০২ ডিসেম্বর ২০১৭

সম‌য়ের সার্থক ব্যবহার - ৩


অনিচ্ছা বা অপ‌রের ইচ্ছায় কৃতকর্ম‌কে ভগবা‌নের লীলা ম‌নে করুন কারণ সর্ববস্তু‌তে তো ভগবান অবস্থায় ক‌রেন । তাই তার দ্বারা কর্ম সবই ভগবা‌নের লীলা । এই ভাব আস‌তে পার‌লে পরম শা‌ন্তি সু‌নি‌শ্চিত হয় , কেবল তা আনয়‌নের প্র‌য়োজন । আপনি যে কোনো ক‌র্মে যুক্ত হতে পা‌রেন তা‌তে বলবার কিছু নেই কিন্তু অন্তরে এই ভাব রাখা প্রয়োজন ।
এতো আপনার কিছুই খরচ কর‌তে হয় না ; কর‌তেও কো‌নো প‌রিশ্রম নেই বরং তা সহজ - সরল এবং আপনার ম‌ধ্যে য‌দি কো‌নো রকম দোষও বিদ্যামান থা‌কে তাহ‌লে এই ভা‌বের ম‌ধ্যে এত শক্তি আছেি যে তাও ভস্ম ক‌রে ফেল‌বে । কেবল আপনার বু‌দ্ধি‌তে এই প‌বিত্রতম ভাব সতত জাগ্রত থাক‌তে হ‌বে যে ,____ ' সব কিছু তত্ত্বত এক হ‌রি , তাঁর দ্বারা যে কর্মসৃ‌ষ্টি হয় সবই তাঁর লীলা । '
যেভা‌বে স্বর্ণকার সুবর্ণ সহযো‌গে নানারকম অলংকার প্রস্তুত ক‌রে কিন্তু অলংকার প্রস্তুত করবার সম‌য়ে তার বু‌দ্ধি‌তে স্থির নিশ্চিত থা‌কে যে তা সুবর্ণ আর সুবর্ণ গ‌লি‌য়ে ফে‌লবার সম‌য়েও তা সুবর্ণ , এই স্থির ধারণা থা‌কে । তেমনই আমা‌দেরও ' সবই এক ভগবান ' __ এ ভা‌বে সতত অধিরষ্ঠান করা উচিাত । এখন যে আমা‌দের বু‌দ্ধি‌তে জগ‌তের নানাভাব আছে তা না হ‌য়ে এক ভগবদ্ভাব হওয়া দরকার ।
আগো বলা হ‌য়ে‌ছে যে ' স্বল্প সময় অব‌শিষ্ট আছো ' এই কথায় চি‌ন্তিত হওয়ার দরকার নেই । যেটুকু সময় অব‌শিষ্ট আছো তা‌তেই আমা‌দের উদ্ধার হওয়া সম্ভব ।
আপ‌নি হয়‌তো জিজ্ঞাসা কর‌বেন যে যার আয়ু‌তে দুই - এক দিনই অব‌শিষ্ট তার কী উদ্ধার হওয়া সম্ভব ? দু - এক দিন তো অনেকটা সময় ; যার দুই এক ঘন্টা হা‌তে আছো তারও উদ্ধার হ‌তে পা‌রে ।
ভাগবতকার ব‌লেন ----- ‌
কিং প্রমত্তস্য বহু‌ভিঃ প‌রো‌ক্ষৈর্হায়‌নৈ‌রিহ
বরং মুহূর্তং বি‌দিতং ঘ‌টেত শ্রেয়‌সে যতঃ ।।
খট্বা‌ঙ্গো নাম রাজার্সির্জ্ঞা‌ত্বেয়ত্তামিহায়ুষঃ ।
মুহূর্তাৎ সর্বমুৎসৃজ্য গতবানভয়ং হরিম্ ।। ( ২\ ১\ ১২ -১৩ )
