২৫ অক্টোবর ২০১৭

কৃষ্ণ‌প্রিয়া মীরা পর্ব - ৩

ঊদাবাঈ - এর প‌রিবর্তন


বিক্রম‌জিৎ রাণা ছি‌লেন ক‌ঠোর প্রকৃ‌তির ও স্থূল অনুভূ‌তিসম্পন্ন মানষু । তি‌নি স্থির কর‌লেন অবাধ্য মীরার প্র‌তি কড়া নজর রাখা প্র‌য়োজন , এবং সে কা‌জে অপর কাউ‌কে বিশ্বাস‌যোগ্য ম‌নে না হওয়ায় আপন ভ‌গিনী ঊদাবাঈ‌কে নিযুক্ত কর‌লেন । তাছাড়াও আ‌রো তিন নীরা প্রহরী সর্বক্ষণ পাহারা দেওয়ার জন্য মোতা‌য়েন করা হ‌লো । ঊদাবাঈ মীরার মন প‌রিবর্তনের জন্য সর্ব‌তোভা‌বে স‌চেষ্ট হ‌লেন ।

ঊদাবাঈ - এর স‌ঙ্গে মীরার কথোপকথ‌নের এক চমকপ্রদ বিবরণ লোকমু‌খে প্র‌চলিত আ‌ছে , যা‌তে মীরার অপা‌র্থিব দৃ‌ষ্টিভ‌ঙ্গি ও নির্ভীক চ‌রি‌ত্রের কিছু প‌রিচয় পাওয়া যায় ।


ঊদা = মীরা তু‌মি সাধুসঙ্গ ত্যাগ কর । রাজ্যময় তোমার না‌মে হাজা‌রো নিন্দা।

মীরা = তা‌তে আমার কি ? ও‌দের নিন্দা রটা‌তে দাও । আ‌মি সাধু‌দের ভক্ত ।

ঊদা = তু‌মি মু‌ক্তোর মালা গলায় দাও না , বহুমূল্য অলঙ্কার সে সবও ব্যবহার কর না , কেন ?

মীরা = সে সব ভাই , আ‌মি বিদায় ক‌রে‌ছি । সৎ চিন্তা ও স‌ন্তোষই আমার ভূষণ ।

ঊদা = অন্য সবখা‌নে কত রঙচ‌ঙে শোভাযাত্রা , নারী - প‌ুরু‌ষের কত জমাট মজ‌লিশ , আর তোমার এখা‌নে যত সাধু - ভক্তের মেলা ।

মীরা = দেখ দেখ , বা‌ড়ির ছা‌দে উ‌ঠে , সাধুর শোভা ! কি চমৎকার না দেখা‌চ্ছে !

ঊদা = চি‌তো‌রের সকল মানুষ আজ তোমার জন্য ল‌জ্জিত । মহারাণার মাথা লজ্জায় হেঁট !

মীরা = চি‌তোর আজ মুক্ত হ‌য়ে‌ছে , আর রাণার পথও মুক্ত ।

ঊদা = তোমার মা - বাবা তোমার আচর‌ণে ল‌জ্জিত , তোমার জন্মস্থানও কল‌ঙ্কিত ।

মীরা = ধন্য আমার মা - বাবা । ধন্য আমার জন্মভূ‌মি ।

ঊদা = রাণা তোমার উপর ক্ষুব্ধ । তোমার জন্য তি‌নি রত্নখ‌চিত পা‌ত্রে বিষ তৈরি রে‌খে‌ছেন ।

মীরা = বেশ তো বোন , আ‌মি তা প্রভুর চরণামৃত ব‌লে পান করব ।

ঊদা = যে সে বিষ নয় তা । অ‌তি ভয়ানক , তা দেখা মাত্রই তুুমি মারা পড়‌বে ।

মীরাঃ = এ জগ‌তে আমার তো কেউ নেই । মা বসুন্ধরা কোল পে‌তে আমায় গ্রহণ কর‌বেন ।

ঊদা = রাণাজী জান‌তে চান , স‌তি ক‌রে বল তো তোম‌ার পথ কি ?

মীরা = ক্ষু‌ধের ধার আম‌ার পথ । মহারাণ‌ার সাধ্য কি সেখা‌নে পৌঁছান ?

ঊদা = রাণার অবাধ্য হ‌য়ো না , মীর‌া । তাঁর কথা শোন । তিনি ক্রুদ্ধ হ‌লে জগ‌তে আর কোথাও তোম‌ার স্থান নেই জে‌নো ।

মীরা = গি‌রিধারীলাল আমার আশ্রয় , ঊদা । কায় - ম‌নো - বাক্যে আমি তাঁরই শরণাগত ।

কিন্তু ঊদাবাঈয়ের সকল চেষ্টা মীন‌াবাঈ‌য়ের ম‌নের প‌রিবর্তন ঘটা‌তে ব্যর্থ হ‌লো । মীরা তাঁর নিজের জগ‌তে বিচরণ কর‌তে থাক‌লেন , ইহজগতের ভয় , প্র‌লোভন কোন কিছুই তাঁর ম‌নে প্রভ‌াব বিস্তার কর‌তে সক্ষম হলো না ।

