত থাকত । মাল্য চন্দন আ‌দি ভোগসামগ্রী তি‌নি শ্রীভগবা‌নের সেবায় সমর্পণ করে দি‌য়ে‌ছি‌লেন । তি‌নি বিশ্বাস কর‌তেন যে প‌বিত্রকী‌র্তি শ্রীভগবান , সকল প্রাণীর অন্তরাত্মায় বিরাজ ক‌রেন । তি‌নি তাঁর সমস্ত কর্ম যজ্ঞপুরুষ , ই‌ন্দ্রিয়াতীত ভগবানের প্র‌তি তাঁরা সর্বাত্মা ও সর্বস্বরূপ জ্ঞানে সমর্পণ ক‌রে দি‌য়ে ভগবদ্ভক্ত ব্রাহ্মণ‌‌দের আজ্ঞায় অনুকূ‌লে প‌ৃ‌থিবী শাসন কর‌তেন ।
ধম্ব নামক নির্জল দে‌শে সরস্বতী নদীর প্রবা‌হের সম্মু‌খে ব‌শিষ্ঠ , অ‌সিত , গৌতম আ‌দি বি‌ভিন্ন আচার্য দ্বারা তি‌নি মহান ঐশ্বর্যসম্পন্ন সর্বাঙ্গ প‌রিপূর্ণ ও বৃহৎ দ‌ক্ষিণাযুক্ত বহু অশ্ব‌মেধ যজ্ঞ ক‌রে যজ্ঞা‌ধিপতি শ্র‌ীভগবা‌নের আরাধনা ক‌রে‌ছিলেন । তিনি হৃদ‌য়ে অনন্ত প্রেম প্রদানকারী শ্রীহ‌রির নিত্য নিরন্তর দর্শন লাভ ক‌রতেন ।
এইভা‌বে রাজা অম্বরীষ তপস্যায় যুক্ত ভ‌ক্তিযোগ ও প্রজাপালনরূপ স্বধর্ম দ্বারা শ্রীভগবান‌কে প্রসন্ন কর‌তে লাগ‌লেন । তি‌নি জান‌তেন যে ভোগযুক্ত বস্তুসকল অ‌নিত্য । তাঁর অনন্য প্রেমময় ভ‌ক্তি‌তে প্রসন্ন হ‌য়ে শ্রীভগবান তাঁর রক্ষা নি‌মিত্ত সুদর্শন চক্র‌কে নিযুক্ত ক‌রে দি‌য়ে‌ছি‌লেন যা শত্রু‌দের জন্য যেমন ভী‌তিপ্রদ ছিল তেম‌নি মিত্র‌দের জন্য রক্ষাকবচ তুল্যও ছিল ।
রাজা অম্বরীষভার্যাও তাঁর মতন ধর্মপরায়ণা , সংসারে বৈরাগ্যসম্পন্না ও ভ‌ক্তিপরায়ণা ছি‌লেন । একবার রাজা অম্বরীষ নিজ ভার্যাসহ ভগবান শ্রীকৃ‌ষ্ণের আরাধনা করবার জন্য একবর্ষব্যাপী দ্বাদশীপ্রধান একাদশীব্র‌তের নিয়ম ধারণ কর‌লেন । ব্রত সমাপনে কা‌র্তিক মা‌সে তি‌নি ত্রিরা‌ত্রি উপবাস কর‌লেন এবং যুমনায় স্নান ক‌রে মধুব‌নে ভগবান শ্রীকৃষ্ণের পূজার্চনা কর‌লেন ।
তি‌নি মহা‌ভি‌ষেক বি‌ধি অনুসরণ ক‌রে সব সামগ্রী ও সম্প‌ত্তি দ্বার‌া শ্রীভগবানের অ‌ভি‌ষেক কর‌লেন এবং তম্ময়‌চি‌ত্তে বস্ত্র , আভরণ , চন্দন , মাল্য এবং অর্ঘ্য আ‌দি দ্বারা তাঁরা পূজা কর‌লেন । য‌দিও মহাভাগ্যবান ব্রাহ্মণ‌দের এই পূজায় প্র‌য়োজনীয়তা ছিল না । তাঁরা সিদ্ধ ছি‌লেন ও তাঁ‌দের কামনাসকল পূরণ হ‌য়ে গি‌য়ে‌ছিল তবুও রাজা অম্বরীষ তাঁ‌দের ভ‌ক্তিভা‌বে পূজা কর‌লেন ।
