২৫ অক্টোবর ২০১৭

ভক্ত ও ভগবান

ভগবান শ্রীকৃ‌ষ্ণের পরম ভক্ত শ্রু‌তি‌দেব বি‌দে‌হের রাজধানী মি‌থিলাতে বাস কর‌তেন । গৃহস্থ ব্রাহ্মণ ভগবদ্ভ‌ক্তি‌তেই পূর্ণ , পরম শান্ত , জ্ঞানী ও বৈরাগ্যবান ছি‌লেন । তি‌নি কামনার‌হিত থে‌কে যা পে‌তেন তা‌তেই সন্তুষ্ট থাক‌তেন । প্রারব্ধানুসা‌রে তি‌নি জীবন ধারণ নি‌মিত্ত সামগ্রী লাভ ক‌রে আন‌ন্দে বর্ণাশ্রমো‌চিত ধর্মপালনে তৎপর থাক‌তেন । দে‌শের রাজাও ব্রাহ্ম‌ণের মতন ভ‌ক্তিমান ছি‌লেন । রাজা তখন বহুলাশ্ব ; তি‌নিও অহংকারর‌হিত ছি‌লেন । অতএব শ্রু‌তিদেব ও বহুলাশ্ব দুইজনই ভগবান শ্রীকৃ‌ষ্ণের প্রিয় ছি‌লেন ।

একবার ভগবান শ্রীকৃষ্ণ উভ‌য়ের উপর সন্তুষ্ট হ‌য়ে দারুককে রথ আন‌তে বল‌লেন আর তা‌তে আ‌রোহন ক‌রে দ্বারকা থে‌কে বি‌দেহ দে‌শের দি‌কে প্রস্থান কর‌লেন । শ্রীভগবা‌নের স‌ঙ্গে নারদ , বাম‌দেব , অত্রি , বেদব্যাস , পরশুরাম , অ‌সিত , শুক‌দেব , বৃহস্প‌তি , কণ্ব , মৈ‌ত্রেয় , চ্যবন আ‌দি ঋ‌ষিগণও গি‌য়ে‌ছি‌লেন । প‌থে তাঁ‌দের পূজার্চনা নি‌মিত্ত নাগ‌রিকবৃন্দ ও গ্রামবাসীগণ মাঙ্গ‌লিক দ্রব্যা‌দি নি‌য়ে অপেক্ষা কর‌ছি‌লেন ।শ্রীভগবান এই সমরয় আনর্ত , ধন্ব , কুরুজাঙ্গল , কঙ্ক , মৎস্য , পাঞ্চাল , কু‌ন্তি , মধু , কেকয় , কৌশল , অর্ণ আ‌দি বহু দে‌শের নর - নারী‌দের সাক্ষাৎ দর্শন দিয়ে ধন্য ক‌রে‌ছি‌লেন । প‌থে ভক্ত‌গণ ভগবান শ্রীকৃ‌ষ্ণের সরল উন্মুক্ত হাস্য ও প্রে‌মে পূর্ণ কৃপাকটাক্ষযুক্ত বদনমণ্ড‌লের মকরন্দসুধা পান ক‌রে ধন্য হ‌য়ে‌ছি‌লেন । তি‌নি দৃ‌ষ্টিদ্বারা পরম কল্যাণ ও তত্ত্বজ্ঞানও বিতরণ ক‌রে‌ছি‌লেন । অব‌শে‌ষে ভগবান শ্রীকৃষ্ণ বি‌দেহ দে‌শে উপ‌স্থিত হ‌লেন ।

