২৫ অক্টোবর ২০১৭

আমা‌দের কি ত্যাগ কর‌তে হ‌বে এবং কার শরণাগত হব ?

' যদহঙ্কারমা‌শ্রিত্য ' - প্রকৃ‌তি থে‌কে মহত্তত্ত্ব এবং মহত্তত্ত্ব থে‌কে অহংকার উৎপন্ন হ‌য়ে‌ছে । সেই অহংকা‌রেরই এক বিকৃত অংশ - ' আ‌মি শরীর ' এই ভাব । এই বিকৃত অহংকা‌রের আশ্রয় গ্রহণকারী পুরুষ কখ‌নো ক্রিয়ার‌হিত হ‌তে পা‌রে না । কারণ প্রকৃ‌তি সর্বদা ক্রিয়া‌শীল ও প‌রিবর্তনশীল , তাই তার আশ্রয় গ্রহণকারী কো‌নো মানুষই কর্ম না ক‌রে থাক‌তে পা‌রেন না ।

মানুষ যখন অহংকারবশত ক্রিয়াশীল প্রকৃ‌তির বশীভূত হন , তখন তি‌নি কি ক‌রে ব‌লেন যে আ‌মি এই কর্ম‌টি করব , ওই কর্ম‌টি করব না ? অর্থাৎ প্রকৃ‌তির বশ হয়ে মানুষ করা বা না করা - এই দুই‌য়ের থে‌কেই মু‌ক্তি পান না । কারণ প্রকৃ‌তির দ্বারা বশীভূত মানুষের কিছু ' করাও' কর্ম আর ' না করাও ' কর্ম ।

কিন্তু মানুষ যখন প্রকৃ‌তির ব‌শে থা‌কে না , নি‌র্লিপ্তভা‌বে থা‌কে ( যা তার প্রকৃত স্বরূপ ) , তখন তার ক্ষে‌ত্রে করা এবং না - করার কথা প্র‌য়োজ্য হয় না । তাৎপর্য হল এই যে , প্রকৃ‌তির স‌ঙ্গে সম্পর্ক স্থাপন কর‌লে কর্ম না ক‌রে থাকা সম্ভব নয় । কিন্তু যি‌নি প্রকৃ‌তির স‌ঙ্গে সম্বন্ধ ছেদন ক‌রে‌ছেন বা সর্ব‌তোভা‌বে ভগবা‌নের শরণাগত হ‌য়ে‌ছেন , তি‌নি কর্ম কর‌তে বাধ্য থা‌কেন না ।

' ন যোৎস্য ই‌তি মন্য‌সে ' - দ্বিতীয় অধ্যা‌য়ে অর্জুন ভগবা‌নের শরণাগত হ‌য়ে শিক্ষা চাই‌ছি‌লেন - ' শিষ্য‌স্তেহহংশা‌ধি মাং ত্বাং প্রপন্নম্ ' ( ২\৭ ) এবং তারপর অর্জুন স্পষ্ট ভাষায় জা‌নি‌য়ে দি‌লেন যে ' আ‌মি যুদ্ধ করব না - ' ন যৌৎ‌সো ' ( ২\৯) । ভগবানে এই কথা‌টি মনঃপুত হয়‌নি । ভগবান দেখ‌লেন যে , এ তো আমার শরণাগত হ‌য়ে‌ছিল আর আমি কিছু বলার আ‌গেই ব‌লে কিনা ' আ‌মি যুদ্ধ করব না । ' তাহ‌লে এটা কি আমার শরণাগ‌তি ? এ তো অহংকা‌রে শরণাগ‌তি হল ।

