২৫ নভেম্বর ২০১৬

রামায়ণ কথা ( উত্তরকাণ্ড পর্ব –২৫)

শ্রীরাম ন্যায় বিচার করতেন । ব্রাহ্মণ কে ভূমি- অন্ন- বস্ত্র নানান দানে সন্তুষ্ট রাখতেন । প্রতিদিন সহস্র ব্রাহ্মণ এসে রাজা রামকে আশীর্বাদ করতেন । যাই হোক ভগবান শ্রীরামের কাছে অনেকে বিচার চাইতে আসতেন । অয্যোধ্যার সন্নিকটে একটি সুন্দর নিবির ছায়াশীতল বাগিচা ছিলো। সেই বাগানে অনেক পক্ষী ছিলো। একটি পেঁচক সেথায় বহুকাল যাবত অবস্থান করতো। একদিন এক গৃধ এসে পেঁচকের বাসা দখল করলো। গৃধের দাবী এই বাসা আগে থেকেই নাকি তার ছিলো । পেঁচক আর গৃধের মধ্যে তুমুল ঝগড়া লাগলো। পেঁচক বলল- “দিবাকালে আমি চোখে দেখি না বলে আমার সাথে তুমি ছলনা করছ গৃধ ? ইহা আমার নিবাস। বহুকাল যাবত আমি এই খানেই অবস্থান করি। তুমি অন্যায় করছ। রাম রাজত্বে এমন জোর দখলদার দের কঠোর শাস্তি পেতে হয়। তুমি অন্যত্র অবস্থান করো।” গৃধ ত দখল করে বসে আছে পেঁচকের বাসা। সে ছাড়বে না । দুজনের কিছুক্ষণ হাতাহাতি হল। বেঁচারা পেঁচক দিবাকালে অন্ধ। সে আহত হল। বলল- “আসো আমরা শ্রীরামের রাজসভায় বিচার চাইতে চাই। উনি ন্যায্য বিচার করবেন।” দুজনে মিলে শ্রীরামের রাজসভায় গেলো। দুজনে প্রথমে অগ্রে ভগবান শ্রীরামকে প্রণাম করলো। গৃধ বলল- “হে শ্রীরাম! আপনি দেবতা এমনকি দেবগুরু বৃহস্পতি অথবা অসুর গুরু শুক্র থেকেও প্রধান । আপনি সৌন্দর্যে চন্দ্রমা, আপনি সর্বজ্ঞ, আপনি গম্ভীর ও প্রভাযুক্ত। আপনি অস্ত্রবিদ্যায় নিপুণ, দুর্জয়। আপনি সর্ব গুন সম্পন্ন । এই পেঁচক আমার বাসা দখল করতে চাইছে। দয়া করে ন্যায় বিচার করুন । আপনার রাজত্বে এই অনাচার কিভাবে শোভা পায় ? দয়া করে আমার নিবাস আমাকে ফিরিয়ে দিন । ”

পেঁচক বলল- “ হে রাজন! চন্দ্র- সূর্য- ইন্দ্র- কুবের- যম ইহাদের তেজে রাজার জন্ম হয় । আপনিই দেব নারায়ণ। আপনি সবার প্রতি নিরপেক্ষ আচরণ করেন । আপনি দান ধ্যান করে প্রজা পালন করেন, আবার দুস্কৃতিকে শাস্তি প্রদান করেন । স্বয়ং ঐশ্বর্যের দেবী মাতা লক্ষ্মী আপনার সন্নিকটে থাকেন । আপনি শত্রু- মিত্রে ভেদাভেদ জ্ঞান করেন না। আপনি যার প্রতি ক্রুদ্ধ হন- মৃত্যু তার দিকে ধাবমান হয়। রাজাই হন রাজ্যের অনাথ ও দুর্বলের বল। যাহাদের নয়ন নাই, রাজাই তাহাদের নয়ন হন। আপনি আমাদিগের নাথ। হে প্রভু, এই গৃধ মিথ্যা ভাষণ করছে। সেই নীর আমার। আমিই তাহাতে বাস করি। এই গৃধ বল পূর্বক দখল করে রেখেছে। আপনি বিচার করুন।” শ্রীরাম এই শুনে সচিব দিগকে আহ্বান করলেন। ধৃষ্টি, জয়ন্ত, বিজয়, সিদ্ধান্ত, রাষ্ট্রবর্ধন , অশোক, ধর্মপাল, সুমন্ত্র আদি বুদ্ধিমান ও পণ্ডিত আসলেন । তাহারা এসে ভগবান শ্রীরামকে বুদ্ধি দিলেন। ভগবান শ্রীরাম গৃধকে বললেন- “বল গৃধ! তুমি কবে থেকে সেই নীরে বাস করছ?” গৃধ বলল- “হে শ্রীরাম! মনুষ্য গণ যবে থেকে বসুমতীর চারিদিক আবৃত্ত করেছে , ততদিন হইতে আমি সেই নীরে অবস্থান করছি।” শ্রীরাম তখন পেঁচক কে বললেন- “পেঁচক, তুমি কবে থেকে সেই নীরে আছো?” পেঁচক বলল- “মহারাজ । যবে থেকে এই পৃথিবী তরুরাজি দ্বারা শোভিত হয়েছে, তবে থেকে আমি সেই নীরে আছি।” মহারাজ শ্রীরাম বললেন- “আমি এই বিষয়ে বৃদ্ধ বয়স্ক ব্যাক্তিদিগের সহায়তা নিবো। যে সভায় অভিজ্ঞতায় পূর্ণ বৃদ্ধেরা অবস্থান না করেন, সে সভা সভাই নয়।” এই বলে ভগবান শ্রীরাম বৃদ্ধ বয়স্ক পণ্ডিতদের আহ্বান করলেন। বৃদ্ধেরা সব শুনে বলল- “মহারাজ পেঁচক সত্য বলছে। গৃধ মিথ্যা ভাষণ করেছে। পুরাণে যাহা আছে তাহা শ্রবণ করো। কল্পান্তে অগাধ জলরাশিতে ভগবান বিষ্ণু শয়ন করছিলেন। তাঁর কর্ণ হতে মধু ও কৈটভ নামক দুই দানবের উৎপত্তি হল। তারা প্রজাপতি ব্রহ্মাকে ভক্ষণ করতে গেলে ভগবান বিষ্ণু জাগ্রত হয়ে মধু ও কৈটভের বধ করলেন।”

