১৯ নভেম্বর ২০১৭

পৃথু উপাখ্যান ---পর্ব ১

সু‌ধিয়ঃ সাধ‌বো লো‌কে নর‌দেন ন‌রোত্তমাঃ ।
নাভিদ্রুহ্য‌ন্তি ভূতে‌ভ্যো য‌র্হি নাত্মা ক‌লেবরম্ ।। ( ভাগবত ৪\২০\৩ )

মহারাজ অঙ্গ রাজত্ব ত্যাগ ক‌রে চ‌লে যাওয়ায় প্রজাগ‌ণের ম‌ধ্যে অরাজকতা দেখা দি‌য়ে‌ছিল । তখন ব্রহ্মবাদী ভৃগু প্রমুখ মু‌নি মাতা সুনীথা‌কে আহ্বান ক‌রে ও তাঁর সম্ম‌তি নি‌য়ে বেন‌কে পৃ‌থিবীর অ‌ধিপ‌তিপ‌দে অ‌ভি‌ষিক্ত ক‌রে‌ছি‌লেন । সিংহাস‌নে আ‌রোহণ ক‌রে বেন অষ্ট লোকপাল দেবতার ম‌হিমার অংশভাগীরূপে প‌রিগ‌ণিত হ‌য়ে ঔদ্ধত্য ও অহংকারের চরম সীমা অ‌তিক্রম ক‌রল এবং নিজে‌কে সর্ব‌শ্রেষ্ঠ জ্ঞান ক‌রে মহাপুরু‌ষের অপমান কর‌তে লাগল । তার নি‌র্দেশ সকল যজ্ঞ , দান বা হোম নি‌ষিদ্ধ করা হল ।

বিপদগামী রাজা বেন‌কে অ‌যোগ্য জ্ঞান ক‌রে মু‌নিগণ তার উপর অসন্তুষ্ট হ‌লেন । শ্রীভগবান বিষ্ণুর নিন্দাকারী রাজা বেন মৃত্যুমু‌খে প‌তিত হ‌লে মু‌নিগ‌ণের পরাম‌র্শে অমাত্যগণ বে‌নের দেহজাত বালক পৃথু‌কে সিংহ‌াস‌নে বসা‌লেন । মু‌নিগণ দেখ‌লেন যে বালক পৃথু ভগবান বিষ্ণুর ভুবনপালককারী কলা ও লক্ষ্মীর অবতারস্বরূপ সং‌যোগ হ‌তে উৎপন্ন । রাজা‌দের ম‌ধ্যে পৃথু অগ্রগণ্য হ‌বেন । তাঁরা দেখ‌লেন যে ভগবান শ্রীহ‌রির অংশ পৃথুরূ‌পে অবতীর্ণ হ‌য়ে‌ছেন অর্থাৎ তি‌নি অংশাবতার ।

যখন ব্রাহ্মণগণ পৃথুর স্তু‌তি কীর্ত‌নে মুখর হ‌লেন , শ্রেষ্ঠ গন্ধর্বগণ গুণগান কর‌তে লাগ‌লেন , সিদ্ধগণ পুষ্পবৃ‌ষ্টি কর‌তে লাগ‌লেন তখন পৃথু সেই অল্প বয়‌সেই সহা‌স্যে জলদ গম্ভীর স্ব‌রে বল‌লেন - ' হে সৌম্য সূত - মাগধ - বন্ধীগণ ! এখনও ইহ‌লো‌কে আমার কো‌নো গুণই প্রকা‌শিত হয়‌নি । তাহ‌লে আপনারা আমার কোন্ গুণ‌কে অবলম্বন ক‌রে স্তু‌তি কর‌ছেন ? আমার সম্প‌র্কে আপনা‌দের ব্যক্ত উ‌ক্তি না ক‌রে অন্য কা‌রো স্তু‌তি করা উ‌চিত । পুণ্যশ্লোক ভগবান শ্রীহ‌রির গুণকীর্ত‌নের ম‌তো সাধুবাদ‌যোগ্য বিষয় থাকা স‌ত্ত্বেও তুচ্ছ মানু‌ষের স্তব করা কো‌নো শিষ্ট ব্য‌ক্তির প‌ক্ষে শোভনীয় নয় । ' উদারচ‌রিত্র ব্য‌ক্তিগণ ক্ষমতাসম্পন্ন ও খ্যা‌তিমান হ‌লেও নি‌জের প্রশংসা বাক্য শ্রবণ করা লজ্জাজনক ম‌নে ক‌রে থাকেন ও তার নিন্দা ক‌রেন ।

