২৫ অক্টোবর ২০১৭

কৃষ্ণ‌প্রিয়া মীরা পর্ব - ১

শৈশব ও প্রার‌ম্ভিক জীবন
ভারতব‌র্ষের ই‌তিহা‌সে মহাসা‌ধিকা মীরাবাঈ‌য়ের জীবন ঈশ্ব‌রের প্র‌তি সর্বগ্রাসী প্রে‌মের এক অত্যুজ্জ্বল দৃষ্টান্ত । মীরাবাঈ‌য়ের নাম স্মরণমাত্র ভক্তহৃদ‌য়ে ভ‌ক্তির প্রেরণা জাগায় । মীরার জীব‌নে ভারতবর্ষ দে‌খে‌ছিল কৃ‌ষ্ণের প্র‌তি গোপী‌প্রে‌মের পুনরা‌বির্ভাব , যা তার মহান আধ্যা‌ত্মিক ধারা‌টি‌তে নব প্রাণ সঞ্চার করে‌তে সাহায্য ক‌রে‌ছিল ।

ভারতব‌র্ষে লক্ষ লক্ষ মানু‌ষের ক‌ন্ঠে , দেবাল‌য়ে , ম‌ঠে , আখড়ায় , অসংখ্য পথ - চল‌তি পান্থ‌নিবা‌সে , এমন‌কি চল‌চ্চি‌ত্রে যদিও মীরার ভজন নিত্য‌দিন গীত হ‌য়ে চ‌লে‌ছে , তাঁর কোন প্রামা‌ণিক জীবন কিন্তু এখ‌নো পাওয়া যায়‌নি । অবশ্য অনুসন্ধান কার্য চল‌ছে । এখ‌া‌নে আমরা বি‌ভিন্ন কার‌ণে অ‌ধিকতর গ্রহণ‌যোগ্য ব‌লে ম‌নে হয় এমন এক‌টি জীবনীর অনুসরণ করব ।

১৫০৪ খ্রীষ্টা‌ব্দে রাজস্থা‌নের অন্তর্গত কুড়কী গ্রা‌মে , ক্ষত্রিয় বং‌শে , রতন সিং - এর কন্যারূ‌পে মীরার জন্ম । রাজস্থা‌নের অবস্থান ভারতব‌র্ষের মধ্য- প‌শ্চিম অঞ্চ‌লে । ভারত ই‌তিহা‌সের বহু শৌর্য -পূর্ণ কা‌হিনী রাজস্থা‌নের অ‌ধিবাসী বীর রাজপুত রমণী‌দের কেন্দ্র ক‌রে প্রচা‌রিত । ঊষর মরু প্র‌দে‌শে যোদ্ধাজা‌তির ম‌ধ্যে মীরার আবির্ভা‌বে অ‌ভিনবত্ব আ‌ছে । তি‌নিও বীর , ত‌বে যুদ্ধ‌ক্ষে‌ত্রে নয় , বীর রমণী তি‌নি ভ‌ক্তি‌তে , ভগবা‌নের চর‌ণে আত্ম‌নি‌বেদ‌নে ।

মাত্র তিন বৎসর বয়‌সে মীরা অ‌ধিকার ক‌রে‌ছিল তার জীব‌নের প্র‌তিমা‌টি‌কে , য‌া‌কে জগ‌তের কোন শ‌ক্তিই তার নিকট হ‌তে বি‌চ্ছিন্ন কর‌তে সমর্থ হয়‌নি । এক‌দিন এক সাধুভক্ত তাঁর পিত্রাল‌য়ে রা‌তের অ‌তি‌থিরূ‌পে আশ্রয় নি‌য়ে‌ছি‌লেন । তাঁর স‌ঙ্গে ছিল এক শ্রীকৃষ্ণমূ‌র্তি - গি‌রিধর গোপাল , যাঁ‌কে তি‌নি নিত্য পূজা কর‌তেন । রন সিং - এর গৃ‌হে থাকাকা‌লে যখন এক‌দিন সাধু‌টি তাঁর ইষ্ট‌দেবতা গি‌রিধ‌রের পূজা কর‌ছেন , ছোট্ট মীরা উক্ত মূ‌র্তি‌টির প্র‌তি এক অপ্রতি‌রোধ্য আকর্ষণ অনুভব করল এবং তাঁ‌কে একান্ত নি‌জের ক‌রে পে‌তে চাইল ।

