২৫ অক্টোবর ২০১৭

গীতায় দৈবী এবং আসুরী সম্পদ্

দৈবী এবং আসুুরী - এ‌ই দু‌টি শ‌ব্দের ম‌ধ্যে ' দেব ' নাম দেবতা‌দের নয় , তা হ‌লো পরমাত্মার , এবং ' অসুর ' নাম রাক্ষস‌দের নয় , তা আস‌লে প্রা‌ণে রমণকারী‌দের নাম । গীতায় ' দেব‌দেব ' ( ১০\১৫ ) , ' দেবম্ ' ( ১১ \১১ , ১৪ ) , ' দেব‌দেবস্য ' ( ১১\১৩ ) , ' দেব ' ( ১১ \১৫ ) ইত্যা‌দি প‌দে পরমাত্মার উ‌দ্দে‌শ্যেই ' দেব ' শব্দ প্র‌য়োগ করা হ‌য়ে‌ছে । ' আসুরং ভাবম্ ' ( ৭\১৫ ) , ' অাসুরঃ ' ( ১৬\৬ ) , ' আসুর‌নিশ্চয়ান্ ' ( ১৭\৬ ) ইত্যা‌দি পদ প্রা‌ণে আস‌ক্তিসম্পন্ন ব্য‌ক্তিদের জন্য ' আসুর ' শ‌ব্দের প্র‌য়োগ হ‌য়ে‌ছে ।

' দেব ' অর্থাৎ পরমাত্মার যত গুণ আ‌ছে সেগু‌লি‌কে ' দৈবী গুণ ' ব‌লে । এই দৈবীগুণ পরমাত্মা‌কে প্রাপ্ত করার পুঁ‌জি হওয়ায় এ‌কে ' দেবী সম্পদ্ ' বলা হয় - ';‌দৈবী সম্পদ‌্ -বি‌মোক্ষায় ' ( ১৬ \ ৫ ) । সাধকেরা এই দেবী সম্প‌দের আশ্রয় নিয়ে ভগবা‌নের ভজনা ক‌রেন ( ৯\১৩ ) ।

' অসু ' প্র‌া‌ণের নাম । সেই প্রা‌ণের নাম। সেই প্রা‌ণে যে রমণ ক‌রে , প্রা‌ণের ভরণ - পোষণ - রক্ষণ কর‌তে চায় , তা‌কে অসুর ব‌লে , এবং ঐসব অসুর‌দের যে স্বভাব , যে গুণ থা‌কে তা‌কেই ' আসুরী গুণ ' ব‌লে । এই আসুরীগুণ মানুষ‌কে বারংবার জন্ম - মৃত্যু চক্র , চুরাশী লক্ষ যো‌নি এবং নর‌কে নি‌য়ে যাওয়ার কারণ হওয়ার তা‌কে আসুরী সম্পদ্ ব‌লে - ' নিবদ্ধায়াসুরী মতা ' ( ১৬\৫ ) । মূঢ় ব্য‌ক্তিগণই আসুরী সম্প‌দের আশ্রয় নেয় ( ৯\১২ ) ।

সংসার থে‌কে বিমুখ হ‌য়ে এবং দৈবী সম্প‌দের আশ্রয় নি‌য়ে পরমাত্মার প্রা‌প্তি লাভ কর‌তে ইচ্ছুক ব্য‌ত্তি দুই প্রকা‌রের ----