ব্রাহ্মণগণ মহারাজ পৃথু‌কে রাজ্যে অ‌ভি‌ষিক্ত ক‌রে তাঁ‌কে প্রজা‌দের রক্ষকরূ‌পে ঘোষণা কর‌লেন । সেই সময় পৃ‌থিবী অন্নহীন হ‌য়ে গি‌য়ে‌ছিল ; চতু‌র্দি‌কে দু‌র্ভিক্ষ দেখা দি‌য়ে‌ছিল । ক্ষ‌ুধা তৃষ্ণায় কাতর শীর্ণ দে‌হে প্রজারা তখন তা‌দের প্রভু পৃথুর কা‌ছে এ‌সে নি‌বেদন করলন - ' আমরা নি‌রন্ন ও ক্ষুধার জ্বালায় পী‌ড়িত । আপ‌নি আমা‌দের রক্ষা করুন । '

প্রজা‌দের দুর্দশার কথা মহারাজ পৃথু শুন‌লেন । অন্নাভা‌বের কারণও তি‌নি অবগত হ‌লেন । তি‌নি বুঝ‌লেন যে পৃ‌থিবী সমস্ত অন্ন ও ঔষধির বীজ অন্ত‌রে লু‌কি‌য়ে রে‌খে‌ছে । এই সিদ্ধান্তে উপনীত হ‌য়ে তি‌নি পৃ‌থিবী‌কে শিক্ষা দেওয়ার জন্য ধনুর্বাণ তুল‌লেন । উদ্যত অস্ত্র পৃ‌থিবী‌কে ভীত ও ক‌ম্পিত ক‌রে তুলল । পৃ‌থিবী তখন গোরূপ ধারণ ক‌রে পলায়ন কর‌তে থাক‌লে মহারাজ পৃথু তার পশ্চাদ্ধাবন কর‌লেন , পৃথুর ক্রোধ থে‌কে তাঁর রক্ষা পাওয়া কঠিন ছিল । অব‌শে‌ষে পলায়‌নে ক্লান্ত ও প‌রিশ্রান্ত হ‌য়ে পৃ‌থিবী মহাভাগ পৃথু‌কে স‌ম্বোধন করে বল‌লেন - ' হে ধর্মজ্ঞ ও শরণাগত বৎসর মহারাজ ! আপ‌নি সর্বপ্রাণীর রক্ষাকর্তা , আমা‌কেও রক্ষা করুন । আ‌মি আপনার শরণাগত । '
মহারাজ পৃথু বল‌লেন - ' হে পৃ‌থিবী ! তু‌মি আমার শাসন অ‌তিক্রম ক‌রেছ । তু‌মি দেবতারূ‌পে য‌জ্ঞের ভাগ গ্রহণ ক‌রো অথচ তার প‌রিব‌র্তে আমা‌দের অনুদান করছ না । '
মহারাজ পৃথু জান‌তে পার‌লেন যে পুরা‌কা‌লে যে সকল ( ধান্য‌াদি ) ঔষ‌ধি সৃষ্ট হ‌য়ে‌ছিল তা অসৎ দুরাচারযুক্ত ব্য‌ক্তিগণ ভোগ কর‌ছে দে‌খে পৃথিবীই য‌জ্ঞের কার‌ণে সমস্ত ঔষু‌ধি নি‌জের ম‌ধ্যে স‌ঞ্চিত রে‌খে‌ছে । দীর্ঘ সময় অ‌তিক্রান্ত হওয়ায় তা জীর্ণ হ‌য়ে পড়‌ছে ।

