০২ ডিসেম্বর ২০১৭

সম‌য়ের সার্থক ব্যবহার - ২

যে ভা‌বে ভক্তক‌বি সুরদাস‌কে পথপ্রদর্শনের জন্য ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং এসে গি‌য়ে‌ছি‌লেন সেইভা‌বেই তিনি ভ‌ক্তিপ‌থের ব্য‌ক্তি‌দের স‌ঠিক পথ ব‌লে দেওয়ার জন্য স্বয়ং উপস্থিত হন । যখন ভক্ত সুরদাস বেলকাঁটা চো‌খে ফু‌টি‌য়ে ভগবা‌নের দর্শ‌নের লালসায় অর‌ণ্যে ঘুর‌ছি‌লেন তখন ভগবান বালকরূ‌পে এসে তাঁ‌কে নি‌জের হাতে মিষ্টান্ন দি‌য়ে‌ছি‌লেন । সেই দুর্লভ প্রসাদ লাভ ক‌রে সুরদাসের চিত্ত আন‌ন্দে উদ্বে‌লিত হ‌য়ে প‌ড়ে । তি‌নি জিজ্ঞাসা করায় বালক সাধারণ প‌রিচয় দি‌য়ে চ‌লে গেল ।

এক‌ দিন সেই বালক আবার এল , কথা প্রস‌ঙ্গে বৃন্দাব‌নের কথা উঠল । সে সুরদাসের লা‌ঠি ধ‌রে তাঁ‌কে পথ দেখানোর জন্য আগে আগেে চলল । সুরদাস তার হাত ধর‌লেন , ভগবা‌নের হা‌তের স্পর্শ লাভ ক‌রে দেহে যেন প্রেমান‌ন্দের বিদ্যুৎ প্রবাহিত হল । তি‌নি বুঝ‌তে পার‌লেন যে বালক সাক্ষাৎ ভগবান । তি‌নি ভগবা‌নের হাত আরও জো‌রে চে‌পে ধর‌লেন কিন্তু ভগবান তো জোর ক‌রে ছা‌ড়ি‌য়ে নি‌লেন ।

তখন ভক্তক‌বি সুরদাস বললেন --

হাথ ছুড়া‌য়ে জাত হৌ নিবল জা‌নি কৈ মোহি । ‌
হির‌দৈ তেঁ জাহু‌গে মরদ ব‌দৌঁ‌গো তো‌হি ।।

' প্রাণ‌প্রিয় ! তু‌মি আমা‌কে দুর্বল জেনে হাত ছা‌ড়ি‌য়ে নিচ্ছ তাতে আর তোমার বাহাদু‌রি কি আছে ? তোমার পরাক্রম তো আমি তখন স্বীকার করব যখন তু‌মি আমার অন্তর থে‌কে চ‌লে যা‌বে । '

নি‌জের উপর কতটা বিশ্বাস । প্রে‌মের সুদৃঢ় রজ্জু‌তে ( দ‌ড়ি‌তে ) যে ঈশ্বরকে নিজ হৃদ‌য়ে বেঁ‌ধে রে‌খে‌ছে তার অন্তর থে‌কে প্রান গো‌বিন্দ কেমন ক‌রে যা‌বেন । তাঁর ভ‌ক্তি ও প্রেম দেখে ভগবান তার সম্মু‌খেই আবির্ভূত হ‌লেন আর সাক্ষাৎ দর্শন দান ক‌রে তাঁ‌কে কৃতার্থ কর‌লেন ।

ভগবা‌নের আশ্রয় নি‌য়ে যে সাধনা ক‌রে তার জন্য কত সহজ - সরল নি‌শ্চিত উপায় । ভগবান স্বয়ং গীতায় ব‌লেন --

তেষামহং সমুদ্ধর্তা মৃত্যুসংসারসাগরাৎ ।
ভবা‌মি নচিরাৎ পার্থ ময্যা‌বে‌শিত‌চেতসাম ।।
( গীতা ১২\ ৭ )

অর্থাৎ " হে অর্জুন ! সেই সকল মদ্গত‌চিত্ত ভক্ত‌কে আমি অতি্ শীঘ্রই মৃত্যুরূপ সংসার সাগর হ‌তে উদ্ধার ক‌রি । '

