২৫ অক্টোবর ২০১৭

নৃগরাজ উপাখ্যান

দানবীর‌দের ম‌ধ্যে অগ্রগণ্য রাজা নৃগ মহারাজ ইক্ষ্বাকুর পুত্র ছি‌লেন । বলা হ‌য়ে থা‌কে যে রাজা নৃগ কর্তৃক দান করা ধেনুর সংখ্যা পৃ‌থিবীর ধূ‌লিকণ‌া ,আকা‌শের নক্ষত্র ও বর্ষার ধারার সমতুল্য ছিল । সৎ উপায়ে অ‌র্জিত ধনসম্প‌ত্তি দ্বারা তি‌নি তাঁর রাজত্বকা‌লে এই দান ক‌রে‌ছি‌লেন । দান করা ধেনুসকল দুগ্ধবতী , তরুণ , সহস স্বভাব , সুন্দরদর্শন , সুলক্ষণা ও ক‌পিলা সবৎসা হত ।

‌ধেনু সকলকে দানের প‌ূ‌র্বে সুবর্ণম‌ণ্ডিত শৃঙ্গ ও রৌপ্যম‌ণ্ডিত খুরযুক্ত ক‌রে বস্ত্র‌ালংকার ও মাল্য বিভূ‌ষিতা করা হত । কেবল সেই সকল ব্রাহ্মণসন্তান দান গ্রহ‌ণের উপযুক্ত ব‌লে বি‌বে‌চিত হ‌তেন যাঁর‌া যুবাবস্থায়ই প্র‌তি‌ষ্ঠিত , সদ্গুণসম্পন্ন , ক্লেশযুক্ত প‌রিজন সহায়ক , দম্ভর‌হিত তপস্বী , বেদ পা‌ঠে নিত্যযুক্ত , শিষ্য‌দের নিত্য বিদ্যাদা‌নে স‌চেষ্ট ও স‌চ্চরিত্র ।

দা‌নের পূ‌র্বে ব্রাহ্মণ‌দেরও বস্ত্রাভূষ‌ণে অলংকৃত করা হত । তি‌নি ধেনু ছাড়া ভূ‌‌মি , সুবর্ণ , বাসগৃহ , অশ্ব , হস্তী , দাসীসহিত কন্যা , পর্বতসম তিল , রৌপ্য , শয্যা , বস্ত্র , রত্ন , গৃহসামগ্রী , রথ আ‌দিও প্রভূত দান কর‌ে‌ছি‌লেন আর জনগ‌ণের কল্যা‌ণে বহু যজ্ঞ সম্প‌াদন ক‌রে‌ছি‌লেন ও কূপ পুষ্কারা‌দিও খন ক‌রি‌য়ে দি‌য়ে‌ছি‌লেন ।

এমন দানবী‌রের জীব‌নেও কিঞ্চিত অসতর্কতা হেতু দান করা দ্র‌ব্যের জন্য বিষম ধর্মসংকট নে‌মে এ‌সে‌ছিল । কো‌নো এক অপ্রতিগ্রাহী তপস্বী ব্রাহ্ম‌ণের ধেনু দলছুট হ‌য়ে নৃহরাজ‌ার ধেনুসকলের স‌ঙ্গে মি‌শে গি‌য়ে‌ছিল । ঘটনা তাঁর অজ্ঞা‌তে ঘ‌টে‌ছিল । সেই ধেনু উত্তমরূ‌পে স‌জ্জিতা হ‌য়ে নৃগ রাজা কর্তৃক এক অন্য ব্রাহ্মণ‌কে দান করা হ‌য়ে যায় ।