তা পূর্বাচার্যগ‌ণের প্রদ‌র্শিত প‌থে উদ্ধার করা সম্ভাব । পৃ‌থিবী আরও বল‌লেন - ' হে লোকপালক মহাবাহু বীব ! আপ‌নি সর্বপ্রাণীর রক্ষায় বলপ্রদায়ক খাদ্য লাভ কর‌তে ইচ্ছা কর‌লে উপযুক্ত বৎস , দোহনপাত্র ও দোহনকর্তা সংগ্রহ করুন । আ‌মি সেই বৎ‌সের প্র‌তি স্নেহবশত দুগ্ধরূ‌পে আপনার অভীষ্ট সিদ্ধ করব ।
‌' হে প্রভু ! আরও এক‌টি নি‌বেদন শুনুন । আপ‌নি আমা‌কে সমতল করুন । আ‌মি সমতল হ‌লে জলসম্পদ ধারণ কর‌তে সক্ষম হব । '

মহারাজ পৃথু পৃ‌থিবীর এই প্রিয় ও কল্যাণকর উপদেশ স্বীকার করে নি‌লেন । তি‌নি স্বায়ম্ভুব মনু‌কে বৎস ক‌রে নি‌য়ে নি‌জের হা‌তে সমস্ত ধান্যা‌দি ঔষ‌ধি ও শস্য দুগ্ধরূ‌পে দোহন ক‌রে নি‌লেন । অন্যান্য বিজ্ঞজ‌নেরাও এইভা‌বে পৃ‌থিবীর কাছ থে‌কে অভীষ্ট বস্তু দোহন ক‌রে নি‌য়ে‌ছি‌লেন । ঋ‌ষিগণ বৃহস্প‌তি‌কে বৎস ক‌রে ই‌ন্দ্রিয় ( বাক্ , মন এবং শ্রোত্র ) পা‌ত্রে দেবী বসুন্ধরার কাছ থে‌কে বেদরূপ প‌বিত্র দুগ্ধ দোহন ক‌রে নি‌য়ে‌ছি‌লেন । ক‌পিল‌দেব‌কে বৎস ক‌রে আকাশরূপ পা‌ত্রে সিদ্ধগণ অ‌ণিমা‌দি অষ্ট‌সি‌দ্ধি ও বিদ্যাধরগণ আকাশচা‌রিতা প্রভৃ‌তি বিদ্যা দোহন ক‌রে‌ছি‌লেন ।

পৃ‌থিবীর দ্বারা এইভা‌বে সর্বজ‌নের সর্বক‌ামনা পূ‌র্তি হওয়ায় মহারাজ পৃথু স্নেহার্দ্রহৃদয় এই সর্বংসহা জীবধাত্রী‌কে নিজ আদ‌রের কন্যারূ‌পে স্বীকৃ‌তি দিলেন । নিজ ধনুর প্রান্তভাগ দ্বারা বহু পর্ব‌তের ঊর্ধ্বাংশ চূর্ণ ক‌রে ভূমির বিশাল অংশ সমতলে প‌রিণত কর‌লেন । অতঃপর মহারাজ পৃথু প্রজাপা‌লনে রত হ‌লেন । এই সমতলভূ‌মির বি‌ভিন্ন স্থা‌নে প্রজা‌দের জন্য যথা‌যোগ্য বাসভূ‌মি বিভাগ ক‌রে দি‌লেন । তি‌নি গ্রাম , ছোট ও বড় নগর , বহুপ্রকা‌রের দুর্গ , ঘোষপ‌ল্লি , গো - ম‌হি‌ষের বাসস্থান , সৈন্য‌শি‌বির , খ‌নি ও তৎস‌ন্নিত বাসভূ‌মি , কৃষকপল্লি সবই সুনি‌র্দিষ্টরূ‌পে বিভাগ ক‌রে মানু‌ষের বাসস্থানের প‌রিক‌ল্পিত নির্মাণরী‌তি প্রবর্তন কর‌লেন ।

