২৫ অক্টোবর ২০১৭

ঈশ্বরের অবতাররূ‌পে আগমন

এ‌কোন‌বিং‌শে বিংশ‌তি‌মে বৃ‌ষ্ণিষু প্রাপ্য জন্মনী ।
রামকৃষ্ণা‌বি‌তি ভু‌বো ভগবানহরদ্ভরম্ ।‌। ( ভাগবত ১\ ৩\ ২৩ )


সৃ‌ষ্টির আরম্ভে শ্রীভগবান লোকসমূহ নির্মাণের ইচ্ছা করে‌ছি‌লেন । তাই তি‌নি মহত্তত্ত্বাদিসম্পন্ন পুরুষরূ‌পে দশ ই‌ন্দ্রিয় , মন আর পঞ্চভূত - এই ষোড়শ কলাযুক্ত হ‌লেন । তি‌নি যখন যোগ‌নিদ্রায় শা‌য়িত ছি‌লেন তখন তাঁর না‌ভিহ্রদ থে‌কে এক পদ্মের সৃ‌ষ্টি হয় , সেই পদ্ম থে‌কে প্রজাপতিদের অ‌ধিপ‌তি ব্রহ্মা উৎপন্ন হলেন । শ্রীভগবা‌নের সেই বিরাটরূ‌পের অঙ্গপ্রত্যঙ্গসমূ‌হের মধ্যেই সমস্ত লোকের কল্পনা করা হ‌য়ে‌ছে ।

তাঁর সেই রূপ বিশুদ্ধ ও নিরতিশয় সত্ত্বময় শ্রেষ্ঠরূপ । যো‌গিগণ দিব্যদৃ‌ষ্টি দি‌য়ে শ্রীভগবা‌নের সেইরূপ দর্শন ক‌রেন । অসংখ্য পদ , ঊরু‌দেশ , হস্ত , মুখ থাকায় তা আশ্চর্যজনক ; তার মধ্যে অসংখ্য মস্তক , অসংখ্য কর্ণ , অসংখ্য চক্ষু ও অসংখ্য না‌সিকা বর্তমান এবং সেই রূপ অসংখ্য ম‌ুকুট , বস্ত্র ও কুণ্ডলা‌দি অলংকা‌রে শো‌ভিত । শ্রীভগবা‌নের সেই পুরুষরূপ , যাঁ‌কে নারায়ণ বলা হয় , বহু অবতা‌রের বীজস্বরূপ - তা‌তেই অবতা‌রের আ‌বির্ভাব । এই রূ‌পের ক্ষুদ্রা‌তিক্ষুদ্র অংশ দ্বারা দেবতা , পশুপক্ষী ও মনুষ্যা‌দির সৃ‌ষ্টি ।

সেই প্রভু প্রথ‌মে কৌমারস‌র্গে সনক , সনাতন , সনন্দন ও সনৎকুমার - এই চার ব্রাহ্মণরূ‌পে অবতার গ্রহণ ক‌রে অখণ্ড ব্রহ্মচর্য পালন ক‌রেন ।
দ্বিতীয়বার বিশ্বকল্যাণে সমস্ত য‌জ্ঞের অ‌ধীশ্বর সেই শ্রীভগবানই রসাতলগতা পৃ‌থিবী‌কে উদ্ধার ক‌রেন বরাহবতার রূ‌পে ।

ঋ‌ষিস‌র্গে তি‌নি দেব‌র্ষি নারদরূ‌পে তৃতীয় অবতার ধারণ ক‌রেন - এই অবতা‌রেই কর্মবন্ধন থে‌কে মুক্তিলা‌ভের জন্য ক‌র্মের কথা বলা হ‌য়ে‌ছে যা ' নারদ পঞ্চরাত্র ' না‌মে পরি‌চিত ।
ধ‌র্মের পত্নী মূ‌র্তির গ‌র্ভে তি‌নি নর - নারয়ণরূ‌পে চতুর্থ অবতার গ্রহণ ক‌রেন । এই অবতা‌রে ঋ‌ষিরূ‌পে মন ও ই‌ন্দ্রিয় সংযম এবং ক‌ঠিন তপস্যার কথা বলা হ‌য়ে‌ছে ।
পঞ্চম অবতা‌রে তি‌নি সিদ্ধগণ‌শ্রেষ্ঠ ক‌পিলরূ‌পে আ‌বির্ভূত হন এবং অধুনা লুপ্তপ্রায় ' সাংখ্যশাস্ত্র আসু‌রি ' উপ‌দেশ দেন ।