ভগবান শ্রীকৃ‌ষ্ণের শুভাগমন বার্তা নাগ‌রিকবৃন্দ ও গ্রামবাসী‌দের পরম আ‌নন্দে প‌রিপূর্ণ ক‌রে‌ছিল । তাঁরা মাঙ্গ‌লিক দ্রব্যা‌দি স‌হিত অভ্যর্থনা করবার জন্য এ‌গি‌য়ে এ‌সে‌ছি‌লেন । ভগবান শ্রীকৃষ্ণ‌কে দর্শন ক‌রে তাঁ‌দের চিত্ত ও বদনমণ্ডল প্রেমন ও আন‌ন্দে উৎফুল্ল হ‌য়ে উ‌ঠে‌ছিল । তাঁরা সেই মু‌নি‌দের ও তার স‌ঙ্গে শ্রীভগবান‌কে দে‌খে যুক্তক‌রে অবনত মস্ত‌কে প্রণাম ক‌রে‌ছি‌লেন । তাঁ‌দের দর্শন করবার পরম সৌভাগ্য লাভ ক‌রে তাঁরা ধন্য হ‌য়ে গি‌য়ে‌ছিলেন ।মি‌থিলা অধিপতি বহুলাশ্ব ও শ্রু‌তি‌দেব দুইজনই ভাব‌লেন যে শ্রীভগবান তাঁ‌দেরই উপর অনুগ্রহ ক‌রে পদার্পণ ক‌রে‌ছেন । তাঁরা দুই জনই শ্রীভগবা‌নের পাদপদ্মে সাষ্টাঙ্গ প্রণাম ক‌রে সক‌লের স‌ঙ্গে আ‌তিথ্য গ্রহণ করবার আ‌বেদন জানা‌লেন । ভগবান শ্রীকৃষ্ণ দুইজ‌নেরই প্রার্থনা স্বীকার ক‌রে উভয়‌কে প্রসন্ন করবার নি‌মিত্ত একই সম‌য়ে দুইজ‌নের কা‌ছেই গমন কর‌লেন । দুইজনই ভাব‌লেন যে ভগবান শ্রীকৃষ্ণ কেবল আমার গৃ‌হেই পদার্পণ ক‌রে‌ছেন অন্য কোথাও যান‌নি ।

বি‌দেহরাজ বহুলাশ্ব স্থিতধী ব্য‌ক্তি ছি‌লেন । পর‌মেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং ও ঋ‌ষিমু‌নিগণ তাঁর গৃ‌হে এ‌সে‌ছেন তা তাঁর কা‌ছে পরম গৌর‌বের ছিল । তি‌নি অ‌তি‌থিসকল‌কে অ‌তি সুন্দর আস‌নে উপ‌বেশন করা‌লেন । তখন তাঁর বি‌চিত্র দশা । প্রেমা‌তিশয্যে ও ভ‌ক্তি প্রাব‌ল্যে তি‌নি গদগদ হ‌য়ে ছি‌লেন ; নয়নযুগল প্রেমাশ্রু ক্ষরণ কর‌তে তৎপর ছিল । তি‌নি পূজ্যতম অ‌তি‌থি‌দের পাদপ‌দ্মে প্রণাম নি‌বেদন ক‌রে পাদপ্রক্ষালন কর‌লেন ও সেই পাদোদক নিজ আত্মীয়স্বজন স‌মেত মস্তকে ধারণ কর‌লেন ।অতঃপর তি‌নি শ্রীভগবানের ও ভগবদ্ভক্তস্বরূপ ঋ‌ষিদের গন্ধ মাল্য , বস্ত্র , অলংকার , ধূপ , দীপ , অর্ঘ্য , ধেনু , বৃষ আ‌দি সমর্পণ ক‌রে পূজার্চনা কর‌লেন ।

যখন সক‌লে আহার্য ধারণ ক‌রে তৃপ্ত হ‌য়ে গে‌লেন তখন তি‌নি ভগবান শ্রীকৃ‌ষ্ণের চরণযুগল নি‌জ অ‌ঙ্কে ধারণ ক‌রে তা সেবা কর‌তে কর‌তে স্তু‌তি কর‌তে লাগ‌লেন । ভক্ত যে শ্রীভগবা‌নের নিজ স্বরূপ শ্রীবলরাম , অর্ধা‌ঙ্গিনী লক্ষ্মী ও পুত্র ব্রহ্মা থে‌কে বে‌শি প্রিয় তাই প্রমাণ করবার জন্য শ্রীভগবান তাঁর মতন সাধারণ ভক্ত‌কে দর্শন দি‌য়ে‌ছেন , এই কথা বহুলাশ্ব স্বীকার ক‌রে নি‌লেন ।‌তি‌নি প্রার্থনা কর‌লেন যেন শ্রীভগবান মু‌নিঋ‌ষি‌দের স‌ঙ্গে সেইখা‌নে বসবাস ক‌রেন যা‌তে তাঁ‌দের পদর‌জে নি‌মিবংশ পবিত্র হ‌য়ে যায় । সক‌লের জীবনদাতা ভগবান শ্রীকৃষ্ণ রাজা বহুলা‌শ্বের প্রার্থনা স্বীকার ক‌রে মি‌থিলাবাসী জনগণের কল্যা‌ণে সেইখা‌নে কিছু‌দিন অবস্থান কর‌লেন ।