এইবার ভগবান মনুর ব্রহ্মাবর্ত ক্ষেত্র - যেখা‌নে সরস্বতী নদী পূর্বমু‌খে প্রবা‌হিতা , সেইখা‌নে মহারাজ পৃথু শত অশ্ব‌মেধ যজ্ঞের জন্য দী‌ক্ষিত হ‌লেন । দেবরাজ ই‌ন্দ্র যজ্ঞানুষ্ঠা‌নের আ‌য়োজন দে‌খে শ‌ঙ্কিত হ‌য়ে উঠ‌লেন । মহারাজ পৃথুর য‌জ্ঞে যজ্ঞাত্মা সর্ব‌লোকগুরু জগদীশ্বর ভগবান শ্রীহ‌রি য‌জ্ঞেশ্বররূ‌পে সাক্ষাৎ দর্শন দি‌য়ে‌ছিলেন । তাঁর স‌ঙ্গে ব্রহ্মা , শিব এবং নিজ নিজ অনুচরবৃন্দ সহ লোকপালগণও উপস্থিত হয়ে‌ছি‌লেন । গর্ন্ধব , মু‌নি এবং অপ্সরাগণ তখন শ্রীভগবা‌নের স্তু‌তিগাণ কর‌ছি‌লেন ।

সি‌দ্ধ , বিদ্যাধর , দৈত্য , দানব , যক্ষ , সুনন্দ - নন্দা‌দি প্রধান পার্ষদগণ এবং যাঁরা সর্বদাই শ্রীভগবানের সেবার জন্য উৎসুক ছিল ক‌পিল ও নারদ , দত্তা‌ত্রেয় এবং সনকা‌দি যো‌গেশ্বরগণ সক‌লে শ্রীহ‌রির অনুগমন ক‌রে‌ছি‌লেন । যজ্ঞ‌ধেনুরূ‌পে উপ‌স্থিত পৃ‌থিবী কাম‌ধেনুরূ‌পে যজমান মহারাজ‌কে প্র‌য়োজনীয় সমস্ত দ্রব্যই প্রদান ক‌রে‌ছি‌লেন । নদীসকল ইক্ষু - দ্রাক্ষা‌দি সর্বপ্রকার রস বহন ক‌রে এ‌নে‌ছিল এবং অ‌তি বৃহৎ মধুবর্ষী বৃক্ষসমূহ দুগ্ধ , দ‌ধি , অন্ন এবং ঘৃতা‌দি বিভিন্ন দ্রব্য প্রদান ক‌রে‌ছিল । পর্বতসকল খাদ্যদ্রব্য ও লোকপালগণ বি‌বিধ উপহার দ্রব্য প্রদান ক‌রে‌ছি‌লেন ।

