২৩ নভেম্বর ২০১৭

সুখের স্বরূপ

(ওঁ বিষ্ণুপাদ শ্রীল ভক্তিসুন্দর গোবিন্দ দেবগোস্বামী মহারাজ)
সুখং বৈষয়িকং ব্রাহ্মমৈশ্বরঞ্চেতি চ ত্রিধা । (ভঃ রঃ সিঃ ।)

কীট হইতে ব্রহ্মা পর্য্যন্ত জীব সমুদয় আনন্দের সন্ধানে ব্যাপৃত, আনন্দই যে সকলের প্রয়োজন ইহা কাহাকেও বুঝাইয়া দিতে হয় না । তাহারা আনন্দ হইতেই আসিয়াছে, আনন্দেই বাঁচিয়া আছে, আবার আনন্দেই গমন কতিবে । আনন্দ চেতনের স্বরূপে অবস্থিত । জ্ঞানের বিচিত্রতা অনুসারে আনন্দও বিচিত্র । প্রধানতঃ, এই জ্ঞান ত্রিবিধ, বিষয়-সম্বন্ধি, ব্রহ্ম-সম্বন্ধি ও ঈশ্বর-সম্বন্ধি । জীবচৈতন্য যাহা ভোগ করে, তাহাতে আসক্ত বা বদ্ধ হয় । এই ভোগ্য বিষয় পঞ্চপ্রকার—রূপ, রস, গন্ধ, স্পর্শ ও শব্দ । যাহার সাহায্যে ভোগ করে, তাহাকে করণ বা ইন্দ্রিয় বলে । চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা ও ত্বক্—এই পাঁচটি জ্ঞানেন্দিয় এবং হস্ত, পদ, বাক, পায়ু ও উপস্থ—এই পাঁচটি কর্ম্মেন্দ্রিয় । চক্ষুর দ্বারা শুক্ল, নীল, পীত, রক্ত, হরিৎ, কপিশ ও চিত্র—এই সপ্তবিধ রূপ গৃহীত হয় ; কর্ণ দ্বারা শব্দ, নাসিকা দ্বারা গন্ধ, জিহ্বা দ্বারা কটু, তিক্ত, মধুর, অম্ল, কষায় ও লবণ রস এবং ত্বগিন্দ্রিয় দ্বারা উষ্ণ, শীতল, কঠিন ও কোমল স্পর্শ গৃহীত হইয়া থাকে । মন বা অন্তঃকরণ যে ইন্দ্রিয়ে সংযুক্ত হয়, সেই ইন্দ্রিয় দ্বারা বিষয়ের অনুভব হইয়া থাকে, অন্য ইন্দ্রিয় দ্বারা হয় না । ভোক্তাজীব য়ে বিষয়কে অনুকূল বলিয়া বিবেচনা করে, সুখবোধে তাহা গ্রহণ করে এবং যাহা প্রতিকূল বলিয়া মনে করে, তাহা দুঃখবোধে ত্যাগ করে ; আর, যাহা উদাসীন বলিয়া মনে করে, তাহাকে উপেক্ষা করে । এই বিষয়সুখ নরক হইতে ব্রহ্মলোক পর্য্যন্ত পরিব্যাপ্ত ; এই সুখ অনিত্য ভোগের দ্বারা ক্ষয় হইয়া যায় । বৈধ জীবন যাপনের ফলে এই অনিত্য সুখভোগের বাসনা ক্ষয়োন্মুখ হইলে নিত্য সুখের অনুসন্ধান হয়, প্রথমে ইহা জড় বিপরীতক্রমে প্রকটিত হয় । জাগ্রতাবস্থায় স্থুলদেহে যে সুখ অনুভূত হয়, স্বপ্নাবস্থায় সূক্ষ্মদেহে ঐ সুখেরই অনুভূতি হইয়া থাকে । কিন্তু সুষুপ্তি অবস্থায় ইন্দ্রিয়, মন ও অহঙ্কারের সহিত স-বাসন জীব প্রকৃতি সহিত ব্রহ্মে লীন হয় ; তখন বিষয় ভোগের সাধন থাকে না, একপ্রকার অস্পষ্ট, অনির্দ্দেশ্য সুখের উপলব্ধি হইয়া থাহে, সুষুপ্তির অবসানে 'আমি সুখে নিদ্রিত ছিলাম, কিছুই কানিতে পারি নাই' এইপ্রকার স্মরণই এ বিষয়ে প্রমাণ, ভোগ বাসনা সমূলে ক্ষয় না হওয়া পর্য্যন্ত এই স্মৃতি স্থিরতর হয় না । জাগ্রদবস্থায় বিরূদ্ধ বাসনা দ্বারা লুপ্ত হইয়া যায়, সেই কারণে উহা অপ্রয়োজনীয় বলিয়া মনে হয়, যে সুখে অভ্যস্ত তাহার জন্য সর্ব্বপ্রকারের বিরাম হয় না । সুষুপ্তি অবস্থার এই সুখ অনির্দ্দেশ্য হইলেও অখণ্ডরূপে বৃহৎরূপে প্রতীতির বিষয় হয় বলিয়া উহা ব্রহ্ম-সম্বন্ধি ; মোক্ষবাসনার উদয় হইলে এই সুখের উপলব্ধি হইতে থাকে, আবার যখন মহাভাগবতগণের কৃপাবলে নিরুপাধিক ভক্তিবাসনার প্রকট অভিব্যক্তি হয়, তখন অস্পষ্ট, অনির্দ্দেশ্য, অসীম এই সুখকে ক্রোড়ে করিয়া যে সুস্পষ্ট, সুনির্দ্দেশ্য অনস্ত বিচিত্রতাময়—ঐশ্বর্য্যময় যে সুখের প্রতীতি হয়, তাহাই ঐশ্বরসুখ, তাহাই বিশুদ্ধচেতনের চরম কাম্য—পরম প্রয়োজন ।

শ্রীগৌড়ীয়-দর্শন, ১ বর্ষ, ১ সংখ্যা
১১ হৃষিকেশ, ২৮শে শ্রাবণ, ১৪ আগষ্ট, রবিবার, গৌরাব্দ ৪৬৯, বাং ১৩৬২, ইং ১৯৫৫
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।