কারণ প্রকৃত শরণাগত ব্য‌ক্তি ' আ‌মি এটা করব , ওটা করব না ' ব‌লে না । ভগবা‌নের শরণাগত হ‌লে , তি‌নি যেমন করা‌বেন , তেমনই কর‌তে হ‌বে । অর্জু‌নের কথা ভে‌বেই তাঁর অত্য‌ধিক কৃপা ও স্নেহ থাকায় তি‌নি উপ‌দেশ দি‌তে শুরু করুন , ন‌চেৎ তখনই তি‌নি ব‌লে দি‌তেন ' যেমন খু‌শি , তেমন কর ' - য‌থেচ্ছ‌সি তথা কুরু ' ( ১৮\৬৩ ) । কিন্তু অর্জুনের এই যে কথা‌টি ' আ‌মি যুদ্ধ ক‌রব না ' ভগবা‌নের ম‌নে বিদ্ধ হ‌য়ে‌ছিল । তাই ভগবান সেই শব্দ‌টি - ' ন যোৎ‌স্যে ' এখা‌নে উ‌ল্লেখ ক‌রে ব‌লে‌ছেন যে তু‌মি অহংকারেরই শরণাগত , আমার নয় ।

য‌দি আমার শরণাগত হ‌তে তাহ‌লে ' যুদ্ধ করব না ' একথা বল‌তেই পার‌তে না । আমার শরণাগত হ‌লে তু‌মি কী কর‌বে , আর কী না কর‌বে - তার দা‌য়িত্ব আমার ওপর থাকত । তাছাড়া আমার শরণাগত হ‌লে এই প্রকৃ‌তিও তোমা‌কে বাধা করত না । ত্রিগুণময়ী মায়া বা প্রকৃতি তা‌কেই বাধা ক‌রে , যে আমার শরণাগত হয় না । কারণ প্রকৃ‌তির প্রবা‌হে থাকা প্রাণী প্রকৃ‌তির গু‌ণে সর্বদা বশীভূত থা‌কে ।

এক‌টি অত্যন্ত সত্য কথা হল যে , মানুষ যেসব প্রাকৃত পদার্থ‌কে নি‌জের ব‌লে ম‌নে ক‌রে , সে সেই পদার্থগু‌লির অধীন হ‌য়ে প‌ড়ে । সে ভ্রমবশত ম‌নে ক‌রে যে , সে - ই সেগু‌লির মা‌লিক , কিন্তু আস‌লে সে হ‌য়ে ও‌ঠে সেগুলির দাস ! কিন্তু যেগু‌লি‌কে নি‌জের ব‌লে ম‌নে ক‌রে না , সেগু‌লির বশ হয় না । যেমন আপনার হা‌তে যে মোব‌াইল আ‌ছে সেটা কি আপনার ? এটা কি চির‌দিন আপনার থাক‌বে ? আ‌গে কি এটা ছিল আপনার ? শুধু মা‌ঝে কিছু সম‌য়ের জন্য ব্যবহার ক‌রে মোবাই‌লে প্র‌তি আকৃষ্ট হ‌ওয়া । যখন হাত থে‌কে প‌ড়ে ভে‌ঙ্গে যা‌বে বা চু‌রি হ‌বে বা নষ্ট হ‌য়ে যা‌বে কোন কার‌ণে তখন দুঃখ উৎপন্ন হ‌বে কেননা মোব‌াই‌লের প্র‌তি যে আমা‌দের মোহ তার জন্য দুঃখ প্রা‌প্তি ।

তাই মানু‌ষের কোন প্রাকৃত পদার্থ‌কে নি‌জের ব‌লে ম‌নে করা উ‌চিত নয় । কারণ সেগু‌লি প্রকৃতই নিজস্ব নয় । ভগবানই বাস্ত‌বে আপন । ভগবান‌কে নি‌জের ব‌লে ম‌নে কর‌লে মানুষের অধীনতা চিরকা‌লের ম‌তো দূর হয় । তাৎপর্য হল এই যে মানুষ পদার্থ এবং ক্রিয়াগু‌লি‌কে নি‌জে‌র ব‌লে ম‌নে কর‌লে সর্ব‌তোভা‌বে অধীন হ‌য়ে যায় আর ভগবান‌কে নি‌জের ম‌নে কর‌লে , অনন্যভা‌বে শরণাগত হ‌লে সর্ব‌ত্যেভা‌বে স্বাধীন হ‌য়ে যায় । প্রভুর শরণাগত হ‌লে পরাধীনতা লেশ থা‌কে না ---- শরণাগ‌তির এই ম‌হিমা । কিন্তু যি‌নি প্রভুর শরণাগত না হ‌য়ে অহংকা‌রের শরণ নেন , তি‌নি মৃত্যুর দি‌কে ( সংসার প‌থে ) অগ্রসর হন - নিবর্ত‌ন্তে মৃত্যুসংসারবর্ত্ম‌নি ' (৯\৩ ) ।

