২৫ অক্টোবর ২০১৭

বর্তমা‌নে ধর্ম লোপ পাচ্ছে এবং অধর্ম বে‌ড়ে যা‌চ্ছে এবং উন্নতমনা পুরু‌ষেরাও দুঃখ পা‌চ্ছেন , তবুও ভগবান কেন অবতাররূ‌পে জন্মগ্রহণ কর‌ছেন না ?


এখনও ভগবা‌নের অবতর‌ণের সময় হয় নি । কারণ শা‌স্ত্রে , ক‌লিযু‌গে যেরূপ অধঃপত‌নের কথা বলা হ‌য়ে‌ছে , তার থে‌কেও বে‌শি অধঃপতন যদি হয় তবেই ভগবান অবতার-‌দেহ ধারণ কর‌বেন । এখনও সেই সময় হয় নি । ত্রেতাযু‌গে রাক্ষ‌সেরা ঋ‌ষি-মু‌নিদের মেরে খে‌য়ে হা‌ড়ের পাহাড় তৈরী ক‌রে‌ছিল , ত‌বেই ভগবান অবতরণ ক‌রেছি‌লেন ।

বর্তমা‌ন ক‌লিযু‌গে দেখা যায় যে , সেইরূপ অত্যাচার-অনাচার এখনও হয় নি । ধর্ম য‌দিও সামান্য মাত্রায় হ্রাস পায় , তখন ভগবান আ‌ধিকা‌রিক পুরুষ‌দের পা‌ঠি‌য়ে তা ঠিকম‌তো চালাবার ব্যবস্থা ক‌রেন অথবা স্থা‌নে স্থা‌নে সাধু- মহাত্ম্য প্রক‌টিত হ‌য়ে তাঁ‌দের আচরণ এবং ভাষণ দ্বার‌া মানুষ‌কে স‌ঠিক প‌থে প‌রিচা‌লনা ক‌রেন ।

একভা‌বে দেখ‌তে গে‌লে ভগবা‌নের অবতার নিত্য । এই জগৎ-সংসার ভগবা‌নেরই অবতার-রূপ । সাধকগ‌ণের কাছে সাধ্য এবং সাধনরূ‌পেই ভগবান অবর্তীণ । ভক্ত‌দের জন্য ভ‌ক্তিরূ‌পে , জ্ঞান‌যোগী‌দের কা‌ছে জ্ঞেয়রূ‌পে , কর্ম‌যোগী‌গ‌ণের কা‌ছে কর্তব্যরূ‌পে ভগবানই অবতার । ক্ষ‌ু‌ধি‌তের কা‌ছে অন্নরূ‌পে , পিপাসার্ত‌দের কা‌ছে জলরূ‌পে , বস্ত্রহীন‌দের কা‌ছে বস্ত্ররূ‌পে এবং রো‌গী‌দের কা‌ছে ঔষধরূ‌পে তাঁরই অবতাররূপ ।

ভোগী‌দের কা‌ছে ভোগরূ‌পে , লোভী‌দের কা‌ছে অর্থ , বস্তু ইত্যা‌দি রূ‌পেই তি‌নি অবতীর্ণ । গর‌মে শীতল ছায়া , শী‌তে উষ্ণ বস্ত্র ভগবা‌নের অবতার রূপ । এর তাৎপর্য এই যে , জড় -চেতন , স্থাবর -জঙ্গম ইত্যা‌দি সকল রূপই তাঁর অবতার রূপ , কেননা বাস্ত‌বে তি‌নি ছাড়া দ্বিতীয় কোন কিছুর অ‌স্তিত্বই নেই - ' বাসু‌দেব সর্বম্ ' ( ৭\১৯ ) , ' সদসচ্চাহম্ ' ( ৯\১৯ ) । কিন্তু যে ব্য‌ক্তি জগৎ-সংসার রূ‌পে প্রক‌টিত প্রভু‌কে ভোগ্য ম‌নে ক‌রে নি‌জে‌কে তার অধিকারী ভা‌বে , তার পতন হয় এবং সে জন্ম- মরণ চ‌ক্রে আব‌র্তিত হ‌তে থা‌কে ।

