২৫ অক্টোবর ২০১৭

পিতাম‌হ ভীষ্মের ভগবান শ্রীকৃষ্ণ স্তু‌তি

এষ বৈ ভগবান্ সাক্ষাদা‌দ্যো নারায়ণঃ পুমান্ ।
‌মোহয়ন্মায়য়া লোকং গূঢ়শ্চ‌রতি বৃ‌ষ্ণিষু ।। ( ভাগবত ১\৯\১৮ )

কুরু‌ক্ষে‌ত্রের যুদ্ধ শেষ হ‌য়ে‌ছে । শ্রীভগবা‌নের কৃপায় পাণ্ডবগণ যুদ্ধে জয়লাভ ক‌রতে সক্ষম হ‌য়ে‌ছেন । কিন্তু সেই জয়লা‌ভে আনন্দ নেই । ধর্মরাজ যু‌ধি‌ষ্ঠির বিষাদগ্রস্থ হ‌য়ে প‌ড়ে‌ছেন । চতু‌র্দি‌কে স্বজন বি‌য়োগ এবং অসংখ্য মৃত্যু তাঁকে এই প্র‌শ্নের সম্মু‌খে দাঁড় ক‌রি‌য়ে দি‌য়ে‌ছে - ' এত বিনাশের কারণ হলাম ? এত অ‌ক্ষৌ‌হিণী সৈন্য বধ ক‌রে রাজসূয় ভোগ প্রয়োজন ছিল কী ? ' তাঁর ম‌নে হল যেন অনন্তক‌াল ধ‌রে নরক - বাস ক‌রেও তাঁর নিষ্কৃ‌তি নেই । য‌দিও শাস্ত্র অনুসা‌রে প্রজা পাল‌নের জন্য রাজ‌ার ধর্মযু‌দ্ধে পাপ না হওয়ার কথা বলা হয় , তবুও শাস্ত্রবচন ধর্মরাজ‌কে বিষাদগ্রস্ত অবস্থা থে‌কে উদ্ধার কর‌তে সক্ষম হ‌চ্ছিল না । যুু‌দ্ধের পরিণাম এত ভয়াবহ তা কুরু‌ক্ষে‌ত্রের যু‌দ্ধের পূ‌র্বে ধর্মরাজ বুঝ‌তে পা‌রেন‌নি ।

ধর্মরা‌জের বিষা‌দে সক‌লেই ব্যাকুল হ‌য়ে পড়‌লেন । ভগবান শ্রীকৃষ্ণ ও ত্রিক‌ালদর্শী ঋ‌ষিগণ ধর্মরাজ যু‌ধি‌ষ্ঠির‌কে বিরত করবার জন্য উপদেশা‌দি দি‌লেন , কিন্তু তারও সুফল দেখা গেল না । তখন সকলে মি‌লে ঠিক কর‌লেন যে ধর্মরা‌জের স‌ঙ্গে যু‌দ্ধক্ষে‌ত্রে শরশয্যায় শা‌য়িত সর্বশাস্ত্রজ্ঞ ও তত্ত্ব‌বিদ্ ভী‌ষ্মের কা‌ছে যাওয়াই শ্রেয় । ধ‌র্মের গূঢ় তত্ত্ব জান‌লে সক‌লের স‌ন্দেহ দূর হ‌বে । ভগবান শ্রীকৃষ্ণ এই প্রস্তা‌বে সম্ম‌তি দিলেন । তাই পিতামহ ভী‌ষ্মের কা‌ছে যে‌তে ধর্মরাজ রাজি হ‌য়ে গে‌লেন ।

স্বর্ণালংকা‌রে স‌জ্জিত উত্তম অশ্বযুক্ত র‌থে আরে‌াহণ ক‌রে পাণ্ডবগণ ধর্মরা‌জের অনুগমন কর‌লেন । তাঁ‌দের স‌ঙ্গে ব্যাস , ধৌম্য আ‌দিও গে‌লেন । ভী‌ষ্মের কা‌ছে উপ‌দে‌শের জন্য গমন প্রস‌ঙ্গে একট‌া স্বাভা‌বিকভা‌বেই প্রশ্ন ও‌ঠে যে ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং উপ‌স্থিত থাক‌তে ভী‌ষ্মের উপ‌দেশ কেন দরকার হ‌য়ে পড়ল ? ভগবান শ্রীকৃ‌ষ্ণের কথায় যার জ্ঞান হয় না তার জ্ঞান হ‌বে ভীষ্মের উপ‌দে‌শে ! এই প্রস‌ঙ্গে আরও এক সঙ্গত প্রশ্ন - স্বয়ং ভগবা‌ন শ্রীকৃ‌ষ্ণ কেন যু‌ধি‌ষ্ঠি‌রের স‌ঙ্গে ভী‌ষ্মের কা‌ছে যে‌তে চাই‌লেন ? বস্তুত শ্রীভগবা‌নের লীল‌ার তাৎক্ষণিক বিচার কর‌লে প্রকৃত উ‌দ্দেশ্য জানা অ‌নেক সময় সম্ভব হ‌য়ে ও‌ঠে না । অতএব শ্রীকৃষ্ণ অর্জ‌ু‌নের স‌ঙ্গে রথে করে তাঁদের অনুগমন কর‌লেন ।