যেমন রাজা বহুলাশ্ব ভগবান শ্রীকৃষ্ণ ও মু‌নিমণ্ডল‌কে পদার্পণ কর‌তে দে‌খে আনন্দমগ্ন হ‌য়ে গি‌য়ে‌ছি‌লেন তেমনই ব্রাহ্মণ শ্রু‌তি‌দেব , ভগবান শ্রীকৃষ্ণ এবং মু‌নিদের গৃ‌হে পদার্পণ কর‌তে দে‌খে আনন্দ বিহ্বল হ‌য়ে গে‌লেন । তি‌নি প্রণাম নি‌বেদন ক‌রে নৃত্য কর‌তে লাগ‌লেন । অতঃপর শ্রু‌তি‌দেব মাদুর , পিঁ‌ড়ি , কুশাসন পে‌তে তার উপর অ‌তি‌থি‌দের উপ‌বেশন করা‌লেন , স্বাগত ভাষণ আ‌দি দ্বারা তাঁ‌দের অ‌ভিন‌ন্দিত কর‌লেন ও নিজ ভার্যা স‌হিত অ‌তি আন‌ন্দে সক‌লের পা‌দপ্রক্ষালন কর‌লেন ।মহান সৌভাগ্যবান শ্রু‌তি‌দেব ভগবান ও ঋ‌ষি‌দের পা‌দোদ‌কে নিজ গৃহ‌কে ও আত্মীয়স্বজন‌কে সি‌ঞ্চিত ক‌রে দি‌লেন । তাঁর সকল ম‌নোরথ পূর্ণ হ‌য়ে গি‌য়ে‌ছিল । তি‌নি আন‌ন্দে মত্ত হ‌য়ে প‌ড়ে‌ছি‌লেন । তদনন্তর তি‌নি ফল , গন্ধ , সুবা‌সিত জল , সুগ‌ন্ধি মৃত্তিকা , তুলসী , কুশ , কমল আ‌দি অনায়াসলব্ধ পূজাসাগ্রমী এবং সত্ত্বগুণ বৃ‌দ্ধিকারী অন্নদ্বার‌া তাঁ‌দের আ‌রাধনা কর‌লেন ।

শ্রু‌তি‌দেব নি‌জে‌কে গৃহস্থাশ্র‌মের অন্ধকার কূ‌পে পতিত ম‌নে কর‌তেন ;তি‌নি সমস্ত তীর্থ‌কে তী‌র্থের মর্যাদা প্রদানকারী ভগবান শ্রীকৃষ্ণ ও তাঁর নিবাসস্থান ঋ‌ষিমু‌নি‌দের পদরজ লাভ‌কে বিশ্বাস কর‌তে পার‌ছি‌লেন না । যখন সক‌লে আতিথ্য স্বীকার ক‌রে বিশ্রাম কর‌তে লাগ‌লেন তখন শ্রু‌তি‌দেব নিজ স্ত্রী - পুত্র ও অন্যান্য আত্মীয়স্বজ‌নের স‌ঙ্গে তাঁ‌দের সেবার নি‌মিত্ত উপ‌স্থিত হ‌লেন । তি‌নি ভগবান শ্রীকৃ‌ষ্ণের পাদপদ্ম ধারণ করে স্তু‌তি কর‌তে লাগ‌লেন । তি‌নি ভগবানকে কী সেবা কর‌বেন তাই জিজ্ঞাস‌া কর‌লেন ?