অর্থ = ' প্রমত্ত অর্থাৎ ঈশ্বর - বিমুখ এবং বিষয়াসক্ত থে‌কে জগ‌তে বহুকাল বেঁ‌চে থাকায় কী লাভ ? আমা‌দের তো যা‌তে কল্যাণ হয় এমন ( ভগবদ্ভক্তিযুক্ত ) মুহূ‌র্তের জীবনই ভা‌লো ম‌নে হয় । খট্বাঙ্গ না‌মের রাজ‌র্ষির যখন নিজ জীব‌নের অন্ত বি‌দিত হয় তখন তি‌নি এক মুহূ‌র্তে এইখা‌নেই সর্বস্ব ছে‌ড়ে অভয়দানকারী শ্রীহ‌রি‌কে লাভ কর‌লেন । '
জ‌নৈক ক‌বি জা‌নি‌য়ে‌ছেন ---
জীবন থোড়া হী ভলা , জো হ‌রি - সু‌মিরন
হোয় লাখ বরসকা জীবনা লে‌খে ধ‌রৈ স কোয় ।।
অর্থাৎ কেবল এর একটাই শর্ত আছেে - শ্রীভগবান‌কে কখ‌নো ত্যাগ কর‌বে না । তাঁ‌কে সতত স্মরণ - মনন রাখ‌বে । ভগবান গীতা‌তে বলে‌ছেন -- ' মচ্চিত্তঃ সততং ভব ' ( ১৮\ ৫৭ ) -- চিত্ত সতত আমা‌তে সমা‌হিত রাখ‌বে ।
যে সতত ঈশ্বর‌কে স্মরণ - মনন করে তা‌কে ঈশ্বর কেমন ক‌রে ছাড়‌তে পা‌রেন ? সতত ভগবৎ - চিন্তায় নিমগ্ন ব্য‌ক্তির অন্তকা‌লে ভগবা‌নের স্মৃতি থা‌কবেই আর অন্তকা‌লে তাঁ‌কে ম‌নে থাক‌লে উদ্ধার হ‌বেই এতেণ কো‌নো স‌ন্দেহ নেই । স্বয়ং ভগবান ব‌লেন --
অন্তকা‌লে চ মা‌মেব স্মরন্মুক্ত্বা ক‌লেবরম্ ।
যঃ প্রয়া‌তি মদ্ভাবং যাতি নাস্ত্যত্র সংশয়ঃ ।। ( গীতা ৮\ ৫ )
অর্থাৎ ' যি‌নি মুত্যুকা‌লে আমা‌কেই স্মরণ কর‌তে কর‌তে দেহত্যাগ ক‌রেন তি‌নি আমা‌কেই লাভ ক‌রেন - এতে কো‌নো সংশয় নেই । '
আপ‌নি বল‌বেন যে সতত স্মরণ হয় না । তার কারণ এই যে , শ্রদ্ধার অভা‌বে , সতত স্মরণের রহস্য ও প্রভাব আপ‌নি জা‌নেন না । নদীতে যে ডুবে যা‌চ্ছে সে য‌দি নৌকায় দ‌ড়ি ধর‌তে পা‌রে তাহ‌লে কেউ বল‌লে সে তা কখ‌নো ছাড়‌তে পা‌রে ? কখ‌নো নয় ।
তেমনই য‌দি ভগবা‌নে আপনার বিশ্বাস থা‌কে তাহ‌লে আপ‌নি ভগবা‌নকে ছাড়‌তে পা‌রেন কী ? এই জগৎ সাগরসম । তা‌তে ভগবা‌নের চরণই সুদৃঢ় নে‌ৗকা । যে ব্য‌ক্তি ভগবা‌নের পাদপদ্ম ভ‌ক্তিভা‌বে ধারণ ক‌রে সে অনায়া‌সেই পার হ‌তে পা‌রে । সেই সর্বশ‌ক্তিমান ভগবা‌নের চরণযুগল‌কে ম‌নে ধ‌রে রা‌খো এবং সতত তার স্মরণ - মনন ক‌রো । তাই শরণাগ‌তি । তার নামই ভ‌ক্তি ।