পান্ডবগণ শ্রীকৃষ্ণ ও অনুচর‌দের স‌ঙ্গে কুরু‌ক্ষে‌ত্রের প্রান্ত‌রে উপনীত হ‌য়ে দেখ‌লেন যে পিতামহ ভীষ্ম সেখা‌নে স্বর্গ থে‌কে প‌তিত দেবতার ন্যায় শা‌য়িত রয়ে‌ছেন । তাঁরা পিতামহকে প্রণাম কর‌লেন । তখন ভরককুল‌তিলক ভীষ্ম‌কে দর্শন করবার জন্য সমস্ত ব্রহ্ম‌র্ষি , দেব‌র্ষি ও রাজ‌র্ষি‌দেরও আগমন হ‌য়ে‌ছিল । পিতামহ ভীষ্ম তাঁর কর্তব্য সম্ব‌ন্ধে স‌চেতন ছি‌লেন । সেইসকল মহান ঋ‌ষি‌দের উপ‌স্থিত হ‌তে দে‌খে তি‌নি তাঁ‌দের যথাযোগ্য সম্মান কর‌লেন । শ্রীকৃষ্ণ যে স্বয়ং শ্রীভগবান , পিতামহ তা সম্যকভা‌বে জান‌তেন । তাই লীলায় নররূ‌পে তথায় উপবিষ্ট ও শ্রীভগবা‌নরূ‌পে অন্তরে বিরাজমান ভগবান শ্রীকৃ‌ষ্ণের তি‌নি অন্তরে ও বাই‌রে উভয়ভা‌বেই পূজা কর‌লেন ।

ভীষ্ম পিতামহ পান্ডব‌দের বল‌তে লাগলেন - ' ধর্মপুত্র পাণ্ডবগণ ! তোমরা ব্রাহ্মণ , ধর্ম ও শ্রীকৃষ্ণ আ‌শ্রিত , কষ্টকর জীবনযাপন কর‌তে তোমরা বাধ্য হ‌য়ে‌ছ যা তোমা‌দের জন্য উপযুক্ত নয় । এ বড় দুঃখ ও প‌রিতা‌পের কথা । '

পান্ডবগণ বিষণ্নবদ‌নে ভ‌ী‌ষ্মের কা‌ছে ব‌সে রয়ে‌ছেন । ভীষ্ম আব‌ার বল‌লেন - ' শ্রীভগবানের লীলা বুঝ‌তে পারা ক‌ঠিন । তাঁর নাম স্মরণ কর‌লেই যেখা‌নে সর্বদুঃ‌খের অবসান হয় সেই শ্রীভগবান স‌ঙ্গে অথচ তোমাদের দুঃখ নিবারণ হচ্ছে না । আমরা ধারণা যে তোমা‌দের জীব‌নে যা কিছু অপ্রিয় ঘটনা ঘ‌টে‌ছে এ সবই তাঁর লীলামাত্র । নাহ‌লে যেখা‌নে ধর্মপুত্র যু‌ধি‌ষ্ঠির , গদাযুদ্ধে নিপুণ ভীম , অস্ত্র‌বিদ্যায় পারদর্শী গা‌ণ্ডিবধারী অর্জুন এবং পরমবান্ধব শ্রীকৃষ্ণ স্বয়ং বর্তমান , সেখা‌নেও বিপদ আ‌সে - এ অতি আশ্চ‌র্যের কথা ! সকল সু‌খের কারণ উপস্থিত থাক‌লেও তোমা‌দের দুঃ‌খের নিবৃত্তি হ‌চ্ছে না , এর চেয়ে আশ্চ‌র্যের বিষয় আর কী হ‌তে পা‌রে !