সকলে শুনতে লাগলো। বৃদ্ধেরা বলতে লাগলো- “ এর পর মধু , কৈটভের মেদে পরিপ্লুতা হলে ভগবান হরি ধরণী গঠন করে ধরণীকে প্রথম বৃক্ষ দ্বারা সুসজ্জিত করলেন । মেদোগন্ধযুক্ত বলে ধরণী ‘মেদিনী’ নামে খ্যাতা হল । মানুষ ত অনেক পরে সৃষ্ট। ঐ পেঁচক বলেছে যে যবে থেকে ধরণী বৃক্ষ দ্বারা সজ্জিত হয়েছে তবে থেকে সে ঐ নীরে আছে। সুতরাং ঐ বাসা পেঁচকের। গৃধের নয়।” ভগবান শ্রীরাম তখন গৃধ কে বললেন- “তস্কর গৃধ! তুই অন্যের বাসস্থান দখল করেছিস ? তোকে আজ মৃত্যু প্রদান করবো। রাজসভায় মিথ্যা ভাষণ ক্ষমাহীন অপরাধ। যে ক্রুর, মিথ্যাচারী, অন্যের গৃহ দখল করে পীড়া দেয়- তাহাকে বধ করাই উচিৎ।” এই বলে ভগবান শ্রীরাম গৃধকে বধ করতে গেলে আকাশ হতে দৈববাণী হল- “হে রাম! এই গৃধ পূর্ব হতে গৌতম ঋষির শাপে পক্ষী হয়ে শাস্তি পাচ্ছে। আর একে শাস্তি দেবেন না। এই গৃধ গত জন্মে রাজা ব্রহ্মদত্ত ছিলেন। সে যুগে কিছু মুনি ঋষি মাংস ভোজন করতেন, কিছু করতেন না। একবার মহর্ষি গৌতম ইহার অতিথি হইলে ইনি গৌতমকে মাংস আহার প্রদান করেন। মুনি গৌতম মাংসাহারী ছিলেন না। তিঁনি শাপ দ্বারা রাজা ব্রহ্মদত্তকে গৃধে পরিণত করলেন। আপনার চরণ স্পর্শেই এর মুক্তি হবে। কারণ মুনি গৌতম এমন বানী করেছিলেন যে ইক্ষাকু বংশের যশস্বী রাজা শ্রীরামচন্দ্রের চরণ স্পর্শে মুক্তি হবে।” তখন ভগবান শ্রীরাম চরণ দ্বারা গৃধকে স্পর্শ করলেন। গৃধ তখন শাপমুক্ত হয়ে রাজা ব্রহ্মদত্ত হলেন। রাজা ব্রহ্মদত্ত করজোড়ে প্রভু শ্রীরামের বন্দনা করে বললেন-“ হে ধর্মজ্ঞ জ্ঞাতা শ্রীরাম! আপনার কৃপায় আমার এই নারকীয় জীবনের অবসান হইল। তুমিই আমার শাপের অন্ত করিলে। তোমাকে প্রণাম।”

( ক্রমশঃ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।