১ । সগু‌ণোপাসক ( ভক্ত ) --- সগু‌ণোপাসক‌দের ম‌ধ্যে শ্রদ্ধা , বিশ্বাস এবং ভা‌বের প্রাধান্য হয় , অতএব সে ' অভয়ং সত্ত্বসংশুদ্ধিঃ --- নাতিমা‌নিতা ' ( ১৬ \ ১ - ৩ ) - এই ২৬টি গুণ ধারণ ক‌রে । যেমন ভয়শূন্যতা , সত্তার প‌বিত্রতা , পারমা‌র্থিক জ্ঞা‌নের অনুশীলন , দান , আত্মসংযম , যজ্ঞ অনুষ্ঠান , বৈদিক শাস্ত্র অধ্যয়ন , তপশ্চর্যা , সরলতা , অ‌হিংসা , সত্যবা‌দিতা , ক্রোধশূন্যতা , বৈরাগ্য , শা‌ন্তি , অ‌ন্যের দোষ দর্শন না করা , সমস্ত জী‌বে দয়া , লোভহীনতা , মৃদুতা , লজ্জা , অচপলতা , তেজ , ক্ষমা , ধৈর্য , শে‌ৗচ , মাৎসর্য শূন্যতা , অ‌ভিমান শূন্যতা । এই সাধক সর্বত্র ভগবান‌কে দর্শন ক‌রেন এবং সর্বপ্রথম অভয় হ‌য়ে যায় , তখন তার ম‌ধ্যে অমা‌নিত্ব স্বাভা‌বিকভা‌বে এ‌সে যায় ।

২ । নির্গুণোপাসক ( জ্ঞানী ) - নির্গুণ উপাসক‌দের শরীর - শরীরীর ( আত্মা ) বি‌বেক - বিচা‌রের প্রাধান্য থা‌কে , সুতরাং সে , ' অমা‌নিত্বমদ‌ম্ভিত্ব ---- তত্ত্বজ্ঞানার্থদর্শনম্ ' ( ১৩ \ ৭ - ১১ ) - এই ২০ প্রকার গুণ ধারণ ক‌রে। অমা‌নিত্ব , দম্ভশূন্যতা , অ‌হিংসা , স‌হিষ্ণুতা , সরলতা , সদ্গুরুর সেবা , শে‌ৗচ , স্থৈর্য , আত্মসংযম , ইন্দ্রিয় - বিষ‌য়ে বৈরাগ্য অহঙ্কারশূনতা জন্ম - মৃত্যু - জরা - ব্যাধি - দুঃখ আ‌দির দোষ দর্শন , স্ত্রী - পুত্রা‌দি‌তে আস‌ক্তিশূন্যতা , স্ত্রী - পুত্রা‌দির সুখ - দুঃ‌খে ঔদাসীন্য , সর্বদা সম‌চিত্তত্ব , আমার প্র‌তি অনন্যা ও অব্য‌ভিচারিণী ভ‌ক্তি , নির্জন স্থা‌নে প্রিয়তা , জনাকীর্ণ স্থা‌নে অরু‌চি অধ্যাত্ম জ্ঞা‌নে নিত্যত্ববু‌দ্ধি এবং তত্ত্বজ্ঞা‌নের প্র‌য়োজন অনুসন্ধান - এই সমস্ত জ্ঞান ব‌লে ক‌থিত হয় এবং এর বিপরীত যা কিছু তা সবই অজ্ঞান । এইরূপ সাধ‌কে প্রথ‌মে অমা‌নিত্ব ভাব আ‌সে এবং তারপর সে সর্বত্র পরমাত্মা‌কে অনুভব ক‌রে অভয় হ‌য়ে যায় ।

উপ‌রিউক্ত দুই প্রকা‌রের সাধ‌কের ম‌ধ্যে দৈবী সম্পদ্ সাধন রূ‌পে থা‌কে । সিদ্ধ মহাপুরুষ‌দের ম‌ধ্যে এই দেবী সম্পদ্ স্বতঃ স্বাভাবিকভা‌বে থা‌কে । বাস্ত‌বে সিদ্ধ মহাপুরুষ গুণাতীত , কিন্তু তি‌নি সাধন অবস্থায় প্রথম‌দি‌কে দৈবী সম্প‌দের সহা‌য়েই সাধনা ক‌রে‌ছেন । সুতরাং সিদ্ধ হওয়ার পরও তাঁর দৈবী - স্বভাব বজায় থা‌কে । ঐ সিদ্ধপুরুষ‌দের ম‌ধ্যে সিদ্ধভক্তদের স্বাভা‌বিক দৈবী সম্পদের গু‌ণের বর্ণনা দ্বাদশ অধ্যা‌য়ের ত্র‌য়োদশ শ্লোক থে‌কে উন‌বিংশ শ্লোক পর্যন্ত করা হ‌য়ে‌ছে এবং সিদ্ধ - জ্ঞানী‌দের স্বাভা‌বিক দৈবী সম্প‌দের গু‌ণের বর্ণনা চতুর্দশ অধ্যা‌য়ের বাইশ থে‌কে পঁ‌চিশ সংখ্যক শ্লোক পর্যন্ত করা হ‌য়ে‌ছে ।