এই শ্রীকৃষ্ণ সাক্ষাৎ ভগবান । সক‌লের আ‌দি কারণ ও পরমপুরুষ নারায়ণ । কিন্তু মায়াব‌লে জগৎ‌কে মো‌হিত ক‌রে যদুকু‌লে অবতীর্ণ হ‌য়ে লীলা কর‌ছেন । এঁর মহাপ্রভাব অগম্য ও রহস্যময় , তা কেবল ভগবান শংকর , দেব‌র্ষি নারদ ও স্বয়ং ভগবান কপিলই জা‌নেন । তোমা‌দেন মাতুল সম্প‌র্কিত ভ্রাতা , প্রিয় মিত্র ও হি‌তৈষী - যাঁ‌কে তোমরা মন্ত্রী , কখ‌নো দূত আবার কখ‌নো সার‌থি কর‌তেও ইতস্তত কর‌নি , তি‌নি আস‌লে স্বয়ং পরমাত্মা ।

এই সর্বাত্মা , সমদর্শী অ‌দ্বিতীয় , নিরহংকার এবং নিষ্পাপ পরমাত্মাতে ছোটবড় কো‌নো কা‌র্যেরই শ্রেণী‌বিন্যাস নেই । এইরূপ সর্বত্র সমভাবাপন্ন হওয়া স‌ত্ত্বেও তাঁর অনন্য‌প্রেমী ভক্ত‌দের প্র‌তি তাঁর কী অসীম কৃপা ! এঁর নাম কামনাবাসনা ও কর্মবন্ধন থে‌কে চিরত‌রে মু‌ক্তিপ্রদান করে থা‌কে । ই‌নি দেবা‌দি‌দেব শ্রীভগবান যাঁর প্রসন্ন চতুর্ভুজ রূপ দর্শন কেবল ধ্যান‌যোগেই হয় । আমরা একান্ত প্র‌ার্থনা যে তি‌নি যেন আমার দেহত্যাগ পর্যন্ত আমার কা‌ছে উপস্থিত থা‌কেন । '

ধর্মরাজ যু‌ধি‌ষ্ঠির পিতামহ ভ‌ী‌ষ্মের উপ‌দেশ শু‌নে সম‌বেত ঋ‌ষিগ‌ণের সম্মু‌খেই ধর্ম‌বিষ‌য়ে নান‌বিধ প্রশ্ন কর‌লেন । তত্ত্বজ্ঞ ভীষ্ম তখন বর্ণ‌াশ্রম স্বীকৃত স্বাভা‌বিক ধর্ম এবং বৈরাগ্যরূপ নিবৃ‌ত্তিমার্গ ও আস‌ক্তিরূপ প্রবৃ‌ত্তিমার্গ , দানধর্ম , রাজধর্ম , মোক্ষধর্ম , স্ত্রীধর্ম ও ভগবদ্ ধর্ম তাঁ‌কে বুুঝি‌য়ে বল‌লেন ।এরই স‌ঙ্গে তি‌নি ধর্ম , অর্থ , কাম ও মোক্ষ বিষ‌য়ে উপ‌দেশ দি‌লেন ।

ভী‌ষ্মের ধর্ম ব্যাখ্যা শু‌নে যু‌ধি‌ষ্ঠিরের সকল সংশ‌য়ের অবসান হল । পিতামহ ভীষ্ম ধর্মরাজ যু‌ধি‌ষ্ঠির‌কে সোজা কথায় বু‌ঝি‌য়ে দি‌লেন যে পাণ্ডব‌দের বন্ধু শ্রীকৃষ্ণ পাণ্ডব‌দের প্রে‌মে বশীভূত আর পাণ্ডবদেরও তাঁর উপর প্রেমপ্রী‌তি কম নয় । পাণ্ডব‌দের পিতামহ ব‌লেই তিনি কৃপা ক‌রে মৃত্যুর সময় এ‌সে‌ছেন । মৃত্যুকা‌লে স্বয়ং শ্রীভগবানের দর্শন লাভ করা তো অ‌তি সৌভা‌গ্যের কথা ।

ধর্ম প্রস‌ঙ্গে কয়েক‌দিন কাটল এবং উত্তরায়ণকাল উপ‌স্থিত হ‌ল । তাঁর দেহত্যা‌গের কাল সমাগত দে‌খে পিতামহ ভীষ্ম তখন অপলক নয়‌নে শ্রীকৃষ্ণ‌কে দে‌খতে দেখ‌তে তাঁ‌তে চিত্ত সমর্পণ ক‌রে তাঁর স্তবস্তু‌তি কর‌তে লাগ‌লেন ।

