২৫ অক্টোবর ২০১৭

নাম‌তো কেবলমাত্র শব্দ , তার দ্বারা কী কার্য সিদ্ধ হ‌বে ?

সাধারণভা‌বেও শব্দমাত্রে অ‌চিন্ত্য শ‌ক্তি আ‌ছে এবং না‌মে ভগবা‌নের স‌ঙ্গে সম্বন্ধ তৈ‌রি ক‌রার এক বি‌শেষ ক্ষমতা আ‌ছে অতএব ভগবা‌নের নাম যে কোন প্রকারেই নেওয়া হোন না কেন , তার দ্বারা মঙ্গলই হয় । যে বি‌শেষ ভাবসহ নাম জপ করে তার খুব শীঘ্রই লাভ হয় ।

নামজ‌পের সময় য‌দি ভাব কম হয় তাহ‌লেও নাম জ‌পে লাভ হয় , তবে কত‌দিন পর হ‌বে - তা বলা যায় না । নামজ‌পের সংখ্যা বেশী বা‌ড়ি‌য়ে দি‌লে ভাব তৈরী হয় , কেননা যাঁরা নাম জপ ক‌রেন , তাঁ‌দের অন্ত‌রে সূক্ষভাব থা‌কেই , না‌মের সংখ্যা বাড়া‌লে সেই ভাব প্রক‌টিত হয় ।

নামজপ কোন নিছক ক্রিয়া নয় । এ‌টি এক প্রকা‌রের উপাসনা , কারণ নামজপে জপকারীর লক্ষ্য এবং সম্বন্ধ ভগবা‌নের দি‌কেই থা‌কে । যেমন কর্মদ্বারা কল্যাণ হয় না , কর্ম নি‌জের ফল দান ক‌রে নষ্ট হ‌য়ে যায় , কিন্তু ক‌র্মের স‌ঙ্গে মুখ্যভা‌বে য‌দি নিষ্কামভাব থা‌কে তাহ‌লে সেই কম কল্যাণকারী হয়ে ও‌ঠে ।

তেম‌নি নামজপ য‌দি মুখ্যভাবে ভগবান‌কে লক্ষ্য রে‌খে করা হয় , তা হ‌লে নামজ‌পের দ্বারা ভগবৎসাক্ষাৎকার হ‌য়ে যায় । ভগবানকেই মুখ্যরূ‌পে লক্ষ্য কর‌লে নাম চিন্ময় হ‌য়ে ও‌ঠে এবং তা ক্রিয়ারূ‌পে থা‌কে না । শুধু তাই নয় , সেই চিন্ময়তা জপকারী‌তেও নে‌মে আ‌সে , অর্থাৎ যে ব্যক্তি জপ ক‌রেন তাঁর শরীরও চিন্ময় হয়ে যায় , তাঁর শরী‌রের জড়ত্ব নষ্ট হয় ।

যেমন , সন্ত তুকারাম সশরী‌রে ঈশ্বরধা‌মে গমন ক‌রে‌ছি‌লেন , ভ‌ক্তিম‌তি মীরার দেহ ভগবা‌নের বিগ্র‌হে মি‌শে গি‌য়ে‌ছিল , কবী‌রের দেহ অদৃশ্য হ‌য়ে গি‌য়ে‌ছিল এবং সেই স্থা‌নে ফুল পাওয়া গি‌য়ে‌ছিল । চোখা‌মেলার ভক্তের অ‌স্তি‌তে ' বিট্ঠল ' না‌মের ধ্ব‌নি শোনা যেত । এই সব নাম ভগবা‌নের নাম জপের ফল ।

ভগবান কখন কা‌কে ভ‌ক্তিপ্রদান কর‌বেন তা ভ‌ক্তের উপর নির্ভর ক‌রে । যে যেভাব নি‌য়ে ভগবান‌কে ডা‌কেন ভগবান তা‌কে সেই ভাবই দান ক‌রেন । তাই ভগবা‌নের কাছে প্রার্থনা ক‌রি , যেন সর্বদা তাঁর নাম জ‌পে মত্ত থাক‌তে পা‌রি । যত বাধা আসুক তা যেন কিছু‌তেই নাম জ‌পে বিচ‌লিত কর‌তে না পা‌রে ।