অবশ্য পরিবর্তন ঘ‌টে‌ছিল ত‌বে তা মীরার নয় ঊদাবাঈ‌য়ের । স্পর্শম‌ণির ছোঁয়ায় লোহা সোনায় রূপা‌ন্ত‌রিত হ‌লো । ঊদার উপর বিক্রম‌জি‌তের ভরসা ছিল য‌থেষ্ট , কারণ তাঁর ধারণ‌া সে তাঁর একান্ত অনুগত ভক্ত । কিন্তু সাধুসঙ্গ অ‌তি বিস্ফোরক বস্তু । এক‌দিন জগৎ ভু‌লে , একমাত্র তাঁর দ‌য়ি‌তের চিন্ত‌ায় মগ্ন হ‌য়ে , ভাবে বি‌ভোর মীরা গাই‌ছি‌লেন ঃ

ত্যা‌জে‌ছি সকল লজ্জা , স‌খি , ত্যা‌জে‌ছি কুল - মান

য‌বে পে‌য়ে‌ছি আমার শ্যাম ।

ভু‌লে‌ছি সক‌ল সুখ

আমার টুটু‌ছে বন্ধন ভয় ।

আহা ! কি বা শোভা তাঁর শিরে শিখী - পাখা

ললাটে তিলক‌রেখা ,

‌ত্রিভুব‌নে কে বা পা‌রে ভু‌লিতে

ঐ ভুবন মোহন সাজ ?

‌চিকন যুগল গ‌ণ্ডে তাঁর কর্ণকুণ্ডল ছায়া

সুনীল সায়‌রে সঞ্চরে যথা

ক্রীড়াচঞ্চল মীন ,

ব‌ঙ্কিম ভ্রূ , চপল নয়ন --

লজ্জা পায় খঞ্জনার রূপ অ‌ভিমান ।

সুচারু তাঁর তীক্ষ্ম নাসা , নয়ন ভু‌লা‌নো বেশ

রক্ত‌গোলাপ ও‌ষ্ঠে শো‌ভে মধুর হাস্য রেস ।

সুষ্ঠু শোভন দ‌ন্তে বিছু‌রে

শুভ্র আ‌লোক রা‌শি ,

‌বিজলী চম‌কে আভর‌ণে তাঁর

আ‌লোর পরশ লা‌গি ।

তনু - মন - প্রাণ মীরা ক‌রিয়া‌ছে দান

ঐ অপরূপ রূপ হে‌রি !

মীরার হৃদয় - উৎসা‌রিত সেই গা‌নের মাধুর্য ঊদাবাঈ‌য়ের প্রা‌ণে ঘটাতে থা‌কে প্রবল বি‌ক্রিয়া , তার অন্তর্জগ‌তে ঘ‌টে পরিবর্তন ,মীরার পদত‌লে নতজানু হ‌য়ে ভিক্ষা ক‌রে তাঁর শিষ্যত্ব । ঊদার পক্ষে অতঃপর শুরু হ‌লো ভিন্ন প্রকার রা‌ত্রি জাগরণ । তার যে পরিবর্তন ঘ‌টে‌ছিল তা ছিল তাৎক্ষণিক । এখন সে গি‌রিধ‌রের সাক্ষাৎ দর্শনলা‌ভের জন্য প্রবল আকাঙ্ক্ষা বোধ কর‌তে থাকল এবং যা‌তে তি‌নি দর্শন দেন তার জন্য মীরার নিকট কাতর প্রার্থনা করল ।

মীরা স্বভাবতই ছি‌লেন উদার প্রকৃ‌তির । ঊদার ব্যাকুলতা তাঁ‌কে গভীরভাবে স্পর্শ করল এবং তিনি ঊদাবাঈ‌য়ের আকাঙ্ক্ষা পূর্ণ করার জন্য গি‌রিধ‌রের নিকট আকুল প্রার্থনা জানা‌লেন । তখন মধ্যরা‌ত্রি । ঊদা ও তার অপর তিন স‌ঙ্গিনী - মিথুলা , চম্পা , চা‌মেলী ম‌ন্দি‌রে বসে আ‌সে । মীরা ত‌াঁর মধুর কিন্নরী ক‌ন্ঠে এ‌কের পর এক ভজন গে‌য়ে চল‌ছেন । হঠাৎ সক‌লের বিস্মিত দৃ‌ষ্টির সম্মু‌খে স্বয়ং গি‌রিধারীলা‌লের দিব্য আ‌বির্ভ‌াব । তি‌নি জিজ্ঞাসা কর‌লেন , " মীরা , আজ রা‌তে তু‌মি কেন এত যন্ত্রণা কাতর ? " সাধুস‌ঙ্গে এমন ক‌রেই অসম্ভবও সম্ভব হয় । এর ফ‌লে কেবলমাত্র ঊদাই নয় , অপর তিনজন যারা আ‌দৌ বি‌শেষ আগ্রহী ছিল না , তা‌দেরও ঈশ্বন দর্শন হ‌লো ।


ক্রমশ চল‌বে ...
Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।