১৯ নভেম্বর ২০১৭

শিক্ষামূলক কথা: জগৎ - উদ্যান

কুরঙ্গমাতঙ্গ পতঙ্গভৃঙ্গমীনা হতাঃ পঞ্চ‌ভি‌রেব পঞ্চ ।
একঃ প্রমাদী স কথং ন হন‌্য‌তে যঃ সেব‌তে পঞ্চ‌ভি‌রেব পঞ্চ ।।

 ' মৃগ , হস্তী , পতঙ্গ , ভ্রমর ও মৎস্য - এই পঞ্চ - জীব পাঁ‌চ‌টি বিষ‌য়ের এক এক‌টির জন্য প্রাণ হা‌রি‌য়ে থা‌কে ; তাহ‌লে তো যে প্রমাদী একাই পঞ্চ - ই‌ন্দ্রিয় সেবন ক‌রে সে কেমন ক‌রে বাঁচ‌বে ? অতএব মনুষ্যমা‌ত্রেরই উ‌চিত যে , মন ও পঞ্চ - ই‌ন্দ্রি‌য়কে বিষয় থে‌কে দূ‌রে রে‌খে পরমাত্মার নিত্যযুক্ত করা ।

এই প্রস‌ঙ্গে একটা গল্প শুনুন ।

 এক চক্রবর্তী সম্রাট ঘোষণা ক‌রে‌ছি‌লেন - ' আগামীকাল যে ব্য‌ক্তি আমা‌কে দর্শন কর‌তে সক্ষম হ‌বে তা‌কে আ‌মি যুরবাজ পদ দেব । আ‌মি যে উদ্যানবা‌ড়ি‌তে বাস ক‌রি তা কাল সারা‌দিন অবারিত ( খোলা ) দ্বার থাক‌বে । যে কেউ আমার কা‌ছে আস‌তে পা‌রে । কা‌রো জন্য বাধা‌নি‌ষেধ নেই ।

 প্র‌ত্যে‌কে বা‌ড়ি‌তে ঘু‌রে বেড়াবার জন কেবল দুই ঘন্টা সময় দেওয়া হ‌বে , তার বে‌শি কাল কেউ ভিত‌রে থাক‌তে পার‌বে না । উদ্যা‌নে প্র‌বেশ ক‌রে আমার কা‌ছে আসবার জন্য কেবল আধ মি‌নির্টই য‌থেষ্ট , কারণ বা‌ড়ি‌র পথসকল সুগম ও সুলভ । অতএব যে ব্য‌ক্তি নির্ধা‌রিত সম‌য়ের ম‌ধ্যে আমার দর্শন ক‌রে নেবে তাকে যুবরাজ পদ দেওয়া হ‌বে আর যে উদ্যা‌নেই রমণ কর‌তে থাক‌বে তা‌কে দুই ঘন্টা পর বের ক‌রে দেওয়া হ‌বে । '

এই ঘোষণা রা‌জ্যের সর্বত্র প্রচা‌রিত হল । আর সকাল হ‌তেই লো‌কে উদ্যা‌নে প্র‌বেশ কর‌তে লাগল । বা‌ড়ি‌র দ্বারেই নিয়ামক - নিয়ন্ত্রণকর্তার নিবাসস্থান ছিল । সেই নিয়ন্ত্রণকর্তা উদ্যা‌নে প্র‌বেশকারী‌কে এক‌টি টি‌কিট দি‌চ্ছি‌লেন যার একটা প্র‌তি‌লি‌পি নি‌জের কা‌ছে রে‌খে দি‌চ্ছি‌লেন । এইভা‌বে অনুম‌তিপত্র নি‌য়ে লো‌কে উদ্যা‌নে প্র‌বেশ কর‌তে লাগল । উদ্যা‌নে ঢু‌কে কেউ নানারকম চা‌মে‌লি , কেওড়া , গোলাপ পু‌ষ্পের আঘ্রাণ উপ‌ভোগ ক‌রে বেড়া‌তে লাগল ; সুশীতল সুগন্ধযুক্ত বায়ু তা‌দের মুগ্ধ করে‌ছিল

