০২ ডিসেম্বর ২০১৭

সম‌য়ের সার্থক ব্যবহার - ১

শ্রীভর্তৃহ‌রি ব‌লেন –

আদিীতাস্য গতাগ‌তৈরহরহঃ সংক্ষীয়‌তে জী‌বিতং
ব্যাপা‌রৈর্বহুকার্যভারগুরু‌ভিঃ কা‌লো ন বিজ্ঞায়‌তে ।
দৃষ্ট্বা জন্মজরা‌বিপ‌ত্তিমরণং ত্রাসশ্চ নোৎপদ্য‌তে
পীত্বা মোহময়ীং প্রমাদম‌দিরামুন্মত্তভূতং জগৎ ।।

অথাৎ , " সূ‌র্যের উদয় ও অস্ত গমনাগমন দ্বারা প্র‌তি‌দিন আয়ুক্ষয় হয়ে থা‌কে কিন্ত ব্যবসা - ব্যবহার সম্বন্ধিত অনেক গুরুভা‌রের জন্য মানুষ টের পায় না যে কতটা সময় অতিাবা‌হিত হ‌য়ে গি‌য়ে‌ছে এবং জন্ম , বৃদ্ধাবস্থা , বিপত্তি ও মৃত্যু দে‌খেও তার ভয় উৎপন্ন হয় না । এইভা‌বে সমগ্র জগৎ প্রমাদরূপ মোহময় সুরা পান ক‌রে উন্মত্ত হয় অর্থাৎ সে নিজ কর্তব্যাকর্তব্যর বি‌বেক বির‌হিত হ‌য়ে প্রমত্তসম অজ্ঞান নিদ্রায় আচ্ছন্ন থা‌কে । "

এই অবস্থায় প্রমা‌দে মত্ত না হ‌য়ে সাবধা‌নে আমা‌দের বিচার কর‌া উচিাত যে আমা‌দের জীব‌নের কতটা সময় চ‌লে গেল - আয়ু কতটা ক‌মে গেল । ভে‌বে দেখ‌লে জানা যা‌বে যে আমা‌দের অনোকটা সময় কে‌টে গি‌য়েছে , যা মুখ্য উদ্দেশ্য , যা প্রথম কর্তব্য তার দি‌কে দৃ‌ষ্টি রে‌খে ত্ব‌রিৎ গ‌তি‌তে সেই প‌থে ল‌ক্ষ্যে পৌঁছ‌তে হ‌বে ।

বঙ্গদে‌শের এক ঘটনা শোনা যাক -- কতদূর সত্য জানা নেই । এক ধনী ব্যবসায়ীর গৃ‌হে এক দুগ্ধ বিক্রেতা গয়লা‌নি এল আর সে দুধ দি‌য়ে তার দাম চাইল । হিসাবরক্ষক তা‌কে বল‌লেন - ' প্রথ‌মে বাজারে ঘু‌রে আয় , ঘ‌রে যাওয়ার সময়ে পয়সা নি‌য়ে যাস । ' সেই গয়লা‌নি তখন চ‌লে গেল ও বাজা‌রের কাজ সে‌রে আবার ব্যবসায়ীর গৃ‌হে এল আর হিসাবরক্ষ‌কের কা‌ছে পয়সা চাইল । তি‌নি ব্যস্ত ছি‌লেন । দাঁড়া‌তে বল‌লেন ।

সেই গয়লা‌নি দুই তিন বার পয়সা চাইল কিন্তু হিসাবরক্ষক পয়সা দিলেন না । তখন সেই গয়লানি দুঃ‌খিত হ‌য়ে বলল - ' আর বেলা নাই । ' আমা‌কে বহুদূর যে‌তে হ‌বে সূর্য গেল ব‌লে । ' ধনী ব্যবসায়ী কা‌ছেই ব‌সে কাজ কর‌ছি‌লেন । সেই গয়লা‌নির করুণ কথাগুলি তাঁর প্রা‌ণে বাজল । তি‌নি হিসাবরক্ষক‌কে ব‌লে তার পয়সা দি‌য়ে দিলেন ।

ধনী ব্যবসায়ীর সেই কথা ম‌নে ধরল । তি‌নি তখনই হিসাবরক্ষককে বল‌লেন -- ' আমার দেনা - পাওনা বের ক‌রো ও ব্যবসা গু‌টি‌য়ে দাও । ' হিসাবরক্ষক তাঁর কথা শু‌নে আশ্চর্য হ‌লেন আর বল‌লেন -- ' আপ‌নি এমন কথা কেন বল‌ছেন ? '