ভীষ্ম বল‌তে লাগ‌লেন - ' আমার শুদ্ধ ও নিরামক্ত বু‌দ্ধি আ‌মি যদুকুল শি‌রোম‌ণি অনন্ত শ‌ক্তির আধার ভগবান শ্রীকৃ‌ষ্ণের চর‌ণে সমর্পণ কর‌ছি । তাঁর যোগমায়া দ্বারাই সমগ্র সৃ‌ষ্টি হয়ে থা‌কে । শ্রীকৃ‌ষ্ণে আমার তৃষ্ণার‌হিত , কামনার‌হিত চিত্তবৃ‌ত্তি নি‌বেদন কর‌ছি । '

ত্রি‌লো‌কে যে শ্রীকৃ‌ষ্ণের রূপ কাম্য সেই তমাল সদৃশ নীলবর্ণ , সূর্য‌কিরণ সদৃশ উজ্জ্বল পীতবসন প‌রিবৃত , মুখপদ্ম যাঁর ইতস্তত বি‌ক্ষিপ্ত কু‌ঞ্চিত কেশ দ্বারা অলংকৃত সেই অর্জুনসখা শ্রীকৃ‌ষ্ণে আমার অকপট ম‌তি হোক ।

কুরু‌ক্ষে‌ত্র যুদ্ধক্ষে‌ত্রের সেই সত্যপ্র‌তিজ্ঞ , সত্যব্রত , পরমজ্ঞানী ও পরম‌যোদ্ধা শ্রীকৃষ্ণ মূ‌র্তিরূ‌পে আমার চি‌ত্তে অ‌ঙ্কিত হয়ে আ‌ছেন । তাঁর মুখমণ্ডলে বি‌ক্ষিপ্ত অলকরা‌জি যু‌দ্ধক্ষেত্রের ধূ‌লি‌তে ম‌লিন হ‌য়ে গি‌য়ে‌ছিল আর তাঁর মুখমণ্ডলে শ্রমজ‌নিত ঘর্ম‌বিন্দুর অপূর্ব শোভা ছিল । সেই সুন্দর বর্মপ‌রি‌হিত ভগবান শ্রীকৃ‌ষ্ণে আমার দেহ , মন ও আত্মা সম‌র্পিত হোক ।

নিজসখা অর্জু‌নের কথা স্বীকার ক‌রে যি‌নি কুরু‌ক্ষে‌ত্রের যুদ্ধভূ‌মি‌তে উভয় প‌ক্ষের সৈ‌ন্যের ম‌ধ্যে রথ স্থাপন করে নিজ দৃ‌ষ্টিদ্বারা শত্রুপ‌ক্ষে‌র আয়ু হরণ ক‌রে‌ছিলেন , সেই পার্থসখী ভগবান শ্রীকৃ‌ষ্ণে আমার পরম প্রী‌তি হোক ।

শত্রু‌সৈন্য‌দের ম‌ধ্যে আত্মীয়স্বজন‌কে দে‌খে স্বজন ব‌ধে ভীত অর্জুন‌কে যি‌নি গীতারূ‌পে আত্ম‌বিদ্যা উপ‌দেশ দান ক‌রে তার সাম‌য়িক অজ্ঞানতা দূর ক‌রে‌ছি‌লেন , সেই পরমপুরুষ ভগবান শ্রীকৃ‌ষ্ণের চর‌ণে আমার পরমানুর‌ক্তি হোক । মৃত্যুকা‌লে সারূপ্য দান শ্রীভগবা‌নের অনন্ত কৃপা ।

আমার প্র‌তিজ্ঞা রক্ষার জন্য যি‌নি ( ভগবান শ্রীকৃষ্ণ ) নি‌জের প্র‌তিজ্ঞা ভঙ্গ ক‌রে রথচক্র ধারণ ক‌রে‌ছি‌লেন , তখনও তি‌নি আমার প্র‌তি অনুগ্রহ ও ভক্তবাৎস‌ল্যে প‌রিপূর্ণ ছি‌লেন , তি‌নিই আমার একমাত্র গ‌তি , আশ্রয় হোন ।

অর্জু‌নের র‌থের রক্ষ‌ণে সর্তক বাম হ‌স্তে ঘোড়ার রাশ ও দ‌ক্ষিণ হ‌স্তে চাবুক ধারণকারী যে ভগবান শ্রীকৃষ্ণ অপূর্ব রূপ ধারণ ক‌রে‌ছি‌লেন সেই পার্থসার‌থি ভগবান শ্রীকৃষ্ণে আম‌ার পরম প্রী‌তি হোক ।