এমন দানবী‌রের জীব‌নেও কিঞ্চিত অসতর্কতা হেতু দান করা দ্র‌ব্যের জন্য বিষম ধর্মসংকট নে‌মে এ‌সে‌ছিল । কো‌নো এক অপ্রতিগ্রাহী তপস্বী ব্রাহ্ম‌ণের ধেনু দলছুট হ‌য়ে নৃহরাজ‌ার ধেনুসকলের স‌ঙ্গে মি‌শে গি‌য়ে‌ছিল । ঘটনা তাঁর অজ্ঞা‌তে ঘ‌টে‌ছিল । সেই ধেনু উত্তমরূ‌পে স‌জ্জিতা হ‌য়ে নৃগ রাজা কর্তৃক এক অন্য ব্রাহ্মণ‌কে দান করা হ‌য়ে যায় ।

দানগ্রহণ ক‌রে প্রসন্ন চি‌ত্তে যখন ব্রাহ্মণ ধেনুসহ প‌থে যা‌চ্ছি‌লেন তখন ধেনুর প্রকৃত প্রভু ধেনুকে চি‌হ্নিত ক‌রে তা তাঁর ধেনু ব‌লে দাবী ক‌রেন । ঘটনা দানগ্রাহী ব্রাহ্মণ‌কে সমস্যায় ফে‌লে । তি‌নি যে‌হেতু সেই ধেন‌ু রাজা নৃগ কর্তৃক দানরূ‌পে লাভ ক‌রে‌ছি‌লেন , তাই ধেনু তাঁর নি‌জের ব‌লে ব‌লেন । প্রসঙ্গ ক্রমশ জ‌টিল হ‌য়ে যায় যখন দুইজ‌নেই সেই ধেনুর দা‌বি ছা‌ড়‌তে অস্বীকার ক‌রেন ।

কল‌হে লিপ্ত হ‌য়ে ব্রাহ্মণদ্বয় ধেনুসহ রাজা নৃ‌গের কা‌ছে বিচা‌রের জন্য উপস্থিত হন । প্র‌তিগ্রাহী ব্রাহ্মণ বল‌লেন - ' রাজা নৃগ আমা‌কে ধেনু দান ক‌রেছেন তাই ধেনুর অ‌ধিকার আমার । ' প্রকৃত স্বামী বল‌লেন - ' তাই য‌দি হয় তা হ‌লে রাজা নৃগ আমার ধেনু অপহরণ ক‌রে‌ছেন । ' তাঁ‌দের বক্তব্য রাজা নৃগ‌কে বিপ‌দে ফেলল । তি‌নি ধর্মসংক‌টের মু‌খে দাঁ‌ড়ি‌য়ে দুইজ‌নের কা‌ছেই দা‌বি ত্যাগ করবার জন্য অনুনয় - বিনয় কর‌লেন ।

তি‌নি এও বল‌লেন যে যি‌নি দা‌বি ত্যাগ করবেন তাঁ‌কে এক লক্ষ ধেনু দান কর‌বেন । তি‌নি আরও বল‌লেন যে অজা‌ন্তে কৃত অপরাধের জন্য তাঁ‌কে কৃপা করুন আর অশু‌চি নর‌কে প‌তিত হ‌তে যা‌তে না হয় তাই করুন । প্রকৃত প্রভু অপ্র‌তিগ্রাহী ব্রাহ্মণ ছি‌লেন । তি‌নি ব‌লে গে‌লেন যে এর বদ‌লে অন্য কিছু নেওয়া সম্ভব নয় । এই ব‌লে তি‌নি স্থ‌ান ত্যাগ কর‌লেন । প্র‌তিগ্রাহী ব্রাহ্মণ বল‌লেন যে এই ধেনুর প‌রিব‌র্তে এক লক্ষ উৎকৃষ্ট ধেনু কেন আরও দশ সহস্র গাভীও চাই না । তি‌নিও এই ব‌লে স্থান ত্যাগ কর‌লেন ।