যাঁরা ম‌নে ক‌রেন ভগবান শুধুই নিরাকার , সাকার হন না , তাঁদের সে ধারণা এ‌কেবা‌রেই ভুল । কেননা প্রা‌ণিমাত্রই অব্যক্ত ( নিরাকার ) এবং ব্য‌ক্ত ( সাকার ) হ‌য়ে থা‌কে । এর অর্থ এই যে সমস্ত প্রাণী প্রথ‌মে অব্যক্ত ( অপ্রকাশিত ) , মাঝে ব্যক্ত ( প্রকা‌শিত ) , এবং শে‌ষে আবার অব্যক্ত ( অপ্রকা‌শিত ) হ‌য়ে যায় ( ২\২৮ ) । পৃ‌থিবীরও দুই রূপ নিরাকার এবং সাকার ।

পৃ‌থিবী তন্মাত্ররূ‌পে নিরাকার এবং স্থূলরূ‌পে সাকার হয়ে আ‌ছে । জল পরমাণুরূ‌পে নিরাকার এবং মেঘ , বৃ‌ষ্টি , শিলারূ‌পে সাকার হ‌য়ে আ‌ছে । বায়ু নিষ্পন্দরূ‌পে নিরাকার , স্পন্দনরূ‌পে সাকার । দিয়াশলাই , কাঠ , পাথর ইত্যা‌দি আগুন নিরাকাররূ‌পে অব‌স্থিত এবং ঘর্ষণ ইত্যা‌দি সাধন দ্বারা সাকার রূপ ধারণ ক‌রে । এইরূপে সৃ‌ষ্টিমাত্রই নিরাকার এবং সাকার হ‌তে থা‌কে ।

প্রলয় এবং মহাপ্রলয় কা‌লে সৃ‌ষ্টি নিরাকার থা‌কে এবং কল্প ও মহাক‌ল্পের সম‌য়ে সাকার রূপ ধারণ ক‌রে । য‌দি প্রা‌ণিকুল নিরাকার ও সাকার হ‌তে পারে , পৃ‌থিবী , জল ইত্যা‌দি মহাভূত নিরাকার ও সাকার হ‌তে পা‌রে , সৃ‌ষ্টিও নিরাকার - সাকার হ‌তে পারে , তাহ‌লে ভগবান কি নিরাকার ও সাকার হ‌তে পারে না ? তাঁর নিরাকার ও সাকার হওয়া‌তে কি‌সের বাধা ?

এইজন্য ভগবান গীতায় ব‌লে‌ছেন , ' সমস্ত জগৎ আমার অব্যক্ত স্বরূ‌পে ব্যাপ্ত হ‌য়ে আ‌ছে ' - ' ময়া তত‌মিদং সর্বং জগদব্যক্তমূ‌র্তিনা ' ( ৯\৪ ) । এখা‌নে ভগবান নি‌জে‌কে ' ময়া ' পদ দ্বারা ব্যক্ত বা সাকার এবং ' অব্যক্তমূ‌র্তিনা ' বাক্য দ্বারা অব্যক্ত বা নিরাকার ব‌লে জা‌নি‌য়ে‌ছেন ।

সপ্তম অধ্যা‌য়ের চতু‌র্বিংশ শ্লো‌কে ভগবান ব‌লে‌ছেন , ' যারা আমা‌কে অব্যক্ত বা নিরাকার ব‌লেই শুধু মা‌নে , ব্যক্ত বা সাকার বলে নয় , তারা বু‌দ্ধিহীন আর যারা ব্যক্ত বা সাকার ব‌লে ম‌নে ক‌রে , অব্যক্ত বা নিরাকার ব‌লে নয় , তারাও বুুদ্ধিহীন । কেননা এই দুই পক্ষই আমার পরম ভ‌াব‌কে জা‌নে না । 'ভগবান হ‌চ্ছেন সাকার নিরাকার উভয়ই । যি‌নি পূর্ণরূ‌পে এই তত্ত্ব জা‌নেন তি‌নি প্রকৃত জ্ঞানী ।

Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

1 Comments:

Unknown বলেছেন...

ভগবান নিরাকার বা অব্যক্ত এটা গীতার কোথাও বলা হয়নি ।

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।