শাস্ত্র এবং সাধু‌সন্তগণ ভগবৎনা‌মের যে ম‌হিমা গান ক‌রে‌ছেন , তা পু‌রোপু‌রি সত্য । শুধু তাই নয় , আজ পর্যনাত যত নাম -ম‌হিমা গীত হ‌য়ে‌ছে তা‌তেও তাঁর নাম‌ম‌হিমা পুরোপু‌রি কীর্তন করা হয়‌নি । এখা‌নো অ‌নেক নাম‌মহিমা বাকী আ‌ছে । কারণ ভগবান অনন্ত , তাই তাঁর নাম - ম‌হিমাও অনন্ত - হ‌রি অনন্ত , হ‌রিকথা অনন্তা । আমার যতটুকু জা‌নি তা সামান্যমাত্র । ভগবা‌নের ম‌হিমা ভগবা‌ন ছাড়া আর কে -বা বল‌তে প‌া‌রেন । এমন কি কেউ আ‌ছেন যে সম্পূর্ন নাম - ম‌হিমা কীর্তন করতে পা‌রেন ? তাই ভগবা‌নের প্র‌তি বিশ্বাস , শ্রদ্ধা , ভক্তি , ভাব , প্রেম ইত্যা‌দি রে‌খে তার নাম জপ করা ।

নামের মাহাত্মা‌কে স্বীকার না কর‌লে নাম‌কে অব‌হেলা বা অপমান করা হয় , তাই সেই নাম তত প্রভাব ফে‌লে না । মন দি‌য়ে নামজপ না করা , ই‌ষ্টের প্র‌তি ধ্যান সহকা‌রে নাম জপ না করা এবং হৃদয় থে‌কে নামকে মাহাত্ম্য না দেওয়া ইত্যা‌দি দোষ;ঘট‌লে নামের মাহাত্ম্য শীঘ্র দেখা;যায় না । হ্যাঁ , কোনভা‌বে মু‌খে নাম - জপ করতে থাক‌লে তা‌তেও লাভ হয় , তবে এ‌তে সময় লা‌গে ।

মন লাগুক না লাগুন নিরন্তর নামজপ কর‌লে , কখন‌ো বাদ না দি‌লে নাম মহারা‌জের কৃপায় সব কাজ হ‌য়ে যায় অর্থাৎ মন লা‌গতে থা‌কে , না‌মের ওপর শ্রদ্ধা জাগ্রত হয় ।য‌দি ভগবৎনা‌মে অনন্য ভ‌ক্তি থা‌কে এবং নিরন্তর নামজপ হ‌তে থাকে , ত‌বে স‌ত্যই তা‌তে লাভ হয় । কারণ , ভগবৎনাম জাগ‌তিক না‌মের ম‌তো নয় । ভগবান চিন্ময় , তাঁর নামও তাই চিন্ময় বা চেতন ।

রাজস্থা‌নে বুধারাম নামে একজন সাধু ছি‌লেন । তি‌নি তৎপরতার স‌ঙ্গে নামজপ শুরু কর‌লেন ।ক্র‌মে এমন হল যে স্বল্প সম‌য়ের জন্যও নামজপ বাদ পড়‌লে তাঁর অসহ্য ম‌নে হ‌তো । খাবার তৈরী হ‌য়ে গেল মা খে‌তে ডাক‌তেন , তিনি খে‌য়ে এ‌সে আবার নামজপ কর‌তে লে‌গে যে‌তেন । এক‌দিন তি‌নি মা‌কে বল‌লেন , ' মা ' রু‌টি খে‌তে অ‌নেক সময় লা‌গে , তু‌মি কেবল দা‌লিয়া ( গ‌মের খিচু‌ড়ি ) ক‌রে থালায় প‌রি‌বেশন কর‌বে , ঠাণ্ডা হ‌য়ে গেলে আমা‌কে খেতে ডাক‌বে ।

মা তখন সেইমত ব্যবস্থা কর‌লেন । আবার কিছু‌দিন পর বুধারাম বল‌লেন , ' মা খিচু‌ড়ি খে‌তেও সময় লা‌গে , এবার থে‌কে রাব্ ( আটা এবং জ‌লের মিশ্রণ বি‌শেষ ) কোরো আবার ঠাণ্ডা হ‌লে তখন খে‌তে ডা‌কো । ' এইভা‌বে তি‌নি নামজ‌পে বিভোর থাক‌তেন সবসময় । আর নামজপ কর‌তে থাক‌লে ত‌বেই বাস্ত‌বিক লাভ হয় । না‌মে অনন্ত শ‌ক্তি , শ্রদ্ধা - বিশ্বা‌সে নামের শ‌ক্তি বা‌ড়ে এবং শ্রদ্ধা - বিশ্বাস না থাক‌লে ক‌মে - একথা ঠিক নয় । ত‌বে যাঁ‌দের না‌মে শ্রদ্ধা -বিশ্বাস থা‌কে তাঁরা না‌মের দ্বারা লাভবান হয় এবং যাঁদের তা থা‌কে না তাঁ‌দের লাভ হয় না । দ্বিতীয়তঃ যাঁরা না‌মে শ্রদ্ধা - বিশ্বাস ক‌রেন না , তাঁদের নামাপরাধ হয় ।

Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।