২৫ অক্টোবর ২০১৭

আমা‌দের লক্ষ্য ও কর্তব্য - ( ১ )

মানুষ‌কে সর্ব‌শ্রেষ্ঠ প্রাণী বলা হ‌য়ে থা‌কে , সে নি‌জে‌কে শ্রেষ্ঠ ভা‌বে , আর ভে‌বে দেখ‌লে ম‌নে হয় যে ভগবান মানু‌ষের রচনায় বৈ‌শিষ্ট্যও রে‌খে‌ছেন । কিন্তু মানুষকে প্রকৃতভা‌বে তখনই শ্রেষ্ঠ বলা যায় যখন সে জীব‌নের প্রধান লক্ষ্যে স্থির থে‌কে নিজ কর্তব্য পালন ক‌রে । কিন্তু যখন আমরা বর্তমা‌ন জগ‌তের দি‌কে তা‌কি‌য়ে দে‌খি তখন দে‌খি যে , লক্ষ্য স্থির রে‌খে কর্তব্যে অ‌বিচল থাকা তো দূরের কথা , লক্ষ্য ও কর্তব্য যে কী তাই সাধারণত লো‌কেরা জা‌নে না , আর জান‌তে আগ্রহীও নয় ।

বু‌দ্ধিমান ব্য‌ক্তির উ‌চিত যে নিজ জ্ঞানে শা‌স্ত্রের কথ‌া বুঝ‌তে সক্ষম না হ‌লে কে‌া‌নো জীবন্মুক্ত মহাপুরু‌ষের কা‌ছে যাওয়া , তেমন কাউ‌কে না পেলে ধ‌র্মের জ্ঞাতা ধর্মাচরণকারী ব্য‌ক্তির কা‌ছে থে‌কে আর তাও য‌দি না পাওয়া যায় ত‌বে নিজ বু‌দ্ধি‌তে যাঁ‌কে ধর্মজ্ঞানী ম‌নে হয় তাঁকে জিজ্ঞাসা ক‌রে নিজ কর্তব্য জে‌নে নেওয়া । তাও য‌দি সম্ভব না হ‌লে অন্ততপক্ষে নিজ অন্তরাত্মাকে জিজ্ঞাসা করা উ‌চিত । একজন ব্য‌ক্তি ব‌লেন ' সত্যই ধর্ম ' অন্যজন ব‌লেন , ' ধর্ম - কর্ম ব‌লে কিছু নেই ' এমন অবস্থায় নিজ অন্তরাত্মা‌কে জিজ্ঞাসা করা উ‌চিত ।

বু‌দ্ধি‌কে বলা উ‌চিত যে সে যেন নির‌পেক্ষভা‌বে তার মতামত জানায় । এভা‌বে অন্তরাত্মা বা বু‌দ্ধি থে‌কে এই সাড়া পাওয়া যা‌বে যে - সত্য কথা বলাই স‌ঠিক , কারণ সত্য সক‌লের পক্ষেই শুভ । এই ভা‌বেই ব্রহ্মচর্য , অহিংসা‌দি অন্যান্য প্রস‌ঙ্গেও ভে‌বে দেখ‌া উচিত এবং অন্তরাত্মা বা বু‌দ্ধির সিদ্ধান্ত জানার পর সেই ভা‌বে কার্য সম্পাদ‌নে তৎপর হ‌য়ে যাওয়া উ‌চিত । এভা‌বে নি‌র্দেশ লাভ ক‌রেও যে যথাযথভাবে তা প‌ালন ক‌রে ন‌া সে তো নি‌জের পতনের কারণ নি‌জেই হয় । ভা‌লো কথা বু‌ঝেও তা পালন না করা এবং মন্দ ভে‌বেও তা ত্যাগ না করা হ‌লে তার তো অবশ্যই পতন হওয়া উ‌চিত ।