শুধু তাই নয় , সেই অনন্য ভ‌ক্তের যোগ‌ক্ষেমের দা‌য়িত্বও ভগবান নি‌জের উপর নি‌য়ে যান । তি‌নি ব‌লেন ---

অনন্যা‌চিন্তয়‌ন্তো মাং যে জনাঃ পর্যুপাস‌তে । ‌
তেষাং নিত্যা‌ভিযুক্তানাং যোগ‌ক্ষেমং বহাম্যহম্ ।।
( গীতা ৯\ ২২ )

অর্থাৎ ' অনন্য‌চি‌ত্তে যে ভক্তগণ আমা‌কে সর্বদা নিষ্কামভা‌বে ভজনা ক‌রেন সেই নিত্য সমা‌হিত মুমুক্ষগ‌ণের যোগ‌ক্ষেম আমি স্বয়ং বহন ক‌রি । '

এখন প্রশ্ন ওঠেন যে এই অনন্য‌চি‌ত্তে চিন্তা করবার উপায় কী ? তার জন্য অতি সহজ ও স‌র্বোৎকৃষ্ট উপায় হল -- সর্বত্র ভগবদ্বু‌দ্ধি করা । ভগবান ব‌লে‌ছেন --------------

বহূনাং জন্মানাম‌ন্তে জ্ঞানবান্ মাং প্রপদ্য তে ।
বাসুদেবঃ সর্ব‌মি‌তি স মহাত্মা সুদুর্লভঃ ।‌।
( গীতা ৭\ ১৯ )

অর্থাৎ ' বহু জ‌ন্মের শে‌ষে এই জ‌ন্মে তত্ত্বজ্ঞানী পুরুষ ' সর্ব‌কিছুই বাসু‌দেব ' -- এইরূপ জে‌নে আমরা ভজনা করেন ; এইরূপ মহাত্মা অত্যন্ত দুর্লভ । '

শ্রীরামচরিত্রমানসে শ্রীরঘুনাথ শ্রীহনুমানকে ব‌লে‌ছেন --- ‌

সো অনন্য জা‌কেঁ অসিঃ ম‌তি ন টরই হনুমন্ত ।
মৈঁ সেবক সচরাচর রূপ স্বামি ভগবন্ত । ।

অর্থাৎ ' যার বু‌দ্ধি কখ‌নো বিচ্যুত হয় না -- সতত , এভাবে অটল থা‌কে যে , এই বিশ্বচরাচর জগৎ ব‌লে দৃশ্য সব কিছুই সর্ব‌লোক ম‌হেশ্বর ভগবান শ্রীহ‌রি আর আমি- তাঁর দাস -- সেই অনন্য ভক্ত । '

শ্রীভগবা‌নের কথার উপর বিশ্বাস ক‌রে এক‌টি বি‌শেষভা‌বে বোঝবার চেষ্টা করা উচিত । যেমন সবুজ র‌ঙের চশমা পড়‌লে মানুষ সব কিছু তেমনই দেখে -- সবুজই দে‌খে , সেই ভা‌বে যে হৃদয় নে‌ত্রে হ‌রিরূপ চশমা লা‌গি‌য়ে নেয় সে সর্বত্র শ্রীহ‌রিকেই দেখ‌তে থাকে । তাই নিজ অন্ত‌রের ভাব‌কে হ‌রিময় ক‌রে নি‌তে হয় । এমন হ‌লে বাইরো থে‌কে অন্য বস্তু দেখা গে‌লেও অন্ত‌রে শ্রীহ‌রিই দেখা যে‌তে থাক‌বে ।

যেমন মৃ‌ত্তিকা নি‌র্মিত বস্তু - ঘড়া , সরা , প্রদীপ সব তত্ত্বত এক মৃ‌ত্তিকা , তদনুরূপ লৌহ নি‌র্মিত ছু‌রি , কাঁ‌চি , তরবা‌রি সকল বস্তুই লৌহ । সেইভা‌বে সম্পূর্ণ জগৎ - সমস্ত জাগ‌তিক বস্তু তত্ত্বত একমাত্র হ‌রি । এই হল বাস্ত‌বিক সিদ্ধান্ত । তা বু‌ঝে স‌চেষ্ট হ‌লে সত্বর এমন ভাব হওয়া অসম্ভব নয় ।

লেখকঃ Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।