যাঁর সুন্দর গমন , প‌রিহাসবাক্য , মধুর হাস্য , স‌প্রেম কৃপাকটাক্ষ দান দ্বারা পরম পূজনীয়া গোপ‌ীগণ রাসলীলার ম‌ধ্যে তাঁর অন্তর্ধা‌নে মহা‌প্রেম- বিকারগ্রস্ত হ‌য়ে লীলার অনুকর‌ণে তন্ময় হ‌য়ে গি‌য়ে‌ছি‌লেন সেই ভগবান শ্রীকৃ‌ষ্ণে আমার পরম প্রী‌তি হোক ।

যু‌ধি‌ষ্ঠি‌রের রাজসূয় যজ্ঞকা‌লে শ্রেষ্ঠ মু‌নিঋ‌ষ্ণিগণ ও রাজাগণ উপ‌স্থিত ছি‌লেন । সেই সভা ম‌ধ্যে শ্রেষ্ঠ ব্য‌ক্তিত্ব শ্রীকৃষ্ণ‌কে অর্ঘ্যদা‌নের ঘটনা আ‌মি দে‌খে‌ছি । শ্রীকৃ‌ষ্ণ সক‌লের আত্মা ও প্রভু । সক‌লেই শ্রীকৃ‌ষ্ণের অপূর্ব মূ‌র্তি দর্শন ক‌রে তাঁর পূজা ক‌রে‌ছি‌লেন । সেই পরমাত্মা আজ আমার সম্মু‌খে উপ‌স্থিত হ‌য়ে‌ছেন । আ‌মি কৃতকৃতার্থ ।

আকা‌শের সূর্য যেমন বি‌ভিন্ন স্থা‌নে বি‌ভিন্ন রূ‌পে প্র‌তিভাত , তেমন ভা‌বেই জন্মমৃত্যুর‌হিত ভগবান শ্রীকৃষ্ণ নিজ সৃষ্ট বি‌ভিন্ন দেহীর ম‌ধ্যে ভিন্ন ভিন্ন রূ‌পে প্র‌তিভাত । প্রকৃতপ‌ক্ষে তি‌নি এক এবং অ‌ভিন্ন - সকল জী‌বের ম‌ধ্যেই বিরাজমান । আ‌মি সম্যকরূ‌পে অনুভব ক‌রে‌ছি যে জন্মর‌হিত পরমাত্মাই হ‌চ্ছেন এই শ্রীকৃষ্ণ । সকল জী‌বের হৃদ‌য়ে অন্তর্যামীরূ‌পে তি‌নিই বিরাজমান ।

‌হে ভগবান ! আপনার কৃপায় আজ আ‌মি মোহমুক্ত , আপনার অনন্ত প্রকাশ ও অনন্ত মূ‌র্তি‌তে কো‌নো ভেদ নেই । আপ‌নিই যে অ‌চিন্ত্য মহাশ‌ক্তির ব‌লে নানারূ‌পে আত্মপ্রকাশ ক‌রেন , তা আ‌মি জে‌নে‌ছি ।

পিতামহ ভীষ্ম এইভা‌বে অন্ত‌রে কৃষ্ণধ্যান , মু‌খে কৃষ্ণগুণকীর্তন ও ন‌য়নে কৃষ্ণরূপ দর্শন কর‌তে কর‌তে নি‌জে‌কে আত্মস্বরূপ শ্রীভগবানে লীন ক‌রে দি‌লেন । তাঁর স্বরূপ লীলাময় শ্রীকৃ‌ষ্ণরে স‌ঙ্গে একাত্ম হ‌য়ে গেল । পিতামহ ভী‌ষ্মের ইচ্ছা পূর্ণ হল । যু‌ধি‌ষ্ঠি‌রের মনে স্বজন ব‌ধের যে গ্লা‌নি উপ‌স্থিত হ‌য়ে‌ছিল তা ভী‌ষ্মের উপ‌দেশে অপসৃত হল । মহাজ্ঞানী অষ্টবসুর অন্যতম পিতামহ ভী‌ষ্মের নয়নযুগল অশ্রুসজল কেন হ‌য়ে উ‌ঠে‌ছিল তা ভক্তগণ জে‌নে কৃতকৃত্য হ‌য়ে গে‌লেন । পিতামহ মৃত্যুকা‌লে শ্রীভগবান‌কে চি‌নি‌য়ে দি‌য়ে গে‌লেন ।


Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।