শ্রীভগবান ব‌লেন -

উদ্ধ‌রেৎ - আত্মনা - আত্মানম্ ন - আত্মানম্ - অবসাদ‌য়েৎ ।
আত্মা এব হি আত্মন্ বন্ধুঃ আত্মা এব রিপুঃ আত্মনঃ ।। ৬\ ৫

' নি‌জের দ্বারাই নি‌জে‌কে সংসার বন্ধন থে‌কে উদ্ধার কর‌বে এবং নি‌জে‌কে কখ‌নো অ‌ধোগ‌তি‌র প‌থে যে‌তে দে‌বে না , কারণা মানুষ ( আত্মা) নি‌জেই নি‌জের বন্ধু আবার নি‌জেই নি‌জের শত্রু ।
আমা‌দের যে রাগ ( আস‌ক্তি ) - দ্বেষ , শোক - ভয় প্রভৃ‌তি অনুভূ‌তি হয় , তা কেন হয় ?

সক‌লে ভা‌বে যে প্রারব্ধবশত ( ভাগ্য) হয় কিন্তু তা ঠিক নয় । তা অজ্ঞানবশত হ‌য়ে থা‌কে । শোক - ভ‌য়ের জন্য রাগ - দ্বেষ হয় আর রাগ - দ্বেষই হল প্রধান ক্লেশ । অ‌বিদ্যা অথবা অজ্ঞানই হল এর কারণ । অ‌বিদ্যার নাশ হ‌লে এই স‌বের আপনাআপ‌নি বিনাশ হ‌য়ে যায় ।

ধনসম্পদ লাভ করা অথবা নষ্ট হওয়া , অসুস্থ অথবা সুস্থ হওয়া আর জন্ম - মৃত্যু আ‌দি সক‌লের মূ‌লে তো প্রারব্ধ ( ভাগ্য ) কিন্তু চিন্তা ,ভয় , শোক , মোহ আ‌দি‌তে অজ্ঞানই প্রধান কারণ । অজ্ঞান নাশ হ‌লে শোক - মোহ থা‌কে না ।

শ্রু‌তি ব‌লেন -

তত্র কো মোহঃ কঃ শোক একত্বমনুপশ্যতঃ । ( ঈশ ৭ )
হর্ষ‌শোকৌ জহা‌তি । ( কঠ ১\ ২\ ১২ )

শোকা‌দি‌তে য‌দি প্রারব্ধ কারণ হত তাহ‌লে ভগবান অর্জুন‌কে কেমন ক‌রে ব‌ল‌তেন -

অ‌শোচ্যান্ অন্ব‌শোচঃ ত্বম্ প্রজ্ঞাবাদান্ চ ভাষ‌সে ।
গত অসূন্ অগত অসূন্ চ ন অনু‌শোচ‌ন্তি প‌ণ্ডিতাঃ ।

‌হে অর্জুন ! যা‌দের জন্য শোক করা উ‌চিত নয় এমন মানুষ‌দের জন্য তু‌মি শোক করছ আবার প‌ণ্ডি‌তের মতন কথাও বলছ , কিন্তু প‌ণ্ডিতগণ মৃত অথবা জী‌বিত কা‌রো জন্যই শোক ক‌রেন না । '

