২৫ অক্টোবর ২০১৭

গীতায় আশ্রয়ের বর্ণনা

জীবমা‌ত্রেরই স্বভাব হ‌চ্ছে যে সে কা‌রো না কা‌রো আশ্রয় গ্রহণ কর‌তে চায় এবং আশ্রিত থা‌কে । মনুষ্য ,পশু , পক্ষী , বৃক্ষ , লতা ইত্যা‌দি সমস্তই কা‌রো না করো আশ্রয় গ্রহণ ক‌রে থা‌কে , কারণ জীবমাত্রই সাক্ষাৎ পরমাত্মার অংশ । তারই জন্য জীব যতক্ষণ নিজ অংশী পরমাত্মার আশ্রয় গ্রহণ না ক‌রে , ততক্ষণ সে অপ‌রের আশ্রয় নি‌তে থা‌কে , পরাধীন হ‌তে থা‌কে এবং দুঃখও পে‌তে থা‌কে ।

মানু‌ষের বি‌বেক‌বোধ আ‌ছে অথচ নিজ বি‌বেক‌কে গুরত্ব না দি‌য়ে সে স্বয়ং সাক্ষাৎ অ‌বিনাশী পরমাত্মার চেতন অংশ হওয়া সত্ত্বেও বিনাশশীল জড়বস্তুর আশ্রয় গ্রহণ ক‌রে অর্থাৎ শরীর , বল , বু‌দ্ধি , যোগ্যতা , আত্মীয়- স্বজন , ধন - সম্প‌ত্তি ইত্যা‌দির আশ্রিত হয় - এ‌টি মনুষ্য - জীব‌নের এক‌টি মারাত্ম ভ্রা‌ন্তি ।

গীতায় অর্জুন ভগবা‌নের আশ্রয় গ্রহণ কর‌েই নিজ কল্যা‌ণের কথা জিজ্ঞাসা ক‌রে‌ছেন । যতক্ষণ পর্যনাত অর্জুন ভগবা‌নের আশ্রয় গ্রহণ ক‌রেন নি , ততক্ষণ গীতার উপ‌দেশ আরম্ভ হয় নি । উপ‌দে‌শের আরম্ভ এবং অবসান ভগবৎ আশ্র‌য়েরই কথা বলা হ‌য়ে‌ছে ।

ঈশ্বরপ্রদত্ত স্বাধীনতায় মানুষ তার ইচ্ছাম‌তো যে কা‌রোরই আশ্রয় গ্রহণ বর‌তে পা‌রে । সুতরাং কেউ কেউ নিজ কামনাপূ‌র্তির উ‌দ্দে‌শ্যে দেবতা‌দের আশ্রয় গ্রহণ ক‌রে । কিন্তু প‌রিণা‌মে তারা বিনাশশীল ফলই লাভ ক‌রে থা‌কে । কিছু মানুষ ভোগা‌দি কামনায় বে‌দোক্ত সকাম অনুষ্ঠা‌নের আশ্রয় নেয় এবং প‌রিণা‌মে তারা পুনঃ পুনঃ মর্ত্য‌লো‌কে আগমন ক‌রে ।

কিছু মানুষ আবার ভগবা‌নেরও আশ্রয় নেয় না এবং ভগবান‌কে ভগবান ব‌লে ম‌নে ক‌রে না , সুতরাং এইসব মানু‌ষের মধ্যে কেউ আসুরীভা‌বের আশ্রয় নেয় । কিছু ব্য‌ক্তি আসুরী , রাক্ষসী এবং মোহিনী প্রকৃতির আশ্রয় নেয় । কেউ কেউ অপূরণীয় কামনায় বশীভূত হয় । কেউ আমৃত্যু অপার চিন্তার আশ্রয় নেয় । কেউ অহংকার , দুরাগ্রহ , গর্ব , কামনা এবং ক্রোধের আশ্রয় নেয় । এই আশ্রয় নেয় । এই আশ্রয় নেওয়ার ফ‌লস্বরূপ তা‌দের বাবংবার চুরাশী লক্ষ যো‌নি এবং নর‌কে পরিভ্রম‌ণ কর‌তে হয় । এও এক তার ভ্রা‌ন্তি ।

ভগবদ্মুখীন মানুষ ভগবা‌নের এবং তাঁর দয়া , ক্ষমা , সমতা ইত্যা‌দি গুণগু‌ণির ( দৈবী সম্প‌দের ) আশ্রয় গ্রহণ ক‌রে এবং প‌রিণা‌মে ভগবান‌কে লাভ ক‌রে । সুতরাং গীতায় ' মামুপা‌শ্রিতঃ ' ( ৪\১০) , ' মদাশ্রয়ঃ ' ( ৭\১ ) , ' মা‌মেব যে প্রপদ্য‌ন্তে ( ৭\১৪ ) , ' মামা‌শ্রিত্য যত‌ন্তি যে ' ( ৭\২৯ ) , ' মাং হি পার্থ ব্যপা‌শ্রিতা ' ( ৯\৩২ ) , মদ্ব্যপাশ্রয়ঃ ' ( ১৮\৫৬ ) , ' ত‌মেব শরণয় গচ্ছ ' ( ১৮\৬২ ) , ' মা‌মেকং শরণং ব্রজ ' ( ১৮\৬৬ ) ইত্যা‌দি পদগু‌লি‌তে ভগবা‌নের আশ্র‌য়ের কথা বলা হ‌য়ে‌ছে , এবং ' দৈবী প্রকৃ‌তিমা‌শ্রিতা ' ( ৯\১৩ ) এবং ' বু‌দ্ধি‌যোগমুপাশ্রিত্য' ' ( ১৮\৫৭) পদগু‌লি‌তে দৈবী সম্প‌দের আশ্র‌য়ের কথা বলা হ‌য়ে‌ছে ।