মহারাজ পৃথু কেবলমাত্র ভগবান শ্রীহ‌রি‌কে নি‌জ প্রভু ব‌লে ম‌নে কর‌তেন । শ্রীহ‌রির কৃপায় তাঁর প্রভূত শ্রী‌বৃ‌দ্ধি হ‌য়ে‌ছিল যা ই‌ন্দ্রের ঈর্ষ‌ার কারণ হয় । মহারাজ পৃথু যখন অ‌ন্তিম ( শততম ) যজ্ঞ দ্বারা ভগবান য‌জ্ঞেশ্ব‌রের আরাধনা ক‌রে‌ছিলেন তখন ইন্দ্র ঈর্ষাব‌শে গুপ্তরূ‌পে তাঁর য‌জ্ঞের অশ্ব হরণ ক‌রলেন। অশ্ব‌টি‌কে নি‌য়ে পলায়‌নের সম‌য়ে ভগবান অ‌ত্রিমু‌নি তাঁ‌কে দেখ‌তে পে‌লেন । ই‌ন্দ্র তখন মস্ত‌কে জটাজুট ধারণ ক‌রে থাকায় ও অ‌ঙ্গে ভস্ম ধারণ কর‌ায় পৃথু তনয় তাঁ‌কে মূ‌র্তিমান ধর্ম ম‌নে ক‌রে বাধা দি‌লেন না । কিন্তু মহ‌র্ষি অ‌ত্রি ই‌ন্দ্র‌কে চি‌নি‌য়ে দি‌লে পৃথুকুমার আকাশপ‌থে দ্রুত‌বে‌গে ই‌ন্দ্রের পশ্চাদ্ধাব করলেন ।

ই‌ন্দ্র ভীত হ‌য়ে অন্তর্ধান কর‌লে বীর রাজপুত্র য‌জ্ঞের অশ্ব ফি‌রি‌য়ে আন‌লেন । অতঃপর রাজকুমার ' বি‌জিতাশ্ব ' রূ‌পে মু‌নিগণ কর্তৃক প‌রি‌চিত হ‌লেন । ইন্দ্রের বারবার বাধাদান মহারাজ পৃথু‌কে ক্রোধা‌ন্বিত করল । তি‌নি রুদ্রমূ‌র্তি ধারণ ক‌রলেন । ঋ‌ত্বিকগণ দেখ‌লেন যে পরাক্রমশালী মহারাজ পৃথু ই‌ন্দ্র‌কে বধ করবার জন্য প্রস্তুত হ‌চ্ছেন । তাঁরা মহারাজ পৃথু‌কে বল‌লেন যে ,যজ্ঞে দী‌ক্ষিত হওয়ার পর কেবলমাত্র শাস্ত্র‌বি‌হিত যজ্ঞপশু ভিন্ন অন্য কাউ‌কে বধ করা অনু‌চিত । তাঁরা আরও বল‌লেন যে অ‌মোঘ মন্ত্রদ্বারা আবাহন করে ই‌ন্দ্র‌কে তাঁরা বলপূর্বক অ‌গ্নি‌তে আহু‌তি দি‌য়ে দে‌বেন ।

যজমান মহারাজ পৃথু‌কে এই কথা ব‌লে তাঁর ঋ‌ত্বিকগণ স‌ক্রো‌ধে ই‌ন্দ্র‌কে আবাহন কর‌লেন । তাঁরা আহু‌তি দি‌তে উদ্যত হ‌লে স্বয়ং ব্রহ্মা আ‌বির্ভূত হ‌য়ে বল‌লেন - হে ঋ‌ত্বিকগণ ! ইন্দ্র‌কে আহু‌তি দান অনু‌চিত কার্য , কারণ ই‌ন্দ্র তো যজ্ঞ না‌মে প‌রি‌চিত ; তা বস্তুত শ্রীভগবা‌নের মূ‌র্তি । তোমা‌দের যজ্ঞদ্বারা আরা‌ধিত দেবতাগণও ই‌ন্দ্রেরই অংশ‌বি‌শেষ । তাই যজ্ঞদ্বারা ই‌ন্দ্র‌কে বিনাশ করবার চিন্তা স‌ঠিক নয় । মহারাজ পৃথু বিপুল কী‌র্তিসমূ‌হের ম‌ধ্যে এক‌টি যজ্ঞ না হয় অসম্পূর্ণই রইল তাতে কিছু এ‌সে যা‌বে না । শতযজ্ঞ সম্পাদন না হয় না হল । '
বাকীঅংশ আগামীপ‌র্বে
=========O========
লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।