য‌দি ব‌লেন যে সতত তাঁকে স্মর‌ণে রাখা ক‌ঠিন তাহ‌লে বলা হ‌বে যে , তা ঠিক নয় । আপ‌নি একেড় ক‌ঠিন ম‌নে ক‌রে রে‌খে‌ছেন তাই তা ক‌ঠিন ম‌নে হয় । আপ‌নি এর প্রকৃত তত্ত্ব , রহস্য ও প্রকৃত প্রেম এখ‌নো বুঝ‌তে পা‌রেননি ; য‌দি বুঝ‌তেন তাহ‌লে তা কখন‌ই ছাড়‌তে পারতেন না ।
য‌দি আপ‌নি বুঝ‌তেন যে যেই ভগবৎ - চিন্তা বন্ধ হ‌বে তখনই আপ‌নি সমুদ্রে ত‌লি‌য়ে যা‌বেন তাহ‌লে আপনার আর ভুল হ‌ত না । নিমজ্জমান ব্য‌ক্তি এই তত্ত্ব‌কে জানে যে নৌকা‌তেই তার রক্ষা সম্ভব । তাই একবার তা ধ‌রে ফেললে সে তারপর তা ছা‌ড়ে না ।
য‌দি ব‌লেন আমরা তো পাপী ও আমা‌দের উদ্ধার এত তাড়াতাড়ি কেমন ক‌রে সম্ভব , তাহ‌লে ভয় পে‌লে কি হ‌বে ।
ভগবান স্বয়ং ব‌লে‌ন --
অপির চেৎ সুদুরাচা‌রো ভজ‌তে মামন্যন্যভাক্ ।
সাধু‌রের স মন্তব্যঃ সম্যগ্ব্যব‌সি‌তো হি স । । ‌
ক্ষিপ্রং ভব‌তি ধর্মাত্মা শশ্বচ্ছা‌ন্তিং নিগচ্ছ‌তি । ‌
কৌ‌ন্তেয় প্র‌তিজানী‌হি ন মে ভক্তঃ প্রণশ্য‌তি ।। ( গীতা ৯\ ৩০ -৩১ )
অর্থাৎ ' অতিা দুরাচারী ব্যক্তিও য‌দি অনন্য ভ‌ক্তির দ্বারা আমার ভজনা ক‌রে ত‌বে তা‌কে সাধু ব‌লে জান‌বে কারণ তার সংকল্প অতি শুভ । সেই ব্য‌ক্তি শীঘ্রই ধর্মাত্মা হ‌য়ে যায় এবং শাশ্বত শা‌ন্তি লাভ ক‌রে । হে কৌ‌ন্তেয় ! তু‌মি নিশ্চিত জে‌নো যে আমার ভক্ত কখ‌নো বিনষ্ট হয় না । '
যে প্রাণপণে সাধনায় যুক্ত হয় ,সে কখ‌নো হ‌তোদ্যম হয় না । অকর্মণ্য হয় না -- গ‌ড়িম‌সি ক‌রে না , তার জন্য কোথাও কো‌নো বাধা আস‌লে‌ও ভগবা‌নের কৃপায় সে বাধা বে‌শিক্ষণ স্থায়ী হয় না । যার একমাত্র ভগবা‌নেই বিশ্বাস , যার বু‌দ্ধি‌তে এই ভাব গেঁ‌থে গি‌য়ে‌ছে যে ভগবান দ্বারাই আমার উদ্ধার হ‌বে এবং দৃঢ় বিশ্বা‌সে ভগবা‌নেরই শরণাগত হ‌য়ে‌ছে , তার কা‌ছে যত কম সময়ই থাক , সে যেমন পাপীই হোক , ভ‌ক্তির এমন শ‌ক্তি যে তার উদ্ধার হ‌য়ে যায় ।
লেখকঃ Joy Shree Radha Madhav
Share:

Related Posts:

Total Pageviews

4505737

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।