জ্ঞানের দ্বারা অজ্ঞা‌নের বিনাশ হয় । সাধনা ক‌রে আমাদের সেই জ্ঞান লাভ করা উ‌চিত যা‌তে শোক - মোহ , চিন্ত‌া -ভয় , চু‌ুরি - ব্য‌ভিচার , মিথ্যা - কপট এবং আলস্য - অকর্মণ্যতা আ‌দি দোষসকল‌কে সতত নাশ করে । জ্ঞান হ‌লে , অজ্ঞা‌নের এই সকল কার্য ( প‌রিণাম ) থা‌কে না । ধরা যাক - খুব ভা‌লো রান্না হয়ে‌ছে , মিষ্টান্ন অ‌তিশয় সুস্বাদু , আমরা মন দি‌য়ে খে‌তে ব‌সে‌ছি । দুই গ্র‌াস মু‌খে তু‌লে‌ছি , তখনই একজন চু‌পিচু‌পি এ‌সে খবর দিল - ' মিষ্টা‌ন্নে বিষ আ‌ছে , খেও না । ' তখন তা শু‌নেই মু‌খের গ্রাস তখনই ফে‌লে দিই , থ‌াল‌া সরি‌য়ে দিই । আর গি‌লে ফেলা গ্র‌াস‌কে ভেতর থেকে ব‌মি ক‌রে বের করার চেষ্টা ক‌রি । বি‌ষের কথা শোনা মাত্রই যতই মধুর ও সুস্বাদু বস্তু হোক না কেন আমরা তা খে‌তে পা‌রি না । জগ‌তের সুখ - ভোগ সম্ব‌ন্ধেও ঠিক একই কথা বলা যায় । আমরা য‌দি শাস্ত্র , ভগবান বা সন্ত ব্য‌ক্তির কথায় বিশ্বাস ক‌রি তাহ‌লে এই ভো‌গের প্র‌তি কখনো মন টান‌বে না ।

ভগবান স্বয়ং ব‌লেন --

‌যে হি সংস্পর্শজা ভোগা দুঃখ‌যোনয় এব তে ।
আদ্যন্তবন্ত কৌন্তেয় ন তেষু রম‌তে বুধঃ ।। ( গীতা ৫\ ২২ )

' ই‌ন্দ্রিয় ও বিষয়া‌দির সং‌যো‌গে উৎপন্ন যে ভোগ - যদিও বিষয়ী ব্য‌ক্তি‌দের কা‌ছে তা সুখরূ‌পে বি‌বে‌চিত হয় কিন্তু আস‌লে তা দুঃ‌খেরই হেতু । এর আ‌দি অন্ত আ‌ছে অর্থাৎ এ অ‌নিত্য । সেইজন্য হে কৌন্তেয় ! বু‌দ্ধিমান বি‌বেকশীল ব্য‌ক্তি তা‌তে রমণ ক‌রেন ন‌া ।
এ‌ই কথা জে‌নেও য‌দি কেউ এ‌তে মন দেয় তাহ‌লে তো সে অ‌তি মূর্খ ।

যে কেউ প্রশ্ন কর‌তে পারে , বি‌ষের প্রভাব তৎক্ষণাৎ দেখা যায় কিন্তু এর তো তেমন প্রভাব চো‌খে প‌ড়ে ন‌া ?
এর উত্তরে বলা যায় - বিষ বহু প্রকা‌রের হ‌য়ে থাকে । এমন বিষও হ‌য়ে থা‌কে যার প্রভাব ধীরে ধীরে হয় কিন্তু তা অ‌তি ভয়ংকর হয় । ঠিক তেমনই ভোগ হল ধী‌রে ধীরে প্রভা‌বিত করার এক ভয়ানক সু‌মিষ্ট বিষ । তাই রাজ‌সিক বিষয় সুখ‌কে ভগবান প‌রিণা‌মে বিষতুল্য ব‌লে‌ছেন ।

ভগব‌ান গীতার ১৮\ ৩৮ শ্লো‌কে ব‌লে‌ছেন --

‌বিষয় ই‌ন্দ্রিয় সং‌যোগাৎ যৎ তৎ অ‌গ্রে অমৃ‌তোপমম্ ।
প‌রিণা‌মে বিষম্ ইব তৎ সুখম্ রাজসম্ স্মৃতম্ ।

' যে সুখ বিষয় ও ই‌ন্দ্রি‌য়ের সং‌যো‌গে হয় , যা ভোগকা‌লের প্রার‌ম্ভে অমৃতবৎ ম‌নে হ‌লেও প‌রিণা‌মে তা বিষতুল্য - তা‌কে রাজসিক সুখ বল‌া হয় । '

Writer : Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।