২৫ অক্টোবর ২০১৭

গীতায় এক প্রত্যয়ের ম‌হিমা

জীবাত্মায় এক অং‌শে পরমাত্মা অপর অং‌শে প্রকৃ‌তির অ‌ধিষ্ঠান । জীবাত্মা যখন পরমাত্মার দি‌কে অগ্রসর হয় , তখন তার ম‌ধ্যে নিশ্চয়া‌ত্মিকা বু‌দ্ধি আ‌সে আর যখন সে প্রকৃ‌তির অংশ শরীর ও সংসা‌রের দি‌কে চা‌লিত হয় , তখন তার বু‌দ্ধি বহু দি‌কে ধা‌বিত হয় , ত‌ার অব্যবসা‌য়া‌ত্মিকা ব‌ু‌দ্ধি হয় ।

তাৎপর্য এই যে , পারমা‌র্থিক সাধ‌কের এইপ্রকার নিশ্চয়া‌ত্মিকা বু‌দ্ধি হয় যে , " পরমাত্মা‌কে পে‌তে হ‌বে , তা‌তে যাই হোন না কেন । ' কিন্তু যে ব্য‌ক্তি সাংসা‌রিক ধন - সম্পত্তি সংগ্রহ কর‌তে ও জাগ‌তিক সুখ‌ভোগ কর‌তে চায় , তার পরমাত্মাপ্রা‌প্তির উপায়স্বরূপ নিশ্চয়া‌ত্মিকা বু‌দ্ধি হয় না ।

অপরপ‌ক্ষে জাগ‌তিক ভোগ প্রা‌প্তির জন্য তার ম‌নে বিচা‌রের শেষ থা‌কে না । এর কারণ হ‌চ্ছে যে , পরমাত্মা এক এবং তাঁ‌কে পাবার নিশ্চয়া‌ত্মিকা বু‌দ্ধিও একই হয় । সাংসা‌রিক ভোগ অসংখ্য এবং তা ভোগ করবার ( ধন - সম্পত্তি ) সাধনও অ‌নেক , তাই সেইসব প্রা‌প্তির এক‌নিষ্ঠ বু‌দ্ধিও হয় না ।

পরমাত্মা সগুণ , নির্গুণ ইত্যা‌দি স্বরূ‌পের ভেদ থাক‌লে‌ও এইসকল স্বরূপ তত্ত্বতঃ এক এবং নিত্য । সুতরাং পরমাত্মার কোন এক‌টি স্বরূ‌পের প্রা‌প্তির নিশ্চয়তাও একই হয় । পরমাত্মাপ্রা‌প্তির লক্ষ্য য‌দি এক নিশ্চয় হয় , তাহ‌লে সমস্ত সাধনই সহজ সরল হ‌য়ে যায় এবং উ‌দ্দে‌শ্যে সি‌দ্ধির জন্য তৎপরতাও স্বতঃই হ‌য়ে যায় ।

যেমন কেউ য‌দি নি‌জে‌কে ঈশ্ব‌রের ভক্ত ব‌লে মে‌নে নেয় , তাহলে ঈশ্ব‌রের ভ‌ক্তি করা তার প‌ক্ষে স্বাভাবিক হ‌য়ে যায় । অর্থাৎ ভ‌ক্তি সম্বন্ধীয় কথা সে তখন গ্রহণ ক‌রে এবং ভ‌ক্তি -‌বি‌রোধী কথা সে তৎক্ষণাৎ ত্যাগ ক‌রে । কারণ সে তখন এই কথাই ভা‌বে যে , ' আ‌মি ভক্ত , কা‌জেই ভ‌ক্তি -‌বিরুদ্ধ কাজ আম‌ার করা উ‌চিত নয় । '

কিন্তু যা‌দের লক্ষ্য থা‌কে সংসা‌র- ভো‌গের , তা‌দের কখনও এ‌দি‌কে কখনও ও‌দি‌কে , এইরূপ নানারকম বাসনা ম‌নে জন্মা‌তে থা‌কে । সেই বাসনার কখনও অন্ত হয় না , কেননা এক বাসনা পূ‌রিত হবার সঙ্গে স‌ঙ্গে নতুন বাসনা উৎপন্ন হ‌তে থা‌কে । ফলে জীবন দুঃ‌খে প‌রিপূর্ণ হয়ে যায় ।

এই ব্যবসায়া‌ত্মিকা ( নিয়শ্চা‌ত্মিকা ) বুুদ্ধির এমনই ম‌হিমা যে অতি দুরাচার বা অ‌তি পাপ্র‌ি ব্য‌ক্তিও য‌দি , " আ‌মি পরমাত্ম‌া‌কে প্রাপ্ত হব ' - এইরূপ সিদ্ধান্ত ক‌রে , তাহ‌লে সে খুব শীঘ্র ধর্মাত্মা হ‌য়ে যায় । শুধু ধর্মাত্মাই নয় , তার নিত্য শা‌ন্তি লাভ হয় অর্থাৎ তার উ‌দ্দেশ্য সিদ্ধ হয় ।

অব্যবসায়া‌ত্মিকা বুদ্ধিযুক্ত মানুষ যতবার জন্ম নেয় ততবারই সে নানা উ‌দ্যোগ , প‌রিশ্রম কর‌তে থা‌কে , কিন্তু তার বাসনার পরিপূ‌র্তি হয় না । আস‌লে , নতুন নতুন বাসনা জন্মা‌তে থা‌কে , যার কখনো শেষ হয় না । য‌দি কখনও কোনও বাসনার পূ‌র্তি হয় , তাহ‌লে সেটিও ভ‌বিষ্য‌তে নতুন - নতুন কামনা সৃ‌ষ্টির কার‌ণ প‌রিণত হবে ।

এই তাৎপর্য এই যে , ব্যবসায়া‌ত্মিকা বু‌দ্ধি হ‌লে অব্যবসায়া‌ত্মিকা ব‌ু‌দ্ধি চ‌লে যায় , কিন্তু অব্যবসায়া‌ত্মিকা বু‌দ্ধি থাক‌া‌তে কখনো ব্যবসায়া‌ত্মিকা ( নিশ্চয়া‌ত্মিকা ) বু‌দ্ধি হয় না । সুতরাং মানু‌ষের উ‌চিত যে ,সে যেন শীঘ্র পরমাত্মা - প্রাপ্তি‌কে স্থির লক্ষ্য ক‌রে নেয় । কারণ পরমাত্মা - প্র‌া‌প্তির জন্য শরীর পাত হ‌য়ে গে‌লে আমরা ভগবৎপ্রা‌প্তি থে‌কে ব‌ঞ্চিতই র‌য়ে যায় ।


Courtsy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।