আসুরী সম্পদ ধারণকারীও দুই প্রকা‌রের হয় --

১ । সকামভা‌বে দেবতা‌দের উপাসনাকারী - সকামভা‌বে দেবতা‌দির পূজা - উপাসনা ক‌রে ব্রহ্ম‌লোক পর্যন্ত গমনকারী সমস্ত মানুষই আসুরী সম্প‌দের অ‌ধিকারী । কারণ তা‌দের উ‌দ্দেশ্য ভোগ উপ‌ভোগ করা , তাই তারা ভো‌গে‌তেই আসক্ত ও তম্ময় থা‌কে ( ২\ ৪২ - ৪৪ , ৭\ ২০ - ২৩ , ৯\ ২০ - ২১ ) । এরূপ মানু‌ষেরা যে ফল লাভ ক‌রে তা বিনাশশীল , অন্তহীন নয় - ' অন্তুবত্তু ফলং তেষাম্ ' ( ৭\২৩ ) এবং তারা পুনঃপুনঃ জন্ম - মৃত্যু চ‌ক্রে আব‌র্তিত হয় -- ' গতাগতং কামকামা লভ‌ন্তে ' ( ৯\২১ ) ।

তাৎপর্য এই যে , যা‌দের উ‌দ্দে‌শ্যে সুখ , আরাম , ভোগ - বিলাস ও বিনাশশীল পদার্থ , তারা সক‌লেই আসুরী সম্পদ্ যুক্ত এবং যা‌দের উ‌দ্দে‌শ্যে ভগবা‌নের প্রসন্নতা , লোকসংগ্রহ এবং জগ‌তের কল্যা‌ণে কর্ম করা , তারা সক‌লে দৈবী সম্পদ্ সম্পন্ন হয় ।

২ । কাম - ক্রোধা‌দির আশ্রয় নি‌য়ে দুর্গুণ - দুরাচা‌রে প্রবৃত্ত ব্য‌ক্তি - যেসব মানুষ কাম , ক্রোধ , অহংকার ইত্যা‌দির আশ্রয় গ্রহণ ক‌রে তারা মিথ্যা , কপটতা , ছলনা , বিশ্বাসঘাতকতা , শঠতা , হিংসা ইত্যা‌দির দ্বারা অপর‌কে দুঃ‌খ দেয় । এইসব ব্য‌ক্তি পা‌পের তারতম্য অনুযায়ী পশু , পক্ষী , কীট , পতঙ্গ , বৃক্ষ , লতা আ‌দি আসুরী জন্ম লাভ ক‌রে ( ১৬\১৯ ) এবং কুম্ভীপাক , রৌরব ইত্যা‌দি নর‌কে গমন ক‌রে ( ১৬ \১৬ ) ।

এর তাৎপর্য এই যে , ভগবৎপরায়ণ হ‌লে দৈবী সম্পদ্ প্রকট হয় , য‌া মানুষ‌কে সংসা‌রবন্ধন থে‌কে মুক্ত ক‌রে । পিণ্ড‌পোষণপরায়ণ , ভোগপরায়ণ হ‌লে এবং নতুন নতুন বস্তু আশা করা ও প্রাপ্ত বস্তু ধ‌রে রাখা - এই ভাব হ‌লে আসুরী সম্প‌ত্তি আ‌সে , যা মানু‌ষের বন্ধন ও পত‌নের কারণ । সুতরাং সাধ‌কের উ‌চিত যে , সে যেন দৈবী সম্পদ‌্কে গুরুত্ব দেয় এবং আসুরী ভাব‌কে সদা প‌রিত্যাগ ক‌রে । তাহ‌লে তার উ‌দ্দে‌শ্য শেষ পর্যন্ত সিদ্ধ হ‌বেই ।

Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।