এর তাৎপর্য এই যে , গীতায় যেসকল সাধন প্রণালীর কথা বলা হ‌য়ে‌ছে , তার ম‌ধ্যে সব থে‌কে শ্রেষ্ঠ এবং সহজ সাধন হ‌লো ভগবা‌নের শরণাগত হওয়া । যে ভগবা‌নের শরণাগত হয়ে সাধনা ক‌রে তার সাধনার সি‌দ্ধি খুবই শীঘ্র এবং সহজে হয় ।

এই কথা ভগবা‌ন গীতায় স্পষ্টভা‌বেই ব‌লে‌ছেন , যে আমার শরণাগত হয়ে সমস্ত কর্ম আমা‌তে অর্পন ক‌রে , আ‌মি সেই ভক্তকে মৃত্যুরূপ সংসার- সাগর থে‌কে অ‌চিরাৎ উদ্ধার ক‌রে থা‌কি । যারা আমার আশ্রয় নি‌য়ে মু‌ক্তিলা‌ভের জন্য যত্ন ক‌রে তারা ব্রহ্ম , অধ্যাত্ম এবং সম্পূর্ণ কর্ম তথা অ‌ধিভূত , অ‌ধি‌দৈব এবং অ‌ধিযজ্ঞ সহ আমা‌কে জান‌তে পা‌রে অর্থাৎ আমার সমগ্ররূপ অবগত হয় । ভগবান তাঁর আশ্রয় গ্রহণকারী ভক্ত‌দের সমস্ত যোগী‌দের ম‌ধ্যে শ্রেষ্ঠ ব‌লে জা‌নি‌য়ে‌ছেন । সুতরাং সাধ‌কদের উ‌চিত তাঁরা যে সাধনাই করুন ভগবা‌নের আশ্রয় নি‌য়েই তা করা ।

জীব স্বয়ং পরমাত্মার অংশ এবং স্থূল , সূক্ষ্ম ও কারণ -শরীর প্রকৃ‌তির অংশ । ক্রিয়া এবং পদা‌র্থের যে আশ্রয় তা স্থূল শরী‌রের আশ্রয় ( স্থল শরীর ছাড়াও অর্থ , গৃহ , পুত্র , পৌত্র , আত্মীয় , জ‌মি - জায়গা ইত্যা‌দির যে আশ্রয় তা তো বি‌শেষভা‌বেই জড়‌ত্বের আশ্রয় ) । বিদ্যা , বু‌দ্ধি , সদ্গুণ , যোগ্যতা প্রভৃ‌তির যে আশ্রয় তথা চিন্তা , ধ্যান , মননের যে আশ্রয় তা সবই সূক্ষ্ম - শরী‌রের আশ্রয় ।

যাতে ব্যুত্থান ( উত্তরণ ) হয় , সেই সমা‌ধির আশ্রয় নেওয়া হ‌লো কারণ - শরী‌রের আশ্রয় । আর সমা‌ধি দ্বারা যে সকল সি‌দ্ধি প্র‌া‌প্তি হয় , নি‌জের ম‌ধ্যে যা মহত্ত্বরূ‌পে প্রকা‌শিত হয় সে সবই সমা‌ধি‌কে‌ন্দ্রিক কা‌র্যের আশ্রয় - এ সবই হ‌লো বিনাশশীল বস্তুর আশ্রয় ।

জপ - ধ্যান , কথা - কীর্তন ইত্যা‌দির আশ্রয় হ‌লো সাধ‌নের আশ্রয় । ' আ‌মি ভগবা‌নেরই ' - এইপ্রকার ভগবা‌নের সঙ্গে একমাত্র সম্প‌র্কিত হওয়া হ‌লো সা‌ধ্যের ( ভগরা‌নের ) আশ্রয় । সাধ‌নের আশ্রয় নি‌লে সাধন - ভজন কর‌তে হয় , কিন্তু সা‌ধ্যের আশ্রয় নি‌লে সাধন স্বতঃস্ফূর্ত হয় , কর‌তে হয় না । বিনাশশীলের আশ্রয় দূরীভূত হ‌লেই ভগবৎপ্রা‌প্তির অনুভূ‌তি স্বতঃই হ‌য়ে যায় ।

কারণ ভগবান নিত্যপ্রাপ্ত , কেবল ক্ষণভঙ্গুর আশ্রয় গ্রহনই হ‌লো ঈশ্বর- প্রাপ্তির একমাত্র অন্তরায় । তাই সব‌কিছু ত্যাগ ক‌রে কেবলামাত্র ভগবা‌নের চর‌ণে আশ্রয় নিলে তি‌নিই তা‌কে নি‌জের আশ্রয় নে‌বেন । ভক্ত হ‌লেন ভগবা‌নের আর ভগবা‌ন ভ‌ক্তের । প্রেম- প্রী‌তি , ভাব -ভ‌ক্তি না থাক‌লে তা কখনই হয় ।

COurtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।