কিন্তু সাধুজী তাঁর উপাস্য দেবতা , যাঁ‌কে দীর্ঘকাল যাবৎ পূজা করে আস‌ছেন , হাতছাড়া কর‌তে রা‌জি নন । মীরা অনশন করার উপক্রম করল । ছোট শিশুর ভালবাসার প্রচণ্ড দা‌বি হৃদয় স্পর্শ না ক‌রে পা‌রে না । কিন্তু বাবাজীও তাঁর প্রা‌ণের দেবতা ' গি‌রিধারী‌লাল ' ছাড়া অপর সব কিছুই দি‌তে প্রস্তুত । প্রে‌মের এই দ্ব‌ন্বে অব‌শে‌ষে মীরারই জয় হ‌লো । স্বয়ং ' গি‌রিধারীলাল ' সাধুজী‌কে স্ব‌প্নের মাধ্যমে মীর‌ার কা‌ছে থাকার ইচ্ছা প্রকাশ কর‌লেন । সুতরাং অব‌শে‌ষে ব্য‌থিত হৃদ‌য়ে তাঁর দেবতা‌কে শেষবা‌রের ম‌তো নি‌মেষভা‌বে দর্শন ক‌রে সাধুজী ক‌ম্পিত হ‌স্তে ' গি‌রিধারীলাল ' কে মীরার হা‌তে তু‌লে দি‌লেন । সজল চ‌ক্ষে তি‌নি ভগবানের অবোধ্য লীলার কথা ভাব‌তে ভা‌ব‌তে জনার‌ণ্যে অন্ত‌র্হিত হ‌লেন ।

শ্রীরামকৃ‌ষ্ণের জীবনী পাঠকরাও অবগত আ‌ছেন ,‌কেমন ক‌রে ঠিক অনুরূ‌পভা‌বে জটাধারী না‌মে এক বৈষ্ণব সাধু দ‌ক্ষি‌ণেশ্ব‌রে কিছু‌দি‌নের জন্য এ‌সে , তাঁর প্রিয় ' রামলালা ' মূ‌র্তিখা‌নি শ্র‌ীরামকৃ‌ষ্ণের নিকট অর্পণ ক‌রে চ‌লে গে‌ছি‌লেন । তখনো জটাধারী‌কে ' রামলালা ' স্ব‌প্নে দেখা দি‌য়ে শ্রীরামকৃ‌ষ্ণের নিকট থাকার আকা‌ঙ্ক্ষা প্রকাশ ক‌রে‌ছি‌লেন ।

ভক্ত ও ভগবা‌নের ম‌ধ্যে এই রহস্যপূর্ণ ভাব বি‌নিম‌য়ের অর্থ আমা‌দের প্রাকৃত জ‌নের বু‌দ্ধির অগম্য । কিন্তু তাই ব‌লে আমা‌দের ক্ষুদ্রবু‌দ্ধির উপর যেন অ‌ধিক আস্থা না রা‌খি এবং যা বু‌দ্ধির অগম্য , এমন ঘটনাসমূহ তুচ্ছজ্ঞা‌নে বা‌তিল না ক‌রে দিই । আধ্যাত্মিক অনুভূ‌তির অ‌ধিকাংশ ঘটনাই ঘ‌টে যু‌ক্তি - বু‌দ্ধির সীমানা ছা‌ড়ি‌য়ে । প্রে‌মের সেই দ্বন্ধযু‌দ্ধে জয়ী হয়ে মীরা যে কত আনন্দিত হ‌য়ে‌ছিল তা সহ‌জেই অনু‌মেয় । কিন্তু সেই গি‌রিধর মূর্তির মীরার বিরহ ও আন‌ন্দের কেন্দ্র হ‌য়ে ওঠার ব্যাপার‌টি কল্পনা করা আমাদের দুঃসাধ্য ।

‌শিশুরা স্বভাবতই খুব চতুর । তারা জা‌নে কেমন ক‌রে বাবা - মা‌য়ের কাছ হ‌তে ঠোঁট ফু‌লি‌য়ে বায়না ক‌রে খেলনা আদায় কর‌তে হয় । এ‌ক্ষে‌ত্রে মীরা কিন্তু ছিল অস্বাভা‌বিক রকম জেদী ও আগ্রাসী । সে যা অধিকার করল তা , যেমন শিশুরা আগ্রহ ফু‌রি‌য়ে গে‌লে খেলনা ছুঁ‌ড়ে ফে‌লে দেয়, তেমন ক‌রে ত্যাগ করল না ।