ব্যবসায়ী বল‌লেন -- ' তু‌মি শুন‌লে না , গয়লা‌নি কী বলল ? ' সে বলল - ' আর‌ বেলা নাই । ' কথাটা খুব সত্য । জীব‌ন সায়া‌হ্নে এসে পৌঁ‌ছে‌ছি ভাই ! আমার আর সময় তো নেই । 'এই ব‌লে কাজকর্ম সব বু‌ঝি‌য়ে দি‌য়ে ব্যবসায়ী গৃহ ত্যাগ কর‌লেন আর নিজ শেষ জীবন অহর্নিশ হ‌রিনাম ক‌রে কাটা‌লেন ।

আমাদের এই ঘটনা‌কে বি‌শেষ গুরুত্ব সহকা‌রে অনুধাবন করা উচিবত । আমা‌দের আয়ু প্র‌তিক্ষণে ক্ষীণ হ‌চ্ছে । যার বয়স চ‌ল্লিশ - পঞ্চাশ বৎসর তার তো জীব‌নের বে‌শির ভাগ আয়ু কে‌টেই গে‌ছে কিছু অল্পই বাকি আছো । যার কম বয়স তারও নি‌শ্চিন্ত থাকবার উপায় আছেে কী ? মানবজীব‌নের পূর্ণায়ু শত বৎসর বলা হ‌য়ে থা‌কে । কিন্তু এই যু‌গে পূর্ণায়ু আয়ু পার হওয়া ক‌ঠিন ।

আজকাল তো আশি‌ বৎসর‌কেই পূর্ণায়ু ধরা উচিত এবং এই প‌রি‌মিত আয়ুর বিচা‌রে আমাদের অল্প সময়ই বাকী আছে । তাই চৈতন্যলাভ ক‌রে অতি শীঘ্র আমা‌দের আসল লক্ষ্যে পৌঁছা‌নো উচিাত । আমরা সতর্ক হ‌য়ে অব‌শিষ্ট দিন এমনভা‌বে কাটাই যা‌তে জীবন উন্নত হয় ।

তাই একটা দা‌মি কথা জে‌নে রাখা ভা‌লো যা সকল শ্রেণীর ব্য‌ক্তি করতে পা‌রে এবং তা সহজ - সরল । এতো বে‌শি বু‌দ্ধির দরকার হয় না , বে‌শি প‌রিশ্র‌মেরও দরকার নেই । নির্গুণ নিরাকার উপাসনার জন্য তীব্র বু‌দ্ধির প্র‌য়োজন হয় , এতে তাও প্রয়োজন নেই । আর তা হ‌চ্ছে ঈশ্ব‌রের প্র‌তি অন্যন্যা ভ‌ক্তি ।

সহজ ও সরল পথ হ‌লো ঈশ্বরের অনন্য ভ‌ক্তি । তা যেন অন্ধ‌কে লা‌ঠি ধ‌রে নি‌য়ে গি‌য়ে পার ক‌রে দেওয়ার মতন সহজ - সরল ও নি‌শ্চিত পথ । ভগব‌দ্ভ‌ক্তির এই পথ এতই সহজ , নিষ্কন্টক ও অন্ধকারর‌হিত যে তা‌তে কোথাও হোঁচট‌ খে‌য়ে প‌ড়ে যাওয়ার ভয় নেই ।

শ্রীমদ্ভাগব‌তে ( ১১\ ২\ ৩৪ - ৩৫ ) বলা হ‌য়ে‌ছে --

যে বৈ ভগবতা প্রোক্তা উপায়া হ্যাত্মলব্ধ‌য়ে ।

অজ্ঞঃ পুংসাম‌বিদুষাং বি‌দ্ধি ভাগবতান্ হি তান্ ।।

যানাস্থায় ন‌রো রাজন্ ন প্রমা‌দ্যেত ক‌র্হি‌চিৎ ।

ধাবন্ নিমীল্য বা নে‌ত্রে ন স্খ‌লেন্ন প‌তেদিহ ।। '

রাজন ! অজ্ঞ ব্য‌ক্তি‌দের সত্বর নি‌শ্চিতভা‌বে পরমাত্মা লা‌ভের যে উপায় ভগবান ব‌লে‌ছেন তা‌কেই তু‌মি ভগবৎ নি‌মিত্ত ধর্ম ব‌লে জান‌বে , যার আশ্র‌য়ে মানুষ কখ‌নো বিপরীতগামী হয় না । সে য‌দি সেই প‌থে চোখ বন্ধ ক‌রেও ছু‌টে চ‌লে তাও সে পিছ‌লে যায় না , প‌ড়েও যায় না । '

লেখকঃ Joy Shree Radha Madhav
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।