তি‌নি ব্রাহ্মণ‌দের উত্তম আহা‌রে সেবাকার্য সমাপন ক‌রে ষাট কো‌টি সুস‌জ্জিত গাভী দান কর‌লেন ; দা‌নের পূ‌র্বে গাভীসমূহ শৃঙ্গ সুবর্ণ - ম‌ণ্ডিত , খুব রৌপম‌ণ্ডিত ও পৃষ্ট‌দেশ সুন্দর বস্ত্রদ্বারা সুস‌জ্জিত ক‌রে দেওয়া হ‌য়ে‌ছিল । গাভীসকল সুশীল , তরুণ , পৃষ্ট‌দেশ সুন্দর - দর্শন , সবৎসা ও দুগ্ধবতী ছিল । ব্রাহ্মণ‌দের দানকার্য সমাপ‌নে তাঁদের অনুম‌তি নি‌য়ে রাজা অম্বরীষ ব্রতপার‌ণের জন্য উ‌দ্যোগী হ‌লেন । এইকা‌লেই সহসা সেইখা‌নে দুর্বাসা মু‌নির অ‌তি‌থিরূ‌পে আগমন হল ।
রাজা অম্বরীষ তাঁ‌কে আস‌তে দে‌খেই অভ্যর্থনা ক‌রে তাঁ‌কে আসন দান কর‌লেন ও মাঙ্গ‌লিক দ্র‌ব্যা‌দি সহ‌যো‌গে তাঁর পূজার্চনা কর‌লেন । অতঃপর রাজ‌া মহামু‌নি‌কে সেবা গ্রহণ করবার জন্য অনু‌রোধ কর‌লেন । দুর্বাসা মু‌নি অম্বরী‌ষের প্রার্থনা স্বীকার ক‌রে আহা‌রের পূ‌র্বে স্না‌নের নিমিত্ত যমুনা নদী‌তে গমন কর‌লেন । তি‌নি ব্রহ্মাধ্যা‌নে নিমগ্ন হ‌য়ে যমুনার জ‌লে স্নান কর‌তে লাগ‌লেন ।
দ্বাদশী অবসান আসন্ন দে‌খে ধর্মজ্ঞ অম্বরীষ ধর্মসংকট থে‌কে মু‌ক্তি লাভ হেতু ব্রাহ্মণ‌দের পরামর্শ চাই‌লেন । তি‌নি বল‌লেন -- ' হে ব্রাহ্মণ‌দেবতাগণ ! ব্রাহ্মণ‌কে আহার না ক‌রি‌য়ে স্বয়ং আহার করা আবার অন্য‌দি‌কে দ্বাদশী পারণ না করা দুইই দোষযুক্ত । অতএব এখন আমার কী করা শ্রেয় যা‌তে আমার মঙ্গল হয় ও আ‌মি পা‌পের ভাগী না হই । ' ব্রাহ্মণকুল ভে‌বে‌চি‌ন্তে পরামর্শ দি‌য়ে বল‌লেন যে - ' হে রাজ‌র্ষি ! শ্রু‌তিকথন অনুসা‌রে কেবল জল পান ক‌রে নেওয়া দোষযুক্ত হয় না । '
তখন শ্রীভগবানের চিন্তায় নিমগ্ন থে‌কে রাজা অম্বরীষ জল পান ক‌রে নি‌লেন ; আর দুর্বাসামু‌নির আগ‌মনের প্র‌তীক্ষা কর‌তে লাগ‌লেন । আবশ্যক কার্যা‌দি সমাপন ক‌রে যখন দুর্বাসা মু‌নি ফি‌রে এ‌লেন তখন রাজা এ‌গি‌য়ে গি‌য়ে তাঁ‌কে অভ্যর্থনা কর‌লেন । দুর্বাস‌া মু‌নি কিন্তু অনুমা‌নে বুঝ‌তে পার‌লেন যে রাজা পারণকার্য সমাপন ক‌রে দি‌য়ে‌ছেন । মু‌নি তখন ভয়ানক ক্ষুধার্ত ছি‌লেন ।
পারণকার্য তাঁ‌কে আহার না ক‌রি‌য়েই ক‌রে নেওয়া হ‌য়ে‌ছে তাই তি‌নি অ‌তিশয় ক্রোধা‌ন্বিত হ‌লেন আর ক্রো‌ধে কাঁপ‌তে লাগ‌লেন । তি‌নি ভ্রূ কু‌ঞ্চিত ক‌রে ভয়াবহ মূ‌র্তি ধারণ ক‌রে বল‌লেন --- ' আ‌রে ! ক্রূর ! ধনসম্প‌দ‌মদে মত্ত দুর্মদ ! ভগবদ্ভ‌ক্তিহীন , তুই নি‌জে‌কে বড় ভা‌বিস ! আজ তুই ধর্ম লঙ্ঘন করে অ‌তি অন্যায় ক‌রে‌ছিস । আ‌মি অ‌তি‌থি হ‌য়ে এ‌সে‌ছি । অ‌তি‌থি সৎকা‌রের নিমন্ত্রণ দি‌য়েও অ‌তি‌থির আহা‌রের পূ‌র্বে আহার ক‌রেছিস ? এর উপযুক্ত শা‌স্তি তুই পা‌বি । '
==============
বাকী অংশ আগামীপ‌র্বে
==============
লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।