এই ঘটনার পর এক‌দিন বা‌ড়ির সাম‌নে দি‌য়ে যখন এক বিবাহ মি‌ছিল যাচ্ছে , মীরা তার মা‌কে জিজ্ঞাসা করল , " মা আমার দুল্-হা কোথায় ? '" ' দুল্-হা ' অ‌র্থে বর অথবা প্রেমাস্পদও হয় । শিশুর সরল ছে‌লেমানুষী দে‌খে মা হে‌সে গি‌রিধারীর মূ‌র্তির প্র‌তি অঙ্গু‌লি নি‌র্দেশ ক‌রে মীরা‌কে ব‌লে‌ছি‌লেন , " গি‌রিধারীলাল গোপালই তোমার দুল্-হা । " তি‌নি যখন একথা ব‌লে‌ছি‌লেন , তাঁর নিশ্চয় মীরার দেখা সেই স্বপ্নদৃ‌শ্যের কথা ম‌নে প‌ড়ে‌ছিল , যা মীরা তাঁ‌কে এক‌দিন ব‌লে‌ছিল । স্ব‌প্নে মীরা দে‌খে‌ছিল শ্রীকৃ‌ষ্ণের স‌ঙ্গে তার বিবাহ হ‌চ্ছে ।

যাই‌হোক , মা‌য়ের সেই কথা মীরা যে কত সত্য ব‌লে গ্রহণ ক‌রে‌ছিল তা আত্মীয় স্ব‌জনের বি‌স্মিত দৃ‌ষ্টির সম্মু‌খে তার বয়স বাড়ার স‌ঙ্গে স‌ঙ্গে ক্রমশই প্রকাশ হ‌তে থাকল । অন্ত‌রের ভাষা মীরা তাঁর র‌চিত ভজ‌নে চিরা‌য়িত ক‌রে রে‌খে‌ছেন ঃ

" মে‌রে তো গি‌রিধারী গোপাল দুসরা না কোঈ ।

যা‌কে শির মোর মুকুট মে‌রে প‌তি সোঈ . . . . । "

অর্থাৎ " আমার প্রভু গি‌রিধারী গোপাল ছাড়া আর তো কেউ নয় ।

যাঁর শি‌রে ময়ূর মুকট তিনিই যে আমার প‌তি । "

আটবছর বয়‌সে মীরা মা‌কে হা‌রি‌য়ে তার ' দুদাজী'র কা‌ছে চলে এল । তি‌নি ছি‌লেন পরম বৈষ্ণব ভক্ত । ঠাকুর্দার কো‌লে ব‌সে মীরা তন্ময় হ‌য়ে শুনত মহাভারত প্রভৃ‌তি পৌরা‌ণিক কা‌হিনী । মীরা কিন্তু ম‌নে ম‌নে সর্বদাই জা‌নে গি‌রিধারী গোপা‌লের স‌ঙ্গেই তার বিবাহ হ‌য়ে‌ছে । কিন্তু অপর কেউই সে ব্যাপা‌রে গুরুত্ব দেয়‌নি । ১৫১৬ খ্রীষ্টা‌ব্দে যখন মীরা ১৩ বছ‌রে পা দি‌ল , তার বাবা মেবা‌রের মহারাণা সংগ্রাম সিং‌হের পুত্র যুবরাজ ভোজরা‌জের স‌ঙ্গে মীরার বিবাহ দি‌লেন ।

শ্বশুরাল‌য়ে এ‌সে মীরা নিত্যই তার নতুন আত্মীয় প‌রিজন‌দের হতাশ কর‌তে লাগ‌লেন । কুলপ্রথা হিসা‌বে নববধূ‌কে যখন রাজপ‌রিবা‌রের দেবী ম‌ন্দি‌রে নি‌য়ে যাওয়া হ‌লো , মীরা জানা‌লেন , তিতি ' গি‌রিধারী ' কৃষ্ণ ছাড়া অপর কাউ‌কে প্রণাম নি‌বেদন কর‌বেন না । সদ্যনতুন আত্মীয়দের নিকট মীরার এই অবাধ্যতার অর্থ বোধগম্য হ‌লো না । তি‌নি কি উন্মাদ অথবা ধর্মাদ্ধ ? রাজপ‌রিবা‌রের নিকট তি‌নি শ্রদ্ধাহীন ও উদ্ধত ব‌লে প্র‌তিভাত হ‌লেন ।