কা‌লের নিয়‌মে যথাকা‌লে রাজা নৃ‌গের আয়ুঃ‌শেষ হ‌ল আর যমদূতগণ তাঁ‌কে যমাল‌য়ে নি‌য়ে গেল । যমরাজ তাঁ‌কে জিজ্ঞাসা কর‌লেন - ' কী আ‌গে ভোগ কর‌তে চান ? শুভকর্মফল না অশুভ কর্মফল ? আপনার দানক‌র্মের উপা‌র্জ্জিত দী‌প্তিমান লো‌কের অন্ত দেখা যা‌চ্ছে না । ' রাজা নৃগ বল‌লেন - ' হে যমরাজ ! আ‌মি আ‌গে অশুভ কর্মফল ভোগ কর‌তে চাই । ' যমরাজ ' তাই হোক ' বলবার স‌ঙ্গে সঙ্গে রাজা নৃগ এক গি‌রগি‌টিরূ‌পে এক কূ‌পে প‌তিত হ‌লেন ।

রাজা নৃগ‌কে কূপম‌ধ্যে গির‌গি‌টিরূ‌পে যদুবংশীয় রাজকুমারগণ প্রথ‌মে দে‌খেন । রাজকুমার শাম্ব , প্রদ্যুম্ন আ‌দি সকল চিত্ত‌বি‌নোদন নি‌মিত্ত উপব‌নে গমন ক‌রে‌ছি‌লেন আর তৃষ্ণার্ত হ‌য়ে কূপ স‌ন্নিক‌টে এ‌সে‌ছি‌লেন । সেই প্রাণী‌কে উদ্ধার করতে অসমর্থ হ‌য়ে তাঁর পিতা ভগবান শ্রীকৃষ্ণ‌কে এই সংবাদ দেন ও রাজা নৃগ ভগবান শ্রীকৃষ্ণ দ্বারা উদ্ধারপ্রাপ্ত হন ।

অতঃপর সেই গি‌রগি‌টি শ্রীভগবা‌নের স্পর্শ লাভ ক‌রে তপ্তকাঞ্চনবর্ণ এক স্বর্গীয় দেবমূ‌র্তি‌তে প‌রিব‌র্তিত হ‌য়ে যান । তাঁর অ‌ঙ্গে অদ্ভূত বস্ত্রালংকার ও পুষ্পমাল্য শোভায়মান ছিল । সর্বজ্ঞ শ্রীভগবান সবই জান‌তেন তবুও সর্বসাধার‌ণের কল্যা‌ণে তাঁর কাছ থে‌কেই পূর্ণ বিবরণ পে‌লেন । রাজা নৃ‌গের পাপকর্মফল ভোগ হ‌য়ে গি‌য়ে‌ছিল । তি‌নি স‌চ্চিদাননন্দ সর্বান্তর্যামী বাসু‌দেব শ্রীকৃষ্ণ‌কে স্তবস্তু‌তি ক‌রে প্রণাম নি‌বেদন কর‌লেন ও উত্তম বিমা‌নে আ‌রোহণ ক‌রে চ‌লে গে‌লেন ।

নৃগরাজ উপাখ্যান দানী‌কে আরও সর্তক হ‌তে ব‌লে । ব্রাহ্মণ‌দের দান করবার সময়ে আরও সাবধান হওয়া প্র‌য়োজন কারণ ব্রাহ্ম‌ণের ধন হলাহল থে‌কেও মারাত্মক । হলাহল বি‌ষের চিকিৎসা হওয়া সম্ভব কিন্তু ব্রাহ্ম‌ণের ধন অপহ‌রণের কে‌া‌নো চিকিৎসা হয় না । অ‌গ্নি নির্বাপণ জলদ্বারা সম্ভব হয় কিন্তু ব্রাহ্ম‌ণের ধনরূপ অর‌ণি থে‌কে যে অ‌গ্নি প্রজ্ব‌লিত হয় তা সমস্ত কুল‌কে সমূলে উৎপা‌টিত ক‌রে । এই পরম সত্য শ্রীভগবান স্বয়ং সমর্থন ক‌রেন ।

জয় শ্রীরাধা‌গো‌বিন্দের জয় ।

জয় হোক সক‌লের ।
Writer: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।