২৫ অক্টোবর ২০১৭

পড়ুন এবং নিজের ধর্মকে নিজে জানুন।

হিন্দুধর্ম অনুসারে যুগ চারটি। সত্য,ত্রেতা, দ্বাপর ও কলি।

আসুন এই চারযুগের ধর্ম- অধর্মের হিসাব দেখি।

সত্যযুগ - ৪ ভাগই ধর্মে পরিপূর্ণ।
ত্রেতাযুগ- ৩ ভাগ ধর্ম ও ১ ভাগ অধর্ম।
দ্বাপরযুগ - ২ ভাগ ধর্ম ও ২ ভাগ অধর্ম।
কলিযুগ - ত্রেতাযুগের সম্পূর্ণ বিপরীত। ৩ ভাগ অধর্ম ও ১ ভাগ ধর্ম।

আসুন জানি চারযুগে অসুরদের বসবাসের স্থান।

সত্যযুগ- অসুররা বাস করত ভিন্ন গ্রহে। যেমনঃ রাহু, কেতু।

ত্রেতাযুগ- অসুররা বাস করত ভিন্ন দেশে।যেমনঃ রাবণ, বিভীষণ, মারীচ,সুবাহু।

দ্বাপরযুগ - অসুররা বাস করত নিজ বংশের মধ্যে। কিন্তু তাদের চেনা যেত। যেমনঃ দূর্যোধন, শিশুপাল, শকুনি।

কলিযুগ- অসুররা দেখতে সাধারণ মানুষের মত হবে। সাধারণ মানুষদের সাথে মিলেমিশে থাকবে। তাদের সহজে চেনা যাবে না। তবে বিশেষ কিছু বৈশিষ্ট্য দ্বারা তাদের চেনা যাবে। যেমনঃ হিন্দুধর্মের নিন্দা, যাগযজ্ঞ প্রভৃতি বন্ধ করারা চেষ্টা করবে, দেবালয় ধ্বংস করবে এবং সাধারণ মানুষকে অশাস্ত্রীয় তপস্যায় লিপ্ত হতে বাধ্য করবে। যেমনঃ..................
আশা করি বুঝে গেছ। কারা কলিযুগের অসুর! উদাহরণ দেওয়ার কোনো প্রয়োজন নেই।

চতুর্যুগের সময়কাল

সত্যযুগ-১৭২৮০০০ বছর।
ত্রেতাযুগ-১২৯৬০০০ বছর।
দ্বাপরযুগ-৮৬৪০০০ বছর।
কলিযুগ-৪৩২০০০ বছর।

চতুর্যুগের মানুষের জীবনসীমা।

সত্যযুগ- এ যুগে মানুষের আয়ু অযুত বৎসরকাল- লক্ষ বৎসরকাল। উদাহরণঃ বাল্মীকি মুনি।এমনকি এই যুগে অনেকেই অমরত্ব লাভ করেছেন।যেমনঃ দেবর্ষি নারদ, ৩৩ কোটি দেব-দেবী।

ত্রেতাযুগ- এ যুগে মানুষের আয়ু অযুত বৎসরকাল- সহস্র বৎসরকাল। উদাহরণঃ বশিষ্ঠ মুনি, ঋষি বিশ্বামিত্র।

দ্বাপরযুগ- এ যুগে মানুষের আয়ু সহস্র বছর থেকে শতাধিক বছর। যেমনঃ কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাস, গঙ্গাপুত্র ভীষ্ম,গর্গাচার্য।

কলিযুগ- এ যুগে মানুষের আয়ু অর্ধাশতাধিক থেকে শতাধিক। যেমনঃ শঙ্করাচার্য, স্বামী বিবেকানন্দ, রামকৃষ্ণ পরমহংসদেব, সারদা দেবী।

চারযুগ মিলে এক চতুর্যুগ- ৪.৩২ মিলিয়ন বছর।

১০০০ চতুর্যুগ - এক "কল্প"- ব্রক্ষ্মার একদিন- ব্রক্ষ্মার একরাত-৪.৩২ বিলিয়ন বছর।
১০০ বছর হল ব্রক্ষ্মার আয়ু- আমাদের এই ব্রক্ষ্মাণ্ডের আয়ু-৩১১.০৪ ট্রিলিয়ন বছর।

আবার এক কল্প সময়ের মধ্যে ১৪ জন মনু আসেন। প্রথম মনুকে বলা হয় স্বায়ম্ভুব মনু। তাঁর স্ত্রী হলেন স্বররুপা( যিনি ব্রক্ষ্মাণ্ডের প্রথম নারী)।

★জয় শ্রীকৃষ্ণ।★

[যদি এই পোষ্ট পড়ে নিজ ধর্ম সম্বন্ধে অবগত হন তবে লেখকের প্রচেষ্টা স্বার্থক হবে।]

→ JoYa ←
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।