মীরার ন্যায় সা‌ধিকার মন সাধারণভা‌বে কাজ ক‌রে না । তি‌নি এমন এক‌টি প‌রি‌স্থি‌তির সম্মুখীন হ‌য়ে‌ছি‌লেন যখন , এক‌টি অনাবশ্যক ও অবাস্তব বিবাহ অনুষ্ঠান দ্বারা এক পরম বাস্ত‌বে দিব্য বিবাহ ব্যাপার‌কে সম্পূর্ণ বা‌তিল করার প্রয়াস হ‌চ্ছিল , সেই পুরু‌ষের প্র‌তি কোন অনুরাগ বা তাঁ‌কে প্র‌য়োজন এমন বোধ তাঁর হ‌চ্ছিল না । তি‌নি যে ই‌তিমধ্যেই তাঁর স্বামী , তাঁর সর্বস্ব গি‌রিধারী গোপাল‌কে তনু - মন - প্রাণ সমর্পণ ক‌রে দি‌য়ে‌ছেন । ঠিক এমনই মান‌সিকতার আ‌বে‌গে তি‌নি অপর দেবতার প্র‌তি ভ‌ক্তি প্রদর্শন করা‌কে দ্বিচারিণীর কর্ম ব‌লে ম‌নে ক‌রে‌ছি‌লেন । যে হৃদয়‌টি‌কে একজনের প্র‌তি নি‌বেদন ক‌রেই দি‌য়ে‌ছেন , তা কেমন ক‌রে পুনরায় অপর দেবতার প্র‌তি নি‌বেদন কর‌বেন ? তা কি কপটতা নয় ?

মীরার শ্বশুলা‌য়ের কুটুম্ব‌দের আশাভ‌ঙ্গের আ‌রো কা‌রণ ,‌ তি‌নি যুবতী কন্যাসুলভ কোন ভোগবাসনায় উৎসাহ প্রকাশ ক‌রেন‌নি । রাজপুত সমা‌জে র‌জোগু‌ণের বি‌শেষ সমাদর , সেখা‌নে নারী দৈ‌হিক ও মান‌সিক ভোগ্যবস্তু ব‌লেই সর্বজনস্বীকৃত । কিন্তু মীরা সম্পূর্ণ অন্য প্রকৃ‌তির নারী । বিবা‌হের পর মীরার অ‌ধিকাংশ সময় ব্য‌য়িত হ‌তো পূজাগৃ‌হে গি‌রিধ‌রের সেবা - পূজা ও ভজন কীর্ত‌নে । অ‌ধিকন্তু তি‌নি সাধু - ভক্ত - জ্ঞানী‌দের নিমন্ত্রণ ক‌রে ধর্মসভার আসর ব‌সি‌য়ে নিয়ত তাঁ‌দের স‌ঙ্গে ধর্মচর্চা কর‌তে লাগ‌লেন । বলাবাহুল্য , তাঁর এরূপ জীবনধারার কোন‌টিই , রাজপ‌রিবারের পছন্দ হ‌লো না ।

মীরা‌কে আ‌দেশ দেওয়া হ‌লো , তি‌নি যেন এ সকল ত্যাগ ক‌রে রাজপ‌রিবা‌রের ঐ‌তিহ্য মে‌নে চ‌লেন , কিন্তু তা‌তে ফল হ‌লো না । তাঁর অন্ত‌রে আধ্যা‌ত্মিক তৃষ্ণা এতই তীব্র , সাধারণ গৃহীসুলভ জীবন যাপন করা তাঁর পক্ষে একান্তই অসম্ভব । সুতরাং তাঁর উপর ক‌ঠোর নি‌ষেধাজ্ঞা জা‌রি হলো । মীরা তাঁর স্বভাবসুলভ ভ‌ঙ্গি‌তে ভজ‌নের মাধ্য‌মে প্রকাশ কর‌লেন তাঁর প্র‌তি‌ক্রিয়া । এক‌টি গা‌নে তি‌নি গাই‌ছেন , " এ রাজপুরীর সকল প‌রিজন আমার সাধুসঙ্গ প্রিয়তার কার‌ণে আমা‌কে দি‌চ্ছে যন্ত্রণা , আমার পূজায় ঘটা‌চ্ছে বিঘ্ন । গি‌রিধর নাগর মীরার সখ্য ও প্রিয়তম , তার সে অনুরাগ তো ঘোচার নয় , তা যে উত্ত‌রোত্তর বাড়তেই থা‌কবে । "

ক্রমশ চল‌বে...
COurtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।