ভগবান শ্রীকৃষ্ণ বল‌লেন - ' হে শ্রু‌তি‌দেব ! এই সকল মহান মু‌নিঋ‌ষি‌গণ তোম‌ার উপর অনুগ্রহ করবার জন্যই এইখা‌নে এ‌সে‌ছেন । এঁরা পদরজ দান ক‌রে জনগ‌ণের ও লোকসমূ‌হের কল্যা‌ণের জন্যই বিচরণ করছেন , সকল‌কে প‌বিত্র কর‌ছেন । দেবতা , পুণ্য‌ক্ষেত্র এবং তীর্থ আ‌দি তো দর্শন , স্পর্শ , অর্চন আ‌দি দ্বারা ধী‌রে ধী‌রে বহু‌দিন ধ‌রে প‌বিত্র ক‌রে থা‌কে কিন্তু এই সকল মহাপুরুষগণ নিজ দৃ‌ষ্টিদান কর‌েই সকল‌কে প‌বিত্র ক‌রে থা‌কেন । দেবতা‌দি‌তে যে প‌বিত্র করবার শ‌ক্তি বিদ্যমান থা‌কে তাও এইসকল মহাপুরু‌ষের কৃপা- দৃ‌ষ্টিদা‌নে লাভ হ‌য়ে থা‌কে । জগ‌তে ব্রাহ্মণ য‌দি তপস্যা , বিদ্যা , স‌ন্তোষ , আমার উপাসনা এবং আমার ভ‌ক্তি‌তে যুক্ত থাকে তাহ‌লে তা অ‌তি উৎকৃষ্ট ।

আমার এই চতুর্ভুজরূপও ব্রাহ্মণ‌দের থে‌কে বে‌শি প্রিয় নয় কারণ ব্রাহ্মণ সর্ব‌বেদময় আর আ‌মি সর্ব‌দেবময় । বু‌দ্ধির‌হিত মানব এই কথা না জে‌নে কেবল বিগ্রা‌দি‌তেই পূজ্য বু‌দ্ধি রা‌খে এবং গু‌ণের ম‌ধ্যেও দোষদর্শন ক‌রে আমারই আত্মস্বরূপ জগদ্গুরু ব্রাহ্ম‌ণের তিরস্কার ক‌রে । অতএব হে শ্রু‌তি‌দেব ! তু‌মি এই সকল ব্রহ্ম‌র্ষি‌দের আমারই স্বরূপ জ্ঞা‌নে পূর্ণ শ্রদ্ধা সহকা‌রের পূজার্চন‌া ক‌রো । আমার পূজা তা‌তেই হ‌য়ে যা‌বে । 'ভগবান শ্রীকৃ‌ষ্ণের এই আ‌দেশ লাভ ক‌রে শ্রু‌তিদেব শ্রীকৃষ্ণ ও সেই সকল ব্রহ্ম‌র্ষি‌দের একাত্মভা‌বে আরাধনা কর‌লেন ও তাঁ‌দের কৃপায় তি‌নি ভগবদ্ স্বরূপ লাভ কর‌লেন । রাজা বহুলাশ্বও সেই একই গ‌তি লাভ করলেন । আশ্চর্য হ‌তে হয় এই দে‌খে যে , যেমন ভক্ত ভগবান‌কে ভ‌ক্তি ক‌রে তেমনই ভগবানও ভ‌ক্তদের ভ‌ক্তি ক‌রেন । ভক্তযুগল‌কে প্রসন্ন করবার জন্য শ্রীভগবান দুই ভ‌ক্তের নিকটই এককা‌লে কিছু‌দিন অবস্থান ক‌রে এক বিরল দৃষ্টান্ত উপস্থাপন কর‌লেন ।

জয় ভক্তের জয় ।

জয় ভগবা‌ন শ্রীকৃ‌ষ্ণের জয় ।

জয় শ্রীরাধা‌গোবি‌ন্দের জয় ।

হ‌রি‌বোল হ‌রি‌বোল হ‌রিবোল ।

Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।