অ‌ত্রিপ‌ত্নী অন্-সূয়ার প্রার্থনায় ষষ্ঠ অবতা‌রে তি‌নি অ‌ত্রিমু‌নির পুত্র দত্তা‌ত্রেয় না‌মে জন্মগ্রহণ ক‌রেন । এই অবতা‌রে তি‌নি অলর্ক , প্রহ্লাদ প্রমুখ‌কে ব্রহ্মজ্ঞানোদেশ দি‌য়ে‌ছি‌লেন ।
তি‌নি সপ্তমবার রু‌চিনামক প্রজাপ‌তির পত্নী আকূ‌তির গ‌র্ভে যজ্ঞ নাম নি‌য়ে অবতরণ ক‌রে‌ছি‌লেন । এই অবতা‌রে তি‌নি নিজ পুত্র যাম প্রমুখ দেবগ‌ণের স‌ঙ্গে স্বায়ম্ভুর মন্বন্তর প্র‌তিপালন ক‌রেন ।
রাজা না‌ভির পত্নী মেরু‌দেবীর গ‌র্ভে ঋ‌ষভ‌দেবরূ‌পে শ্রীভগবান অষ্টম অবতাররূ‌পে জন্মগ্রহণ ক‌রে‌ছি‌লেন । এই অবতা‌রের প্র‌য়োজন ছিল পরমহংস পথ‌কে সমস্ত আশ্রম‌শ্রেষ্ঠ আখ্যা প্রদান করা ।
ঋ‌ষি‌দের প্রার্থনায় নবমবার তি‌নি রাজা পৃথুরূ‌পে এ‌সেছি‌লেন । এই অবতা‌রের তি‌নি পৃ‌থিবী থে‌কে সমস্ত ঔষ‌ধি প্রভৃদি বস্তু দোহন ক‌রেন ।

চাক্ষুষ মন্বন্ত‌রের শে‌ষে যখন সমস্ত ত্রিভুবন প্লা‌বিত , তখন তি‌নি মৎস্যরূ‌পে দশম অবতার হ‌য়ে এ‌সে‌ছি‌লেন এবং পৃ‌থিবীরূ‌প নৌকা‌তে আ‌রোহণ ক‌রি‌য়ে পরবর্তী মন্বন্ত‌রের অ‌ধিপ‌তি বৈবস্বত মনু‌কে রক্ষা ক‌রে‌ছিলেন ।

সমুদ্র মন্থনকা‌লে তি‌নি কূর্মরূপ ধারণ ক‌রে তি‌নি একাদশ অবতাররূ‌পে মন্দার পর্বত‌কে পৃষ্ঠে ধারণ ক‌রে‌ছি‌লেন ।

দ্বাদশবার তি‌নি ধন্বন্ত‌রি মূ‌র্তি ধারণ ক‌রে অমৃতভাণ্ড নিয়ে সমুদ্র থে‌কে উ‌ঠে এ‌সে‌ছি‌লেন ।
ত্র‌য়োদশ অবতারে মো‌হিনী রূপ ধারণ পূর্বক দানব‌দের মো‌হিত ক‌রে দেবতা‌দের অমৃত পান ক‌রে‌য়ি‌ছি‌লেন ।

চতুদর্শ অবতা‌রে নৃ‌সিংহরূপ ধারণ ক‌রে তি‌নি প্রবল পরাক্রান্ত দৈত্যরাজ হিরণ্যক‌শিপু‌কে বধ ক‌রে‌ছি‌লেন এবং ভক্ত প্রহ্ণাদ‌কে রক্ষা ক‌রে‌ছি‌লেন ।

পঞ্চদশ অবতা‌রে বামনরূ‌প ধারণ ক‌রে দৈত্যরাজ ব‌লির যজ্ঞস্থ‌লে আগমন এবং ব‌লির কা‌ছ থে‌কে স্বর্গরাজ্য উদ্ধা‌রের জন্য তিন পা ভূ‌মি যাচনা ক‌রে‌ছি‌লেন ।