আবার আরও কিছু লোক এ‌গি‌য়ে গি‌য়ে মেওয়া ও সমুধুর ফল পেড়ে খে‌তে ল‌াগল । আরও কিছু লোক আরও এ‌গি‌য়ে গি‌য়ে সার্কাস , সি‌নেমা , মিউ‌জিয়াম , নাট্য‌ভিনয় আর রত্নের স্তূপ আর সুবর্ণ রজতের মুদ্রা আর বহু ধ‌র‌ণের পূ‌র্বে না জানা , না দেখা জি‌নিস প্রত্যক্ষ করতে লাগল । কিছু লোক রমণী‌দের স‌ঙ্গে রমণ কর‌তে লাগল , আরও কিছু লোক এ‌গি‌য়ে গি‌য়ে যন্ত্রসংগীত , কন্ঠ সংগীত শুন‌তে লাগল ।

 এইভাবে লো‌কেরা উদ্যা‌নের সুখ , আরাম ও ভো‌গে যুক্ত থে‌কে রাজদর্শ‌নে নিরাশ হল এবং অজ্ঞানতার বশীভূত হ‌য়ে ভাব‌তে লাগল যে রাজ‌ার দর্শন ক‌রে কী হ‌বে ! তাদের ম‌ধ্যে একজন বৈরাগ্যযুক্ত পুরুষ ছি‌লেন যাঁর মন ই‌ন্দ্রিয় বশীভূত ছিল । তি‌নি সুখ , আরাম , স্বাদ , ভোগ আ‌দিকে দূ‌রে ঠে‌লে সোজ‌া মহারা‌জের কা‌ছে গি‌য়ে উপনীত হ‌লেন । মহারাজ তাঁ‌কে যুবরাজ পদ প্রদান কর‌লেন ।

 ব্যবস্থাপ‌কের অ‌নেক চর সেই উদ্যা‌নে ঘুর‌ছিল যারা নির্ধা‌রিত সময় শেষ হওয়া মাত্রই টি‌কিট ছি‌নি‌য়ে নি‌য়ে তাদের উদ্যা‌নের বাই‌রে বার ক‌রে দি‌চ্ছিল । কিন্তু যারা পুষ্প সুগন্ধ নি‌য়ে হাওয়া খা‌চ্ছিল তারা বলল - ' আমা‌দের আরও কিছুক্ষণ থাক‌তে দাও । ' কিন্তু দা‌রোয়ানগণ কড়া ছিল , কেউ এক মি‌নিটও বে‌শি থাক‌তে পার‌ছিল না - তারা তা‌দের ধাক্কা দি‌য়ে বের ক‌রে দি‌চ্ছিল ।

যে লোকেরা মেওয়া ও মধুর ফল খা‌চ্ছিল তারা দা‌রোয়ান‌কে বলল - ' ভাই ! আমা‌দের দুুই মি‌নিট আরও থাক‌তে দাও । আমরা মেওয়া ও ফল এক‌ত্রে ক‌রে‌ছি - বোঁচকাটা বেঁ‌ধে ফে‌লি । ' দারোয়ান জানাল -- ' এখা‌ন থে‌কে কেউ কো‌নো‌ জি‌নিস স‌ঙ্গে নি‌য়ে যে‌তে পা‌রে না । যা খে‌য়েছো তাতেই সন্তুষ্ট থা‌কো । ' এই ব‌লে দা‌রোয়ান বোঁচকা কে‌ড়ে নি‌য়ে ধাক্কা মে‌রে তা‌দের বাই‌রে বের ক‌রে দিল ।

যারা বি‌নোদন ও অভিনয় প্রভৃ‌তি দেখ‌ছিল তারা তো উঠ‌তে চাই‌ছিল না কিন্তু সেইখা‌নে কেউ এক মি‌নিটও বে‌শি থাক‌তে পা‌রে কি ? দা‌রোয়ান তা‌দের জোর ক‌রে বাই‌রে বের ক‌রে দিল । কত‌লোক টাকা , মোহর ও র‌ত্নের পুঁট‌লি ক‌রে নিল । দা‌রোয়ান জিজ্ঞাসা করল - ' এইটা কি ? ' তু‌মি পুঁট‌লি কেন বেঁ‌ধেছ ? ' তারা বলল - ' এই টাকা , মোহর ও রত্ন আমা‌দের স‌ঙ্গে নি‌য়ে যাব । ' দা‌রোয়ান তা‌দের লা‌ঠিপেটা কর‌তে কর‌তে বলল - ' মূর্খগণ ! এইগু‌লি তোমরা কেবল দর্শনই কর‌তে পার । এইখান থে‌কে কেউ এক আধলাও স‌ঙ্গে নি‌য়ে যে‌তে পার‌বে না । '

