২৫ ডিসেম্বর ২০১৭

ব্রিলিয়ান্ট ছেলে মেয়েগুলো দেশ বিদেশের নানা বই পড়ে কিন্তু গীতা, রামায়ন পড়েছে কি ?

কখনো খেয়াল করেছেন, আপনার পাশের বাসার ব্রিলিয়ান্ট ছেলেটি দেশ বিদেশের নানা বই পড়ে। অথচ কখনো সে গীতা, রামায়ণ কিংবা মহাভারত পড়েনি। হুমায়ুন আহমেদের হিমু, মিসির আলী কিংবা রবি ঠাকুরের "শেষের কবিতা " কতজনেই তো পড়েছে। অথচ তাদের ৫০% ও গীতা পড়েছে কি-না সন্দেহ! এদের মধ্যে অনেকেই রামায়ণ, মহাভারত চোখেও দেখেনি। প্রশ্ন হচ্ছে কেন? যার বই পড়ার অভ্যাস নেই, সে না হয় গীতা পড়েনা। কিন্তু বই পড়ুয়া ছেলেটির হাতে কেন কখনো গীতা উঠে না? যারা গীতা পড়েন বা যারা পড়েছেন, তাদের নিয়ে এই মুহুর্তে একটা জরিপ করেন। "কেন আপনি গীতা পড়েন? " এই প্রশ্নটা যদি গীতা পড়েছেন এমন কাউকে জিজ্ঞেস করা হয়, তবে যদি আমি ভুল না করে থাকি তবে ৯৫% মানুষের উত্তর হবে - গীতা পড়লে পূণ্য হয়, তাই গীতা পড়ছি। আমার মনে হয় এখানেই প্রবলেমটা।

স্কুল, কলেজ, ভার্সিটিতে সারাজীবন আপনি রাত জেগে পড়েছেন শুধু পড়লে ভালো রেজাল্ট করা যায়, এই একটা কারণেই। আর সেজন্যই একাডেমিক লাইফের পড়াগুলো আমাদের ৯০% মনেই থাকেনা। কারণ সেই জায়গায় আমাদের স্বার্থ ছিল। অথচ কোনো একটা গল্প, উপন্যাস বা সাহিত্য কিংবা অন্য যেকোনো বই একবার পড়লেই সেটা সারাজীবন মনে থাকে। কারণ সেখানে আমাদের কোনো স্বার্থ নেই। হুমায়ুন আহমেদের হিমু গল্প পড়ে কতজনই তো হলুদ পাঞ্জাবি পরে হিমু সেজেছিল। মুলত এরপর কয়েকবছর হলুদ পাঞ্জবীর বেশ প্রচলন হয়েছিল ইয়াং জেনারেশনের মধ্যে। এর মানে হলো বইয়ের সে কাহিনীকে তারা নিজদের সাথে মিশিয়ে ফেলেছে। ঠিক এতটাই ভালোবাসা ছিল। গীতা পড়লে পূণ্য হবে, পূণ্য হলে মৃত্যুর পর স্বর্গে যাওয়া যাবে। শুধু এই কারণে যদি গীতা পড়ার পরামর্শ দেয়া হয়, তবে আজীবন মানুষ গীতায় পড়বে কিন্তু গীতার মর্মবাণী কেউ উপলব্দি করতে পারবেনা। স্কুলগামী ছোট শিশুটি পাপ পুণ্যের কী বুঝে? সে বুঝে হ্যারি পটার আর কার্টুন। তাকে সেভাবে বুঝান গীতা। গীতাকে পূণ্যের চাবিকাঠি হিসেবে না দেখিয়ে বরং আনন্দের উপাদান হিসেবে উপস্থাপন করা না গেলে, জেনারেশন চেঞ্জ হবে তবু গীতাপাঠে কেউ উৎসাহিত হবে না।

আপনি গল্প, উপন্যাস ভালোবাসেন? একবার রামায়ন মহাভারত নিন। এখানের কাহিনীগুলো আপনার গল্প উপন্যাসের চাইতেও বেশি ভালো লাগবে। গীতা পুরোটাই তো একটা কাহিনী। শ্রীকৃষ্ণ অর্জুনকে যেসব উপদেশ দিয়েছেন বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে সেসব আপনি উপন্যাস পাগল ছেলেটিকে উপন্যাসের মত করে উপস্থাপন করুন। আমি নিশ্চিত তার ভালো লাগবে। যে কবিতা ভালোবাসে তাকে গীতার শ্লোকগুলো ছন্দে ছন্দে উপস্থাপন করুন, তার ভালো লাগবে। কার্টুন পাগল শিশুটিকে আপনি ধর্মীয় ছবি দেখিয়ে দেখিয়ে গীতা বুঝিয়ে দিন। দেখবেন কখন যে আপনার ঘরের শিশুটি মীনা কার্টুনের বই পড়া শেষ করে গীতা পড়তে শুরু করে দিয়েছে।

গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন- "যে আমাকে যেভাবে ভজনা করে আমি তাকে সেভাবেই সাড়া দেই। "

_____________________

Satyajit Chakraborty
Writer, Public Spraker & Corporate Trainer.
Founder, Bangladesh Career Club
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।