' মিথ্যৈষ ব্যবসায়‌ন্তে ' - ব্যবসায় অর্থাৎ সঙ্কল্প দুপ্রকা‌রের , বাস্ত‌বিক এবং অবাস্ত‌বিক । পরমাত্মার স‌ঙ্গে যে নিত্য সর্ম্পক , তা‌কে সঙ্কল্প করা বাস্ত‌বিক আর প্রকৃ‌তির স‌ঙ্গে মি‌লে প্রাকৃত পদা‌র্থের যে সঙ্কল্প করা , তা অবাস্ত‌বিক । যে সঙ্কল্প পরমাত্মাকে ধ‌রে হয় , তা‌তে স্ব -স্বরূ‌পের প্রাধান্য থা‌কে আর যে সঙ্কল্প প্রকৃ‌তি‌কে নি‌য়ে হয় , তা‌তে নি‌জের অন্তঃকর‌ণের প্রাধান্য থা‌কে ।

তাই ভগবান এখা‌নে অর্জুন‌কে ব‌লে‌ছেন যে , তু‌মি যে অহংকা‌রের অর্থাৎ প্রকৃ‌তির আশ্রয় নি‌য়ে বলছ যে তু‌মি যুদ্ধ কর‌বে না , তোমার এই ( ক্ষত্রিয় - প্রকৃ‌তির বিরুদ্ধ ) সঙ্কল্প অবাস্ত‌বিক অর্থাৎ মিথ্যা । আশ্রয় একমাত্র পরমাত্মা‌করই গ্রহণ করা উ‌চিত , প্রকৃ‌তি অথবা প্রকৃ‌তির কার্য জগ‌তের নয় ।

প্রাণী য‌দি স‌ঠিকভা‌বে জান‌তে পারে যে আ‌মি শুধু পরমাত্মারই অংশ এবং আমার তাঁ‌কে লক্ষ্য ক‌রেই চল‌তে হ‌বে , তাহ‌লে তার এই সঙ্কল্প ম‌হিমা ভগবান নবম অধ্যা‌য়ের ত্রিশতম শ্লো‌কে বর্ণনা ক‌রে ব‌লে‌ছেন যে , অত্যন্ত দুরাচারী ব্য‌ক্তিও য‌দি অনন্যভা‌বে আমার ভজনা ক‌রে , তাহ‌লে তা‌কে দুরাচারী ম‌নে করা উ‌চিত নয় , সাধু ব‌লে ম‌ানা উ‌চিত । কারণ তার প্রকৃত সিদ্ধান্ত এই হয় যে , আ‌মি ভগবা‌নেরই এবং শুধু তাঁরই ভজনা করব ।

তাই আমা‌দের সর্বতোভা‌বে সব‌কিছু ত্যাগ ক‌রে ভগবা‌নের শরণাগত হওয়া উ‌চিত । ম‌নে বিশ্বাস রাখ‌তে হবে যে , ভগবান সর্বদা আমা‌কে রক্ষা কর‌বেন এবং তি‌নি সবসময় সা‌থে থাক‌বেন । হৃদয়ের গভীর থে‌কে য‌দি অনুভব করা যায় ত‌বেই সব‌কিছু সহজ হ‌য়ে যাবে ।


Courtesy by: Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।