তা‌দের বাঁধা পুঁট‌লি ছে‌ড়ে যে‌তে বড় দুঃখ হ‌চ্ছিল ;‌ কিন্তু উপায় ছিল না , বাধ্য হ‌য়ে ছে‌ড়ে যে‌তেই হ‌বে । যারা রমণীসঙ্গ উপ‌ভোগ ক‌র‌ছিল তারা কিছু‌তেই বাই‌রে যে‌তে চাই‌ছিল না কিন্তু আইনত দা‌রোয়ান এক মুহূর্তও সেইখা‌নে থাক‌তে দিল না । সময় শেষ হ‌তেই দা‌রোয়ান লা‌ঠি মেরে তা‌দের বাই‌রে বের ক‌রে দিল আর যারা সংগীত আ‌দি শুন‌ছিল তারা তো জানতই না যে কত কাল অ‌তিবা‌হিত হ‌য়ে গি‌য়ে‌ছে । দা‌রোয়ান তা‌দের টি‌কি‌কের নম্বর দেখে বলল - ' চলো তোমা‌দের যাওয়ার সময় হ‌য়ে গি‌য়ে‌ছে । '

যারা শুন‌ছিল তারা বলল - ' আরে ভাই ! এই গানটা তো পু‌রো শুন‌তে দাও । ' দা‌রোয়ান বলল - ' তোমা‌দের সময় শেষ হ‌য়ে গি‌য়ে‌ছে , তোমরা আর এক মুহূর্তও এইখা‌নে থাক‌তে পার‌বে না । ' তারাও লা‌ঠি‌পেটা খে‌য়ে উদ্যান থে‌কে বে‌রি‌য়ে এল ।

এ‌টি এক‌টি ক‌ল্পিত উদাহরণ । এ‌ক্ষে‌ত্রে ধ‌রে নি‌তে হ‌বে যে , চক্রবর্তী সম্রাট হ‌লেন ভগবান আর তাঁর উদ্যান হল এই জগৎ । রাজার ঘোষণাই শ্রু‌তি - স্মৃ‌তি আ‌দি ধর্মগ্রন্থ । লোক‌দের আসা - যাওয়াই সময় - কাল । উদ্যা‌নের জন্য নির্ধা‌রিত দুই ঘন্টা সময় হল মানু‌ষের আয়ু । রাজার দর্শন সক‌লের জন্যই প্রশস্ত তাই মানুষ মা‌ত্রের জন্য ঈশ্বর প্রা‌প্তির স্বতন্ত্রতার ঘোষণা । যুবরাজ পদই হল পরম নিঃ‌শ্রেয়স প্রা‌প্তি ।

 সহজ ও সুলভ প‌থে গি‌য়ে আধ মি‌নিটে পথ অ‌তিক্রম করাই হল ভ‌ক্তি আ‌দি উচ্চ‌কো‌টি সহজ সাধনার দ্বারা ছয় মা‌সে ঈশ্বর সাক্ষাৎকারের প‌থ । নিয়ামক ধর্মরাজ । টি‌কিট দেওয়া আয়ু । টিকি‌কের প্র‌তি‌লি‌পি রাখাই আয়ুর হিসাব । উদ্যা‌নে প্র‌বেশ ও নিষ্ক্রমণই হল মানু‌ষের জন্ম - মৃত্যু । উদ্যা‌নে প্র‌বেশ ক‌রে পুষ্পগন্ধযুক্ত বায়ু সেবনই এইখা‌নে না‌সিকা ই‌ন্দ্রিয়র বশীভূত হ‌য়ে মানু‌ষের পুষ্পমালা , আতর আ‌দি সুগ‌ন্ধে সময় নষ্ট করা ।