ষোড়শ অবতা‌রে তাঁর আগমন হ‌য়ে‌ছিল পরশুররামরূ‌পে । ক্ষ‌ত্রিয় নৃপ‌তি‌দের ব্রহ্মবি‌দ্বেষী ও ব্রাহ্মণহন্তারূ‌পে দে‌খে ক্রুদ্ধ হ‌য়ে তি‌নি একুশবার পৃ‌থিবী‌কে ক্ষত্রিয়শূন্য ক‌রে‌ছি‌লেন ।

অতঃপর শ্রীভগবানের সপ্তদশ অবতা‌রে পরাশর মু‌নি পুত্ররূ‌পে সত্যবতীর গ‌র্ভে ব্যাস‌দেব না‌মে আ‌বির্ভাব হয় । সী‌মিত বুদ্ধি মাব‌বের বিকাশে তাঁর অক্ষয় কী‌র্তি বেদ বিভাজন ।

‌দেবকার্য সম্পাদন হেতু অষ্টাদশ অবতা‌রে রাজা শ্রীরামচন্দ্ররূ‌পে তাঁর আগমন হয় । আদর্শ চ‌রিত্রের উপমা সৃ‌ষ্টির উ‌দ্দে‌শ্যে তাঁর আগমন । সেতুবন্ধন , রাবণ - কুম্ভকর্ণ বধ সহ অসংখ্য রাক্ষস বধ আ‌দি লীলা সম্পাদন এই অবতা‌রেই হ‌য়ে‌ছিল ।

ঊন‌বিংশ অবতার গ্রহণ তার যদুবং‌শে হ‌য়ে‌ছিল । তখন তাঁর প‌রিচয় ছিল বলরাম ।
‌বিংশ অবতা‌রে স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ অবতরণ ক‌রেন । নন্দগ্রাম নানা লীলা , অসুর বধ , বৃন্দাব‌নে লীলা , মথুরাগমণ কংস বধ , দ্রৌপদীর সম্মার্ন রক্ষা সহ কুরুক্ষেত্রে অর্জ‌ুনকে পরম জ্ঞান দান ক‌রেন যা শ্রীমদ্ভগবদ্গীতা রূ‌পে প‌রি‌চিত ।

ক‌লিযুগাগম‌নে একবিংশ অবতা‌রে মগধ‌দেশ দেব‌দ্বেষী দানব‌দের মো‌হিত করবার জন্য তাঁর অজনপুত্র বুদ্ধরূ‌পে আগমন হয় ।

অতঃপর যখন ক‌লিযু‌গের প্রভাব চরম সীমায় পৌঁছা‌বে আর রাজারাও দস্যুসম হ‌য়ে উঠ‌বে তখন ধ‌র্মের পুনঃপ্র‌তিষ্ঠার জন্য জগৎপালক শ্রীভগবান দ্বা‌বিংশ অবতা‌রে ব্রাহ্মণ বিষ্ণুশর্মার ঘরে ক‌ল্কিরূ‌পে অবতারিত হ‌বেন ।

দ্বা‌বিংশ অবতা‌রের বর্ণনা থাক‌লেও লোকপ্র‌সি‌দ্ধি অনুসা‌রে অবতা‌রের সংখ্যা চ‌ব্বিশ ( চতুর্বিংশতি ) । বিজ্ঞ‌ব্য‌ক্তি‌দের ম‌তে উক্ত দ্বা‌বিংশ অবতা‌রের সঙ্গে হংস ও হয়গ্রীব যুক্ত কর‌লে চতু‌র্বিংশ‌তি অবতারই হয় ।

সাধারণত যে দশাবতা‌রের কথা বলা হ‌য়ে থা‌কে তাঁরা হ‌লেন :
মৎস্য , কূর্ম , বরাহ , নর‌সিংহ , বামন , পরশুরাম , শ্রীরামচন্দ্র , বলরাম , বুদ্ধ ও ক‌ল্কি ।
এই অবতারগণ উক্ত চতুর্বিংশ‌তি অবত‌া‌রের অন্তর্ভুক্ত ।

Courtesy by: Joy Shree Radha Madhav 
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।