উদ্যা‌নে মেওয়া ও মধুর ফল ভক্ষণই জিহ্বা ই‌ন্দ্রিয় বশীভূত মানু‌ষের ভোজনা‌দি‌তে রসাস্বা‌দে সময় নষ্ট করা । উদ্যানে বি‌নোদন আ‌দি দেখা হল নেত্র ই‌ন্দ্রিয়র বশীভূত মানু‌ষের অবক্ষয়যুক্ত ক্ষণভঙ্গুর আশ্চর্যজনক পদার্থসকল দে‌খে নি‌জ অমূল্য সময় নষ্ট করা । উদ্যা‌নে রমণীসঙ্গ করা আ‌দিই এইখা‌নে স্পর্শ ইন্দ্রিয়ের বশীভূত মানু‌ষের স্পর্শা‌দি দ্বারা স্প‌র্শের যোগ্য বিনাশশীল ক্ষণভঙ্গুর পদার্থসকল উপ‌ভোগ ক‌রে নি‌জের জীব‌নকে বিপ‌দের মু‌খে নি‌য়ে যাওয়া । উদ্যা‌নে সংগীত আ‌দি শ্রবণ করা হল - ক‌র্ণে‌ন্দ্রিয় বশীভূত মানু‌ষের র‌সের কথা শ্রবণ ক‌রে নিজ অমূল্য জীব‌নকে বৃ‌থা নষ্ট করা ।

রাজার দর্শ‌নে নিরাশ হওয়া হল ঈশ্বরলা‌ভে শ্রদ্ধার ঘাট‌তির কার‌ণে সাধনায় অকর্মণ্যতা । উদ্যা‌নে সোজা রাজদর্শ‌নে গমনকারী যে মন - ই‌ন্দ্রিয় সংযমী বৈরাগ্যবান পুরুষ , সেই এইখানে পরম সাক্ষাৎকার - রূপ সি‌দ্ধি - লাভকারী উচ্চ‌কো‌টির সাধক । উদ্যা‌নে রাজদর্শনই ভগবৎ - সাক্ষাৎকার এবং যুবরাজ পদই পরমপদ প্রা‌প্তি । উদ্যা‌নে প‌রিভ্রমণকারী দারোয়ানই এই জগ‌তে ধর্মরাজের দূত । টি‌কি‌কের আয়ু শেষ হওয়াই এইখানে মানু‌ষের আয়ুর প‌রিসমা‌প্তি । উদ্যা‌নের বাই‌রে বের ক‌রে দেওয়াই মানুষ‌কে যমরা‌জের হাতে তুলে দেওয়া ।

উদ্যা‌নে ফল ও সম্প‌দের পুঁট‌লি বাঁধা হল মৃত্যুকা‌লে অজ্ঞান ও স্নেহবশত সম্পদা‌দি‌তে আসক্ত থাকা । আয়ুর প‌রিসমা‌প্তির ইচ্ছা না থাক‌লেও দা‌রোয়া‌নের লা‌ঠি‌পেটা ও ধাক্কা মেরে বাই‌রে বের ক‌রে দেওয়াই এইখা‌নে মৃত্যুর ইচ্ছা না থাক‌লেও যমদূত দ্বারা জোর ক‌রে যন্ত্রণা দি‌য়ে যমদ্বারে নি‌য়ে যাওয়া ।

উদ্যা‌নের মেওয়া , ফল , সম্পদ আ‌দি কো‌নো বস্তু স‌ঙ্গে না নি‌য়ে যে‌তে পারাই এই জগ‌তে মেওয়া মিষ্টান্ন , সম্পদ , স্ত্রী - পুত্র আ‌দি সকল এইখা‌নেই ত্যাগ ক‌রে যাওয়া , কারণ এই জগতে কি‌ঞিতমাত্রও বস্তু আজ পর্যন্ত কেউ স‌ঙ্গে ক‌রে নি‌য়ে যে‌তে পা‌রেনি , যাবেও না । তাই এই বিনাশশীল ক্ষণভঙ্গুর পদা‌র্থে ও বিষ‌য়ে বৈরাগ্য ধারণ ক‌রে মন - ই‌ন্দ্রিয়‌কে তা থে‌কে স‌রি‌য়ে পরমাত্মার নিত্যযুক্ত করা উ‌চিত ।

লেখকঃ - Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।